লটারি

in আমার বাংলা ব্লগlast year
হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন।আমিও ভাল আছি। আজ আপনাদের সাথে শেয়ার করব আমাদের এলাকার লটারির কিছু মুহুর্ত।

লটারি।শব্দ টা শুনলেই মনে হয় দীর্ঘ অপেক্ষার পর ফলাফল ঘোষণার মূহুর্ত গুলো এক সেকেন্ডের এক ঘন্টা হয়ে যাওয়া।হার্টবিট মুহুর্তেই আকাশ চুম্বী হওয়া সেই সাথে শিরায় শিরায় অ্যাড্রেনালিন এর উন্মত্ততা।তারপর বিজয়ীর মুখে হাসি,আর কারো মুখ ফ্যাকাশে৷ কেউ বিজয় উদযাপন করে আবার কেউ মনে দু:খ চেপে হাত তালি দেয়।

এমন মানুষ খুব কমই আছে যারা এই জীবনে অন্তত একবার লটারির টিকেট কাটে নি৷ আমার লাক বরাবরই এগুলো কাজে আমাকে সঙ্গ দেয় না।তাই আমি সাধারণত লটারিতে টিকেট কাটি না।তবে তার মানে এমন নয় যে একবারও কাটি নি।হাতেগোনা কয়েকবার কেটেছি।কিন্তু তাতে সফলতার হার বেশ কম।তাই আমি এগুলো থেকে বিরত। কিন্তু এমন যদি একটি ব্যবস্থা করা হয় যাতে সবাই বিজয়ী হবে। তাইলে কেমন হয়?

কি ভাবছেন তা কি করে হয়? হ্যা হয়। আর কিভাবে হয় সেটাই আপনাদের সাথে শেয়ার করব।কয়েকদিন আগে মা বলছিল "আমাদের পাশের পাড়ায় একটি নতুন সমিতি হয়েছে। যেখানে প্রতিদিন ১০টাকা করে জমা রাখতে হবে। এরপর বছর শেষে সবার টাকা সবাইকে ফেরত দেওয়া হবে।" আমি বললাম এতে লাভ কি? টাকা তো নিজের কাছেই জমাতে পারি। ওদের হাতে দেওয়ার দরকার কি। মা তখন বলে, "আরে আমি টাকা রাখতে বলি নি। আমিও একটা আইডিয়া পেয়েছি।সেটাই তোর সাথে শেয়ার করব। মন দিয়ে শোন।"

মাতৃবাক্য তো আর অগ্রাহ্য করা যায় না,তাই শুনতে থাকলাম।মা বলল,"আমরাও একটি সমিতি খুলব। তবে সেটা মাসে এক হাজার টাকা।" আমি বললাম,"মানুষের টাকার রিস্ক আমি নিতে পারব না।আর যেখানে লাভ নাই,সেখানে মানুষ টাকাই বা রাখবে কেন?" মা বলল,"আরে আগে পুরো শোন।কেমন হবে যদি পুরো টাকা টা বছরের শেষে না দিয়ে প্রত্যেক মাসে যে টাকা উঠবে তা লটারির মাধ্যমে যে কোন একজন কে দেওয়া হল। তাইলে সে অনেক গুলো টাকা একবারে পাবে।"যদিও প্রতি মাসেই তার টাকা দেওয়া লাগবে।কিন্তু লাভ একটাই সব টাকা একসাথে পাওয়া যাবে। "

আমার কাছে আইডিয়া টা মন্দ লাগল না।আমি বললাম,"চলো কাল সবাইকে বলি। যারা রাজি হবে তাদের নিয়ে শুরু করি।কিন্তু আমি ভাবছিলাম এতে কয়জন রাজি হবে৷ যাই হোক মনে সন্দেহ নিয়ে পরের দিন পরিচিত বিশ্বস্ত লোকদের বলি।তারা রাজি হয় এভাবে আমাদের মোট সদস্য দাঁড়ায় প্রথম দিনে ১০জন।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Posted using SteemPro Mobile

আজকের পর্ব এপর্যন্তই। বাকি অংশ আগামী পর্বে। ততক্ষণ পর্যন্ত ভাল থাকবেন সুস্থ থাকবেন। ভুল ত্রুটি মার্জনীয়
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আমি কিন্তু জীবনে এখনো একবারও লটারি কাটিনি ভাই। আপনার মা তো ভালো একটা আইডিয়া বার করেছে। একসাথে অনেকগুলো টাকা পেলে, আসলেই কাজে লাগানো যায়। প্রতি মাসে টাকা দিতে হলেও ,কেউ কেউ মাঝেমধ্যে একসাথে অনেকগুলো টাকা পেলে সেটাকে কাজে লাগাতে পারবে। ভালো একটি উদ্যোগ এটি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65551.56
ETH 2659.92
USDT 1.00
SBD 2.89