রবিবারের আড্ডা-৭৩ || ABB Stage Show: Episode-73

in আমার বাংলা ব্লগ9 days ago

1000020351.png

ব্যানার ক্রেডিট @hafizullah

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার বাংলা ব্লগের নতুন আয়োজন রবিবারের আড্ডা-৭৩ তম পর্বে। আমরা শুরু হতেই বার বার বলে আসছি আমার বাংলা ব্লগ ব্যতিক্রম কমিউনিটি এবং আমাদের চিন্তাধারাও ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে আমার বাংলা ব্লগকে সাজানোর চেষ্টা করি। নতুন এই আয়োজনটি নিয়ে আমরা এখনো চিন্তা করছি, কাংখিত ক্ষেত্রে আরো কি কি পরিবর্তন আনা যায়, আশা করছি সময়ের সাথে সাথে কাংখিত পরিবর্তনগুলো ঠিক দেখতে পাবেন।

আমাদের এই আয়োজনটি চারটি সেগমেন্টে ভাগ করা হয়েছে, প্রথম সেগমেন্টে আমরা আমাদের অতিথির সাথে পরিচিত হবো এবং তার নিকট হতে আমাদের পাঁচটি প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা কিছু জানার আগ্রহ থাকলে সেটা আমরা দ্বিতীয় সেগমেন্টে জানার চেষ্টা করবো। অর্থাৎ আমাদের দ্বিতীয় সেগমেন্টেটি আপনারা যারা দর্শক সারিতে রয়েছেন তাদেরকে নিয়ে। আপনারা নিজেদের কৌতুহল কিংবা আগ্রহ থেকে প্রশ্ন করতে পারবেন এবং সেখান হতে অতিথি নিজে তিনজন সেরা প্রশ্নকারী নির্বাচন করবেন। যাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।

এরপর আমার নিজের পছন্দের একটা গান শুনবো, তারপর শুরু হবে তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, এখানে কমপক্ষে পাঁচটি প্রশ্ন করা হবে, অতিথি এক কথায় ঝটপট উত্তরগুলো দেয়ার চেষ্টা করবেন। সবশেষে আমরা যাবো চতুর্থ সেগমেন্টে অর্থাৎ শেষ পর্বে, যেখানে আমরা অতিথির নিকট হতে আমার বাংলা ব্লগের ব্যাপারে কিছু পরামর্শ বা দিক নির্দেশনা শুনতে চাইবো। এই হলো আমাদের রবিবারের আড্ডার টোটাল প্যাকেজ।

1000029106.png

স্ক্রিনশট ক্রেডিট @rupok

আসুন আমরা আমাদের অতিথির নিকট যাই এবং তার সাথে পরিচিত হই, তার সম্পর্কে কিছুটা জানি। স্বাগতম @bristy1 আপু কে,তিনি আমার বাংলা ব্লগের সম্মানিত ভেরিফাইড সদস্য । সংক্ষেপে যদি নিজের সম্পর্কে কিছু বলতেন? তারপর বৃষ্টি আপু তার সম্পর্কে সংক্ষেপে কিছু পরিচিতিমূলক কথা বলেন এবং এরপর আমরা শুরু করি প্রথম পর্বের পাঁচটি প্রশ্ন যা নিচে তুলে ধরা হলো।

প্রশ্নঃ কিভাবে আমার বাংলা ব্লগের সন্ধান পেলেন।

উত্তরঃ আমি স্টিমিটের সন্ধান পাই ২০২১ সালে, যখন আমার হাজব্যান্ড বাহির থেকে আসে ঠিক তখন। মূলত ওর মাধ্যমেই আমি কাজ করার অনুপ্রেরণা পাই। যদিও আমি আর্ট-ক্রাফট এসবের কাজ জানতাম তবে অন্যান্য কমিউনিটিতে ইংলিশে কাজ করে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করতাম না। তবে আমার হাজব্যান্ড একটা কমিউনিটির মডারেটর ছিল, ওখানেই টুকটাক সময় দিতাম। তবে ইচ্ছে ছিল বাংলা ভাষায় ব্লগিং করার। তখন অবশ্য আমার বাংলা ব্লগ ছিল না। অবশেষে কয়েক মাস যেতে না যেতেই, ও আমাকে বলেছিল আমার বাংলা ব্লগের কথা, তখন থেকেই যুক্ত হয়ে গিয়েছিলাম এই কমিউনিটিতে । এভাবেই মূলত এখানে আসা।

প্রশ্নঃ এবিবি স্কুল থেকে প্রাপ্ত শিক্ষা আপনার ব্লগিং ক্যারিয়ার গঠনে কেমন ভূমিকা রেখেছে।

উত্তরঃ যদিও আমি টুকটাক কিছু নিয়মকানুন আমার হাজব্যান্ডের কাছ থেকেই শিখেছিলাম। তবে যখন ক্লাসে যুক্ত হয়েছিলাম, তখন যেন নতুন করে সবকিছু শিখছিলাম। আমরা দুজনেই এক সঙ্গে ক্লাস করেছি, অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নোট করে রেখেছিলাম। তাছাড়া এখানকার এডমিন মডারেটরা বেশ ভালোভাবে সবকিছু শিখিয়েছিল। সত্য কথা বলতে গেলে কি, এখানকার শিক্ষা আমার ব্লগিং ক্যারিয়ার গঠনে যথেষ্ট ভূমিকা পালন করেছে। এজন্য আমি সকলের কাছে কৃতজ্ঞ।

প্রশ্নঃ প্রথম সাই-ফক্স থেকে প্রাপ্ত ভোটের অনুভূতি কেমন ছিল। বাংলা ব্লগ থেকে প্রথম ইনকামের অনুভূতিটা কেমন ছিল, তা যদি নিজের ভাষায় বলতেন।

উত্তরঃ যদিও আমি অনেক আগে থেকেই স্টিম কিউরেটর বা বুমিং সাপোর্ট পেয়েছি । তবে তারপরেও যখন এই কমিউনিটিতে কাজ করছিলাম, হঠাৎই একদিন নোটিফিকেশন চেক করতে গিয়ে দেখি, সাই-ফক্স থেকে আমার পোস্টে ভোট পড়েছে। এটা বেশ ভালো লাগার অনুভূতি ছিল এবং তখন আমার বেশ কৌতুহল কাজ করছিল। আসলে আমি এখান থেকে খুব একটা তেমন অর্থ বের করিনি, পুরোটাই প্রতিনিয়ত পাওয়ার আপ করে গিয়েছি। নিজের একাউন্টের সক্রিয়তা ও স্বনির্ভরশীলতা বৃদ্ধির জন্য। তবে একবার আমাদের বিবাহ বার্ষিকীতে টাকা উত্তোলন করেছিলাম, মূলত আমার হাজব্যান্ডকে বিবাহ বার্ষিকীতে উপহার দেওয়ার জন্য ।

প্রশ্নঃ আপনার জীবন থেকে যদি প্রাপ্ত মজার কিংবা তিক্ত অভিজ্ঞতার একটা ঘটনা আমাদের সঙ্গে শেয়ার করতেন।

উত্তরঃ মূলত আমার বাচ্চা কিছুদিন আগে অসুস্থ হয়ে গিয়েছিল। ওর অসুস্থতা এতটাই পরিমাণ বেশি ছিল যে, আমি ভীষণ দুশ্চিন্তায় ছিলাম। সে সময় আমার কাছের মানুষদের কাছ থেকে এতটাই পরিমাণ আঘাত পেয়েছিলাম যে, যা আমার মনে দাগ কেটে গিয়েছে। দূরের মানুষদের থেকে পাওয়া আঘাত সহ্য করা যায়, তবে তা কাছের মানুষদের থেকে হলে মেনে নেওয়া যায় না।

প্রশ্নঃ পছন্দের একটি গানের নাম বলুন, যেটা সব সময় শুনতে ইচ্ছে করে।

উত্তরঃ

মন রাখো পাজরে সীমাহীন আদরে
চোখ আদরে গভীরে ভালোবাসা নজরে ।
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
মনের একলা ঘরে ।
চোখেরই জোছনা দিয়ে সরাও যত আধার
ভাসিয়ে দূরের মেঘে নিয়ে যাও ইচ্ছে তোমার ।
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
সারাজনম ধরে
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
মনের একলা ঘরে ।
বুকেরই ছাউনি দিয়ে রাখবো মনের ভেতর
যেও না দূরে চলে কাদিয়ে আমায় অঝর ।
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
সারাজনম ধরে
যতনে রাখিবো জড়িয়ে থাকিবো
মনের একলা ঘরে ।

এরপর শুরু করা হয় প্রশ্নোত্তর পর্ব, অর্থাৎ দর্শকসাড়িতে যারা রয়েছেন তাদের নিয়ে এই সেগমেন্ট। অতিথিকে সরাসরি প্রশ্ন করার এবং উত্তর শোনার দারুণ একটা সুযোগ। আমরা ইউজারদের বিভিন্ন ধরনের প্রশ্ন এবং তার উত্তরগুলো অতিথির নিকট হতে শুনি। মোট ১৫ টি প্রশ্ন করা হয়েছিলো আজ এবং সবগুলো প্রশ্নের উত্তর দেন বৃষ্টি আপু । তারপর বিজয়ী নির্বাচনের জন্য কিছুটা সময় দেয়া হয় অতিথিকে এবং সেই ফাঁকে আমার পছন্দের একটা গান সবাই মিলে উপভোগ করি।

এরপর আমরা বৃষ্টি আপুর কাছে জানতে চাই আজকের প্রশ্ন-উত্তর পর্বে সেই ভাগ্যবান বিজয়ী কারা? বৃষ্টি আপুর মতে ,

@green015 @kazi-raihan @alsarzilsiam

অতিথি ও প্রশ্ন বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়েছে।

1000029107.jpg

রবিবারের আড্ডার প্রাইজ পুলের পৃষ্ঠপোষক @rme দাদা, ফাউন্ডার-আমার বাংলা ব্লগ।

সবশেষে আমরা আমাদের অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে চলে যাই অর্থাৎ চতুর্থ সেগমেন্টে। ঝটপট রাউন্ডে এখানে আমরা অতিথির সঙ্গে বেশ ভালোই মজা করি সংক্ষিপ্ত প্রশ্নের মাধ্যমে। তারপর আমরা বৃষ্টি আপুর কাছে জানতে চাই আমার বাংলা ব্লগের ব্যাপারে কিংবা এই শো'র উদ্দেশ্যে উনার পরামর্শ বা সাজেশন। বৃষ্টি আপু বলেন, এই কমিউনিটির সবকিছুই হচ্ছে বেশ সাজানো গোছানো । তিনি বিশেষ করে কৃতজ্ঞতা বোধ প্রকাশ করেছেন, প্রতিষ্ঠাতা, সহকারী প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটর প্যানেল এর প্রতি। এমন একটা পরিবার তৈরি করার জন্য।

সবশেষে আজকের এই বিশেষ আয়োজন রবিবারের আড্ডায় যারা উপস্থিত ছিলেন সবাইকে আন্তরিক ধন্যবাদ, তবে যাওয়ার আগে আরো একটা বিষয়ে সবাইকে অনুরোধ করবো, এই শো’টি সম্পর্কে আপনাদের কোন আইডিয়া কিংবা পরামর্শ থাকলে অবশ্যই আমাকে অথবা মডারেটরদের ডিএম করবেন, আমরা চেষ্টা করবো শো'টিকে আরো সুন্দর এবং প্রাণবন্ত করে তোলার, আপনাদের কাংখিত পরামর্শগুলো নিয়ে। তারপর সবাইকে ধন্যবাদ জানিয়ে শো সমাপ্ত ঘোষণা করি। পরবর্তী পর্বে আমাদের অতিথির নাম ঘোষণার মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ধন্যবাদ সবাইকে।

1000020537.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 days ago 

গতকালের আড্ডা টি অনেক চমৎকার ছিল। সেই সাথে বৃষ্টি আপু সব প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়ার চেষ্টা করেছেন এবং আড্ডাটি জমজমাট করে তোলার চেষ্টা করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 8 days ago 

তোমাকেও অসংখ্য ধন্যবাদ ভাই, এটা সত্য আড্ডাটা বেশ ভালই জমে উঠেছিল।

 9 days ago 

রবিবারে আড্ডা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আসলে আমরা আড্ডাতে অতিথির সম্পর্কে ভালো মন্দ সম্পর্কে সকল কিছু জানতে পারি। বৃষ্টি আপু ঠিক বলেছে বাংলা ভাষায় ব্লগিং করে অনেক স্বাচ্ছন্দ বোধ পাওয়া যায় যা অন্য ভাষায় পাওয়া যায় না। যদিও আড্ডার প্রথম দিকে থাকতে পারিনি তবে আপনার পোস্ট পড়ে বৃষ্টি আপুর সকল তথ্য জানতে পারলাম। ধন্যবাদ ভাইয়া পুরো রিপোর্ট সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 days ago 

এবারের রবিবারের আড্ডায় অনেক সুন্দর সময় কাটিয়েছি। সবাই মিলে সুন্দর কিছু মুহূর্ত কাটাতে বেশ ভালো লেগেছে। ভাইয়া আপনি অনেক সুন্দর করে প্রতিটি বিষয়ে আমাদের মাঝে আবারও তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 9 days ago 

গতকাল আড্ডায় বেশ উপভোগ করেছিলাম পুরো সময়টা।এভাবে সবার মাঝে নিজেকে উপস্থাপন করতে পেরে খুব ভালো লেগেছে।আর পুরো সময়টাকে আপনি যেভাবে আনন্দদায়ক করে তুলেছিলেন সেটা আমার খুবই ভালো লেগেছে। ১ঘন্টা সময় সবার সাথে এভাবে পার করতে পেরে খুবই ভালো লেগেছিল ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে,আর দাদার প্রতি সবসময়ই অনেক কৃতজ্ঞতা জানাই।

 8 days ago 

আমরাও আপনাকে অতিথি হিসেবে পেয়ে বেশ ভালোই সময় অতিবাহিত করেছিলাম আপু, আপনার জন্য শুভেচ্ছা রইল।

 9 days ago 

গতকালকের আড্ডাটি বেশ ভালোই উপভোগ করেছিলাম। সবার প্রিয় বৃষ্টি আপুকে আমরা অতিথি হিসেবে পেয়েছিলাম। আপুর কাছ থেকে অনেক কিছু জানতে পেরেছি। যেহেতু উনি অনেক আগে থেকে ব্লগিং করেন উনার অভিজ্ঞতা অনেক বেশি। এমন একজন প্রিয় মানুষকে অতিথি হিসেবে পেয়ে মুহূর্তটি ভালো কাটিয়েছিলাম। আপনি আজকে আবারও লিখিত আকারে বিস্তারিত শেয়ার করলেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 8 days ago 

এটা সত্য, বৃষ্টি আপু বেশ ভালোই তার অভিজ্ঞতা শেয়ার করেছিল এবং অনেক সাবলীল ভাবে।

 9 days ago 

বরাবরের মতো গতকালকের রবিবারের আড্ডা প্রোগ্রামটি বেশ উপভোগ করেছি। অতিথি সুন্দর ও সাবলীল ভাষায় কথা বলার চেষ্টা করেছে। তাছাড়া আপনার উপস্থাপনা তো সবসময়ই অসাধারণ হয়। সবমিলিয়ে আমরা দারুণ সময় কাটিয়েছি। যাইহোক এই রিপোর্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 8 days ago 

ধন্যবাদ ভাই, আমি আপনার মন্তব্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 8 days ago 

আমার বাবা রংপুর মেডিকেলে বেশ কিছুদিন ভর্তি ছিল, গতকাল রাতে বাসায় নিয়ে এসেছি। যার কারণে খুবই ব্যস্ত সময় পার করেছি, এজন্য রবিবারের আড্ডায় যুক্ত হতে পারিনি। শুধু রবিবারের আড্ডা নয় বরং বেশ কিছুদিন থেকে বাসা থেকে রংপুর মেডিকেলে যাতায়াত করার কারণে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ঠিকঠাক ভাবে কাজ করতে পারিনি, যা খুবই কষ্টকর। যাইহোক ভাইয়া, আপনার পোষ্টের মাধ্যমে রবিবারের আড্ডা সম্পর্কে বিস্তারিত জানতে পেরে খুবই ভালো লাগলো, অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া, রবিবারের আড্ডা নিয়ে সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 8 days ago 

সমস্যা নেই ভাই, আপনার বাবার দ্রুত সুস্থতা কামনা করছি। অবশ্যই চেষ্টা করিয়েন পরবর্তী সময়ে যুক্ত থাকার জন্য ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65054.60
ETH 3558.38
USDT 1.00
SBD 2.35