আবারও কিনলাম নতুন বই

in আমার বাংলা ব্লগ2 months ago

1000028014.jpg

সমসাময়িক উদীয়মান যত লেখক আছে, তার ভিতরে মহিউদ্দিন মোহাম্মদের লেখাগুলো আমাকে একটু অন্যভাবে টানে, বলতে গেলে তার লেখা পড়লে মনে হয়, মগজ আমার বারবার ধোলাই হয়।

কত যুক্তি কত বিশ্লেষণ, এক কথায় ক্ষুরধার লেখা। গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় তার লেখা অনবরত পড়তাম। তবে ভদ্রলোকের একটাই স্বভাব, সে তার লেখা বেশিক্ষণ নিজস্ব প্রোফাইলে রাখেনা, অল্প সময় পরেই লেখাগুলো আবারও সরিয়ে ফেলে।

আমার একই লেখা বারবার পড়তে খুব একটা ভালো লাগে না, তবে এমন কিছু লেখা থাকে যেগুলো বারবার পড়ার জন্য আগ্রহ তৈরি হয়। বেশ কয়েকদিন যখন তার প্রোফাইল ঘাঁটাঘাঁটি করেছিলাম, তখন কোন অবস্থাতেই তার পুরনো লেখাগুলো খুঁজে পাইনি। ব্যাপারটা বেশ ভাবিয়েছে আমাকে। সত্যিকার অর্থে, যে যত অদ্ভুত, তাকে জানার আগ্রহ আমার প্রচুর।

যেহেতু গ্রামে আছি, তাই সহজেই তার বইগুলো আমি এখানে সংগ্রহ করতে পারছিলাম না, অবশেষে আমাদের কমিউনিটির সদস্য শ্যামসুন্দরের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলাম। সেও জানে টুকটাক আমার বই পড়ার প্রতি আগ্রহ দিন দিন প্রবল হচ্ছে। অতঃপর ওর মাধ্যমেই অনলাইনে বইগুলো অর্ডার দিয়ে ফেললাম, কেননা আমার এখনো শহরে ফিরতে আরো সময় লাগবে , তাই শহরে গিয়েই যেন দ্রুত বইগুলো সংগ্রহ করে নিতে পারি, এজন্য এত তাড়াহুড়ো।

ও আমাকে মানসিকভাবে আশ্বস্ত করেছে, বইগুলো সংগ্রহ করে দেওয়ার ব্যাপারে। আজ সেই কাঙ্ক্ষিত দিন, যখন বইগুলো ওর হাতে এসে পৌঁছেছে। এই খবরটা শোনার পরে, খুশিতে যেন আমার চোখ মুখ ছানাবড়া। যাক অবশেষে তাহলে বইগুলো আমার গন্তব্যে এসেছে, এখন শুধু নিজের কাছে নিতে পারলেই শান্তি পাবো।

বিগত সময়েই মনেহয় বলেছিলাম, আমি একটা উন্মুক্ত পাঠাগার বানাবো, যেখানে প্রগতিশীল লেখকদের লেখা বই দিয়ে পুরো পাঠাগার ভর্তি থাকবে। ব্যক্তি উদ্যোগে, বৃহৎ চিন্তাভাবনা করে পাঠাগার বানানো বেশ কষ্টকর। তবে এই কষ্টকর কাজটাই আমি করতে চাই।

একটা সত্যি কথা বলি, শেষ কবে নিজের জন্য কাপড়চোপড় কেনাকাটা করেছি তা সঠিক মনে নেই, তবে আপাতত বই কিনতে পারলেই যেন পরম প্রশান্তি পাই নিজের ভিতরে।

বই কিনে যদি আমি কখনো দেউলিয়াও হয়ে যাই, বিন্দুমাত্র কোন আফসোস থাকবে না বরং নিজেকে গর্বিত মনে হবে।

ধন্যবাদ শ্যামসুন্দর, আমাকে এ যাত্রায় সহযোগিতা করার জন্য। তোমার এই উপকারের কথা আমার মনে থাকবে বহুদিন।

1000020537.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

মহিউদ্দিন এর লেখা এখনো পড়া হয়নি একবার দেখি পরে দেখবো।আসলে বইয়ের মুল্য পরিশোধ হয়না বই আমাদেএ জ্ঞানি করে তোলে।মানুষ কতো জ্ঞানি ভেবেছেন ভাইয়া আপনিও মানুষ সেও মানুষ এক মানুষ এর লেখা পরে অন্য মানুষ জ্ঞান খুজে কতো সুন্দর। দারুন লিখেছেন ভাইয়া🔥💝

 last month 

ধন্যবাদ ভাই আমার অনুভূতি বুঝতে পারার জন্য, তার লেখা পড়ে দেখিয়েন ভালো লাগবে।

 2 months ago 

কয়েকদিন আগেও তো একটা পোস্টে দেখলাম অনেকগুলো বই কিনেছেন। আজকে আবারো কয়েকটা বই নিয়েছেন দেখছি। মহিউদ্দিন মোহাম্মদের লেখা আমার কখনো পড়া হয়নি তবে আপনি যেভাবে বললেন ইচ্ছে করছে তার লেখাগুলো পড়তে। শ্যামসুন্দর ভাইয়া আপনাকে এই বইগুলো কিনতে সাহায্য করেছে জেনে ভালো লাগলো। আপনার উন্মুক্ত পাঠাগার তৈরির এই উদ্যোগ টা সত্যিই প্রশংসনীয়। শুভকামনা রইল ভাইয়া।

 last month 

তার লেখাগুলো পড়ে দেখতে পারেন, প্রগতিশীল চিন্তাধারার লেখক সে।

 2 months ago 

বই কিনে যদি আমি কখনো দেউলিয়াও হয়ে যাই, বিন্দুমাত্র কোন আফসোস থাকবে না বরং নিজেকে গর্বিত মনে হবে।

বাহ্! এই লাইন দুটি পড়ে খুব ভালো লাগলো ভাই। আসলে জ্ঞান অর্জন করার জন্য বইয়ের কোনো বিকল্প নেই। নতুন বইগুলো শ্যামসুন্দর ভাইয়ের কাছ থেকে নিয়ে খুব শীঘ্রই পড়া শুরু করতে পারবেন। তাছাড়া উন্মুক্ত পাঠাগার বানাতে কষ্ট হলেও, আশা করি আপনি অবশ্যই সফল হবেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 last month 

সবকিছুই শুধু এখন সময়ের অপেক্ষা মাত্র, দেখি কতদূর কি করা যায়।

 2 months ago 

দাদা আপনি যে কাপড় চোপড় কেনার থেকেও বই কেনাটাকে বেশি গুরুত্ব দেন , এটা জেনে অনেক খুশি হলাম আমি। তার থেকেও ভালো লাগছে এটা জেনে যে, আপনি একটা উন্মুক্ত পাঠাগার বানাবেন। এরকম কাজ তো এখনকার মানুষ করে না বললেই চলে। যাইহোক, আবারো কিছু বই আপনার হাতে এসে উপস্থিত হয়েছে, এটা খুবই সুন্দর একটা ব্যাপার।

 last month 

চেষ্টা করছি ভাই, নিজের জায়গা থেকে এগিয়ে যাওয়ার জন্য।

 last month (edited)

এখন কিন্তু রীতিমতো আমি আপনাকে হিংসা করছি ভাই। বই কিনছেন এতো আর আমি শেষ বই কিনেছি একমাস আগে আর কিনতে পারিনি। আপনি বইনগর এবং Bangla Bazar book এই দুইটা ফেসবুক পেইজে দেখতে পারেন। এরা প্রায় সকল বই দারুণ ডিসকাউন্টে বিক্রি করে। আমি এদের থেকেই বই নেয়। আপনার মতো আমাকেও এই বই রোগে ধরেছে। তে রোগটা ভালো।

 last month 

আমি অবশ্যই ভাই চেষ্টা করব, আপনার দেওয়া ফেসবুক পেজ দুটোতে যোগাযোগ করার জন্য। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57824.98
ETH 3133.87
USDT 1.00
SBD 2.42