চিংড়ি দিয়ে ডাটার রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করবো। সেটি হল ডাটা দিয়ে চিংড়ি মাছের রেসিপি। ডাটা আমি তেমন একটা খাই না। আমার কাছে ভালো লাগে না। কিন্তু আমাদের বাসার কাজের খালা কিছুদিন ধরে জিজ্ঞাসা করছিল যে ডাটা শাক খাই কিনা। কারণ তাদের বাড়ির পাশে ডাটা শাক লাগিয়েছে। আমি শুনে না করে দিয়েছি। কিন্তু আমার হাসবেন্ড শুনার পর আগ্রহ প্রকাশ করল। তারপর খালাকে বলার পর সে নিয়ে এসেছিল। যদিও টাকার কথা জিজ্ঞাসা করার পর সে একটু রাগ করেছিল। কারণ সে বিক্রি করতে চায়নি। তাই আমি তাকে অন্যভাবে টাকা দিয়ে দিয়েছিলাম। ওরা জমিতে কোন সার দেয় না জন্য ডাটা গুলো খুবই নরম এবং মজাদার ছিল। আমার কাছেও খেতে খুবই ভালো লেগেছিল। আশা করি আপনাদের কাছেও রেসিপিটি ভালো লাগবে।


IMG20240216104614.jpg




ডাটা
চিংড়ি
পিঁয়াজ
কাঁচামরিচ
আলু
পিঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুড়া
জিরা গুড়া
ধনিয়া পাতা
লবণ
সরিষার তেল
পিঁয়াজের কলি


PhotoCollageMaker_20240216_205842839.jpg



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়েছি। পিঁয়াজ মরিচ একটু ভেঁজে নিয়ে বাটা মসলা দিয়েছি।


IMG20240216100340.jpgIMG20240216100424.jpg

বাটা মসলাগুলো দিয়ে একটু নেড়ে চেড়ে নিয়ে গুড়া মশলাগুলো দিয়েছি। তারপর মসলাগুলো ভালোমতো কষিয়ে নিয়েছি।


IMG20240216100552.jpgIMG20240216100609.jpg

মসলাগুলো কষানো হয়ে গেলে চিংড়িগুলো দিয়ে মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিয়েছি। তারপর চিংড়ি গুলো বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।


IMG20240216100630.jpgIMG20240216100708.jpg

চিংড়িগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে উঠিয়ে রেখেছি। তারপর ওই মসলার মধ্যে ডাটা, আলু এবং পিঁয়াজকলি দিয়ে দিয়েছি।


IMG20240216101115.jpgIMG20240216101112.jpg

সবকিছু মশলার সঙ্গে ভালো মতো কষিয়ে নিয়েছি। তারপর সামান্য একটু পানি দিয়ে দিয়েছি ভালোমতো কষানোর এর জন্য।


IMG20240216101139.jpgIMG20240216101355.jpg

সবকিছু ভালোমতো কষানো হয়ে গেলে চিংড়িগুলো দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি পুরোপুরি রান্না হওয়ার জন্য।


IMG20240216101903.jpgIMG20240216101929.jpg

রান্না প্রায় হয়ে গিয়েছে। এ পর্যায়ে প্রথমে ধনিয়া পাতা এবং পরে জিরা গুড়া দিয়ে আরো কিছুক্ষণ রান্না করেছি।


IMG20240216102417.jpgIMG20240216102440.jpg

ঝোল কমে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20240216103210.jpg


IMG20240216104620.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে আমার রেসিপিটি তৈরি হয়ে গেল। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


Sort:  
 last month 

আপু আপনার চিংড়ি মাছের রেসিপি দেখে তো মনে হচ্ছে এখান থেকে নিয়ে দু প্লেট ভাত খাই। কিন্তু সেটা তো সম্ভব নয়। আবার বাসাও তো চিনি না যে যেয়ে একটু খেয়ে আসবো। যাই হোক এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 28 days ago 

আপু নিয়ে খাওয়া শুরু করে দেন আপনাদের জন্যই রেখে দিয়েছি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ডাটা দিয়ে আমিও এরকম করে চিংড়ি মাছ কখনো রান্না করিনি তবে মনে হয় অনেক আগে খেয়েছি কেমন লাগে টেস্টটা ভুলে গিয়েছি। ঠিকই তো খালা আপনাকে দিতে চেয়েছে দিয়েছে তার জন্য সে টাকা নিবে কেন রাগ তো করবেই । সার দেওয়া না থাকলে সবজিগুলো খেতে ভালোই লাগে । ভালো লাগলো আপনার রেসিপিটি ।

 28 days ago 

বাজারের কেনা ডাটা থেকে খুবই মজা ছিল এই ডাটা। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 last month 

চিংড়ি এমন একটা জিনিস যা অনেকগুলো তরকারির সাথে খাওয়া যায়।আসলে চিংড়ি মাছ যা দিয়ে খাওয়া যায় সেটা দিয়েই অনেক মজা লাগে।আজকে আপনি ডাটা দিয়ে চিংড়ি মাছ রান্না করেছেন যা দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে।রেসিপিটি খুব সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের সামনে।

 28 days ago 

ঠিক বলেছেন ভাইয়া চিংড়ি মাছ যে কোন তরকারির সঙ্গে খুব সুন্দর মিশে যায়। খেতেও ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

চিংড়ি দিয়ে ডাঁটা!! এ তো একদম আন কমন একটি রেসিপি। দেখে তো মনে হচ্ছে বেশ স্বাদ যুক্ত রান্না হয়েছে। প্রতিটি ধাপে সহজ সরল ভাবে রেসিপিটি বুঝিয়ে দিলেন। চিংড়ি মাছ যেখানেই দেওয়া যায় সেখানেই যেন স্বাদ বদলে যায়। আমার প্রিয় পদের মধ্যে চিংড়ি মাছের পদগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য। আপনার বানানোর রেসিপি এবং তার সঙ্গে ছবিগুলিও অসাধারণ ভাবে এই ব্লগটিকে উপস্থাপন করলো।

 28 days ago 

জ্বী ভাইয়া খেতে আসলেই বেশ মজাদার হয়েছিল। সময় সুযোগ হলে একবার এভাবে খেয়ে দেখবেন ভালো লাগবে আশা করি।

 last month 

আপু ডাটা দিয়ে চিংড়ি মাছের রেসিপিটি বাংলাদেশ একটি ঐতিহ্য রান্না। ছোটবেলা থেকেই দেখে আসছি আর রান্না করে রেসিপিটি খেয়েও আসছি। ডাটা দিয়ে চিংড়ি মাছ আমার খুব ভালো লাগে। আজ আপনার ডাটা দিয়ে চিংড়ি মাছের রেসিপিটা কিন্তু অনেক দুর্দান্ত ছিল। আপনার রেসিপিটি দেখে বুঝা যাচ্ছে সার ছাড়া ডাটাগুলো অনেক সুস্বাদু হয়েছিল।

 28 days ago 

আমি অবশ্য ইউটিউব থেকে এই কম্বিনেশনটা বের করেছি। জানা ছিল না কিভাবে রান্না করে। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

পুরুষ মানুষের ডাটা শাকের প্রতি আলাদা একটা আকর্ষণ রয়েছে, এটা আমি আমার বাসাতেও দেখেছি। তারপরও আপনার স্বামীর অনুরোধে খালাকে বলে আবার ডাটাশাক রান্না করে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করলেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 28 days ago 

আমার কাছে ডাটা তেমন একটা ভালো লাগে না খেতে। আমার হাজব্যান্ড খুবই পছন্দ করেছিল। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

আপনার হেল্পিং হেন্ডের দেয়া নরম কচি ডাটা দিয়ে চমৎকার সুন্দর করে চিংড়ি মাছ রান্না করেছেন ভীষণ সুন্দর হয়েছে রেসিপিটি। কচি ডাটা খেতে অনেক মজা।অনেক সুস্বাদু হয়েছে তা রন্ধন প্রনালী দেখেই বুঝতে পারছি।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

আসলেই আপু কচি ডাটা খেতে খুবই মজা ছিল। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 last month 

চিংড়ি মাছের রেসিপি গুলো অত্যন্ত লোভনীয় হয় পরিবেশন করা চিংড়ি মাছের রেসিপি এর ছবি দেখে বোঝা যাচ্ছেন খেতে অনেক সুস্বাদু হয়েছে বিশেষ করে চিংড়ি মাছ গুলো দেখে বেশি লোভ হচ্ছে। রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 28 days ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। যেভাবে রান্না হোক না কেন খেতে ভালোই লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58974.49
ETH 2666.08
USDT 1.00
SBD 2.45