আমার সবজি বাগানের করল্লা গাছ

in আমার বাংলা ব্লগ4 days ago


আসসালামু আলাইকুম




হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। অনেকদিন পর আজকে আমি আবার আপনাদের মাঝে আমার পুকুরপাড়ে সবজি নিয়ে উপস্থিত হলাম। আজকে আপনারা দেখতে পারবেন আমার নিজের পরিশ্রমের করল্লা গাছ এবং সে গাছের করল্লার ফুল ও ফল ফটোগ্রাফি।

IMG_20231031_085043_625.jpg


ফটোগ্রাফি সমূহ:


আপনারা জানেন মোটামুটি আমি পুকুর পাড়ে সবজি বাগানের মধ্যে অনেক প্রকার সবজি চাষ করে থাকে। আমি আমার সাধ্যমত চেষ্টা করি এ সমস্ত সবজির গাছগুলো লাগিয়ে সবজি উৎপাদন করে টাটকা শাকসবজি পরিবারের মানুষদের খাওয়াতে। গত বছর বর্ষার সময় আমি আমার পুকুর পাড়ের বেশ করলা গাছ লাগিয়েছিলাম। আর এই গাছগুলো পুকুরপাড়ের করলা বানের নিচে একলাই হয়েছিল বীজ থেকে। মাঝেমধ্যে দেখা যায় করোলা গাছে পাকা করোল্লা থাকে সেগুলো আর সংরক্ষণ করি না,বীজ নিচে পড়ে চারা বের হয়। ঠিক এমনই এক বর্ষার দিন হঠাৎ বৃষ্টি নেমে পড়ল। তখন আমি আমার সবজি বাগানের মধ্যে কাজ করছিলাম। বৃষ্টির পানিতে সব কাদা হয়ে গেল মাটি নরম হয়ে গেল। তখন আমি সেই মেলা করলা চারা বের হয়েছে,ওখান থেকে গাছ তুলে আনলাম। এরপর সারিবদ্ধ ভাবে লাইন দিয়ে লাগাতে থাকলাম। দেখা গেল এক মাসের মধ্যে গাছ গুলো বড় হয়ে গেল এবং ফুল আসলো ফল ধরল।

IMG_20231025_173734_936.jpg

IMG_20231026_083237_480.jpg

IMG_20231026_083243_356.jpg


এই সবজিটা আমাদের শরীরের জন্য খুবই উপকার। হয়তো তিতা লাগে খেতে ভালো লাগে না তারপরেও বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা এর রয়েছে। বাড়িতে আব্বা আম্মার ডায়াবেটিসের সমস্যা এই কারণে আমি এ জাতীয় টাটকা শাকসবজিগুলো উৎপাদন করার চেষ্টা করে থাকি। যখন গাছগুলো বড় হতে থাকলো তখন আমি আমার বাড়ির বাঁশঝাড় থেকে অনেকগুলো বাস কমছে কেটে নিয়ে এই সবজি গাছের জায়গা করে দিলাম। একদিকে কাজ বড় হতে থাকলো আর একদিকে দিনকে দিন আমি তাদের ব্যবস্থা করে দেওয়াই কাজগুলো খুব সুন্দর ভাবে জায়গা করে নিতে থাকলো। আর এভাবেই দেখা গেল করলার বান গাছে গাছে পরিপূর্ণ হয়ে গেল। হলুদ ফুলের পরিপূর্ণ হল সবজি বান, পাশাপাশি ছোট ছোট করলা ধরতে থাকলে অনেক। এদিকে পরিবারের মহিলা সদস্যরা আমাদের সাথে আছে তো তারাও আনন্দ করে সবজি উঠাতো আর ফটো ধারণ করতো। আমরা আমাদের মত মাছের খাবার দেওয়াই বা ব্যক্তি ব্যস্ত হয়ে থাকি তারা তাদের মত সবচেয়ে উঠায় আনন্দ করে। এভাবে সুন্দর একটা মুহূর্ত অতিবাহিত হয় মাঝে মধ্যে পুকুর পাড়ে।

IMG_20231115_090511_986.jpg

IMG_20231017_082116_577.jpg

IMG_20231031_085035_746.jpg


মাঝে মাঝে পরিবারের মহিলা সদস্যদের সাথে আমরাও লিপ্ত হয়ে সবজি উত্তোলনে। বেশ ভালো লাগে পরিবারের মানুষ কয়েকজন একসাথে পুকুর পাড়ে উপস্থিত হয়ে সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে সবজি উত্তোলন করতে। এতে সবজি চাষে যেন আরো উৎসাহ সৃষ্টি হয়। এখন বর্ষার সময় পুনরায় সবজি চাষের মুহূর্ত চলে এসেছে। বেশ অনেক প্রকার শাকসবজির গাছ লাগানো হয়েছে। তবে গত বছর এতদিন আমার পুকুর পাড়ে সবজি গাছগুলোতে সবজি ধরা শুরু হয়ে গেছিল। যাহোক এবার প্রচন্ড রোদ গরম আর এক মাসের বেশি আমার অসুস্থতার কারণে ঢাকা অবস্থান করায় আমার সবজি বাগান বেশ পিছিয়ে গেছে সবজি উৎপাদনে। তাই হঠাৎ সবজির কথা মাথায় রেখে আপনাদের মাঝে উপস্থিত হয়েছিলাম ফটোগুলো নিয়ে ব্লগ সাজাতে। আশা করব এই মুহূর্তে আপনারা আপনাদের পরিত্যক্ত জমিগুলো একটু কাজে লাগাবেন এভাবে শাকসবজি উৎপাদন করার জন্য।

IMG_20231016_062820_368.jpg

IMG_20231017_082104_012.jpg

IMG_20231026_084550_787.jpg





পোস্ট বিবরণ


বিষয়পুকুর পাড়ের সবজি
ফটোগ্রাফি ডিভাইসInfinix Hot 11s
লোকেশনগাংনী-মেহেরপুর
ব্লগার@sumon09
দেশবাংলাদেশ


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকুন সবাই। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

আপনার মায়ের অসুস্থতার কারণে বাড়ির বাইরে ছিলেন এজন্য সূর্য উৎপাদনে পিছিয়ে গিয়েছেন জেনে খারাপ লাগলো। ‌ করলা গাছের খুব সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার গাছে তো দেখছি খুব সুন্দর সবজি হয়েছে। ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

হ্যাঁ আপু এজন্য এবার কম হয়েছে।

image.png
CONGRATULATIONS!!
This post has been upvoted - Steem's Angels with @steemcurator09/ Curated by: @weisser-rabe

Get well soon!

 4 days ago 

করল্লা গাছ ছোট থেকে বড় হবার পর ফল দেওয়া পর্যন্ত অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন। পুকুর পাড়ে অনেক সুন্দর ভাবে সবজি চাষ করেন। এভাবে আমরা যদি বাড়ির আঙিনায় বা পুকুরে ওপর বিভিন্ন সবজি চাষ করি তাহলে টাটকা এবং বিষমুক্ত সবজি খেতে পারব। খুবই ভালো লাগলো আপনার পোস্ট দেখে ধন্যবাদ।

 2 days ago 

সবসময়ের ফটোগুলো ধারণ করে থাকি

 4 days ago 

আপনাদের পুকুর পাড়ের এর আগেও অনেকগুলো সবজি বাগানের ফটোগ্রাফি শেয়ার করেছিলেন। এবার করলা চাষ করেছেন। বেশ ভালই করলা ধরেছে দেখছি। সত্যি এমন ফাঁকা জায়গা থাকলে সবজি চাষ করে বেশ উপকৃত হওয়া যায়।বেশ ভালো লাগলো আপনার বাগানের করলা গাছের ফটোগ্রাফি এবং শেয়ার করা বর্ণনা পড়ে।

 2 days ago 

দোয়া করবেন আপু যেন সব সময় এগুলো রাখতে পারি এবং টাটকা শাকসবজি খেতে পারি

 4 days ago 

বেশ ভালো ফটোগ্রাফি শেয়ার করলেন আপনি করলা বাগানের। ঠিক বলছেন যখন করলা পেকে যায় নিচে পড়ে গিয়ে বিচি থেকে গাছ হয়। যদি নিজে থেকে এরকম গাছ উঠে যায় তাহলে বেশ ভালো লাগে। বড় হওয়ার জন্য ব্যবস্থা করে দিলে আরো সুন্দর হয়। অনেক ভালো লাগলো আপনার সুন্দর করলা সবজি বাগানের মুহূর্তটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 days ago 

হ্যাঁ আপু আমি সবসময় চেষ্টা করি কমবেশি যত্ন নিতে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57742.49
ETH 3102.18
USDT 1.00
SBD 2.39