রবিবারের আড্ডা-৬৫ || ABB Stage Show: Episode-65

in আমার বাংলা ব্লগ4 months ago

1000020351.png

ব্যানার ক্রেডিট @hafizullah

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার বাংলা ব্লগের নতুন আয়োজন রবিবারের আড্ডা-৬৫ তম পর্বে। আমরা শুরু হতেই বার বার বলে আসছি আমার বাংলা ব্লগ ব্যতিক্রম কমিউনিটি এবং আমাদের চিন্তাধারাও ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে আমার বাংলা ব্লগকে সাজানোর চেষ্টা করি। নতুন এই আয়োজনটি নিয়ে আমরা এখনো চিন্তা করছি, কাংখিত ক্ষেত্রে আরো কি কি পরিবর্তন আনা যায়, আশা করছি সময়ের সাথে সাথে কাংখিত পরিবর্তনগুলো ঠিক দেখতে পাবেন।

আমাদের এই আয়োজনটি চারটি সেগমেন্টে ভাগ করা হয়েছে, প্রথম সেগমেন্টে আমরা আমাদের অতিথির সাথে পরিচিত হবো এবং তার নিকট হতে আমাদের পাঁচটি প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা কিছু জানার আগ্রহ থাকলে সেটা আমরা দ্বিতীয় সেগমেন্টে জানার চেষ্টা করবো। অর্থাৎ আমাদের দ্বিতীয় সেগমেন্টেটি আপনারা যারা দর্শক সারিতে রয়েছেন তাদেরকে নিয়ে। আপনারা নিজেদের কৌতুহল কিংবা আগ্রহ থেকে প্রশ্ন করতে পারবেন এবং সেখান হতে অতিথি নিজে তিনজন সেরা প্রশ্নকারী নির্বাচন করবেন। যাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।

এরপর আমার নিজের পছন্দের একটা গান শুনবো, তারপর শুরু হবে তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, এখানে কমপক্ষে পাঁচটি প্রশ্ন করা হবে, অতিথি এক কথায় ঝটপট উত্তরগুলো দেয়ার চেষ্টা করবেন। সবশেষে আমরা যাবো চতুর্থ সেগমেন্টে অর্থাৎ শেষ পর্বে, যেখানে আমরা অতিথির নিকট হতে আমার বাংলা ব্লগের ব্যাপারে কিছু পরামর্শ বা দিক নির্দেশনা শুনতে চাইবো। এই হলো আমাদের রবিবারের আড্ডার টোটাল প্যাকেজ।

1000022078.png

1000022077.png

স্ক্রিনশট ক্রেডিট @rupok

আসুন আমরা আমাদের অতিথির নিকট যাই এবং তার সাথে পরিচিত হই, তার সম্পর্কে কিছুটা জানি। স্বাগতম @rituamin আপু কে,তিনি আমার বাংলা ব্লগের সম্মানিত ভেরিফাইড সদস্য । সংক্ষেপে যদি নিজের সম্পর্কে কিছু বলতেন? তারপর আর রিতু আপু তার সম্পর্কে সংক্ষেপে কিছু পরিচিতিমূলক কথা বলেন এবং এরপর আমরা শুরু করি প্রথম পর্বের পাঁচটি প্রশ্ন যা নিচে তুলে ধরা হলো।

প্রশ্নঃ কিভাবে আমার বাংলা ব্লগের সন্ধান পেলেন।

উত্তরঃ আমি মূলত আমাদের হীরা ভাবীর মাধ্যমে এই প্লাটফর্মের সন্ধান পেয়েছি। যেহেতু আমরা যে বাসায় থাকি , সেখানে আগে হীরা ভাবী থাকতো। প্রায়ই আমাদের ছাদে গিয়ে একসঙ্গে দেখা হতো,আমিও যেহেতু বাসায় বেকার সময় কাটাচ্ছিলাম, তাই চাচ্ছিলাম বাসায় বসেই কোন কিছু একটা করার জন্য। তবে সেভাবে কখনোই কোন কাজে সুযোগ হয়ে উঠছিল না। অতঃপর একদিন শীতের বিকেলে, ছাদে গিয়ে যখন হীরা ভাবীর সঙ্গে গল্প করছিলাম, তখনই বিস্তারিত বিষয় সম্পর্কে জানার চেষ্টা করেছিলাম। তবে পারিপার্শ্বিক অবস্থা থেকে, আমাদের প্রচুর কথা শুনতে হয়েছিল। কেননা অনেকেই এই বিষয় সম্পর্কে জানেনা, তাছাড়া হীরা ভাবী ও তার স্বামী যেহেতু প্রতিনিয়ত বাসার ভিতরেই থাকতো, তাই অনেকেই অনেক রকম মন্তব্য করেছিল। পরে যখন আমি এখানে যুক্ত হই, তারপর সব আমার সামনে পরিষ্কার হয়ে যায়। আমার আসলে এখানে আসার সুযোগ হয়ে যায় হীরা ভাবীর মাধ্যমেই। এইতো তারপর থেকে লেগে আছি এখানে আর এভাবেই যাচ্ছে সময়।

প্রশ্নঃ এবিবি স্কুল থেকে প্রাপ্ত শিক্ষা আপনার ব্লগিং ক্যারিয়ার গঠনে কেমন ভূমিকা রেখেছে।

উত্তরঃ যদিও আমি মাস্টার্স ডিগ্রী সম্পন্ন মানুষ, তবে ব্লগিং এর ক্ষেত্রে অনেকটাই অজ্ঞ ছিলাম। শুরুতে হীরা ভাবীর স্বামীর কাছ থেকে কিছু বিষয় শিখেছিলাম, তারপরে তো এবিবি স্কুলে যখন যুক্ত হই, তখন এবিবি স্কুলের প্রফেসরদের সহযোগিতায় সবকিছু দ্রুত শিখে নেওয়ার চেষ্টা করি। আমার কাছে প্রতিটা লেভেল ছিল অনেকটা অন্ধকার সিঁড়ির মত , আমি একেকটা লেভেল অতিক্রম করেছি আর নতুন নতুন কিছু বিষয় আয়ত্ত করেছি। এক কথায় যদি বলতে যাই, আমার ব্লগিং ক্যারিয়ার গঠনের পিছনে এবিবি স্কুলের ভূমিকা সত্যিই অপরিসীম এবং আমি কৃতজ্ঞ এবিবি স্কুলের প্রতিষ্ঠাতা ও সকল এডমিন মডারেটরদের প্রতি।

প্রশ্নঃ প্রথম সাই-ফক্স থেকে প্রাপ্ত ভোটের অনুভূতি কেমন ছিল। বাংলা ব্লগ থেকে প্রথম ইনকামের অনুভূতিটা কেমন ছিল, তা যদি নিজের ভাষায় বলতেন।

উত্তরঃ আমার মূলত সাড়ে চার মাস লেগেছিল ভেরিফাইড সদস্য হতে। যেহেতু দীর্ঘ সময়ের একটা জার্নি ছিল, তাই যেদিন ভেরিফাইড হয়েছিলাম সেদিন ভীষণ খুশি ছিলাম। আমি লেভেলে থাকা অবস্থাতেই শুনতাম, সবাই সাই-ফক্সের বড় বড় ভোট পায় এবং সুপার একটিভ লিস্টে থাকে। অতঃপর ভেরিফাইড হওয়ার পরের সপ্তাহেই, আমি সুপার একটিভ তালিকায় নিজের অবস্থান করতে পেরেছিলাম এবং সাই-ফক্সের ভোট পেয়েছিলাম। যা আমার জন্য, দারুণ আনন্দের বিষয় ছিল। প্রথম ইনকামের ব্যাপারটা সত্যিই একটু অন্যরকম ছিল, কেননা আমি বিশ্বাস করতে পারছিলাম না, এভাবে টাকা আয় করা যায়। অবশেষে আমি হীরা ভাবীর স্বামীর সহযোগিতায় তার অ্যাডভান্স ক্যাশ অ্যাকাউন্টের মাধ্যমে প্রথম ইনকামের টাকা উত্তোলন করেছিলাম। যখন টাকাটা হাতে পেয়েছিলাম, তখন আমি সত্যিই ভীষণ আনন্দিত হয়ে গিয়েছিলাম।

প্রশ্নঃ আপনার জীবন থেকে যদি প্রাপ্ত মজার অভিজ্ঞতার একটা ঘটনা আমাদের সঙ্গে শেয়ার করতেন।

উত্তরঃ আমি মূলত যখন পরীক্ষা দিতাম, ঠিক তার আগের দিন করে আমার জ্বর আসতো । এটা মূলত অনেকটা টেনশনের কারণেই আসতো। এমনকি যখন আমি এবিবি স্কুলের লেভেলের পরীক্ষাগুলো দিয়েছিলাম, তখনও আমার সঙ্গে এমনটা হয়েছিল। তাছাড়া আমার জীবনের সকল সুখকর স্মৃতিগুলো দাদীর সঙ্গে ছিল। যেহেতু আমি তাকে মা বলে ডাকতাম আর ছোটবেলা থেকে তার কাছেই বড় হয়েছি, তাই তার সঙ্গে আমার অনেক মজার ঘটনা ছিল। এখনো তার বিষয়গুলো আমাকে বেশ ভাবায়।

প্রশ্নঃ পছন্দের একটি গানের নাম বলুন, যেটা সব সময় শুনতে ইচ্ছে করে।

উত্তরঃ

আমার একলা আকাশ থমকে গেছে
রাতের স্রোতে ভেসে,
শুধু তোমায় ভালবেসে।
আমার দিনগুলো সব রঙ চিনেছে
তোমার কাছে এসে,
শুধু তোমায় ভালবেসে।
তুমি চোখ মেললেই ফুল ফুটেছে
আমার ছাদে এসে,
ভোরের শিশির ঠোট ছুঁয়ে যায়
তোমায় ভালবেসে,
আমার একলা আকাশ থমকে গেছে
রাতের স্রোতে ভেসে,
শুধু তোমায় ভালবেসে।
আমার ক্লান্ত মন ঘর খুঁজেছে যখন
আমি চাইতাম, পেতে চাইতাম
শুধু তোমার টেলিফোন,
ঘর ভরা দুপুর,
আমার একলা থাকার সুর,
রোদ গাইতো, আমি ভাবতাম
তুমি কোথায় কতদূর।

এরপর শুরু করা হয় প্রশ্নোত্তর পর্ব, অর্থাৎ দর্শকসাড়িতে যারা রয়েছেন তাদের নিয়ে এই সেগমেন্ট। অতিথিকে সরাসরি প্রশ্ন করার এবং উত্তর শোনার দারুণ একটা সুযোগ। আমরা ইউজারদের বিভিন্ন ধরনের প্রশ্ন এবং তার উত্তরগুলো অতিথির নিকট হতে শুনি। মোট ১৮ টি প্রশ্ন করা হয়েছিলো আজ এবং সবগুলো প্রশ্নের উত্তর দেন রিতু আপু । তারপর বিজয়ী নির্বাচনের জন্য কিছুটা সময় দেয়া হয় অতিথিকে এবং সেই ফাঁকে আমার পছন্দের একটা গান সবাই মিলে উপভোগ করি।

এরপর আমরা রিতু আপুর কাছে জানতে চাই আজকের প্রশ্ন-উত্তর পর্বে সেই ভাগ্যবান বিজয়ী কারা? রিতু আপুর মতে,
@rme @bristychaki @selinasathi1

অতিথি ও প্রশ্ন বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়েছে।

1000022081.jpg

রবিবারের আড্ডার প্রাইজ পুলের পৃষ্ঠপোষক @rme দাদা, ফাউন্ডার-আমার বাংলা ব্লগ।

সবশেষে আমরা আমাদের অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে চলে যাই অর্থাৎ চতুর্থ সেগমেন্টে। ঝটপট রাউন্ডে এখানে আমরা অতিথির সঙ্গে বেশ ভালোই মজা করি সংক্ষিপ্ত প্রশ্নের মাধ্যমে। তারপর আমরা রিতু আপুর কাছে জানতে চাই আমার বাংলা ব্লগের ব্যাপারে কিংবা এই শো'র উদ্দেশ্যে উনার পরামর্শ বা সাজেশন। রিতু আপু বলেন, এই কমিউনিটির সবকিছুই হচ্ছে বেশ সাজানো গোছানো । তিনি বিশেষ করে কৃতজ্ঞতা বোধ প্রকাশ করেছেন, প্রতিষ্ঠাতা, সহকারী প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটর প্যানেল এর প্রতি। এমন একটা পরিবার তৈরি করার জন্য।

সবশেষে আজকের এই বিশেষ আয়োজন রবিবারের আড্ডায় যারা উপস্থিত ছিলেন সবাইকে আন্তরিক ধন্যবাদ, তবে যাওয়ার আগে আরো একটা বিষয়ে সবাইকে অনুরোধ করবো, এই শো’টি সম্পর্কে আপনাদের কোন আইডিয়া কিংবা পরামর্শ থাকলে অবশ্যই আমাকে অথবা মডারেটরদের ডিএম করবেন, আমরা চেষ্টা করবো শো'টিকে আরো সুন্দর এবং প্রাণবন্ত করে তোলার, আপনাদের কাংখিত পরামর্শগুলো নিয়ে। তারপর সবাইকে ধন্যবাদ জানিয়ে শো সমাপ্ত ঘোষণা করি। পরবর্তী পর্বে আমাদের অতিথির নাম ঘোষণার মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ধন্যবাদ সবাইকে।

1000020537.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago (edited)

গত কালকের রবিবারের আড্ডায় রিতু আমিন আপুকে পেয়ে অনেক বেশি ভালো লেগেছে। এই উদ্যোগটা অনেক বেশি ভালো লাগে। কারণ এটার মাধ্যমে সবার সম্পর্কে অনেক কিছুই জানতে পারি। রিতু আমিন আপুর সম্পর্কেও অনেক কিছু জানতে পেরেছি। ভালো সময় কেটেছিল কালকে। অনেক সুন্দর করে পোস্টের মাধ্যমে এটা তুলে ধরেছেন দেখে খুব ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে এই পোস্টটি সবার মাঝে ভাগ করে নেওয়ার জন্য।

 4 months ago 

দেখতে দেখতে ৬৫ টা পর্ব শেষ হয়ে গিয়েছে রবিবারের আড্ডার। সবার সম্পর্কে অনেক কিছু জেনেছি এটার মাধ্যমে। আর ঠিক তেমনি রিতু আপুর সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। যদিও রবিবারের আড্ডায় উপস্থিত থাকতে পারিনি একটা সমস্যার কারণে, তবে এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিলাম। পোস্টটা শেয়ার করার কারনেই জানতে পেরেছি। ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া পুরোটা তুলে ধরার জন্য।

 4 months ago 

দিন যত এগিয়ে যাচ্ছে, রবিবারের আড্ডা শো ক্রমাগত দুর্বার গতিতে চলছে।

 4 months ago 

বেশ ইচ্ছে ছিল রবিবারের আড্ডায় অংশ গ্রহণ করার। কিন্তু ব্যাস্ততা আমার দু পায়ে এমন করে শিকল পড়িয়ে রেখেছে যে আমি চাইলেও অনেক কিছুই অনেক সখের বিষয় গুলোও আমাকে স্কিপ করতে হচেছ। গতকালের রবিবারের আড্ডায় অংশ গ্রহণ করার হাজার চেষ্টার পরও শুধু মাত্র ঈদের শপিং এ থাকার কারনে অংশ গ্রহণ করতে পারিনি। ধন্যবাদ সুন্দর করে গুছিয়ে সম্পূর্ণ পোস্টটি শেয়ার করার জন্য।

 4 months ago 

সমস্যা নেই আপু, আগে আপনার ব্যস্ততা কমুক, তারপরে না হয়, আমাদের সঙ্গে আড্ডায় যুক্ত হইয়েন।

 4 months ago 

রবিবারের আড্ডায় অনেক সুন্দর সময় কাটিয়েছি। অতিথি সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। ঋতু আমিন আপু অনেক সুন্দর ভাবে নিজের অনুভূতি আমাদের মাঝে তুলে ধরেছেন। ভাইয়া আপনি প্রত্যেকটি বিষয়ে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

এটা আমি নিজেও স্বীকার করছি, অনেকের থেকে তার উপস্থাপনা একটু আলাদা ছিল।

 4 months ago 

রবিবারের আড্ডা মানে ভালো কিছু মুহূর্ত অতিবাহিত করা। কারণ অতিথি হয়ে যিনি আসেন উনার মাধ্যমে অনেক কিছু জানতে পারি আমরা। খুব সুন্দর সুন্দর অনুভূতি শেয়ার করা হয় আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে। রিতু আমিন আপুর খুব সুন্দর সুন্দর অনুভূতি কালকে আমরা শুনেছিলাম। মুহূর্তটি বেশ ভালোই কাটিয়েছিলাম। সুন্দর একটি মুহূর্ত আপনি আবারও আমাদের সাথে শেয়ার করলেন অনেক ধন্যবাদ।

 4 months ago 

রিতু আমিন আপুকে পেয়ে আসলেই আমরা বেশ ভালোই সময় কাটিয়েছিলাম, একটা মানতেই হবে।

 4 months ago 

গতকালকে রবিবারের আড্ডা প্রোগ্রামটি বেশ উপভোগ করেছি। রিতু আমিন আপুর ব্যাপারে অনেক কিছুই জানতে পেরেছি। সত্যি বলতে উনার ব্যাপারে এর আগে তেমন কিছুই জানতাম না। এই প্রোগ্রামের মাধ্যমে অনেক ইউজার সম্পর্কে বিস্তারিত জানতে পারছি এবং ব্যাপারটা খুবই ভালো লাগে আমার কাছে। যাইহোক এই রিপোর্টটি আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

উনি আসলে অনেকটা রিজার্ভ স্বভাবের মানুষ। এটা সত্য যে, এই শো-র মাধ্যমে প্রতিনিয়ত অনেক মানুষের সম্পর্কে বেশ ভালোই তথ্য জানা যায়।

 4 months ago 

সত্যি বলতে গতকাল যে আড্ডা হয়েছিল তারপর থেকে এতোটা ভালো লাগা কাজ করছে যা বলে বোঝাতে পারব না।আমি কমিউনিটির সকলের কাছে কৃতজ্ঞ আমাকে এই আড্ডাতে ডাকার জন্য। এই আড্ডা গুলো মানুষের কনফিডেন্স লেভেল বাড়িয়ে দেয় বলে মনে করি।এই আড্ডা নিয়ে এতো সুন্দর পোস্ট করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68608.97
ETH 3280.67
USDT 1.00
SBD 2.74