রবিবারের আড্ডা ৬০ | উন্মুক্ত আড্ডা - ২ পর্ব

in আমার বাংলা ব্লগ4 months ago

Abb_adda_4.png

ব্যানার ক্রেডিটঃ @hafizullah

আমার বাংলা ব্লগের আয়োজন রবিবারের আড্ডার নতুন সংযোজন হচ্ছে এবিবি উন্মুক্ত আড্ডা । মূলত এই অনুষ্ঠানের মাধ্যমে যারা অনুষ্ঠানে উপস্থিত থাকে তাদের সামনে একটা বিষয় তুলে ধরা হয়। যে সকল সদস্য স্বতঃস্ফূর্তভাবে সেই বিষয়ে কথা বলতে আগ্রহী হয়, তাদের নিয়েই মূলত এই অনুষ্ঠানটা পরিচালিত করা হয়।

তাছাড়া এই অনুষ্ঠানটি তিনটি ভাগে ভাগ করা হয়েছে, যেহেতু চার-পাঁচজন অতিথি থাকে প্রথমত দুইবারে সকল অতিথির মতামত শোনা হয়, দ্বিতীয়তঃ কিছুটা বিরতি দিয়ে উপস্থিত দর্শকদের মতামত গ্রহণ করা হয় এবং নিজেদের পছন্দের গান শোনা হয়। সর্বশেষে উপস্থিত সকল দর্শক ও শ্রোতাদের জন্য থাকে শুভেচ্ছা পুরস্কার ।

আজকের আড্ডার আলোচ্য বিষয়ঃ

দায়িত্ববোধ হতে মানবিকতা নাকি বিবেক-তাড়িত হয়ে মানবতা

bristychaki.PNG

samsunnahar.PNG

monira.PNG

gopiray.PNG

অতিথিঃ @monira999
আলোচ্য বিষয়ে মতামতঃ দায়িত্ববোধ হতে মানবিকতা নাকি বিবেক-তাড়িত হয়ে মানবতা, এই বিষয় দুইটার মাঝে হয়তো কিছুটা পার্থক্য আছে, কিছু কিছু ক্ষেত্রে আমরা ভাবি মানবিকতা আমাদের দায়িত্বের ভিতরে পড়ে আবার কিছু কিছু ক্ষেত্রে যখন পারিপার্শ্বিক অবস্থার কথা চিন্তা করে হলেও কিছু বিষয়ে মানবতা বোধ এমনিতেই চলে আসে। যেমন এইতো শীতের ভিতরে আমি অসহায় মানুষদের শীত বস্ত্র বিতরণ করেছিলাম যেটা আমার নিতান্তই বিবেক কে তাড়িত করেছিল বিধায় আমি সেই কাজ স্বতঃস্ফূর্তভাবে করেছিলাম। তাছাড়া অসহায় মানুষ ও পথশিশুদের জন্য সেবা মূলক কাজে নিজের থেকে এগিয়ে আসতে ইচ্ছে করে, যতটুকু পারি নিজের সামর্থ্য অনুযায়ী সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করি।

অতিথিঃ @gopiray
আলোচ্য বিষয়ে মতামতঃ মূলত এটা অনেকটা পরিবার থেকে শিক্ষাটা পাওয়া উচিত বলে আমি মনে করি। যদি এই শিক্ষাটা পরিবার থেকে ভালোভাবে পাওয়া যায়, তাহলে দায়িত্ববোধ সহজেই নেওয়া যায় এবং সেই কাজ ভালোভাবে করা যায়। তাছাড়া যেহেতু আমি পরিবারের বড় ছেলে, তাই বিষয়গুলো এখন থেকে অনুভব করতে পারি এবং চেষ্টা করছি সামর্থ্যবান হওয়ার জন্য। আমি বিশ্বাস করি, যদি সামর্থ্যবান হওয়া যায় তাহলে সহজেই সব জায়গায় নিজের স্থান থেকে ভালো কিছু করা যায় অন্যের জন্য। তাছাড়া আমি সামাজিক কাজ প্রতিনিয়ত করে থাকি এবং প্রাকৃতিক পরিবেশের জন্য গাছ লাগিয়ে ভালো কিছু করার চেষ্টা করছি।

অতিথিঃ @samhunnahar
আলোচ্য বিষয়ে মতামতঃ এটার জন্য মূলত নিজের মানসিকতার পরিবর্তন খুবই জরুরী। কেননা আমার বাস্তব জীবনে এমন অভিজ্ঞতা অনেক আছে, অনেক সময় দেখেছি ডাক্তারের কাছে গিয়ে কিংবা ব্যাংকে গিয়ে অনেকেই লাইন না ধরে, একে ওকে একটু বকশিশ দিয়ে সবার সামনে যাওয়ার চেষ্টা করে কিংবা ক্ষমতার দাপট দেখিয়ে। যেটা আমার একদম ভালো লাগে না, তবে আসলেই যদি সমস্যা আমার থেকে অধিক পরিমাণ গুরুতর হয়, সেই ক্ষেত্রে ব্যাপারটা আলাদা। তবে সবাই সুযোগ সন্ধানী। এই যেমন বর্তমান সময়ে নেতারা কোন বরাদ্দ আসলে আগে নিজেদের পকেট ভরাবে, তারপরে অন্যের জন্য যদি কিছু থেকে যায়, তাহলে দেয়। তারপরে ধরুন, এই যে ভবনে আগুন লাগলো সবাই ক্যামেরা বের করে ভিডিও করা নিয়ে ব্যস্ত, কারোই সহযোগিতা করার সদিচ্ছা নেই। আমি মূলত চেষ্টা করি নিজের জায়গা থেকে অনেক কিছুই ছেড়ে দেওয়ার জন্য, আমার মা কিছুদিন আগে মারা গিয়েছে, তখন তিনি মারা যাওয়ার আগে ওসিয়ত করে গিয়েছিলেন, তার স্বর্ণ যেন আমরা দুই বোন ভাগ করে নেই। যদিও আমার মোটামুটি অবস্থা আমার বোনের থেকে কিছুটা ভালো, সেই ক্ষেত্রে আমি অনেক কিছুই ছাড় দিয়েছি। আমি তো আমাদের এলাকার একটা খালের উপরে ছোট ব্রিজ বানানোর অনুদান দিয়েছি। তাছাড়া আপনাদের ভাইয়া মানবসেবা মূলক কাজের সঙ্গে ক্রমাগত জড়িত।

অতিথিঃ @bristychaki
আলোচ্য বিষয়ে মতামতঃ আমি আসলে কোন কিছু প্রাপ্তির আশা করে কাউকে উপকার করি না। আমার মনে হয় যে উপকার করা দরকার, তাই স্বেচ্ছায় উপকার করি। এটা আসলে আমার একটা অভ্যাস। আমার মনে হয় কেউ বিপদে পড়েছে, তাকে আমার জায়গা থেকে যতটুকু পারা যায় সহযোগিতা করি কিংবা আমার বিবেক আমাকে ভাবায় বিধায় করি। এজন্য অবশ্য আমার স্বামীর কাছে আমি কিছুটা বাড়তি কথা শুনি, তারপরেও আমি আমার জায়গা থেকে কাজ করে যাই। আসলে এই ধরনের কাজ করলে আমি মানসিক প্রশান্তি পাই। যদিও প্রচুর বাঁশ খেয়েছি জীবনে, তাও সেটা নিজেদের মানুষের কাছ থেকে, তারপরেও সুযোগ পেলে চেষ্টা করি ভাল কাজ করার জন্য। এটা অনেকটা অভ্যাসে পরিণত হয়েছে। তবে এটা সত্যি, প্রাপ্তির আশা করে আমি কোন কিছুই করি না।

অতিথি ও শ্রোতাদের শুভেচ্ছা পুরস্কার তাৎক্ষণিক পাঠিয়ে দেওয়া হয়েছে।

Screenshot_20240303_233011_Chrome.jpg

gilapi.PNG

পুরস্কারের স্পন্সর কমিউনিটির প্রতিষ্ঠাতা @rme দাদা

মূলত এভাবেই আয়োজন করা হয়েছিল এবিবি উন্মুক্ত আড্ডা। আমাদের চিন্তাধারা প্রতিনিয়তই ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রম চিন্তা-ভাবনা নিয়েই আমরা এগিয়ে যেতে চাই প্রতিনিয়ত সামনের দিকে। আশাকরি আমাদের সঙ্গে সকলেই থাকবেন, এই প্রত্যাশা ব্যক্ত করছি।

ধন্যবাদ সবাইকে।

Banner-22.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

এই উন্মুক্ত আড্ডার মাধ্যমে সবার মতামত জানা যেটা থেকে নিজের জীবনের মতামতের সাদৃশ্য খুঁজে পাওয়া। সত্যিই আনন্দের সাথে দারুণ মুহূর্ত পার করা। যেটা গতকাল সবাই দারুন সময় উপভোগ করেছি । দায়িত্ববোধ থেকে মানবিকতা আবার বিবেকতারিত হয়ে মানবিকতা দুটোই সমাজে আমরা মানবিকতার দিক থেকে দেখে থাকি। মানুষের জীবনে যেটা খুবই গুরুত্বপূর্ণ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা সত্য গতকালকের সময়টা বেশ ভালই কেটেছিল , আমাদের সকলের।

 4 months ago 

আমাদের সবার প্রিয় হাফিজ ভাই চমৎকার একটি টপিক নির্বাচিত করেছেন। এই টপিক এর উপর ভিত্তি করে আমাদের চারজন অতিথি গুছিয়ে এবং উদাহরণ দিয়ে যুক্তি সহকারে অনেক কথা বলেছেন। আসলে যেকোনো বিষয় উদাহরণ সহকারে উপস্থাপন করলে সবচেয়ে ভালো হয়। সর্বোপরি ভীষণ ভালো লেগেছে পুরোটা আড্ডা। যাইহোক এই পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা সত্য হাফিজ ভাই বেশ ভালই টপিক নির্বাচন করেছিলেন এবং অতিথিরাও চেষ্টা করেছিলেন বেশ গোছানো উত্তর দেওয়ার জন্য।

 4 months ago 

গতকাল রবিবারের উন্মুক্ত আড্ডায় উপস্থিত থাকতে পেরে ভীষণ ভালো লেগেছে ৷ সম্পূর্ণ আড্ডা বেশ ভালোই উপভোগ করেছি ৷ তবে এবারের উন্মুক্ত আড্ডার টপিক টা বেশ দারুণ ছিলো ৷ আসলে দিনশেষে যে যেভাবেই পারি আমরা মানবিক হোই ৷ আমাদের কাজে কথায় কিংবা আচরণে যেনো অমানবিকতা ফুটে না উঠে ৷ যাই হোক , অতিথিরা কিন্তু বেশ ভালো বলেছে ৷ তবে আপনার উপস্থাপনও ছিলো অসাধারণ ৷ ধন্যবাদ ভাইয়া

Posted using SteemPro Mobile

 4 months ago 

গতকালের আড্ডার টপিক টি আমার অনেক ভালো লেগেছিল।সবাই খুব সুন্দর করে নিজেদের অভিমত প্রকাশ করেছিলেন টপিক এর উপর।ভালো লেগেছিল পুরো অনুষ্ঠানটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

যদিও কারাগারে বসে বসে রবিবারের আড্ডা প্রোগ্রামটি উপভোগ করছিলাম, তবুও বেশ ভালো লাগছিল। সুন্দর একটি টপিক্স নিয়ে কিন্তু আলোচনা হয়েছিল রবিবারের আড্ডা প্রোগ্রামটি। তাছাড়া অতিথিদের এমন ‍সুন্দর সুন্দর কথা ‍গুলো যেন মন কে ছুঁয়ে দিয়েছিল। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে রিপোর্টটি প্রকাশ করার জন্য।

 4 months ago 

আজকে আপনার ব্লগটা আমি পড়েছি, আপনিও তো চেষ্টা করেছিলেন, নিজের মত করে গতকালকের বিষয় নিয়ে লেখার জন্য।

 4 months ago 

রবিবারের আড্ডা উন্মুক্ত আড্ডা প্রথমবারের মতো হঠাৎ করে গেস্ট হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে হয় ৷ যা হোক গতকাল হাফিজ ভাইয়ের দেয়া সুন্দর একটি টপিক তুলে ধরেছেন ৷ যেখানে আমি সহ চারজন এ বিষয়ে তুলে ধরেছিলাম ৷ জানি কতটা বলতে পেরেছি তবে হঠাৎ করে সবকিছু এলোমেলো লাগছিল ৷ তাছাড়াও সবার মন্তব্য দারুন হয়েছিল ৷ সবমিলে অনেক ইনজয় এবং শিখার কিছু ছিল ৷ অসংখ্য ধন্যবাদ আমার বাংলা কমিউনিটি কে ভিন্ন আয়োজনে রবিবারের আড্ডা তৈরি করার জন্য ৷ অসংখ্য ধন্যবাদ শুভ দাদা ৷

 4 months ago 

আপনি বেশ ভালই কথা বলেছেন ভাই এবং অনেক গোছানো ছিল আপনার মতামত।

 4 months ago 

হাফিজ ভাইয়ার টপিক টা সত্যিই অসাধারণ ছিলো,তাই লোভ সামলাতে না পেরে আড্ডায় যুক্ত হয়েছিলাম।উপকার করা আমার এক ধরনের নেশা তাই যে যাই করুক না কেনো তারপরও এই কাজ থেকে কখনোই নিজেকে বিরত রাখতে পারি না।উন্মুক্ত আড্ডায় সবাই অনেক ভালো ভালো কথা বলেছিলো যা অনেক ভালো লাগার মতো ছিলো। সবমিলিয়ে অসাধারণ একটি মুহূর্ত কাটিয়েছিলাম।শুভ আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনি সবসময়ই সহযোগিতা করেন বলেই সবাই নির্দ্বিধায় মনের কথা গুলো প্রকাশ করতে পারে।সবসময়ই ভালো থাকবেন।ধন্যবাদ।🙏

Please can I be a moderator in your community sir, will work diligently

 4 months ago 

এবারের আড্ডার বিষয়বস্তুটি দারুণ ছিল। যদিও প্রস্তুতি না থাকার কারণে সেভাবে কিছু বলতে পারিনি। তবে যাই হোক সবাই নিজেদের অনুভূতি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছে। ভাইয়া অনেক ভালো লাগলো আপনার পোস্ট পড়ে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57249.71
ETH 3092.70
USDT 1.00
SBD 2.41