আসুন, পরিত্যাক্ত জায়গা এভাবে কাজে লাগায়

in আমার বাংলা ব্লগ6 months ago


আসসালামু আলাইকুম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি আমার আজকের দিনের বিশেষ কার্যক্রম নিয়ে। যেখানে দেখতে পারবেন পুকুর পাড়ে সবজির গাছ লাগানোর জন্য সারা দিনের কম বেশি কার্যক্রম এর অনুভূতি।

IMG_20240322_183044_9.jpg


সবজি গাছ লাগানোর মুহূর্ত:



আপনারা অনেকেই জানেন আমি সবজি চাষ করতে খুবই পছন্দ করি। পুকুর পাড়ে আমার তিনটা বাগানো রয়েছে। সেই তিনটা বাগানে সারা বছরের বিভিন্ন শাকসবজি উৎপাদন করে থাকি। আজকে ঘুম থেকে উঠে পরিকল্পনা করেছিলাম পুকুরপাড়ের বড় সবজি বাগানের মূলা পালন শাক নষ্ট হয়ে গেছে ওই জায়গাটা পরিষ্কার পরিচ্ছন্ন করব। যেমন চিন্তা ঠিক তেমন কাজ করলাম। একদম পরিষ্কার পরিচ্ছন্ন করলাম সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত। এই জায়গাটা একটা সময় ছিল ঘন বন জঙ্গল। শীতে তা পরিষ্কার করে শাকসবজি উৎপাদন করেছি। এবার বেগুন গাছ লাগানোর চিন্তা।

IMG_20240322_180630_494.jpg



এরপর বিকালের দিকে বামুন্দি বাজারে উপস্থিত হলাম বেগুনের চারা কেনার জন্য। সেখান থেকে পঞ্চাশটি চারা ৫০ টাকা দিয়ে ক্রয় করলাম। অতঃপর বাজার করা শেষ করে বাসায় পৌঁছে গেলাম। সাবমারসিবল পাম্প সিস্টেম টা মাথায় করে পুকুরে উপস্থিত হলাম। আর গাছের চারা গুলো নিয়ে কাঙ্খিত জায়গায় পৌঁছে গেলাম।
IMG_20240322_180646_371.jpgIMG_20240322_180650_592.jpg



পুকুরপাড়ে উপস্থিত হওয়া মাত্রই আমার সাবমারসিবল পাম্পটা ভালোভাবে রেডি করে নিলাম। আর অনেকেই তো জানেন আমার ১২ ভোল্টের ডিসি সাবমারসিবল পাম্প। এ পাম্প আমি কিনেছিলাম শাকসবজি উৎপাদন করার জন্যই। আর আমার এই কার্যক্রম দেখে অনেকেই উৎসাহিত হয়ে শাকসবজি উৎপাদন করে। এতে আমার বেশ ভালো লাগে।

IMG_20240322_180711_917.jpg



এরপর আমি একটা ছুরির মাধ্যমে গাছ লাগানোর ছোট ছোট গর্ত করতে থাকলাম। আর একটি একটি করে গাছ লাগাতে থাকলাম এক থেকে দেড় হাত দূরত্ব বজায় রেখে। হয়তো অনেকে বলতে পারেন এত কিছু থাকতে ছুরি কেন। আমি দীর্ঘ ১৩-১৪ বছর এই ছুড়িটার মাধ্যমে গাছের গোড়ার আগাছা দমন সহ বিভিন্ন শাকসবজি উৎপাদনের প্রয়োজনে ব্যবহার করে আসছি এটা। গাছ লাগানো, ফল উত্তোলন, আগাছা দমন সবকিছুতে এই ছুরিটা সহায়তা প্রদান করে। যাইহোক দুইটা বান্ডিলে ২৫ টা করে ৫০ টা গাছ ছিল। প্রথমবার লাগানোর শেষ হল অর্ধেক জায়গার মধ্যে।
IMG_20240322_180720_631.jpgIMG_20240322_181119_876.jpg
IMG_20240322_181145_474.jpgIMG_20240322_181552_121.jpg



আমি কিন্তু গাছের চারা গুলো অনেক ঘন করে লাগাইছিলাম একটি কারণে, এটা পুকুরের উপরের অংশ। এখন বসন্তকাল, প্রচন্ড গরমের সময় চলে আসছে। গাছগুলো টিকিয়ে রাখা বেশ কঠিন হয়ে যাবে। অনেক যত্নের পরেও অনেক গাছ মারা যায়, এজন্য মূলত ঘন করে লাগানো। যাইহোক গাছগুলো লাগাতে লাগাতে মাগরিবের আজান পার হয়ে গেল। আমি অবশ্য আজকে রোজায় ছিলাম না। এইজন্য কাজটা করতে পারলাম সহজে। সবশেষে সাবমারসিবল পাম্প দিয়ে পুরা জায়গাটা ভিজিয়ে নিলাম যেন গাছের গোড়া রসালো হয়ে থাকে, রাতের মধ্যে গাছগুলো মাটি ধরতে পারে ভালোভাবে। আর শিকড় গুলো অবস্থান তৈরি করতে পারে। আর এভাবেই কিন্তু আমরা খুব সহজে শাকসবজি উৎপাদন করতে পারি পরিত্যক্ত জায়গা গুলো কাজে লাগিয়ে।

IMG_20240322_182701_784.jpg



আপনারা অনেকেই জানেন আমি টাটকা শাকসবজি খেতে পছন্দ করি। আর পরিবারে আব্বা-আম্মা অসুস্থ থাকায় তাদের প্রতি বেশ সজাগ ও সচেতন থাকতে হয় আমাদের দুই ভাইয়ের। এই জন্য মূলত নিজে উৎপাদন করার চেষ্টা করি টাটকা শাকসবজি। সেখানে ভেজাল ও ফরমালিনমুক্ত টাটকা শাকসবজি পরিবারের সবাইকে খাওয়ানোর সুযোগ হয়ে যায়। সময় সাপেক্ষে বিকেলের মুহূর্তটা এভাবে কাজে লাগালে নিজের শরীরটাও বেশ ভালো থাকে, মন মানসিকতাও ফ্রেশ থাকে। আপনার চেষ্টা করে দেখতে পারেন আমার এমন কার্যক্রম। আশা করি ভাল থাকবেন,পরিবেশের ভারসাম্য বজায় রাখতে পারবেন। আপনারা দেখাদেখি অনেকে উৎসাহ পাবে। আর এভাবে সুন্দর একটি রোগ মুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখা যায়।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

অনেক ভালো একটি উদ্যোগ গ্রহণ করেছেন ভাই আপনি। আপনার বুদ্ধিমত্তার প্রশংসা করতে হয়। বাড়ি আশেপাশের পরিত্যাক্ত জায়গা ফেলে না দিয়ে এভাবে যদি আমরা চাষ করি আর কিছু হোক বা না হোক পরিবারের সবজির চাহিদা পূরণ করা সম্ভব। পুকুরের পাড়ের অংশটুকু ফেলে না রেখে আপনি সেখানে বেগুন গাছের চাষ করছেন বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাই এমন ক্রিয়েটিভ কিছু বিষয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হ্যাঁ আমাদের সবাইকে এই বিষয়ে সজা হওয়ার প্রয়োজন আছে।

 6 months ago 

জি ভাই।

 6 months ago 

ভাই লেখা একটু ভুল হয়ে গেছে। আশা করি ঠিক করে নিবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি অনেক আগে আপনার পোস্ট পড়ে জানতে পারছিলাম যে আপনি আপনার পুকুর পাড়ে বিভিন্ন ধরনের শাক সবজি চাষ করেন। ইদানিং আপনার আবাদ কৃত শাক সবজি গুলো নষ্ট হয়ে যাওয়ার কারণে আপনি পুনরায় নতুন শাক সবজির চারা লাগিয়েছেন দেখে আমার অনেক বেশি ভালো লাগলো। আসলে আপনি একজন শাক সবজি চাষ প্রেমী মানুষ।

 6 months ago 

ভালো লাগে ভাইজান এই সমস্ত কাজগুলো।

 6 months ago 

নিজে ফসল উৎপাদন করলে বেশ ভালো লাগে। পরিবারের শাকসবজির চাহিদা মিটিয়ে বাইরে বিক্রি করা যায়। নিজের জমিতে উৎপাদন করা তরতাজা শাকসবজি খাওয়ার অনুভূতি বেশ দারুন হয়ে থাকে। অনেক ভালো উদ্যোগ করেছেন। বেগুন গাছের চাষ করছেন দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাই।

 6 months ago 

আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59987.83
ETH 2418.78
USDT 1.00
SBD 2.41