রেসিপি- বাইম মাছ ভুনা রেসিপি||

in আমার বাংলা ব্লগ26 days ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। বিভিন্ন ধরনের রেসিপি শেয়ার করতে আমি পছন্দ করি। আর আজকে আমি মজার একটি রেসিপি শেয়ার করবো। কিছুদিন আগে যখন গ্রামের বাসায় এসেছিলাম তখন এই বাইন মাছগুলো খেয়েছিলাম। সেই সময় রেসিপিটা করা হয়েছিল। আর আজকে সুযোগ পেয়ে আপনাদের মাঝে এই রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করবো। তো বন্ধুরা চলুন আমার আজকের রেসিপি দেখে নেয়া যাক।

বাইম মাছ ভুনা রেসিপি:

IMG_20240621_171255.jpgCemera: Oppo-A12.


নদীর মাছ খেতে খুবই ভালো লাগে। বাইম মাছ ছোট হোক কিংবা বড় ঝাল ঝাল ভুনা করলে খেতে অনেক মজার হয়। এছাড়া নদীর মাছের টেস্ট অনেক বেশি। এই সময় নদীতে অনেক পানি। তাই বিভিন্ন রকমের নদীর মাছ বাজারে পাওয়া যায়। আর কিছুদিন আগে আমাদের গ্রামের বাজারে এই মাছগুলো পেয়েছিলাম। বাইম মাছ দেখেই কিনেছিলাম। বাইম মাছ ভুনা খেতে দারুণ লেগেছিল। ঝাল ঝাল মাছ ভুনার সাথে গরম ভাতের টেস্ট অনেক বেশি। আর এই রেসিপিটা খুব সহজেই তৈরি করা যায়। তাই আমি এই মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
বাইম মাছ৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি১ কাপ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
কাঁচা মরিচপরিমাণমতো
সয়াবিন তেল৩ চামচ

IMG20240525090827.jpgCemera: Oppo-A12.
IMG20240525092957.jpgCemera: Oppo-A12.


বাইম মাছ ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20240525092328.jpgCemera: Oppo-A12.
IMG20240525093231.jpgCemera: Oppo-A12.


বাইম মাছ ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে নিয়েছি। মাছগুলো পরিষ্কার করতে আমার মা আমাকে সাহায্য করেছে। এবার একটি কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি।

ধাপ-২

IMG20240525093255.jpgCemera: Oppo-A12.
IMG20240525093313.jpgCemera: Oppo-A12.


তেল কিছুটা গরম হলে পেঁয়াজ দিয়েছি আর কাঁচা মরিচ দিয়েছি।

ধাপ-৩

IMG20240525093558.jpgCemera: Oppo-A12.
IMG20240525093648.jpgCemera: Oppo-A12.


কিছুক্ষণ সময় নেড়েচেড়ে পেঁয়াজ এবং কাঁচা মরিচ ভেজে নিয়েছি। এবার পরিমাণ অনুযায়ী জিরা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়া, সামান্য পরিমাণে মরিচের গুঁড়া এবং লবণ দিয়েছি।

ধাপ-৪

IMG20240525093705.jpgCemera: Oppo-A12.
IMG20240525093805.jpgCemera: Oppo-A12.


এবার মসলাগুলো ভালোভাবে নেড়েচেড়ে ভেজে নিয়েছি। মসলাগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার সামান্য পরিমাণে পানি দেওয়ার চেষ্টা করেছি।

ধাপ-৫

IMG20240525093820.jpgCemera: Oppo-A12.
IMG20240525094241.jpgCemera: Oppo-A12.


পানি দেওয়া হয়ে গেলে মশলাগুলো নেড়েচেড়ে বেশ কিছুক্ষণ ভালোভাবে ভুনা করে নিয়েছি।

ধাপ-৬

IMG20240525094315.jpgCemera: Oppo-A12.
IMG20240525094348.jpgCemera: Oppo-A12.


মসলা ভালোভাবে ভুনা হয়ে গেলে পরিষ্কার করে কেটে রাখা মাছগুলো মসলার মধ্য দিয়েছি।

ধাপ-৭

IMG20240525094403.jpgCemera: Oppo-A12.
IMG20240525094750.jpgCemera: Oppo-A12.


এবার নাড়াচাড়া করে মাছগুলো সুন্দর করে ভুনা মসলার সাথে মিক্স করেছি। আর মসলাগুলো আরো বেশি ভুনা করার চেষ্টা করেছি।

শেষ ধাপ:

IMG20240525094801.jpgCemera: Oppo-A12.
IMG_20240621_164817.jpgCemera: Oppo-A12.


এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি। আর মাছ ভুনা করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। কিছুক্ষণ পর কয়েক টুকরো কাঁচা মরিচ দিয়েছি। কাঁচা মরিচ দিলে খাবারের টেস্ট অনেক বেড়ে যায়। এভাবে কিছুক্ষণ রান্না করার পর বাইম মাছ ভুনা রেসিপি তৈরি হয়েছে।

পরিবেশন:

IMG_20240621_164234.jpgCemera: Oppo-A12.


বাইম মাছ ভুনা আমার খুবই প্রিয়। ছোটবেলায় এই ধরনের মাছগুলো অনেক খাওয়া হতো। এখন বাজারে নদীর মাছ খুব একটা পাওয়া যায় না। নদীর বাইম মাছ খাওয়ার টেস্ট আলাদা। আর এই মাছগুলো খেতে অনেক বেশি ভালো লাগে। তাই আমি বাইম মাছ ভুনা রেসিপি নিজেই তৈরি করার চেষ্টা করেছি। আর এই মজার রেসিপি তৈরি করার প্রসেস সবার মাঝে তুলে ধরলাম। আমার তৈরি করা এই রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে মন্তব্য করে জানাতে ভুলবেন না বন্ধুরা।


আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  
 26 days ago 

বাইম মাছ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে রান্না করা যায়। তবে, বাইম মাছ ভুনা রেসিপি তৈরি করলে অনেক বেশি ভালো লাগে। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে বাইম মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি টি দেখে মনে হচ্ছে অনেক মজাদার হয়েছিল। আপনি একদম সহজ পদ্ধতি অবলম্বন করে এতো সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। বেশ ভালো লাগলো আমার কাছে।

 25 days ago 

জ্বী ভাইয়া বাইম মাছ ভুনা খেতে খুবই মজাদার হয়েছিল। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 26 days ago 

বাইম মাছ আমারও খুব প্রিয় মাঝেমাঝেই খাওয়া হয়।
বিশেষ করে বর্ষার মৌসুমে এই মাছগুলো আমাদের দিকে বেশি পাওয়া যায়।
গ্রামের বাড়িতে গিয়ে মজাদার রেসিপি প্রস্তুত করে খেয়েছেন।
রেসিপি প্রণালী এবং ফটোগ্রাফি দেখেই তো লোভ হচ্ছে নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল খেতে।

 25 days ago 

আমাদের এদিকে এই মাছ সব সময় পাওয়া যায় না। জ্বী ভাইয়া বাইম মাছ ভুনা রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 26 days ago 

বাইম মাছ আমার খুব পছন্দের একটি মাছ।তবে এখন তেমন খাওয়া হয়না।কারন শ্বশুরবাড়িতে কেউ ই পছন্দ তো ভালো খায়ই না।তবে বাবার বাড়িতে সবাই আমরা পছন্দ করি।আর এ কারনে এখন আর খাওয়া হয় না।এই মাছ ভুনা খেতে ভীষণ স্বাদের।আপনি খুব সুন্দরভাবে রেসিপিটি তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে দারুন মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 25 days ago 

আপনার বাবার বাড়ির সবাই বাইম মাছ ভুনা খেতে পছন্দ করে এটা জেনে ভালো লাগলো আপু। আমি বাইম মাছ ভুনা খেতে ভীষণ পছন্দ করি। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 26 days ago 

নদীর মাছগুলোর মধ্যে একটা আলাদা টেস্ট আছে। বাইম মাছ তেমন একটা খাওয়া হয় না আমাদের বাসায়। খুব কম খাওয়া হয়। আপনার রেসিপিটা দেখতে খুবই ভালো লাগলো ভাইয়া। খুব সুন্দর ভাবে মাছ ভুনার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপির কালারটা খুবই সুন্দর এসেছে। অনেক ধন্যবাদ আপনাকে এত লোভনীয় একটা রেসিপি শেয়ার করার জন্য।

 25 days ago 

জ্বী আপু নদীর মাছ গুলোর মধ্যে একটা আলাদা স্বাদ রয়েছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 26 days ago 

ভীষন চমৎকার সুন্দর ও লোভনীয় হয়েছে আপনার বাইম মাছের রেসিপিটি। রান্নার ফটোগ্রাফি দেখে লোভ লেগে যাওয়ার মতো ফটোগ্রাফি। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে রেসিপিটি রন্ধন প্রনালী সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 25 days ago 

এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আমার এই রেসিপি খেতে কিন্তু ভীষণ সুস্বাদু হয়েছিল আপু।

 26 days ago 

বাইম মাছ ভুনা করলে রেসিপিটা অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। আপনি খুবই মজাদার ভাবে বাইম মাছ ভুনা করার রেসিপি শেয়ার করেছেন। এটা কিন্তু দেখেই বুঝতে পারছি অনেক বেশি লোভনীয় হয়েছিল। যে কোন মাছ টমেটো দিয়ে ভুনা করলে খেতে আমার কাছে বেশি ভালো লাগে। তবে টমেটো ছাড়াও কিন্তু কম সুস্বাদু হয় না। দুপুর বেলায় গরম গরম ভাতের সাথে এই মজাদার রেসিপি টা বেশ জমিয়ে খাওয়া যাবে। আমার তো এখনই দেখে খেতে ইচ্ছে করতেছে। নিশ্চয়ই মজা করে খেয়েছেন এটি।

 25 days ago 

জ্বী ভাইয়া বাইম মাছ ভুনা করলে খেতে বেশি সুস্বাদু হয়। টমেটো দিয়ে কখনো বাইম মাছ ভুনা খাইনি। এরপরে এই মাছের রেসিপি তৈরি করলে অবশ্যই টমেটো ব্যবহার করবো। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 26 days ago 

আসলে নদীর মাছের টেস্ট অন্যরকম হয়ে থাকে। আজ আপনি দারুন একটি রেসিপি শেয়ার করেছেন দেখেই লোভ লেগে গেল। বাইম মাছের ভুনা দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছিল। চমৎকার হয়েছে আপনার রান্না টি। ভালো লাগলো দেখে ধন্যবাদ আপনাকে।

 25 days ago 

জ্বী আপু বাইম মাছ ভুনা খেতে খুবই মজার হয়েছিল। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51