স্বরচিত অনুভূতিমূলক কবিতা "ছোট্ট মনের অনুভূতি"

in আমার বাংলা ব্লগ7 months ago


আজ - বুধবার

১৩ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৭ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ




আসসালামু আলাইকুম

IMG_20231121_071558_1.jpg
Photography device: Infinix hot 11s


হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার আজকের পোষ্টের বিষয় কবিতা। পূর্ব দিনের ন্যায় আজকেও আমি আপনাদের মাঝে কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আমার এই কবিতা আবৃত্তি করতে আপনাদের ভালো লাগবে।

কবিতা

নাম: ছোট্ট মনের অনুভূতি

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


আমি গাইতে ভালোবাসি
প্রেম বিরহের গান।

ছোট্ট এই মনে রাখি না কখনো
মান কি বা অভিমান।

থাকতে ভালবাসি প্রকৃতির মাঝে
নিজেকে বিলিয়ে রাখতে।

একা থাকার চেয়ে আনন্দ আছে
দশ জনের মাঝে থাকতে।

ভালোবাসি আমি স্বপ্ন দেখতে
ইচ্ছে আসে যত।

উড়তে মন চাই নীল আকাশে
পাখি উড়ে যাওয়ার মত।

নদীর বুকে নৌকায় চড়ে
ঘুরতে ভালো লাগে।

মাছ হয়ে পানির বুকে
ছাতার দিতে সাধ জাগে।

চেয়ে দেখি যেদিকে চোখ যায়
কি যেন খুঁজে ফিরে আশা।

ঘর ছেড়ে গাছের ডালে
মন চায় বাঁধতে বাসা।

দেখতে মন চায় স্বর্গ নরক
কেমন সেথা দেখতে।

প্রতিক্ষনে মন চায় আমার
আদব কায়দা শিখতে।

ভালোবাসি শিক্ষা নিতে
নৈতিক শিক্ষার মত।

দুনিয়ার বুকে যত ভালো কর্ম আছে
শিখব আমি তত।

হতে চাই আমি হীরে পান্না
মূল্য যার অনেক বেশি।

হয়তো হয়েছি তার চেয়েও অনেক
কারণ আমি বাংলাদেশী।

পেয়েছি আমি মাতৃভাষা
পারি কোকিল কন্ঠে গাইতে।

স্বাধীনভাবে চলতে পারি
পারি দুবেলা দুমুঠো খাইতে।

তাইতো মনে এত আশা
কোত্থেকে যে আসে।

মায়ের মুখের মিষ্টি হাসি
চোখের কোনে ভাসে।

ভালবাসি আমি গ্রাম বাংলার
প্রাকৃতিক পরিবেশ।

সব মিলিয়ে দেখো বন্ধু
এইতো আছি বেশ।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

আকাশের রং আর মানুষের মন কখনো স্থির নয়। যেকোনো মুহূর্তে পরিবর্তন হতে পারে। আবার মনের মধ্যে নতুন নতুন ভাবনা চিন্তা আসতে পারে ভালোলাগা জাগতে পারে। যেমনটা আকাশের দিকে তাকালে বোঝা যায়। দুনিয়ায় মানুষ যখন বেঁচে থাকে বিভিন্ন আশা নিয়ে বেঁচে থাকে। আর এ আশার মাঝে কখনো ভালোলাগা জাগ্রত হয়। ভালোলাগার মাঝে বিভিন্ন কিছু মন চায়। কখনো মন চায় পাখি হতে আবার কখনো মন চায় মাছ হয় সাঁতার কাটতে। কখনো মন চায় দুনিয়ার বুকে যত ভালো শিক্ষা আছে, নৈতিকতা রয়েছে সব কিছু শিখে ফেলি এবং পাখি হয়ে উড়ে যেয়ে মানুষকে শেখায়। আর এমন রং বেরঙের আশা অনুভূতি আমাদের সকলের মনের মধ্যে কম বেশি জাগ্রত হয় যে কোন মুহূর্তে। ঠিক তেমনি সুন্দর এক অনুভূতিতে গড়া আজকের এই কবিতা। আর এই সমস্ত ভালো লাগা যেন স্বাধীন দেশের নাগরিক হয়েছি বলেই, স্বাধীন মুক্ত মনে অনুভব করতে পারি। দিন শেষে আমরা স্বাধীন দেশের মানুষ আমাদের মা মাটি স্বাধীন। এটা আমাদের গৌরব, এই মাটি যেন আমাদেরকে হীরে পান্নার চেয়েও দামি করে তুলেছে। আর এমন স্বাধীন ভূমিতে থেকে আমরা সত্যিই প্রাণ খুলে মনে ভালোবাসা জাগ্রত করতে পারি এবং আশা নিয়ে বাঁচতে পারি।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

আপনার কবিতাগুলো সব সময় আমার কাছে অনেক বেশি ভালো লাগে ভাই। আপনি সবসময়ই আমাদের মাঝে দারুণ দারুণ কবিতা শেয়ার করেন। আজকে ছোট্ট মনের অনুভূতি কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো। আপনি সত্যি বলেছেন ভাই একা থাকার‌ চেয়ে দশ জনের মাঝে থাকাতে আনন্দটা অনেক বেশি থাকে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি আমার কবিতা পছন্দ করেন যিনি অনেক ভালো লেগেছে ভাইয়া।

 7 months ago 

আসলেই মানুষের মন প্রতিনিয়তই পরিবর্তনশীল আকাশ কিংবা ঋতুর রং পরিবর্তন এর মত। কথাটি কিন্তু দারুন বলেছেন ভাইয়া। পরিস্থিতির চাপে এবং মানুষের ব্যবহারের কারণেই একজন মানুষের ব্যবহারের পরিবর্তন ঘটে। দুনিয়ায় আসলে মানুষ যখন দেশে থাকে তখন তার মনের মধ্যে সব রকমের আশার অঙ্কুরিত হয়। সেরকম অনুভূতি থেকেই আজকের কবিতা ছোট মনের অনুভূতি কবিতাটির মধ্যে দারুন কিছু মনোভাব তুলে ধরেছেন আপনি। আপনার এই কবিতাটি জীবনকে নিয়ে বেশ কিছু আশা-আকাঙ্ক্ষার ব্যক্ত করেছে। কবিতাটি বেশ ভালো লাগলো ভাইয়া।

 7 months ago 

ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্য পড়ে।

 7 months ago 

আপনি প্রতিনিয়ত দারুন কবিতা আমাদের মাঝে উপহার দিয়ে যাচ্ছেন। আপনার আজকের লেখা ছোট্ট মনের অনুভূতি কবিতা পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। প্রতিটা লাইন ছন্দ মিলিয়ে লেখার কারণে আবৃত্তি করতে ও ভীষণ ভালো লাগলো। সবমিলিয়ে এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

 7 months ago 

ছোট্ট মনের অনুভূতি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা তৈরি করেছেন আসলে। আপনার কবিতা গুলো আমি সবসময় পড়ার চেষ্টা করি৷ সব সময় আপনি খুব সুন্দর সুন্দর কিছু কবিতা আমাদের মাঝে শেয়ার করে আসছেন৷ আজকের এই কবিতাও অসাধারণ হয়েছে৷ ধন্যবাদ এই কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 7 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ কবিতাটি আবৃত্তি করার জন্য।

 7 months ago 

বেশ অসাধারণ একটি কবিতা ছিল এটি৷

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68195.23
ETH 2703.52
USDT 1.00
SBD 2.78