প্রথম সাইকেল চালানো শেখার গল্প

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম


IMG_20240611_175530.jpg
Photography device: Huawei P30 Pro-40mp
Location bish-mail


হাই বন্ধুরা!

আমার গল্পের রাজ্যে আপনাদের সকলকে জানাই স্বাগতম। পূর্বসপ্তার ন্যায় আজকে উপস্থিত হয়ে গেলাম সুন্দর একটি গল্প নিয়ে। যে গল্পের মাধ্যমে আপনারা জানতে পারবেন আমার জীবনে কোন একটা লুকিয়ে থাকা ঘটনা। একজনের জানা ঘটনা অন্য জনের মাঝে ব্যক্ত করার মধ্য দিয়ে প্রকাশিত হয় অজানা তথ্য। ঠিক তেমনি সুন্দর একটি গল্প নিয়ে উপস্থিত হয়েছি আজ। আশা করি স্মৃতিচারণ মূলক এই গল্প আপনাদের অনেক অনেক ভালো লাগবে। তাই চলুন আর দেরি না করে গল্পটা পড়ি এবং গল্প পড়ার আনন্দ উপভোগ করি।


প্রথম সাইকেল চালানো শেখার গল্প:



আমরা যখন ছোট ছিলাম। আমার সমবয়সী সকল বন্ধুরা সাইকেল চালানো শিখে গেছে। বিশেষ করে বড় সাইকেলের নিচের অংশে। আমরা ছোটবেলায় জানতাম সাইকেল চালানো তিন ধাপে। সাইকেলের নিচের অংশে, রডের অংশে আর সিটে। আমি যখন ক্লাস ফাইভে পড়ি ওই মুহূর্তে আমার সাথে চলা বন্ধুরা সবাই সাইকেল চালানো শিখে গেছে নিচে রডে আবার কেউ সিটে। কিন্তু আমি সাইকেল ধরতে জানতাম না। সাইকেলের ভারি দেখে ভয় পেতাম। আর পাড়াগাঁয়ের সাইকেলের চেয়ে আমাদের বাড়ির সাইকেলটা একটু বেশি ভারী ছিল। কারণ সেই সাইকেলটা পাকিস্তান আমলের। যাইহোক ক্লাস ফাইভে পড়ি এমন একটা মুহূর্ত। গাছে গাছে জাম পেকেছে, বলতে গেলে ঠিক এই সময়। আমাদের বাড়ি থেকে বেশি একটু দূরে পীরতলা নামক স্থান। সে জায়গাটা বেশ ফাঁকা। তারপরে আমাদের গোরস্থান পাড়া বা মাঠপাড়া। অর্থাৎ আমাদের বাড়ি থেকে ওই পাড়াটার মাঝখানে রয়েছে বেশ ফাঁকা জায়গা। আর আমরা বিকেল মুহূর্তে সেই ফাকা জায়গায় উপস্থিত হতাম, তিনটা জাম গাছ ছিল সেই জাম গাছে জাম খাওয়া ও সাইকেল চড়া শেখার উদ্দেশ্যে। হাঁটতে হাঁটতে যেতাম কেউ সাইকেল টানতে টানতে যেতাম।

ঠিক তেমনি একদিন আমি বাড়ি থেকে সাইকেলের নিচের অংশে চালানোর চেষ্টা করছি। কিন্তু রাস্তায় কোন সাইকেল আসতে দেখলে বা গাড়ি আসতে দেখলে সাইড করে থেমে যাচ্ছি। আর ঠিক এভাবেই সাইকেলটা টানতে টানতে পৌঁছে গেলাম ওই জায়গাতে। সেখানে রাস্তা ফাঁকা জায়গা। মানুষজন কম ছিল। শুধু আমাদের সমবয়সী বন্ধুরা জাম খাওয়ার উদ্দেশ্যে সে জায়গায় উপস্থিত। আমি আমার মত চেষ্টা করছি সাইকেল চালাতে পারি কিনা। এরপর যখন ক্লান্ত হয়ে পড়লাম পুলের উপর বসে রেস্ট নিলাম। তারপর আবারও চেষ্টা। এদিকে মাঝে মধ্যে বন্ধুরা আমাকে দেখে হাসাহাসি করে। তারা সবাই সাইকেল চালানো শিখে গেছে আর আমি নিচের অংশে পারি না। তাই মনের মধ্যে বেশ রাগ অনুরাগ সৃষ্টি হলো। আজকে সাইকেল চালিয়েই ছাড়বো। অনেকে হাসাহাসি করে আর বলে সাইকেল চালানো শিখতে হলে অবশ্যই সে একবার না একবার আছাড় খাবে, হাত-পা কাটবে। তাদের কথার এই ভয়টা সবসময় আমার কানের মধ্যে বাজতো। তাইতো সাইকেল চালানো আমার কাছে ভয় লেগে থাকতো। কিন্তু ঐদিন তাদের হাসাহাসি আমি আর সহ্য করতে পারলাম না। কয়েকজন জাম গাছ থেকে জাম খাচ্ছে, আর জামের আটি আমার গায়ে ঢিল মারার মত মারছে।

পুল থেকে আমার ছোট আব্বার বাড়ি পর্যন্ত সোজা রাস্তা। আমি যখন পড়ে যাব কি যাব না সে নিয়ে চিন্তা নাই, চিন্তা সাইকেলে আজকে আমার চালাতে হবে। তাই আমিও সেই ভাবে রেডি হলাম সাইকেলের নিচের অংশে। কঠিন চেষ্টা করলাম। চেষ্টা করতে করতে ওই দিনই নিচের অংশ সাইকেল চালাতে পারলাম। আর প্রথম সাইকেলে পেডেল মেরে একবারে অনেক দূর গেলাম। কিন্তু যখন থামতে চাচ্ছিলাম বেশ ভয় লাগছিল থামতে পারছিলাম না। এরপর কোনমতে সাইকেল চালাতে চালাতে এসে বাড়ির কাছে থেমে গেলাম। তারপর আবারও বাড়ি থেকে সেই জায়গায় গেলাম। সেখান থেকে আবারো সাইকেল পেডেল মারার চেষ্টা করলাম একবার হচ্ছে একবার হচ্ছে না। আর ঠিক এভাবেই চালাতে চালাতে এসে বাড়ির কাছে রাস্তার পাশ দিয়ে বেড়া ছিল সে বেড়ার মধ্যে পড়ে গেলাম। এতে বেশি হাত-পায়ে লাগল। পড়ে যাওয়ার পর আরো সাহস হয়ে গেল মনের মধ্যে। আর এভাবেই নিচের অংশে চালানো শিখে গেলাম। বন্ধুদের দেখাতে থাকলাম। আপনারা বলেছিল আমি সাইকেল চালাতে পারবো না তারা দেখে আশ্চর্য হলো।

এরপর ক্লাস সিক্সে উঠলাম। তখনো আমি সাইকেলের নিচে চালাতাম। আমাদের গ্রামের হাই স্কুল। সবাই ভর্তি হলাম। পাশের চার গ্রাম থেকে এই স্কুলে আমাদের সাথে ভর্তি হলো অনেক ছাত্রছাত্রী। বন্ধুদের সাথে মিলতাল হল। সাইকেলের নিচের অংশ চালাই এই দেখে বাইরের গ্রামের বন্ধুরা হাসাহাসি করত। তাদের হাসাহাসি সহ্য করতে না পেরে আস্তে আস্তে আমি সাইকেলের উপরে অংশ চালানো শেখার চেষ্টা করলাম। একদিন বিকেলে স্কুল মাঠে সাইকেলের উপরে অংশ চালানোর চেষ্টা করছি। কোন ভাবে সাইকেলের উপরে ওঠা, এরপর চালানো চেষ্টা। স্কুল মাঠে বেশ দুই তিনটা পাক মারলাম। মনের মধ্যে সাহস হয়ে গেছে। কিন্তু হঠাৎ সাইকেল থেকে নামতে গিয়ে পড়ে গেলাম এবং আঘাত পেলাম। এরপর মোটামুটি চালাতে পেরে গেছি, তবে একদিন রাস্তায় চালাতে গিয়ে ব্যাক সাইডে কোন পাশে চালাতে হয় সেটা জানা না থাকায়, আমাদের তুহিন @tuhin002 ভাইয়েরা আব্বার সাইকেলের সাথে তাল মারলাম। তুহিন ভাইয়ের আব্বা অর্থাৎ মেজ আব্বা রাস্তার বাম পাশ দিয়ে আসছিলেন। আমি যাওয়ার সময় ডান পাশ দিয়ে যাচ্ছিলাম। না জানাই ভুলটা আমারই ছিল। তবে যাই হোক, কারো কোনো আঘাত লেগেছিল না। মেজ আব্বা জানে আমি নতুন সাইকেল চালান শিখছি। আমিতো ভয় পেয়ে গেছিলাম না জানি বকা দেয়। তবে মেজ আব্বা বলল বাবু লাগলো তোমার। তখন আমার কোন লাগছিল না। আমাকে বললেন সাইকেল চালাতে হলে বাদ সাইডে চালাতে হয়। এরপর থেকে আর কোনদিন সাইকেলে এক্সিডেন্ট করিনি বা সাইকেল চালাতে সমস্যা হয়নি। এভাবে সাইকেল চালানো সম্পূর্ণ জেনে গেলাম। তারপর থেকে আমি সাইকেল চালানোতে এক্সপার্ট হয়ে গেলাম।



IMG_20240611_175514.jpg
Photography device: Huawei P30 Pro-40mp
Location bish-mail


গল্পটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

গুরুত্বপূর্ণ তথ্য
ফটোগ্রাফিঘটনাস্থল এরিয়া
ফটোগ্রাফি ডিভাইসInfinix Hot 11s
নিজের লোকেশনজুগীরগোফা
বিষয়অতীত ঘটনা
ঠিকানাগাংনী-মেহেরপুর, বাংলাদেশ


পুনরায় ফিরে আসবো নতুন কোন গল্প নিয়ে। ততক্ষণ ভালো থাকুন সবাই, সবার জন্য শুভকামনা রইল। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বাহ আপনি ক্লাস সিক্সে পড়তেন তখনো সাইকেল চালাতে বিষয়টা বেশ দারুন একটা বিষয়। ‌ ছোটবেলা থেকে সাইকেল চালানো শেখা অনেক বুদ্ধিমানের একটা কাজ কারণ এটা আমাদের জীবনের অনেক কাজের সহজ করে দেয় । যাই হোক আপনার গল্পের সঙ্গে আমার কিছু জীবনের গল্প মিল আছে পড়ে খুব ভালো লাগলো।

 2 months ago 

তাহলে তো বেশ ভালো

 2 months ago 

সাইকেল চালানো শেখা নিয়ে সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। শুধু আপনার না, সাইকেল চালানো বা অন্য কোন বাহন চালানো শেখা নিয়ে আপনার মত সবার একটা গল্প থাকে। তবে সাহস থাকলে যেকোন বাহন চালানো তাড়াতাড়ি শেখা যায়। যেমন আপনি পন করেছিলেন আজ সাইকেল চালানো শিখবেন এবং শিখেছেন।পোস্টটি ভালো লেগেছে আমার। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ মাঝেমধ্যে অনুরাগ সৃষ্টি হলে সেটা সাকসেস হওয়া যায়

 2 months ago 

আপনি সাইকেল চালাতে চালাতে তুহিন ভাইয়ের আব্বার সাথে তাল মেরে ছিলেন হাহাহা। নতুন নতুন সাইকেল চালানো শিখতে গেলে কত কিছু হয় আপনি তো তাও অল্পতেই শিখে ফেলেছেন। আমিও সাইকেল চালানো শিখেছি কিন্তু পড়ে গিয়ে আমার একটু লেগেছিল পায়ে। প্রথম সাইকেল চালানো শেখার গল্পটি পড়ে বেশ ভালো লাগলো ধন্যবাদ ‌

 2 months ago 

এত সুন্দর মন্তব্য দেখে ভালো লাগলো

 2 months ago 

অনেক সুন্দর একটি গল্প আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার লেখা সুন্দর এই গল্প পড়ে আপনার সাইকেল চালানো সম্পর্কে ধারণা পেলাম। খুব সুন্দর ভাবে আপনি লিখেছেন আপনার সাইকেল চালানোর বিষয়ের বিস্তারিত বিষয়। আর এরই মধ্য দিয়ে অনেক কিছু জানতে পারলাম। এত সুন্দরভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন আপনি

 2 months ago 

ভাইয়া আজ আপনি আমাদের মাঝে আপনার ছোটবেলার সাইকেল চালানো শেখার গল্পটি তুলে ধরেছেন। গল্পটি শুনে সত্যি ভালো লাগলো। যারা সাইকেল চালাতে পারে সবারই একটা করে এই সাইকেল চালানোর পেছনে গল্প থাকে। আমিও যখন সাইকেল চালানো শিখেছিলাম তার পিছনে একটা গল্প আছে। কোন একদিন আপনাদের সবার মাঝে আমিও আমার গল্পটি শেয়ার করতে চাই।

 2 months ago 

অবশ্যই শেয়ার করবেন

 2 months ago 

বেশ! চমৎকার একটি অনুভূতির কথা শেয়ার করেছেন আমাদের মাঝে। প্রতিটা মানুষেরই জীবনের প্রথমে সাইকেল চালানো শিখার অনুভূতিটি সত্যিই দারুণ। আমার নিজেরে স্মরণ আছে আমি যখন ক্লাস তখন সাইকেল চালানো শিখি। আর সেটার জন্য কয়েকটা স্টেপ আমাকে ফলো করতে হবে। আজকের ব্লগটি পড়ে খুব ভালো লেগেছে ধন্যবাদ এমন একটি ব্লগ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ ভাই আপনি কিন্তু ঠিক বলেছেন

 2 months ago 

আমি যখন ছোট ছিলাম, আমার বাবার একটি বড় সাইকেল ছিল। কিন্তু আমি সেটা চালাতে না পারলেও চেষ্টা করেছিলাম। পরে আমাদের বাজারে ছোট সাইকেল ভাড়া নিয়ে প্রথম সাইকেল চালানো শিখেছিলাম। তবে আমি সাইকেল চালানো শিখতে কোন ধরনের এক্সিডেন্ট করি নাই। আমার সাথে যারা শিখেছিল তারা মোটামুটি দু একবার এক্সিডেন্ট করেছিল। তবে অনেকদিন যাবত সাইকেল চালানো হয় না। আপনার প্রথম সাইকেল চালানোর গল্প পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

 2 months ago 

আগের সাইকেল গুলো খুবই হাডি আর মজবুত ছিল, ওজনে বেশ অনেক।

 2 months ago 

ছোটবেলায় সাইকেল চালানোর প্রতি খুব বেশি আকর্ষণ থাকে সবার। আপনিও সাইকেল চালানো শিখেছেন বেশ কষ্ট করেই তা আপনার পোস্ট পড়ে বুঝতে পারছি। আসলে ছোট বেলায় ডান, বা এতো নিয়ম তো মাথায় থাকে না তাই অকাঙ্খিত দুর্ঘটনা হয়ে গেছে। আসলে সাইকেল ভারি হলে সেটাকে কন্ট্রোল করাই মুসকিল হয়ে দাঁড়ায়। অবশেষে সাইকেলে চড়া শিখে গেছেন জেনে বেশ ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

একদম ঠিক বলেছেন

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61123.08
ETH 2628.55
USDT 1.00
SBD 2.46