প্রশান্তির ক্রেতা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আমি ভীষণ স্বাধীনচেতা মানুষ। হয়তো আমি এর আগেও বলেছি যে , আমি নিজের মতো করে প্রতিনিয়ত চিন্তা করতে , বলতে ও ভাবতে পছন্দ করি । আমার কাছে আমার নিজস্ব স্বাধীনতাটাকেই সবথেকে বেশি প্রাধান্য দেই। তবে আমি সবসময় খেয়াল রাখি, আমার স্বাধীনতার কারণে যেন অন্য কারোর আবার কোনো ক্ষতি না হয়, সেদিকেও আমি নজর রাখার চেষ্টা করি ।

20220102_160945-01.jpeg

কিছু মানুষকে ডিরেক্ট সহযোগিতা করতে ভালো লাগে । আবার দেখা যায়, অনেককে ডিরেক্ট সহযোগিতা করতে গেলে, তারা সরাসরি সেই সহযোগিতা গ্রহণ করবেনা । কারণ তারা কোন কিছুর বিনিময় বা কোন কিছু লেনদেনের মাধ্যমে, সেই সহযোগিতা নিতে পছন্দ করে । এই ঘটনাটা কয়েকদিন আগের। আশাকরি ব্যাপারটা আপনাদের ভাল লাগতে পারে এবং আমি মনেকরি, আমার জায়গা থেকে এই ধরনের কাজগুলো করে আমি আলাদা একটা প্রশান্তি পাই নিজের মাঝে ।

সেদিন যখন এপেক্স থেকে বের হয়েছি, তারপরে কাঁচা বাজারের দিকে গিয়েছিলাম । আমি আর হীরা মূলত কিছু কাঁচা বাজার করার জন্য গিয়েছিলাম । যাইহোক কাঁচাবাজার করার পরে মোটামুটি রিক্সা নিয়ে যখন বাড়ির উদ্দেশ্যে ফিরব, দূর থেকে দেখি একটা লোক , সামান্য কিছু কাঁচাকলা নিয়ে বসে আছে। লোকটার আসেপাশেও কেও নেই । ব্যাপারটা আমাকে খুব টাচ্ করে গিয়েছে । সত্যি বলতে কি, এই লোকগুলো জীবনের আসল মানে জানে। তারা সহজে নিচু হতে জানে না। কারণ তারা জানে যে, তাদের বেঁচে থাকতে হলে সম্মানের সহিত বেঁচে থাকতে হবে ।

20220102_160954-01.jpeg

এই লোক গুলোর তেমন কোনো চাহিদা থাকে না, শুধু নিজেদের প্রয়োজনটুকু মেটাতে পারলেই হলো । যাইহোক যখন আমি রিক্সা থেকে নিজের থেকে নেমে তার কাছে গিয়েছি এবং তাকে বললাম যে, আমি আপনার কলাগুলো কিনে নিতে চাই। তখন তার চোখে-মুখে যে আমি আনন্দের ছাপটা দেখেছি, এটা আমি আসলে ভাষায় বা লিখে প্রকাশ করতে পারবো না । কিছু কিছু আনন্দ, কিছু কিছু প্রশান্তি অনুভব করতে হয়। যাইহোক ভদ্রলোক সেই মুহূর্তে যেন অনেকটাই বিচলিত হয়ে গিয়েছিল এবং সে কি করবে, তাৎক্ষণিক বুঝে উঠতে পারছিল না । তার চোখের কোনায় আনন্দের অশ্রুর ঝিলিক আমি যেন স্বচক্ষে দেখতে পাচ্ছি ।

20220102_161005-01.jpeg

গিন্নি তাকে টাকা ধরিয়ে দিয়ে বললো , বাবাজি কলাগুলো তাড়াতাড়ি এবার দেন, আমাদের তো বাড়ি ফিরতে হবে । যাইহোক ভদ্রলোক কলা গুলো দেওয়ার ব্যবস্থা করে দিল এবং সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, আমি জানি না ভদ্রলোক এই কলাগুলো বিক্রি করার জন্য কতক্ষণ থেকে এখানে এই ভাবে বসে আছে বা কতক্ষণ যাবৎ এখানে অপেক্ষা করছে, এর সঠিক ধারণা আমার নেই । তবে তার কলাগুলো বিক্রি হওয়ার পরে,সে যে একটা মানসিক প্রশান্তি পেয়েছে, সেটা তাকে দেখেই বোঝা যাচ্ছিল।

20220102_161045-01.jpeg

বি:দ্র:
যদিও এমন ঘটনা আমার কাছে নতুন কিছুই না। কারণ এরকম প্রশান্তির হাসি দেখতে আমার ভীষণ ভালো লাগে । আমি এইরকম প্রশান্তির হাসি দেখার জন্য, অনেক সময় অনেক ভাবে চেষ্টা করি অনেক কিছুই করার জন্য। যাইহোক এককথায় আমি ব্যাপারগুলোর সঙ্গে অনেকটাই অভ্যস্ত । কাঁচাকলা গুলো যে, আমার কেনাই লাগতো তেমনটা কিন্তু না । তবে ঐ প্রশান্তির হাসিটা ,আমার দেখা লাগতো হয়তো এটার জন্যই আমি প্রশান্তির ক্রেতা সেজে ছিলাম ।।

ধন্যবাদ সকলকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

সেলুট আপনাকে ভাই। আপনার জন্য
অনেক অনেক ভালোবাসা। সত্যি পুরোটা পড়ে আমার দারুণ একটি অভিজ্ঞতা হলো। এইরকম কিছু লোক প্রায় সব জায়গাই থাকে। কিন্তু তাদের থেকে কেনার লোকের সংখ্যা কম থাকে। যাইহোক ভাই আপনার কাজটা সারাজীবন আমাকে অনুপ্রেরণা দেবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 
ভাইয়া আপনার মানসিকতা এবং ব্যক্তিত্ব আমার খুবই ভালো লাগে এবং আমি আপনাকে অনুসরণ করার চেষ্টা করি। আপনার চিন্তা ধারা গুলো অন্য সব সাধারণ মানুষের মতো না আর এটাই হয়তো মঙ্গল জনক। আমিও মনে করি আমার দ্বারা যদি কোন একজন মানুষের মুখে হাসি ফোটে তাহলে তার সেই প্রশান্তির হাসি দেই আমার সুখ। আমি সবসময় আপনার কাজকে সাপোর্ট করি। অনেক অনেক ভালোবাসা রইলো আপনার জন্য ভাইয়া।
 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

এই লোক গুলোর তেমন কোনো চাহিদা থাকে না, শুধু নিজেদের প্রয়োজনটুকু মেটাতে পারলেই হলো ।

আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যাদের চাহিদা খুবই কম। তারা তাদের স্বল্প আয় দিয়ে নিজেদের জীবিকা নির্বাহ করে এবং পরিবারের খরচ চালায়। এসব মানুষের মুখে হাসি দেখলে খুবই ভালো লাগে। সত্যি কথা বলতে এই মানুষগুলোকে সাহায্য করতে পারলে খুবই ভালো লাগে। ভাইয়া আপনার মত করে কখনো চিন্তা করিনি। সত্যিই ভাইয়া আপনার চিন্তাধারা আমাকে সবসময়ই মুগ্ধ করে। কারণ আপনি সবার কথা ভাবেন। যখন আমি বাজারে বয়স্ক লোক গুলোকে কোন কিছু বিক্রি করার উদ্দেশ্যে বসে থাকতে দেখি তখন আমার কেন জানি খুবই খারাপ লাগে। মনে হয় যে জিনিস নিয়ে বসে আছে সেগুলো থেকে কি লাভ হবে এবং কিবা টাকা পাবে। হয়তো সেই দ্রব্যগুলোর মূল্য খুবই কম। আর এগুলো দিয়ে তাদের সংসার চলে। তাদেরকে সাহায্য করতে পারলে খুবই ভালো লাগে। সত্যি কথা বলতে তাদের মুখে যে প্রশান্তির হাসি পাওয়া যায় তা কোটি টাকা দিলেও সেই হাসি কখনো কিনতে পাওয়া যাবে না। ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি অনেক সুন্দর একটি বিষয় আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

হ্যাঁ নিজের মত করে বাঁচতে শিখতে হবে এইটাই প্রধান কথা।আর এটা ভালো লাগলো যে নিজের স্বাধীনতা করতে যেয়ে আবার অন্যের যেন ক্ষতি না হয় আসলেই অনেক ভালো ছিল কথাটা।সত্যি বলতে কি ভাইয়া। মানুষকে সাহায্য করা এবং দেয়ার মধ্যে একটা আলাদা প্রশান্তি কাজ করে।আসলে এই আনন্দগুলো টাকা দিয়েও কেনা যায় না। তার একটুখানি মুখের হাসি আসলেই এগুলো আমাদের কর্তব্য। যারা এমন বসে থাকে তাদের কাছ থেকে এসব কিনা।আসলে অনেক সময় কিছু প্রয়োজন না হলেও একটুখানি মুখে হাসি ফোটানোর জন্য কিনতে হয়। দারুন ছিল আজকের কথাগুলি অনেক ভালো লাগলো 🌺🌺💗


IMG_20220106_113311.png

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আমি ভীষণ স্বাধীনচেতা মানুষ। হয়তো আমি এর আগেও বলেছি যে , আমি নিজের মতো করে প্রতিনিয়ত চিন্তা করতে , বলতে ও ভাবতে পছন্দ করি ।

আপনার মত একজন মানুষকে আমাদের সাথে পেয়েছি এজন্য আমরা গর্ববোধ করি। আমি সব সময় আপনার থেকে অনেক কিছু শিখেছি। আসলে আপনার মতো করে আমরা যদি সবকিছু ভাবতাম তাহলে হয়তো আমাদের চারপাশের সেই মানুষগুলো অনেক ভালো থাকতো। আমি যত বেশি আপনার লেখা পড়ি এবং আপনার কর্মকান্ড গুলো দেখি তত বেশি আপনার প্রতি শ্রদ্ধা বেড়ে যায়। সত্যি কথা বলতে আপনার প্রতি মন থেকে যে ভালোবাসা তৈরি হয়েছে সেটা সারা জীবন থেকে যাবে। কিছু কিছু মানুষ রয়েছে যাদের কাজ গুলো দেখে তাদের প্রতি অন্তর থেকে ভালোবাসা তৈরি হয়। আপনি সেই কলা বিক্রেতার থেকে কলাগুলো কিনে তাকে যে কতটা শান্তি দিয়েছেন সেটা হয়তো সেই বুঝে শুধু। হয়তো আমরা সেটা উপলব্ধি করতে পারছি না। কিছু কিছু মানুষকে সাহায্য করতে পারলে ভালো লাগে ও মনের মধ্যে প্রশান্তি আসে। তবে আপনার মত করে কয়জন ভাবে। আমাদের উচিত আপনার মত করে সেই ক্ষুদ্র ক্ষুদ্র জিনিস গুলো নিয়ে চিন্তা করা এবং সেই মানুষগুলোকে নিয়ে ভাবা। আপনি সবসময় বাস্তব চিত্র গুলো তুলে ধরেন যেগুলো থেকে আমরা শিক্ষা লাভ করতে পারি। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা এবং ভালোবাসা রইলো। আপনার জন্য মন থেকে অনেক অনেক দোয়া এবং ভালোবাসা রইলো এবং সারাজীবন থাকবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আপনার চিন্তাধারার সত্যিই আমার খুব ভালো লাগে ভাইয়া। আপনি একদম ঠিক বলেছেন অনেকেই সাহায্য করতে গেলে তারা সাধারণত নেয় না কিন্তু আমরা যদি বিভিন্নভাবে সাহায্য করার চেষ্টা করি তাতে আমাদের দুইটি উদ্দেশ্য সফল হয়ে যায় ।তার চাহিদা ছিল সেটি পূর্ণ হল এবং সাথে আমাদের চাহিদাটি পূরণ হয়ে গেল। আপনার এই কাজগুলো এবং আপনার স্বাধীনচেতা ইতিবাচক চিন্তা ভাবনা গুলো আমাদের মুগ্ধ করে। আপনি মানুষের পাশে থেকে আজীবনের সহযোগিতা করে যাবেন এই প্রত্যাশা করছি ভাইয়া। আপনার জন্য ভালোবাসা ও শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 
 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আসলেই এই প্রশান্তির হাসি গুলো যখন আপনি আমাদের সাথে শেয়ার করেন তখন আমাদের মুখেও হাসির একটি রেখা স্পষ্ট হয়।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

অসাধারন একটি পোস্ট। খুবই চমৎকার ভাবে একজন মানুষের জীবন তুলে ধরলেন।

যদিও এমন ঘটনা আমার কাছে নতুন কিছুই না। কারণ এরকম প্রশান্তির হাসি দেখতে আমার ভীষণ ভালো লাগে । আমি এইরকম প্রশান্তির হাসি দেখার জন্য, অনেক সময় অনেক ভাবে চেষ্টা করি অনেক কিছুই করার জন্য। যাইহোক এককথায় আমি ব্যাপারগুলোর সঙ্গে অনেকটাই অভ্যস্ত । কাঁচাকলা গুলো যে, আমার কেনাই লাগতো তেমনটা কিন্তু না । তবে ঐ প্রশান্তির হাসিটা ,আমার দেখা লাগতো হয়তো এটার জন্যই আমি প্রশান্তির ক্রেতা সেজে ছিলাম ।।

লাস্টে এ লাইনগুলো সত্যি ভাই অসাধারন লিখেছে।সব মিলিয়ে দারুন একটি পোস্ট করেছেন আপনি। আপনার পোস্ট থেকে মানুষের অনেক কিছুই শেখার আছে আমি মনে করি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

ভাইয়া আপনার খুবই সুন্দর এবং সময় উপযোগী 1 টি পোস্ট করেছেন। সত্যি ভাই আমাদের সমাজে অনেক মানুষ হয়েছেন যাদের চাহিদা খুবই কম এবং তাদের প্রতিদিনের ইনকাম খুবই কম। কিন্তু তারা এত স্বল্প আয়ের উপর নির্ভর করে হাসি মুখে জীবন যাপন করে। তাদের মুখের হাসি টুকু দেখতেও অনেক ভালো লাগে এবং তাদের হাসি দেখলে মন ভরে যায়। আমাদের সমাজে বা দেশে প্রভাবশালী মানুষদের এ সমস্ত মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া উচিত। অসাধারন একটি পোস্ট উপহার দেয়ার জন্য ভাইয়া আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36