রেসিপি-নদীর পাঁচমিশালী মাছ ভুনা||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। যখন অবসর সময় পাই তখন রান্না করি। নদীর পাঁচমিশালী মাছ ভুনা খুব সহজেই করা যায়। আর খেতেও ভালো লাগে। তো বন্ধুরা চলুন আমার শেয়ার করা রেসিপি দেখে নেয়া যাক।

নদীর পাঁচমিশালী মাছ ভুনা:

IMG_20240716_201214.jpgCemera: Oppo-A12.


বর্তমানে নদীর পানি বেড়ে গেছে। পানি বেড়ে যাওয়ার সাথে সাথেই দেশি মাছের আগমন ঘটেছে। নদীর বিভিন্ন দেশী মাছগুলো আমার খুবই পছন্দের। বাজারে এখন এই মাছগুলো অনেক পাওয়া যাচ্ছে। কয়েকদিন আগে যখন আমি বাজারে গিয়েছিলাম তখন এই দেশি মাছগুলো কিনেছিলাম। নদীর পাঁচমিশালী দেশী মাছ খেতে খুবই ভালো লেগেছিল। বিশেষ করে পেঁয়াজ দিয়ে এই মাছগুলো ভুনা করার কারণে খেতে বেশি মজা হয়েছিল। যেহেতু খুব একটা কঠিন কোন রান্না করতে পারিনা। তাই সহজ ভাবে এই মাছ ভুনা রেসিপি তৈরি করেছি। খেতে খুবই ভালো হয়েছিল।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
নদীর পাঁচমিশালী মাছ৩০০ গ্রাম
পেঁয়াজ কুচি১/২ কাপ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
সয়াবিন তেল৩ চামচ

IMG20240714094210.jpgCemera: Oppo-A12.
IMG20240714094413.jpgCemera: Oppo-A12.


নদীর পাঁচমিশালী মাছ ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20240714094506.jpgCemera: Oppo-A12.
IMG20240714094529.jpgCemera: Oppo-A12.


নদীর পাঁচমিশালী মাছ ভুনা রেসিপি প্রস্তুত করার জন্য কড়াইয়ের মধ্যে পর্যাপ্ত পরিমাণে তেল দিয়েছি। এবার তেল গরম হওয়ার পর পেঁয়াজ দিয়েছি।

ধাপ-২

IMG20240714094543.jpgCemera: Oppo-A12.
IMG20240714094601.jpgCemera: Oppo-A12.


এবার জিরা বাটা এবং রসুন বাটা দিয়েছি। জিরা বাটা এবং রসুন বাটা দিলে মাছের ঝোল খেতে বেশি ভালো লাগে। এরপর নেড়েচেড়ে মেশানোর চেষ্টা করেছি।

ধাপ-৩

IMG20240714094621.jpgCemera: Oppo-A12.
IMG20240714094641.jpgCemera: Oppo-A12.


এবার হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া আর লবণ দিয়েছি। একই পদ্ধতিতে আবারো নেড়েচেড়ে নিয়েছি।

ধাপ-৪

IMG20240714094722.jpgCemera: Oppo-A12.
IMG20240714094946.jpgCemera: Oppo-A12.


মসলা ভালোভাবে ভুনা করার জন্য পানি দিয়েছি আর কিছুক্ষণ সময় অপেক্ষা করেছি। এরপর মসলা ভুনা হয়েছে।

ধাপ-৫

IMG20240714095009.jpgCemera: Oppo-A12.
IMG20240714095118.jpgCemera: Oppo-A12.


মসলা ভুনা হলে এবার মাছগুলো ধীরে ধীরে ভুনা মসলার মধ্যে দিয়েছি।

ধাপ-৬

IMG20240714095138.jpgCemera: Oppo-A12.
IMG20240714095147.jpgCemera: Oppo-A12.


ধীরে ধীরে নেড়েচেড়ে নিয়েছি। আর ভুনা মসলার মধ্যে মাছগুলো ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ-৭

IMG20240714095558.jpgCemera: Oppo-A12.
IMG20240714095611.jpgCemera: Oppo-A12.


যেহেতু মাছগুলো খুব একটা বড় নয় তাই ধীরে ধীরে নেড়েচেড়ে নিয়েছি। যাতে মাছ ভেঙে না যায়।

শেষ ধাপ:

IMG20240714095635.jpgCemera: Oppo-A12.
IMG_20240716_211139.jpgCemera: Oppo-A12.


এবার হালকা করে পানি দিয়েছি এবং কিছুক্ষণ সময় রান্না করেছি। কিছুক্ষণ সময় রান্না করার পর নদীর পাঁচমিশালী মাছের এই মজার রেসিপি তৈরি হয়েছি।

পরিবেশন:

IMG_20240716_201109.jpgCemera: Oppo-A12.


নদীর পাঁচমিশালী মাছ ভুনা খেতে খুবই ভালো হয়েছিল। গরম ভাতের সাথে এই মাছের ঝোল খেতে খুবই ভালো লেগেছে। আমরা বাঙালিরা মাছের ঝোল দিয়ে ভাত খেতে পছন্দ করি। আর যদি নদীর দেশী মাছের ঝোল হয় তাহলে অনেক মজা করে খাওয়া যায়। নদীর পাঁচমিশালী মাছ ভুনা খেতে খুবই ভালো হয়েছিল। তো বন্ধুরা আমার তৈরি করা এই রেসিপি কেমন হয়েছে মন্তব্য করে জানাতে ভুলবেন না।


আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  
 last month 

ওয়াও ভাই আপনি তো রীতিমতো আমার ক্ষুদাটা বৃদ্ধি করে দিলেন। কারণ নদীর পাঁচমিশালি মাছ পেলে আমার ক্ষুধাটা তিনগুণ বেড়ে যায়।যাইহোক ভাই আপনি অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আমার পাঁচমিশালী মাছ গুলো খুবই পছন্দের। এছাড়া আপনার রন্ধন প্রণালীটা অনেকে ভালো ছিল । দেখেই মনে হচ্ছে রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অনেক ধন্যবাদ ভাই এরকম পাঁচমিশালী নদীর মাছ এর সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

পাঁচমিশালী মাছ আপনার খুব পছন্দের জেনে খুবই ভালো লাগলো। জ্বী ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছিল। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

নদীর পাঁচমিশালী মাছ ভুনা রেসিপিটি দেখতে ভীষণ সুন্দর হয়েছে। আসলে নদীর মাছ খেতে এমনিতেই ভীষণ স্বাদ হয়। দেখতে ভীষণ লভোণীয় হয়েছে। গরম ভাত আর মাছ ভুনা কম্বিনেশন টা দারুন। উপকরণ এবং ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

একদম ঠিক বলেছেন আপু নদীর মাছ খেতে বেশি সুস্বাদু হয়। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

এই ছোট মাছগুলো খেতে আমি ভীষণ পছন্দ করি। আমার কাছে ছোট মাছ খুবই ভালো লাগে। আজ আপনি নদীর পাঁচমিশালি মাছ এর ভুনা রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। রেসিপিটি দেখতে খুবই সুন্দর এবং লোভনীয় লাগছে। এই সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

ছোট মাছ আপনার ভীষণ পছন্দের এটা জেনে অনেক ভালো লাগলো আপু। ছোট মাছ খেতে আমিও পছন্দ করি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 last month 

বর্ষা মৌসুমে পাঁচ মিশালি মাছ খেতে বেশ ভালো লাগে। আপনি তো নদীর মাছ নিয়ে আসলেন একদম তাজা। এ ধরনের মাছ গুলো ঝাল করে ভুনা করলে খেতে খুবই সুস্বাদু হয়। ভুনা রেসিপি তৈরি করার ধাপ গুলো আপনি আমাদের সাথে ধাপে ধাপে শেয়ার করলেন অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

জ্বী আপু এই ছোট মাছগুলো ঝাল একটু বেশি দিয়ে ভুনা করলে খেতে বেশি সুস্বাদু হয়। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

নদীর মাছ খেতে এমনিতে খুবই সুস্বাদু হয়ে থাকে। আর সে মাছ যদি একাধিক হয়ে থাকে। আর দারুণভাবে রান্নার কাজ সম্পন্ন করা হয় তাহলে অবশ্যই খেতে ভালো লাগে। আপনার রেসিপি দেখে বুঝতে পারলাম বেশ সুস্বাদু হয়েছে।

 last month 

জ্বী ভাইয়া আমার এই ছোট মাছের রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 last month 

নদীর পাঁচমিশালি মাছ ভুনা চমৎকার সুন্দর ও সুস্বাদু রেসিপিটি। এই মাছ যেমন পুষ্টিকর তেমনি সুস্বাদু হয়ে থাকে।আপনি চমৎকার সুন্দর করে রেসিপিটি করেছেন। অনেক লোভনীয় হয়েছে আপনার রেসিপিটি। ধাপে ধাপে রেসিপি টি তৈরি পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

জ্বী আপু এই ছোট মাছগুলোর পুষ্টিগুণ অনেক বেশি এবং খেতেও অনেক সুস্বাদু। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

নদীর পাঁচমিশালী মাছ ভুনা রেসিপি দেখেই মজাদার মনে হচ্ছে, তাই খেতে ইচ্ছা করছে। এই রেসিপি তৈরির ধাপ দেখে শিখে নিলাম।

 last month 

জ্বী ভাইয়া আমার এই রেসিপি খেতে অনেক মজাদার হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59999.40
ETH 2646.89
USDT 1.00
SBD 2.44