লাইফস্টাইল: চা তৈরিতে চিনির পরিবর্তে আখের গুড় ব্যবহার করি

in আমার বাংলা ব্লগ17 days ago


আসসালামু আলাইকুম

img_1697577666289.jpg





হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করব। আখের গুড় কেনার অনুভূতি দিয়ে। আশা করি এই পোস্ট পড়ে আপনারা বেশ কিছু ধারনা পাবেন।


ফটোগ্রাফি সমূহ:


চা খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম রয়েছে। আর যতদিন যাচ্ছে চা খাওয়ার নেশা মানুষের যেন প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তবে রঙ চা কে অতিক্রম করে এখন সবাই দুধ চা আর বিভিন্ন আইটেমের চা গুলো পছন্দ করে বেশি। তবে যে যেই রকমের চা খা না কেন বা পান করুক না কেন সবাই কিন্তু চায়ের মধ্যে চিনি ব্যবহার করে। খুব কম সংখ্যক মানুষ রয়েছে যারা চা খাওয়াই গুড় ব্যবহার করে।

IMG_20231017_130911_852.jpg

IMG_20231017_130912_660.jpg

তবে এই মুহূর্তে দেখতে পাচ্ছেন আমি কিন্তু একজন গুড় বিক্রেতাকে বাড়ির পাশে দাঁড় করিয়েছি গুড় কেনার জন্য। আর সেই গুড় কিসের জন্য। হয়তো আপনারা এটা জানেন কিনা। আমি চিনি দিয়ে চা খাই না। আমি বেশিরভাগ গুড় দিয়ে আখের গুড় দিয়ে চা খেতে পছন্দ করি। এইজন্য গুড় ফুরিয়ে গেলেই গ্রামে বিক্রেতাদের কাছ থেকে অথবা বাজার থেকে এনে চা তৈরি করে খাওয়ার চেষ্টা করি।

IMG_20231017_130925_992.jpg

IMG_20231017_130926_912.jpg

IMG_20231017_130928_285.jpg

এই গুড় বিক্রেতা আমাদের গ্রামের। মাঝেমধ্যে উনার সাথে দেখা হলে উনার কাছ থেকে নিয়ে থাকি। উনি দানাদার ভালো অংশ তুলে দেয়ার চেষ্টা করে। সে জানে আমি গুড় দিয়ে চা তৈরি করে পান করি। তাই মাঝেমধ্যে বাড়ির পাশ দিয়ে গেলে আমার দিকে লক্ষ্য রাখে, আমি গুড় নিব কিনা।

IMG_20231017_130939_844.jpg

IMG_20231017_131016_026.jpg

গুড় দিয়ে চা তৈরি করে স্বপন করার বিষয়টা আমি কোথা থেকে জানি সে বিষয়টা আপনাদের মাঝে শেয়ার করব। আমি মাঝেমধ্যে স্বাস্থ্য বিষয়ে বিভিন্ন টিপস জানার চেষ্টা করি ইউটিউব চ্যানেলে অথবা কখনো ডাক্তারের শরণাপন্ন হলে। আর সকল বিষয় থেকে জানতে চেয়েছিলাম আমরা যেই চিনি দিয়ে চা পান করে থাকি এখানে চিনিতে আমাদের অনেক ক্ষতি করে থাকে। বেশ খারাপ কিছু প্রভাব রয়েছে চিনির। সে জায়গায় গুড় ব্যবহার করলে খারাপ কোন প্রভাব থাকে না।

IMG_20231017_131020_513.jpg

আর সেই থেকে আমি চিনি দিয়ে চা তৈরি করা বাদ দিয়ে দিয়েছি। গুড় দিয়ে চা তৈরি করে থাকি। চেষ্টা করি প্রতিদিন সকালে চা তৈরি করে খাওয়া শুরু করি তারপর কাজে হাত লাগানো। এমনকি আমার বাসায় গেস্ট আসলে অন্যান্য মানুষ আসলে আমার কাছে বসলে তাদেরকে আমি গুড় দিয়ে চা তৈরি করে দিয়ে থাকি। অনেকে বলে থাকে এই প্রথম গুড়ের চা খেলাম। আবার অনেকেই বলে থাকে এর আগে দু একবার খেয়েছি। তবে শুধু গুড় দিলে যে চাপ বেশি ভালো হয় তা কিন্তু নয় প্রয়োজনীয় উপাদানগুলো দিলে স্বাদ বেশি হয় তবে শুধুমাত্র চিনির স্থানে গুড় ব্যবহার করি এটাই আর কি। আপনারা চাইলে আমার মত গুড় দিয়ে চা তৈরি করে পান করতে পারেন। আশা করব এখানে ক্ষতি তুলনায় উপকার বেশি হবে। তবে চিনি দিয়ে আমরা যে চা তৈরি করে পান করি, এতে কিন্তু ক্ষতির পরিমাণটাই বেশি হয়। সকল পরামর্শ জানার পর যতটা জানি, তা আপনাদের মাঝে ব্যক্ত করলাম। আর এভাবেই আমি গ্রাম থেকে হোক বাজার থেকে হোক আখের গুড় সংরক্ষণ করি মূলত চা তৈরি করে পান করার জন্য।

IMG_20231017_131041_183.jpg

IMG_20231017_131041_863.jpg

IMG_20231017_131123_192.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 17 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন ভাইয়া চিনি খাওয়া অনেক ক্ষতিকর। চিনির বদলে গুড় দিয়ে চা খাওয়ার আইডিয়াটা কিন্তু দারুন ছিল ভাইয়া। যদিও কখনো খাওয়া হয়নি। তবে খেয়ে দেখতে হবে ভাইয়া। আপনার লাইফ স্টাইল পোস্ট দেখতে অনেক ভালো লাগলো।

 9 days ago 

হ্যাঁ প্রতিনিয়ত গুড় ব্যবহার করি

 16 days ago 

এর আগে আমি কোন সময় গুড় এর তৈরি করা চা খাইনি তাই এটা দেখে আমার কাছে একটু ভিন্ন ধরনের বলে মনে হয়েছে। আসলে আমরা সবসময়ই জেনেছি যে তিনি আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর তাই এভাবে গুড় ব্যবহার করে চা তৈরি করলে সেটা ভালই লাগবে।

 9 days ago 

হ্যাঁ চিনি বেশ ক্ষতিকারক

 16 days ago 

ভাই গুড় দিয়ে চা তৈরি করেন সেটাই তো দেখতে পেলাম না। তবে আপনি চায়ের মধ্যে গুড় ব্যবহার করেন আর আমি চায়ের মধ্যে কোন কিছুই খাইনি। তবে চায়ের জন্য গুড় কিনছেন এটা বেশ ভালো লাগলো। তবে আপনি যে অভ্যাসটা তৈরি করেছেন এটাও ভালো।

 9 days ago 

হ্যাঁ ভাই আমি গুড় ব্যবহার করি

 16 days ago 

আপনি বরাবর ই স্বাস্থ্যের দিকে বেশ যত্নবান,সেটা আপনার নিয়মানুবর্তিতা দেখেই বুঝছি। চা আসলে অনেকের জন্যই এমন একটা অভ্যেস, চা খাওয়া ছাড়া অনেকেরই সকাল শুরু হয় না! আসলেই চিনি খাওয়া মানেই সাদা বিষ খাওয়া সরাসরি৷ যেটা নানাভাবে আমাদের শরীরে ক্ষতি করে থাকে! আমি নিজেও বহু বছর ধরে চিনি ছাড়া চা খাই। আর গুড়ের চাও ভালো ভাবে বানাতে পারলে অসাধারণ টেস্ট হয়, আমি বহুবার খেয়েছি। আপনার জন্য শুভকামনা রইলো ভাই। পোস্টে কিছু কিছু জায়গায় বানানের ভুল রয়েছে, দয়া করে ঠিক করে নিবেন।

 9 days ago 

আমি চেষ্টা করি আপু কিছুটা নিয়ম মেনে চলার

 16 days ago 

চায়ের মধ্যে চিনি ব্যবহারের চেয়ে গুড় ব্যবহার বেশি ভালো।কারণ এটাই ক্যালোরি অনেক কম।চিনিতে প্রচুর ক্যালোরি যা আমাদের দেহের জন্য ক্ষতিকর।তাছাড়া চিনিকে বর্তমান হোয়াইট পয়েজন ও বলে।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 9 days ago 

একদম ঠিক বলেছেন

 16 days ago 

সারা জীবন দেখে আসছি চা তৈরি করতে চিনির ব্যবহার করা হয়ে আসছে। তবে চিনি আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর কারণ চিনি তৈরি করতে নানা রকম কেমিক্যাল ব্যবহার করা হয়। তবে যদি ভালো মানের আখের গুড় পাওয়া যায় তাহলে এর থেকে ভালো কিছুই আর হতে পারে না। চিনির বিকল্প হিসেবে গুড় অনেক ভালো। ধন্যবাদ ভাই

 9 days ago 

আখের গুড় দিয়ে তৈরি করে খেতে পারলে ভালো হয়।

 9 days ago 

জ্বি ভাই এতে ক্ষতির পরিমান কম হয়।

 16 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন ভাইয়া চিনি আমাদের শরীরের জন্য খুব ক্ষতিকর। চিনির আরেক নাম হচ্ছে হোয়াইট পয়জন। আসলে আমরা যে সমস্ত জিনিস কিনে খেতে হয় তার প্রায় বেশির ভাগই ক্ষতিকর পদার্থ মেশানো থাকে। আপনার চিনির পরিবর্তে আখের গুড় দিয়ে চা খাওয়ার আইডিয়াটা বেশ দারুন। আখের গুড় দিয়ে কখনো চা খাওয়া হয়নি। তবে এরপর খেয়ে দেখব কেমন লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন একটি স্বাস্থ্য সচেতন মূলক পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 days ago 

হ্যাঁ চিনি, শরীরের খুবই ক্ষতিকর।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57630.83
ETH 3105.65
USDT 1.00
SBD 2.33