স্কাউটের দীক্ষা গ্রহণ অনুষ্ঠানে কিছু সময়

in আমার বাংলা ব্লগ2 months ago
হ্যালো আমার বাংলা ব্লগবাসী।আশা করি সবাই ভাল আছেন।আমিও ভাল আছি।আজ আপনাদের সাথে শেয়ার করব বাংলাদেশ স্কাউট দের দীক্ষা গ্রহণ অনুষ্ঠানে কাটানো কিছু সময়।

IMG_20240823_200318.jpg

স্কাউট একটি আন্তর্জাতিক সংগঠন।যারা বিভিন্ন সামাজিক কাজে অংশ নিয়ে থাকে।এটি অনেক প্রাচীন একটি সংগঠন।১৯০৭ সালে ব্যারন রবার্ট ব্যাডেন পাওয়েল কতৃক স্কাউট প্রতিষ্ঠিত হয়। এখন বিশ্বের প্রায় প্রতিটি দেশেই স্কাউট মুভমেন্ট দেখতে পাওয়া যায়৷

স্কাউট মুভমেন্ট প্রধানত তিনভাগে ভাগ করা হয়েছে কাব স্কাউট,রোভার স্কাউট,গার্লগাইড। কাব স্কাউট সাধারণত প্রাথমিক লেভেল এর শিশুদের নিয়ে,মাধ্যমিক ও তার থেকে বড়দের নিয়ে রোভার স্কাউট এবং মেয়ে স্কাউটদের বলা হয় গার্লস গাইড।এই বিভাজন টা আমি জেনেছি কাল অনুষ্ঠানে উপস্থিত এক স্কাউট থেকে।

IMG_20240823_195122.jpg

ছোট থেকেই স্কাউটদের কার্যক্রম দেখেছি। প্রতি অনুষ্ঠানের সুষ্ঠ কার্যক্রম বজায় রাখার জন্য তারা সজাগ দৃষ্টি রাখে। একসময় মনে হয়েছিল যোগ দেই।কিন্তু অস্থির চিত্ত আর
অলস হওয়ায় যোগ দেওয়া হয়নি। ছুটির দিনে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া বাদ দিয়ে লাঠি হাতে ডিউটি দিতে হবে এটাই ছিল বড় ভয়। তারপর আস্তে আস্তে বড় হলাম,বুঝতে শিখলাম কিন্তু ততদিনে দেরি হয়ে গেছে বেশ।

যাই হোক মূল কথায় আসি৷ আপনারা জানেন আমি জিআসি নামের সংগঠন এর সাথে সংগঠন এর সাথে যুক্ত আছি।আমাদের সংগঠন কে গোবিন্দগঞ্জ মুক্ত স্কাউট এর পক্ষ থেকে নিমন্ত্রণ জানানো হয়েছিল তাদের দীক্ষা অনুষ্ঠানে। এখন দীক্ষা অনুষ্ঠান নিয়ে একটু আলোচনা করে নিই। প্রতিবছর স্কাউটে যে নতুন সদস্যরা যুক্ত হন, তাদের স্কাউট এর নিয়মনীতী শিখিয়ে অফিসিয়াল ভাবে স্কাউট হিসেবে অন্তর্ভুক্ত করার অনুষ্ঠানই দীক্ষা অনুষ্ঠান।

IMG_20240823_195058.jpg

যেহেতু আগে থেকেই স্কাউট সম্পর্কে কৌতুহল ছিল একটু তাই এই সুযোগ হাতছাড়া করলাম না।তাছাড়া এখানে যোগ দেওয়ার পক্ষে আমাদের সংগঠন এর একটু স্বার্থও ছিল।
যথাসময়ে সেটা বলছি। কথা ছিল সবাই ৭.৩০ এ অনুষ্ঠান যেখানে হচ্ছে তার বাইরে একসাথে হয়ে তারপর অনুষ্ঠানে যাব। কিন্তু এই পোড়া দেশে সময়ানুবর্তিতা এক বিশাল পাপ। আমি ৭.৩০ এ হাজির কিন্তু বাকিদের খোজ নেই।

ফোন দিয়ে জানতে পারলাম আরো ১৫ মিনিট দেরি হবে।তাই ভাবলাম ভেতরে গিয়ে কার্যক্রম পর্যবেক্ষণ করি। ভেতরে গিয়ে বসতেই এক কিউট গার্লগাইড আপু এসে বলল ভাইয়া লাইনে দাড়ান,প্রধান অতিথি আসলে আমরা স্কাউট ক্ল্যাপ দিয়ে তাকে বরণ করব,তাই একবার রিহার্সেল দেওয়া দরকার। আপু হয়ত ভেবেছে আমিও নতুন স্কাউট।

IMG_20240823_200220.jpg

আমিও দ্বিরুক্তি না করে লাইনে দাঁড়িয়ে গেলাম।শাস্ত্রে বলেছে সুন্দরী মেয়েদের অনুরোধ ফেলতে নেই।তখন তারা একবিশেষ তালি শিখিয়ে দিল।আমিও ওদের সাথে বেশ কয়েকবার রিহার্সেল করলাম।এর মাঝেই আমাদের টিম চলে আসল। আমি ওদের সাথে যোগ দিতেই সেই আপু বলল সরি ভাইয়া,আমি ভেবেছিলাম আপনিও স্কাউট।তাকে ইটস ওকে বলে সবার সাথে অতিথিদের জায়গায় বসলাম।

তখন আমাদের নিমন্ত্রণকর্তার স্কাউট লিডার স্যার এর থেকে আমরা পুরো অনুষ্ঠান সুচি জেনে নিলাম। শুনেই আমাদের মুখ ফ্যাকাসে হয়ে গেল। কারন প্রধান অনুষ্ঠান ১২টা থেকে। এদিকে ১০টা থেকে আমাদের সাংগঠনিক মিটিং,নতুন কমিটি দেওয়ার জন্য।স্যার কে বললাম,সেই সাথে আমাদের উদ্দেশ্যও জানালাম।এইফাকে আমাদের উদ্দেশ্যটি জানিয়ে রাখি,আমাদের গোবিন্দগঞ্জে প্রথমবারের মত পাবলিক লাইব্রেরি স্থাপন করা হচ্ছে।এই ঘোষণা টা দেওয়াই আমাদের উদ্দেশ্য।
IMG_20240823_200325.jpg

এর মাঝেই প্রধান অতিথি চলে আসলেন।স্কাউটরা তাদের স্পেশাল স্কাউট ক্ল্যাপ দিয়ে বরণ করে নিল।প্রধান অতিথি হলেন আমাদের থানার নির্বাহী অফিসার। স্যার আসন গ্রহণ করতেই অনুষ্ঠান এর সূচনা করা হল। এরপর ভাষণ চলল।প্রধান অতিথির ভাষণ শেষ হবার পর আমাদের আমন্ত্রণ কর্তা আমাদের সুযোগ দিলেন। আমরা আমাদের ঘোষণা জানিয়ে চলে আসলাম।যদিও আমার সম্পূর্ণ অনুষ্ঠানটি দেখে আসার ইচ্ছা ছিল।কিন্তু অতক্ষণ অপেক্ষা করার ধৈর্য নেই আর মিটিং ও আছে।তাই চলে আসলাম বাসায়।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

banner-NEW.png
break2.jpg
আমি বৃত্ত মোহন্ত (শ্যামসুন্দর)। বর্তমানে ছাত্র। নতুন কিছু শিখতে, নতুন মানুষের সাথে মিশতে আমার খুব ভাল লাগে। তেমনি বই পড়া আর ঘুরে বেড়ানো আমার পছন্দের কাজগুলোর মধ্যে অন্যতম। মুক্তমনে সব কিছু গ্রহণ করার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি,"বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র"।
break2.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60270.89
ETH 2383.52
USDT 1.00
SBD 2.57