স্বরচিত বিরহ অনুভূতিমূলক কবিতা "হারানো সেই প্রেমের স্মৃতি"

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম

IMG_20230322_190020_762.jpg
Selfie device: Infinix hot 11s


হ্যালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ও রহমতে অনেক অনেক ভাল রয়েছেন এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল ভাই বোন বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা সালাম ও অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আজকে আমি আবার আপনাদের মাঝে উপস্থিত হয়েছি বিরহ অনুভূতিমূলক একটি কবিতা নিয়ে। আশা করি কবিতাটি আবৃত্তি করতে আপনাদের অনেক অনেক ভালো লাগবে।

কবিতা

নাম: হারানো সেই প্রেমের স্মৃতি

রচয়িতা:
নাজিদুল ইসলাম (সুমন)


আমি তো হারিয়ে ফেলেছি আমার ঠিকানা

যে মুখ ছিল আমার চিরচেনা
এক নিমিষে কিভাবে হল অচেনা।

বেঁচে থেকেও দুনিয়ার বুকে থাকতে হবে আলাদা
কল্পনাও ভাবিনি এমন ছলনা
অবহেলায় পতিত করে চলে যাবে প্রিয় ললনা।

যে মুখ দেখলে মনের সূর্য ওঠে
শুরু হয় পাখির কলরবে মুখরিত দিন
আজ তাকে ছাড়া রয়েছি সঙ্গী বিহীন।

ভাবতে অবাক লাগে সে প্রতিজ্ঞার কথা
বুকে রেখে মুখ আর ভ্রমর কেশি মাথা।
বলতে অনেক ভালোবাসি তোমায়!

ভাবতে দীর্ঘশ্বাস হারিয়ে ফেলি জান
মনের অনুভবে এক নিঃশ্বাসে
চূর্ণ-বিচূর্ণ হয়ে যায় আমার মন প্রাণ।

সেই তুমি কিভাবে অচেনা হলে
হয়ে গেলে হৃদয় ভাঙার স্বার্থপর
তুমি বিহনে মন আমার হয়ে উঠেছে যাযাবর।

পাখির পালকের মত ঝরে গেছি আমি
না পেয়েছি তোমাতে ঠাই না পেয়েছি মাটির বুক
মানুষ সমাজের অগোচরের হয়ে গেছে নিচ্ছুপ।




সমা
প্ত


বিশেষ্য মন্তব্য

ভালোবেসে একজন মানুষ তার ভালোবাসার মানুষকে নিজের চিরস্থায়ী ঠিকানা হিসেবে বিবেচিত করে। আর মন থেকে তার প্রতি ভালোবাসা সৃষ্টি করে। কিন্তু সে ভালোবাসার মানুষ যদি প্রতারণা করে চলে যায়। তখন মনটা হয়ে যায় অসহায়। যেন নিজের ঠিকানা হারিয়ে ফেলে। একজন মানুষ তার ভালোবাসার মানুষকে কেন্দ্র করে বেঁচে থাকার চিন্তা করে থাকে। কিন্তু ভালোবাসার মানুষকে হারানোর পর হয়ে যায় এতটা অসহায়,যেন ঠিকানাহীন। তাই প্রতিটা ক্ষণে মনে পড়ে তার পুরনো দিনের স্মৃতি। ফেলে আসা হাজারো স্বপ্ন আবেগ অনুভূতি যেন বারবার মনে আঘাত দেয়। দুনিয়ার বুকে বেঁচে থেকেও যেন মনে হয় ঝরে যাওয়া পালকের মত। ঠিক তেমনি এক ভালোবাসার মানুষ হারা অসহায় বাস্তব অনুভূতিকে কেন্দ্র করে লেখা আজকের এই কবিতা। আশা করি কবিতাটি আপনাদের আবৃত্তি করতে ভালো লেগেছে। আর কে কেমন কবিতা আমার থেকে প্রত্যাশা করেন অবশ্যই কমেন্টে জানাবেন।


received_305654148004402.webp
zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

যে মানুষটাকে আমরা আমাদের সবকিছু দিয়ে আগলাই রাখি সেই মানুষটাই একদিন তার অচেনা রুপ নিয়ে এসে আমাদের বুকে ছুরি মারে । এই ছুরি মারার যন্ত্রনা ভুলে থাকা কঠিন । প্রতারনার ক্ষত বয়ে বেরানো অনেক কষ্টসাধ্য । ছলনাময়িরা তাদের মায়াবি চেহারা নিয়ে আমাদের বিশ্বাস অর্জন করে তারপর সবকিছু হাসিল হয়ে গেলে আমাদের বিশ্বাসে পানি ঢেলে দিয়ে চলে যায় অন্যের কাছে। আপনার কবিতাটা অনেক ভালো হয়েছে।

 last month 

এটাই বর্তমান সমাজের বাস্তবতা।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64143.01
ETH 3154.83
USDT 1.00
SBD 3.86