শুধু দাওয়াত আর দাওয়াত

in আমার বাংলা ব্লগ2 months ago

1000029496.jpg
source

ঈদের আগের দিন থেকে শুরু করে এখন পর্যন্ত মোট হিসাব করে দেখলাম আটটা বিয়ের দাওয়াত পেয়েছি, অন্যান্য আত্মীয়-স্বজন কিংবা পাড়া-প্রতিবেশীর বাড়িতে দাওয়াত এ তালিকায় হিসাব করিনি। শুধুমাত্র বিয়ের দাওয়াত পেয়েছি আটটা।

চিন্তা করতেই যেন মাথা গুলিয়ে যাচ্ছে, সব বিয়ে কি শুধু ঈদ উৎসবের পরেই হয়, এমনটা যে শুধু এবারই প্রথম হয়েছে তা কিন্তু না, আমি বহু আগে থেকেই দেখেছি কিংবা এখনো দেখছি, প্রত্যেকটা বড় উৎসবের পরেই এমন বিয়ের আয়োজন যেন লেগেই থাকে।

আমার জীবনটা বড্ড অগোছালো, কেননা জীবনে সব আছে শুধু অফুরন্ত সময় নেই। এজন্য অবশ্য মাঝে মাঝেই অনেক রকম বিরক্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। বিশেষ করে আত্মীয়-স্বজনের পক্ষ থেকে। তাদের ঐ একটাই কথা, তোমাকে ঠিকঠাক মত কোন জায়গায় পাওয়া যায় না কেন। এমন প্রশ্নের উত্তর সত্যিই আমার কাছে থাকে না, কেন থাকে না তা আর নতুন করে বলতে চাই না। ঐ ঘুরেফিরে খাওয়া, ঘুমানো, লেখালেখি কিংবা ভার্চুয়ালি আপনাদের সঙ্গে যোগাযোগ রাখতেই সময় শেষ। কিভাবে অন্যদের সময় দেই বলুন।

বিয়ের কার্ড গুলো গতরাতে যখন হাতে নিয়েছিলাম, তখনো নেড়েচেড়ে দেখছিলাম, কত সুন্দর করে উপরে আমার নাম লিখে দিয়েছে, সহজ সাবলীল ভাষায় অনুরোধ করেছে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য। কি একটা অবস্থা, তাই না।

এদিক থেকে অবশ্য আমার গিন্নি বেশ তৎপর। দাওয়াত পেলে খুব একটা হাতছাড়া করে না , তবে এবার একটু বেশ ভালোভাবেই বুঝিয়ে বলেছি, যদি সম্ভব হয় সবগুলোতে যাওয়ার দরকার নেই, দুই-তিনটেতে গেলেই হবে। এমনিতেই অনেক বড় একটা উৎসব গেল, তারপরে আবার এতগুলো দাওয়াত, পকেটটা বেশ ভালোই অসুস্থ।

আমি সোজা কথা বলতে পছন্দ করি, নিজের অর্থনৈতিক অবস্থা সংকটপূর্ণ রেখে অতিরিক্ত দাওয়াতে অংশগ্রহণের সৌজন্যতা আমার কাছে বড্ড বিলাসিতা মনে হয়। তাছাড়া এখনকার দাওয়াত গুলো তো আর দাওয়াত নেই, সব যেন পয়সা নেওয়ার প্রক্রিয়া আর সেই প্রক্রিয়ায় অনেকে যুক্ত হয় প্রতিযোগিতায়, মানে কে কত দিল।

যদিও সময় থাকে না, তবে তারপরেও মাঝে মাঝে সময় পেলেও যেতে ইচ্ছে করে না। কেননা এসব লোক দেখানো প্রতিযোগিতার ভিতরে আমি নেই । তাহলে আমি কোথায়, খুব বেশি দূরে নয় আপাতত আপনাদের সঙ্গেই আছি আর এভাবেই চলছে দিনকাল।

1000020537.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভাই এতো দাইয়াতের গল্প শুনে জিভে জল এসে গেল। অনেকদিন বিয়ের কোনো দাওয়াত আসেনি৷ শেষ বছর হাপিত্যেশ করে বসে অপেক্ষা করেছি কেউ যদি ডাকে। কিন্তু যখন আসে, অনেক আসে, আর যখন আসে না তখন পেটে তালা লেগে যায়৷ দুঃখের কথা আর কী বলব৷ এখন এতো দাওয়াতের কথা শুনে আমারই খিদে পেয়ে গেল।

 2 months ago 

একবারে একাধিক দাওয়াত চলে এসেছে তো যার কারণে মূলত ঝামেলাটা লেগে গিয়েছে, আসুন একবার সময় করে, আপনাকে দাওয়াত দিলাম।

 2 months ago 

আসলে আমার মনে হয় ইদউল আযহাতে যে পরিমান দাওয়াত পাওয়া যায় অন্যান্য সময় এর অরধেক ও পাওয়া যায়না।চারিদিকে শুধু বিয়ে, ইদের পরে বিয়ের রেশ টাই বেশি দেখা যায় বাঙ্গালির মধ্যে আমি নিজেও আজ একটা বিয়ের দাওয়াত খেলাম। হাহাহা।

 2 months ago 

একদম ঠিক বলেছেন ভাই, আমি নিজেও এই দাওয়াতের প্যারায় আছি।

 2 months ago 

যেকোনো উৎসবের দিনগুলোতে বিয়ের অনুষ্ঠানগুলো বেশি দেখা যায়। অনেক সময় পকেটের অবস্থা ভালো না থাকলে বিয়ের অনুষ্ঠানগুলোতে এটেন্ড করাই হয় না। আর সামাজিকতা মেইনটেইন করতে গেলে অনেক সময় বাধ্য হয়ে এটেন্ড করতে হয়। কিন্তু ব্যক্তি জীবনের ব্যস্ততার কারণে হয়তো অনেক জায়গায় যাওয়ার সুযোগ হয় না। তবে সব দিক খেয়াল করেই চলতে হয় ভাইয়া। কারণ আমরা যে মধ্যবিত্ত মানুষ।

 2 months ago 

ভারসাম্য বজায় রেখে চলার চেষ্টা করছি আপু।

 2 months ago 

তাছাড়া এখনকার দাওয়াত গুলো তো আর দাওয়াত নেই, সব যেন পয়সা নেওয়ার প্রক্রিয়া আর সেই প্রক্রিয়ায় অনেকে যুক্ত হয় প্রতিযোগিতায়, মানে কে কত দিল।

একেবারে যথার্থ বলেছেন ভাই, টাকার এমাউন্ট একটু কম হলেই সমালোচনার ঝড় বয়ে যায়। যাইহোক এতগুলো দাওয়াতে এটেন্ড করাটা সবমিলিয়ে খুবই কঠিন। যেসব দাওয়াতে অবশ্যই যাওয়া দরকার, সেসব দাওয়াতে এটেন্ড করলেই হয়। কারণ নিজের কাজকর্মও তো ঠিক রাখতে হবে। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

ঈদের সময়ে মোটামুটি সবাই বাড়িতে আসে সবাই ছুটিতে থাকে। এইজন্যই ঈদের পরে বিয়ের একটা ধুম লেগে যায় চারিদিকে। আমার অভ‍্যাস অনেক টা আপনার মতো। এইরকম অতিরিক্ত লোকসমাগম শব্দ এগুলো আমার একেবারেই পছন্দ না। এইজন্য আমি এসব বিয়ে অনুষ্ঠান বাড়ি একটু এড়িয়ে চলি।

 2 months ago 

এখন দাওয়াতের নামে নীরবে ডাকাতি চলে। একেক দাওয়াতে নূন্যতম ৩০০০ হাজার টাকা খরচ আছে। আপনি সঠিক বলেছেন, পকেটে টাকা না থাকলে দাওয়াতটা বিলাসিতা ছাড়া আর কিছুই নয়। খুবই সুন্দর একটি অভিজ্ঞতা শেয়ার করেছেন আমাদের সাথে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 60343.62
ETH 2490.29
USDT 1.00
SBD 2.53