সিলভার কার্প মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সাথে সিলভার কার্প মাছের রেসিপি শেয়ার করবো। এই মাছ আমাদের বাসায় তেমন একটা খাওয়া হয় না। বাজার থেকে কিনে তো কখনোই খাওয়া হয়না। এই মাছটি অনেক আগে শ্বশুরবাড়ি গিয়েছিলাম তখন পুকুর থেকে ধরা হয়েছিল। সেই মাছ আমাদের বাসার জন্য দিয়ে দিয়েছিল। তখন এই মাছ রান্না করেছিলাম। কিন্তু রেসিপি শেয়ার করা হয়নি। নিজেদের পুকুরের মাছ খেতে অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। কোনরকম ভেজাল ছাড়াই এই মাছগুলো খাওয়া যায়। যাইহোক আশা করি আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।



IMG20240419102209.jpg




সিলভার কার্প
পিঁয়াজ
কাঁচামরিচ
টমেটো
পিঁয়াজ বাটা
হলুদের গুড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুড়া
জিরা গুড়া
লবণ
তেল
ধনিয়া পাতা


GridArt_20240730_092811989.jpg



প্রথমে মাছগুলোকে ভালোমতো ধুয়ে হলুদ লবণ মাখিয়ে নিয়েছি। তারপর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে মাছগুলো দিয়ে দিয়েছি।


IMG20240419094409.jpgIMG20240419094620.jpg

মাছগুলো দুই পাশ ভালোমতো ভেঁজে একটি বাটিতে উঠিয়ে রেখেছি। ওই তেলের মধ্যে পিঁয়াজ এবং কাঁচামরিচ দিয়ে দিয়েছি। পিঁয়াজ কাঁচামরিচ একটু ভেঁজে নিয়ে টমেটো দিয়ে দিয়েছি।


IMG20240419095505.jpgIMG20240419100103.jpg

সবকিছু ভালোমতো নেড়েচেড়ে পিঁয়াজ বাটা এবং গুড়া মসলা সবগুলো দিয়ে দিয়েছি।


IMG20240419100406.jpgIMG20240419100447.jpg

সব মসলা আবারও বেশ কিছুক্ষণ ভালো মতো কষিয়ে নিয়ে সামান্য একটু পানি দিয়ে আবারও বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।


IMG20240419100535.jpgIMG20240419100634.jpg

মসলা ভালো মতো কষানো হয়ে গেলে মাছগুলো দিয়ে মশলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিয়েছি।


IMG20240419100833.jpgIMG20240419100907.jpg

এখন পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি পুরোপুরি রান্না হওয়ার জন্য। বেশ কিছুক্ষণ পর ঝোল কমে আসলে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।


IMG20240419100948.jpgIMG20240419101207.jpg

তারপর জিরা গুড়া দিয়ে আরো বেশ কিছুক্ষণ রান্না করে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20240419101230.jpgIMG20240419101416.jpg


IMG20240419102201.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে আমার রেসিপিটি তৈরি হয়ে গেল। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ঠিক বলেছেন আপু, নিজেদের পুকুরের মাছ খাওয়ার মজাটাই আলাদা। মাছগুলো নিশ্চিন্তে খাওয়া যায়। আর এগুলোর স্বাদটাও একটু বেশি হয়। সিলভার কাপ মাছের দারুন একটা রেসিপি শেয়ার করেছেন। এরকম মাছ ভুনা আমার নিজেরও বেশ সুস্বাদু লাগে খেতে। রেসিপিটা শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

শহরে থাকলে তো আর নিজেদের পুকুরের এরকম মাছ খাওয়া হয়না। বাড়িতে গেলেই খাওয়া হয়। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

আপু আপনার মতো আমার ও এই মাছ বাজার থেকে কিনে খাওয়া হয়না।বাড়ির পুকুরে ধরলে ই খাওয়া হয়।তবে বড় সিলভার কার্প মাছ খেতে খুব স্বাদের হয়।আর নিজেদের পুকুরের হলে এর স্বাদ দিগুন হয়ে যায়। এই মাছটি ভেজে নিলেন। তাই খেতে খুব ই মজার হয়েছিল বেশ বুঝতে পারছি এই মাছ ভেজে ভুনা করলে খুব ভালো লাগে।রেসিপিটি শেয়ার করে ভাগ করে নেয়ার জন্য অনেক ধন্যবাদ।

 last month 

আমার হাসবেন্ড একদমই পছন্দ করে না। বাড়ি থেকে আনতেও দিতে চেয়েছিল না। জোর করে এনেছিলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

সিলভার কার্প মাছ বড়ো সাইজের হলে অনেক সুস্বাদু হয় আর তা যদি হয় নিজের পুকুরের তাহলে তো আর কোন কথায় নেই।আপনার শ্বশুর বাড়ির পুকুরের সিলভার কার্প মাছটি অনেক বড়ো দেখছি।খেতে অনেক সুস্বাদু ছিলো নিশ্চয়ই। রন্ধন প্রনালী অনেক সুন্দর হয়েছে। লোভনীয় হয়েছে আপনার রেসিপিটি। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

ঠিক বলেছেন আপু পুকুরের মাছ হলে এমনিতেই খেতে ভালো লাগে। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 last month 

সিলভার কাপ মাছ বরাবরই আমার কাছে মোটামুটি ভালই লাগে, তবে নিজেদের পুকুরের মাছ খাওয়ার মাঝে এক অন্যরকম ভালো লাগা কাজ করে সব সময়। শ্বশুরবাড়িতে গিয়েছিলেন এবং সেখান থেকে সিলভার কাপ মাছ দিয়ে দিয়েছিল আর সেটা আপনি রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন জেনে ভালো লাগলো। মজাদার এই সিলভার কাপ মাছের রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ছিল। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আপনার কাছে সিলভার কার্প মাছ ভালোলাগে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 last month 

পুকুরের মাছের মধ্যে রয়েছে এই আলাদা রকম টেস্ট। যেটা খেতে অন্যরকম ভালো লাগে। আসলে কোনোরকম ভেজাল ছাড়াই কুকুরের মাছগুলো খাওয়া যায়। বাসার জন্য পুকুরের এই মাছগুলো দিয়ে দিয়েছিল আপনার শ্বশুর বাড়ি থেকে এটা শুনে খুব ভালো লাগলো। এই মাছের দেখছি আপনি অনেক মজাদার একটা রেসিপি তৈরি করেছেন। সিলভার কার্প মাছের রেসিপিটা দেখে তো লোভ সামলাতে পারছি না। এই মাছটা কয়েক বার খাওয়া হয়েছে আমার তাও আবার পুকুরের।

 last month 

নিজেদের পুকুরের মাছ হলে ভেজাল ছাড়াই খাওয়া যায়। এজন্যই তো গ্রামের লোকজন পুকুরে মাছ চাষ করে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

সিলভার কার্প মাছ আমার তেমন পছন্দ না। তবে এটা ঠিক যে, নিজেদের পুকুরের মাছ খেতে অনেক ভালো লাগে।আপনি খুব সুন্দর ভাবে রেসিপির ধাপ গুলো উপস্থাপন করেছেন।আপনার রান্নার পরিবেশন টা দেখে বোঝা যাচ্ছে যে রান্নাটি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আপনারও দেখছি আমার হাজবেন্ডের মত অবস্থা। সিলভার কার্প মাছ পছন্দ না। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

সিলভার কার্প মাছ অনেক সুস্বাদু হয়ে থাকে৷ আজকে যেভাবে আপনি এই মাছের রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন তা দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে এবং আপনি খুব সুন্দর ভাবে এই রেসিপি শেয়ার করেছেন৷ ধন্যবাদ এই রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 last month 

আমার কাছে মাঝেমধ্যে খেতে বেশ ভালোই লাগে। এজন্যই বাড়ি থেকে নিয়ে এসেছিলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57912.63
ETH 2348.79
USDT 1.00
SBD 2.37