একটি জ্যামিতিক ম্যান্ডেলার আর্ট

in আমার বাংলা ব্লগ15 days ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি আর্ট নিয়ে। সব সময় এক ধরনের আর্ট করতে ভালো লাগে না। এজন্য মাঝে মধ্যে বিভিন্ন ধরনের আর্ট করার চেষ্টা করি। আর্ট করতে গেলে অনেক প্রিপারেশন নিয়ে বসতে হয়। বিশেষ করে যাদের ছোট বাচ্চা রয়েছে তাদের আর্ট করতে বসা বেশ মুশকিলের বিষয়। কারণ বাচ্চারা এসে বিরক্ত করে। যদিও আমার ছোট ছেলে খুব একটা বিরক্ত করে না কিন্তু বড় ছেলে এসে আমার সাথে আঁকতে বসে। তখনই খুব ঝামেলা হয়ে যায়। এটা ওটা নিয়ে টানাটানি শুরু করে দেয়। তাই এখন খুব একটা আর্ট করতে বসা হয় না। কিন্তু যখনই সময় পাই তখনই কিছু কিছু আর্ট করে রাখার চেষ্টা করি। আজকে জ্যামিতিক একটি ম্যান্ডেলার আর্ট করেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।


IMG20231129192911.jpg



প্রয়োজনীয় উপকরণ:

সাদা কাগজ
পেন্সিল
কলম
কম্পাস
স্কেল



প্রথমে ছোট বড় চারটি বৃত্ত এঁকেছি। তারপর দ্বিতীয় বৃত্তের ঘরে ছোট ছোট পাতার মতো এঁকেছি।


IMG20231129184936.jpgIMG20231129185115.jpg

পরবর্তী ঘরেও কিছু পাতার মতো এঁকেছি। তারপর বাইরের দিকে ঘুরিয়ে কিছু দাগ দিয়েছি।


IMG20231129185344.jpgIMG20231129185849.jpg

সম্পূর্ণ আর্ট কলম দিয়ে গাঢ় করে নিয়েছি। তারপর বাইরের দাগ গুলোর পাশে আরো একটি করে দাগ দিয়েছি।


IMG20231129190336.jpgIMG20231129190812.jpg

এখন দুটি ঘর বাদ রেখে বাকি দুটি ঘরের ভিতরে বিভিন্ন ধরনের ডিজাইন করেছি এবং বাকি ঘর গুলোর ভিতরে বিভিন্ন ডিজাইন করেছি।


IMG20231129191457.jpgIMG20231129191653.jpg
IMG20231129191859.jpgIMG20231129192246.jpg

তারপর ভিতরে পেন্সিল দিয়ে কিছু জায়গায় কালো রং করে হাত দিয়ে ঘষে মিশিয়ে দিয়েছি। সবশেষে আমার নামের সাইন করে আর্টটি শেষ করেছি।


IMG20231129192542.jpgIMG20231129192545.jpg

সম্পূর্ণ আর্টটির বাইরে আরও একটি বৃত্ত এঁকেছি।


IMG20231129192725.jpg


বৃত্তের বাইরের অংশ কাচি দিয়ে কেটে ফেলেছি।


IMG20231129192837.jpg


IMG20231129192943.jpg


মনে হলো ভিতরের অংশ রং করলে ভালো লাগবে। তাই ভেতরের অংশ হলুদ কালারের রং করেছি। এভাবে আমার আর্টটি শেষ হলো। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 15 days ago (edited)

জ্যামিতিক ম্যান্ডেলার আর্ট অনেক সুন্দর হয়েছে। দেখতে পেয়েও আমার খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি চিত্র অংকন শেয়ার করার জন্য ধন্যবাদ।

 9 days ago 

ধন্যবাদ আমার জ্যামিতিক ম্যান্ডেলার আর্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 14 days ago 

আপনি আজকে অনেক সুন্দর একটা জ্যামিতিক ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। যেটা দেখতে আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। জ্যামিতিক ম্যান্ডেলা আর্ট গুলো অঙ্কন করতে অনেক কষ্ট হয় বিশেষ করে আর্ট গুলো মেপে মেপে আঁকা লাগে। আসলে এ ধরনের কাজগুলো করার সময় ছোট বাচ্চারা অনেক বেশি ঝামেলা করে থাকে। আমার মেয়েও মাঝে মাঝে ঝামেলা করে। তবে সব সময় করে না। কারণ আমি তাকে সব সময় বুঝাই কাজের জিনিস ধরতে নেই। আপনার এই আর্ট অনেক সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

 9 days ago 

আমার আর্টটি দেখতে আপনার কাছে সুন্দর লেগেছে জেনে ভালো লাগলো আপু। অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য।

 14 days ago 

আপনি আজকে চমৎকার একটি জ্যামিতিক ম্যান্ডেলার আর্ট শেয়ার করেছেন। এধরনের আর্ট গুলো করতে অনেক ধৈর্য্য ও সময় নিয়ে করতে হয়। তাছাড়া ছোট ছোট ডিজাইন গুলো দেওয়ার জন্য দেখতে আরো বেশি ভালো লাগছে। ধন্যবাদ এতো সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 days ago 

ঠিক বলেছেন ভাইয়া এই ধরনের আর্টগুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 14 days ago 

আমার কাছে সুন্দর সুন্দর আর্ট গুলো অঙ্কন করতে এবং দেখতে খুব ভালো লাগে। আজকে আপনি অনেক বেশী সুন্দর করে একটা জ্যামিতিক ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। যেটা আমার কাছে অনেক সুন্দর লেগেছে দেখতে। অনেক সুন্দর করে কিছু নিখুঁত ডিজাইনও এঁকেছেন আপনি, যার কারণে আরো সুন্দর লাগতেছে। আপনার বড় ছেলের জন্য আর্ট গুলো করতে না পারলেও মাঝেমধ্যে করেন দেখে ভালো লাগলো। জাস্ট চমৎকার হয়েছে পুরোটাই।

 9 days ago 

ঠিক বলেছেন ভাইয়া সুন্দর আর্ট গুলো দেখতে এবং অঙ্কন করতে দুটোই ভালো লাগে। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 14 days ago 

আপনার জ্যামিতিক ম্যান্ডেলার আর্টটি অসাধারণ হয়েছে। খুব চমৎকারভাবে স্টেপ বাই স্টেপ তুলে ধরলেন। এইসব সৃজনশীল পোস্টগুলো দেখতে খুব ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 days ago 

আর্ট এর প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 14 days ago 

আপু আপনার এই ধরনের আর্ট গুলো সবসময়ই আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর একটি আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। ঠিক বলেছেন আপু বাচ্চাদের জন্য আর্ট করা খুবই কষ্টকর। আমার ছেলেও আর্ট করতে দেখলে খাতা কলম নিয়ে টানাটানি শুরু করে আর সেজন্যই আর্ট করতে বসতেও ইচ্ছে করে না। তবে আপনি কিন্তু খুব সুন্দর একটি জ্যামিতিক ম্যান্ডেলা আর্ট করেছেন। এই ধরনের আর্ট করতে অনেক সময় লাগে। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 days ago 

আপনার কাছেও এ ধরনের আর্টগুলো ভালো লাগে জেনে খুশি হলাম আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 13 days ago 

খুবই সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন আপনি৷ এখানে আপনি খুব সুন্দর ডিজাইন ফুটিয়ে তুলেছেন৷ একের পর এক ডিজাইনগুলো যখন আপনি নিখুঁতভাবে করছিলেন তখন সে ধাপগুলো যেভাবে শেয়ার করেছেন তা দেখে খুবই ভালো লাগছে৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 9 days ago 

আর্টটি সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি যাতে দেখতে ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60097.61
ETH 3373.26
USDT 1.00
SBD 2.51