রেসিপি- বাইম মাছ ভুনা রেসিপি||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজকে আমি একটি মজার রেসিপি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। নদীর বাইম মাছ খেতে খুবই ভালো লাগে। তাই আজকে আমি বাইম মাছ ভুনা রেসিপি শেয়ার করবো। তো বন্ধুরা চলুন আমার আজকের রেসিপি দেখে নেয়া যাক।

বাইম মাছ ভুনা রেসিপি:

IMG_20240724_125736.jpgCemera: Oppo-A12.


দেশী মাছ খেতে অনেক ভালো লাগে। আর বিভিন্ন প্রজাতির দেশী মাছ এই সময় বাজারে পাওয়া যাচ্ছে। বেশ কয়েকদিন আগে আমি বেশ কিছু দেশী মাছ কিনেছিলাম। আর সেই মাছগুলোর মাঝে কিছু ছোট ছোট বাইম মাছ ছিল। সেই মাছগুলো আলাদাভাবে রান্না করেছি। আর সেই রেসিপি সবার মাঝে শেয়ার করতে যাচ্ছি। বাইম মাছ ভুনা খেতে খুবই ভালো ছিল। একটু ঝাল ঝাল মাছ ভুনা হলে বেশ ভালো লাগে খেতে। এছাড়া নদীর মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে ভালো লাগে। এই মাছগুলোর টেস্ট অন্য রকমের হয়। আর আমার খুবই প্রিয় এই মাছ।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
বাইম মাছ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি১/২ কাপ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন কুচি১/২ চামচ
সয়াবিন তেল৩ চামচ

IMG20240724094225.jpg

IMG20240724094522.jpgCemera: Oppo-A12.


বাইম মাছ ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20240724094732.jpgCemera: Oppo-A12.


এই রেসিপি তৈরি করার জন্য প্রথমে কড়াইয়ের মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিয়েছি। এরপর পেঁয়াজ প্রস্তুত করেছি।

ধাপ-২

IMG20240724094756.jpg

IMG20240724094806.jpgCemera: Oppo-A12.


যেহেতু শুধু পেঁয়াজ দিয়ে ভুনা করবো তাই পেঁয়াজ একটু বেশি পরিমাণে দিয়েছি। এরপর রসুন কুচি দিয়েছি।

ধাপ-৩

IMG20240724094829.jpg
IMG20240724095033.jpgCemera: Oppo-A12.


নেড়েচেড়ে পেঁয়াজ রসুন তেলের সাথে ভেজে নিয়েছি।

ধাপ-৪

IMG20240724095111.jpgCemera: Oppo-A12.


এবার অন্যান্য মসলাগুলো দিয়েছি। পরিমাণ অনুযায়ী লবণ, মরিচ, হলুদ, জিরা বাটা দিয়েছি। এবার চামচ দিয়ে নেড়েচেড়ে মিক্স করেছি।

ধাপ-৫

IMG20240724095205.jpg

IMG20240724095530.jpgCemera: Oppo-A12.


এবার মসলাগুলো ভুনা করার জন্য পানি দিয়েছি। আর মসলাগুলো কিছুক্ষণ সময় ভুনা করেছি।

ধাপ-৬

IMG20240724095555.jpg

IMG20240724095609.jpgCemera: Oppo-A12.


মসলাগুলো ভালোভাবে যখন ভুনা হয়েছে তখন মাছ দিয়েছি। আর আবারো নেড়েচেড়ে নিয়েছি।

ধাপ-৭

IMG20240724095700.jpg

IMG20240724095725.jpgCemera: Oppo-A12.


কিছুক্ষণ সময় মাছ ভুনা করে নিয়েছি। এরপর পানি দিয়েছি আর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

শেষ ধাপ:

IMG20240724100455.jpgCemera: Oppo-A12.


কিছুক্ষণ সময় রান্না করার পর বাইন মাছ ভুনা রেসিপি প্রস্তুত হয়েছে।

পরিবেশন:

IMG_20240724_125639.jpgCemera: Oppo-A12.


বাইম মাছ ভুনা রেসিপি প্রস্তুত হয়ে গেলে পরিবেশনের জন্য রেডি করেছি। আর এই খাবারটি গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লেগেছিল। ঝাল ঝাল মাছের ঝোল আর গরম ভাত খাওয়ার মজা অনেক বেশি। আর আমিও এই মাছের ঝোল দিয়ে বেশ ভালোভাবেই গরম ভাত খেয়েছিলাম। খেতে খুবই ভালো লেগেছিল। তো বন্ধুরা আমার তৈরি করা এই রেসিপি আপনাদের কেমন লাগলো মন্তব্য করে জানাতে ভুলবেন না।


আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

বাইম মাছ ভুনা রেসিপি দারুন হয়েছে। লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। দারুণ হয়েছে আপনার রেসিপি।

 last month 

জ্বী এই মাছ ভুনা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

খুবই চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া
বাইম মাছ আমার খুবই পছন্দ।এই মাছ ভুনা কিংবা আলু দিয়ে খেতে কিন্তু বেশ লাগে।আজ আপনি বাইম মাছ ভুনার খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন।যা দেখে ভীষণ লোভ লেগে গেল।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

বাইম মাছ আপনার অনেক পছন্দের জেনে ভালো লাগলো আপু। এই মাছ আমারও অনেক পছন্দের। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

এই সময় দেশীয় মাছগুলো খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে এই ধরনের ছোট খাটো বাইম মাছগুলো ভুনা করে খেতে ভীষণ সুস্বাদু হয়। আপনি ঝাল করে বেশ মজার করে তৈরি করলে রেসিপিটি। আপনার রেসিপির কালার কম্বিনেশন এবং উপস্থাপনা দেখে বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু ছিল। প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 last month 

জ্বী আপু নদীর এই ছোট বাইম মাছ গুলো ভুনা খেতে অনেক ভালো লাগে। একটু ঝাল বেশি দিয়ে রান্না করলে খেতে আরও বেশি সুস্বাদু হয়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

বাংলাদেশ নদীমাতৃক দেশ হওয়ায়, আপনাদের দেশে খুব টাটকা মাছ পাওয়া যায় ভাই। আর যারা আপনাদের দেশের মাছ খেয়েছে সবাই বলে অত্যন্ত সুস্বাদু হয় নাকি খেতে। বাইম মাছের ভুনা রেসিপিটি দেখতে খুবই খুব সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে খেতেও খুব বেশি টেস্টি হয়েছে। অসাধারণ একটি রেসিপির উপস্থাপনা ছিল আপনার ।

 last month 

এই মাছ গুলোকে আমাদের এলাকায় গচি মাছ বলে থাকে।মাংসের মসলা দিয়ে রান্না করলে এই মাছ মাংসের স্বাদকে হার মানায়।আমার ভীষণ পছন্দের এই মাছ।আপনি চমৎকার সুন্দর করে এই মাছ ভুনা করেছেন। খুব লোভনীয় হয়েছে আপনার রেসিপিটি। ধাপে ধাপে রেসিপিটি তৈরি পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনার এই রেসিপি দেখে এখনই মুখের মধ্যে পানি চলে আসলো৷ যেভাবে আপনি রেসিপি এখানে শেয়ার করেছেন তা খুবই সুস্বাদু হয়েছে বলে মনে হয়৷ একইসাথে রেসিপি তৈরি করার ধাপগুলো আপনি এখানে খুব সুন্দরভাবে শেয়ার করেছেন৷ অবশ্যই চেষ্টা করবো এই রেসিপিটি তৈরি করে দেখার।

 last month 

ভাইয়া আজ আপনি খুব চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। আপনার শেয়ার করা বাইম মাছ ভুনা রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। রেসিপির কালার কম্বিনেশনটা দেখে জিভে পানি চলে আসছে। আপনি রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59013.49
ETH 2516.64
USDT 1.00
SBD 2.48