পুকুরপাড়ের সবজি বাগান থেকে লাউয়ের ভিডিওগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)


আসসালামু আলাইকুম





হাই! বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আপনাদেরকে আমার পুকুর পাড়ে সবজি বাগানে নিয়ে যাব। যেখানে আমার সবজির সুন্দর একটি ভিডিও দেখে আপনারা মুগ্ধ হবেন। তাহলে চলুন ভিডিওটা ওপেন করি।


ফটো ও ভিডিওগ্রাফি:



আপনারা সকলে জানেন আমি সবজি বাগান তৈরি করতে খুবই পছন্দ করি। ঠিক তেমনি আমার রয়েছে তিনটা সবজি বাগান। আর সেই সবজি বাগানে সারা বছরে অনেক অনেক সবজি উৎপাদন করে থাকে। ঠিক তার মধ্যে লাউ আর শিম যেন অন্যতম ছিল এবার শীতে। তবে প্রথমে লাউয়ের কথা বলি। পুকুর পাড়ের বেশ কিছু জায়গায় আমি লাউ গাছ লাগিয়েছিলাম। গাছগুলো খুব যত্ন নেওয়ার পর সুন্দরভাবে বৃদ্ধি পেয়েছিল। এরপর ধীরে ধীরে বানে উত্তোলন করে দেওয়া হয়। কিন্তু দুঃখের বিষয় ছিল এটা যে, গাছে প্রচুর পরিমাণ লাউ আসে আর পচে যায়। আপনারা জানেন আমি কীটনাশক মোটেও পছন্দ করি না। তাই অপেক্ষা করতাম কবে এ লাউ নষ্ট হয় বন্ধ হবে। ঠিক এভাবে চলতে চলতে একটি মুহূর্তে আমি বেশ বাতাস হয়ে গেছিলাম। যেন লাউ পোচে যাওয়া বন্ধই হয় না। তাই এই ভিডিওটা ধারণ করার পূর্বে প্রায় এক সপ্তাহ আগে খুব সুন্দর ভাবে আমি প্রত্যেকটা গাছের সেচ দিয়ে গেছিলাম সাবমারসিবল পাম্পের সহযোগিতায়। এরপর যেন পুকুরপাড়ে তেমন একটা আশা হল না কয়দিন।


IMG_20240210_174750_458.jpg

Photography device: Infinix hot 11s
location




যাইহোক কিছুদিন পর সবজি উত্তোলন করার উদ্দেশ্যে যখন ব্যাগ হাতে পুকুর পাড়ে উপস্থিত হলাম। উপস্থিত হয়ে যেন আশ্চর্য হয়ে গেলাম। বাড়ি থেকে আশা করে এসেছিলাম ১ থেকে ২ টা যদি লাউ পাই তাহলে খুবই সন্তুষ্ট হবে। কিন্তু সেখানে উপস্থিত হয়ে লক্ষ্য করে দেখলাম ৬-৭ টা অলরেডি খাওয়ার উপযুক্ত লাউ রয়েছে। এছাড়াও আরো অনেক ছোট ছোট লাউ বেড়ে উঠছে এমন। আমি তো এমন টা দেখে অবাক হয়েছিলাম। আরো বেশি অবাক হয়েছিলাম সবগুলো একই জায়গায় ছিল। কারণ দীর্ঘদিন ধরে আমি তাকিয়ে রয়েছি এই গাছের দিকে। ছোট ছোট লাউ ধরে আর পচে যায়। আর তাই আমি এতটাই হতাশ হয়ে গেছিলাম মাঝে মাঝে মনে হতো গাছগুলো কেটে দিলে যেন শান্তি পাবো। তবে কথায় আছে না সবুরে মেওয়া ফলে। এরপরেও আমি মন খারাপ হওয়া সত্ত্বেও গাছের সেচ দেওয়া বন্ধ রাখছিলাম না। অবশেষে কিন্তু ফলের মুখ দেখতে পেয়েছিলাম। বিস্তারিত উপস্থিত ভিডিওতে কিন্তু শুনতে পারবেন।



Video device: Infinix hot 11s
location




আমরা যদি সবাই এভাবে টাটকা শাকসবজি উৎপাদন করতে পারি তাহলে কতই না ভালো হয়। বিশেষ করে নিশ্চিত ভাবে ভেজাল মুক্ত খাবার খেতে পারব। আমরা প্রতিনিয়ত বাজার থেকে কিনে খাই এজন্য কতটা যে ভেজালমুক্ত খাবার খায় নিজেও জানিনা। তবে অনেক পরিশ্রমের পর যদি নিজে কোন কিছু ভেজালমুক্ত জিনিস ফালাতে পারি সেটাই কিন্তু আমাদের জন্য উপকার। আর এক্ষেত্রে কিন্তু বলতে পারি আমার এই সবজি বাগানে যাওয়ার পরিশ্রম করি সেটা কিন্তু পরিশ্রম না বললেই চলে। কারণ কাজের মাঝে একটু সময় দেওয়া। আর সাবমারসিবল পাম্পের সহযোগিতায় পানি দেওয়া মানে অন্যরকম একটা আনন্দ ভালোলাগা। অর্থাৎ হাসিখুসের মাধ্যমে সবজি উৎপাদন করা সম্ভব হয়ে যায়। আশা করি আমার এই ভিডিওটি ভালো লেগেছে এবং আপনাদের জন্য বেশ উৎসাহ মূলক ছিল।


IMG_20240127_114818_413.jpg

Photography device: Infinix hot 11s
location



গুরুত্বপূর্ণ তথ্য
ভিডিও বিষয়কতথ্য
বিষয়লাউ বাগান
ভিডিও ডিভাইসমোবাইল ফোন
ভিডিও ম্যান@sumon09
Editing appPicsArt & inshot
YouTube channelসোর্স
লোকেশনগাংনী-মেহেরপুর


আমার পরিচয়

আমার বাংলা ব্লগের সদস্য,সুমন। থানাঃ গাংনী, গাংনী-মেহেরপুর বাংলাদেশ। দৈনন্দিন জীবনে আমার পথ চলার প্রতিপাদ্য বিষয়: সততা সচেতনতা সাহসিকতা যার মধ্যে ন্যায় নীতি নিহিত।


ভিডিও দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার লাউয়ের ভিডিওগ্রাফি খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ এমন একটি ভিডিও গ্রাফি শেয়ার করার জন্য।

 2 months ago 

মন্তব্য করার জন্য ধন্যবাদ

 2 months ago 

অনেক সুন্দর একটি ভিডিওগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। পুকুরপাড়ের সবজি বাগান থেকে লাউয়ে ভিডিওগ্রাফি ধারণ করেছেন। লাউ গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। লাউ আমার খুব পছন্দের তরকারি।ধন্যবাদ ধন্যবাদ অনেক সুন্দর একটি ভিডিও গ্রাফি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমারও খুবই পছন্দের।

 2 months ago 

আমরা ইতোমধ্যে অবগত আছি যে, আপনি আপনার পুকুর পাড়ে অনেক গুলো সবজি চাষ করেছেন। আসলে দ্রব্য মূল্যের উর্ধ্বগতির সময়ে নিজ ভিটা বাড়িতে সবজি চাষ করা অনেক ভালো। কেননা এর মাধ্যমে অনেক টাকা বেঁচে যায়। আপনি আজকে আপনাদের পুকুরপাড়ের সবজি বাগান থেকে লাউয়ের ভিডিওগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ভিডিও ক্লিপ টি দেখে বেশ ভালো লাগলো আমার কাছে।

 2 months ago 

হ্যাঁ ভাই তাইতো আপনাদের মাঝে শেয়ার করি

 2 months ago 

৬ থেকে ৭ টা খাওয়ার মত লাউ উপযুক্ত হয়েছে এ কথাটা শুনে খুব ভালো লাগলো কারণ লাও আমি মোটামুটি বেশ পছন্দ করি। ‌ আপনার সবজি বাগানের একদিন যাওয়ার সুযোগ হয়েছিল এখন তো দেখছি লাউ বেশ পরিপক্ক হয়ে গেছে । লাউয়ের ভিডিওগ্রাফিটা আমার কাছে খুব ভালো লেগেছে । আশা করি ভবিষ্যতে এমন পোস্ট আমাদের মাঝে আরো শেয়ার করবেন।

 2 months ago 

হ্যাঁ আল্লাহ দিলে অনেক হয়

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66560.03
ETH 3447.91
USDT 1.00
SBD 2.64