রেসিপি- কাঁচা আমের শরবত রেসিপি||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। আর এই গরমে শরবত তৈরি করতে খুবই ভালো লাগে। বর্তমানে কাঁচা আম সহজেই পাওয়া যাচ্ছে। এই গরমে কাঁচা আমের শরবত খেতে অনেক ভালো লাগে। তো বন্ধুরা এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি কাঁচা আমের শরবত তৈরি করেছি।

কাঁচা আমের শরবত রেসিপি:

IMG_20240524_164952.jpgCemera: Oppo-A12.


এই গরমে শরবত খেতে অনেক ভালো লাগে। আর যদি হয় টক মিষ্টি স্বাদের কাঁচা আমের শরবত তাহলে তো কথাই নেই। ঠান্ডা ঠান্ডা শরবত খাওয়ার মজাই আলাদা। কয়েকদিন আগে আমি এই শরবত তৈরি করেছিলাম। এছাড়া এই গরমে যেকোনো শরবত খেতে অনেক ভালো লাগে। টক মিষ্টির ফ্লেভারে তৈরি করা কাঁচা আমের শরবত খেতে ভীষণ ভালো হয়েছিল। খুবই অল্প কিছু উপকরণ দিয়েই এই কাঁচা আমের শরবত তৈরি করা যায়। আর খেতেও ভালো লাগে। আমি মাঝে মাঝেই বিভিন্ন রকমের শরবত তৈরি করি। সেদিন যখন কাঁচা আমের শরবত তৈরি করার জন্য পরিকল্পনা করলাম তখন আমি ঝটপট এই রেসিপি তৈরির জন্য সবকিছু রেডি করে নিয়েছিলাম। আর খুব সহজেই এই মজার শরবত তৈরি করেছি। আমার তৈরি করা এই শরবত খেতে খুবই ভালো লেগেছিল। আর সবাই অনেক প্রশংসা করেছিল।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
কাঁচা আম৫০০ গ্রাম
চিনি১/২ কাপ
কাঁচামরিচসামান্য পরিমাণে
লবণপরিমাণমতো

IMG20240517112640.jpgCemera: Oppo-A12.
IMG20240517113310.jpgCemera: Oppo-A12.


কাঁচা আমের শরবত রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20240517112648.jpgCemera: Oppo-A12.
IMG20240517113316.jpgCemera: Oppo-A12.


প্রথমে কাঁচা আমগুলো ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর খোসা ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-২

IMG20240517113738.jpgCemera: Oppo-A12.
IMG20240517115423.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আমগুলো ছোট ছোট পিস করে কেটে নিয়েছি। যাতে করে ব্লেন্ড করতে সুবিধা হয়।

ধাপ-৩

IMG20240517115534.jpgCemera: Oppo-A12.
IMG20240517115602.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আমের টুকরোগুলো ভালোভাবে পরিষ্কার পানিতে ধুয়ে নিয়েছি।

ধাপ-৪

IMG20240517115609.jpgCemera: Oppo-A12.
IMG20240517115626.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আমের টুকরো গুলো ব্লেন্ড করার জন্য ব্লেন্ডারের ভেতরে দিয়েছি।

ধাপ-৫

IMG20240517115643.jpgCemera: Oppo-A12.
IMG20240517115705.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাণ অনুযায়ী চিনি দিয়েছি। যেহেতু কাঁচা আম টক ছিল তাই একটু বেশি করেই চিনি দিয়েছি।

ধাপ-৬

IMG20240517115734.jpgCemera: Oppo-A12.
IMG20240517115802.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাণ অনুযায়ী লবণ দিয়েছি এবং সামান্য পরিমাণে কাঁচামরিচ দিয়েছি। এবার ফ্রিজের ঠান্ডা পানি দিয়েছি।

ধাপ-৭

IMG20240517120035.jpgCemera: Oppo-A12.
IMG20240517120300.jpgCemera: Oppo-A12.


এবার সুন্দর করে কাঁচা আমগুলো ব্লেন্ড করে নেওয়ার চেষ্টা করেছি।

ধাপ-৮

IMG20240517120427.jpgCemera: Oppo-A12.
IMG20240517120649.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আমের জুস পরিবেশন করার জন্য গ্লাস পরিষ্কার করে নিয়েছি। আর লেবু এবং চিনি দিয়ে সুন্দর করে ডেকোরেশন করার চেষ্টা করেছি।

শেষ ধাপ:

IMG_20240524_155505.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আমের শরবত তৈরি হয়ে গেলে গ্লাসের মধ্যে ঢেলে নিয়েছি আর পরিবেশনের জন্য প্রস্তুত করেছি।

পরিবেশন:

IMG_20240524_154224.jpgCemera: Oppo-A12.


কাঁচা আমের শরবত খেতে খুবই ভালো হয়েছিল। এই গরমে কাঁচা আমের শরবত শরীরের জন্য খুবই উপকারী। তবে বর্তমানে যে গরম পড়েছে তাতে করে পানি শূন্যতা দূর করার জন্য প্রতিদিন একবার করে হলেও যেকোনো শরবত খাওয়া উচিত। এই গরমে ভালো থাকার জন্য এই শরবত জাতীয় খাবারগুলো অনেক কাজে লাগবে। আশা করছি আমার তৈরি করা শরবত রেসিপি সবার ভালো লেগেছে। যারা কাঁচা আমের শরবত খেতে পছন্দ করেন তারা এভাবে শরবত তৈরি করে খেতে পারেন।

যেহেতু খুব ভালো রান্নাবান্না জানিনা তবে মাঝে মাঝে নিজের পছন্দের খাবার তৈরি করতে ভালো লাগে। তাই খুব সহজেই শরবত রেসিপি তৈরি করেছি। আর আপনাদের মাঝে উপস্থাপন করলাম। এই শরবত রেসিপি আপনাদের কেমন লেগেছে জানাতে ভুলবেন না বন্ধুরা।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  
 2 months ago 

কাঁচা আমের শরবত পান করতে আমার খুবই ভালো লাগে। আপনি অত্যন্ত চমৎকার প্রক্রিয়ার মধ্য দিয়ে কাঁচা আমের শরবত তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শরবত এর রেসিপি তৈরিতে কাঁচা আম প্রস্তুত করে নেওয়াটা আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে।

 2 months ago 

শুধু কাঁচা আম নয় যে কোন ধরনের শরবত খেতে আমার খুবই ভালো লাগে। আমি চেষ্টা করেছি সুন্দরভাবে আমার এই রেসিপি উপস্থাপন করার জন্য। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

দারুন একটি রেসিপি আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা রেসিপি সত্যিই কিন্তু বেশ লোভনীয়। যতক্ষন পোস্টটি দেখছিলাম ততক্ষনে তো আমার অবস্থা বেশ খারাপ হয়ে গেছে। মনে হচিছলো যে কাছে পেলেই এক গ্লাস খেয়ে নিতাম। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

এই গরমে এই রেসিপিটি সত্যিই খুব উপকারী। আপনি ইচ্ছে করলে এই রেসিপি তৈরি করে খেতে পারেন। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

আবারও বেশ গরম পরছে। আর এই গরমে আমের জুস শরীরের জন্য অনেক উপকার। জুস তৈরি পদ্ধতিটা আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। তবে আমার মনে হয় চিনে বাদে জুশ তৈরি করলে খেতে আরো বেশি ভালো লাগতো সাথে বিট লবণ দিলে। তারপরও নিশ্চয়ই খেতে বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ কাঁচা আমের শরবতে রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

একদম ঠিক ভাইয়া এই গরমে আমের জুস শরীরের জন্য খুব উপকারী। বিট লবণ দিয়ে কখনো ট্রাই করিনি। এরপরে অবশ্যই ট্রাই করে দেখবো ভাইয়া। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

গরমের মধ্যে এরকম এক গ্লাস শরবত খেলে আসলে শরীর প্রশান্ত হয়ে যায়। কাঁচা আমের টক ঝাল মিষ্টি শরবত তৈরি করেছেন। এভাবে কখনো কাঁচা আমের তৈরি শরবত খাওয়া হয়নি। আপনার রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো। খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাইয়া দারুন একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আপু এই গরমে এক গ্লাস শরবত খেলে শরীর প্রশান্ত হয়ে যায়। এই রেসিপি আপনি একবার তৈরি করে খেয়ে দেখবেন আশা করছি ভালো লাগবে। হ্যাঁ আপু এই রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 months ago 

কাঁচা আমের শরবত যে এরকম সাদা হয় এর আগে আমার জানা ছিল না। আমি তো ভেবেছিলাম আইসক্রিম অথবা অন্য কিছু আপনি ব্যবহার করছেন। খুবই ভালো লাগলো ভাইয়া আপনার রেসিপি টা দেখে। খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 2 months ago 

জ্বী আপু আমার এই শরবতের রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল। কাঁচা আমের শরবত এরকম সাদা হয়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ঠিকই বলেছেন এই গরমের দিনে কাঁচা আমের শরবত খেতে আসলেই খুব ভালো লাগে । আর কাঁচা আমের শরবত খাওয়ার এখনই পারফেক্ট সময় এখন প্রচুর পরিমাণে কাঁচা আম পাওয়া যাচ্ছে । আপনার শরবতের কালার টা একেবারে সাদা হয়েছে দেখতে ভালো লাগছে ।খেতেও নিশ্চয় মজা হয়েছিল ।

 2 months ago 

জ্বী আপু আমার এই শরবতের রেসিপি খেতে সত্যিই অনেক মজাদার হয়েছিল। একদম ঠিক বলেছেন এখনই কাঁচা আমের শরবত খাওয়ার সঠিক সময়। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আমের রেসিপি খুব সুন্দর ভাবে তৈরি করেছেন আপনি। টক জাতীয় আমের শরবত তৈরি করে খেলে শরীর ভালো থাকে। প্রচন্ড এই গরমের মুহূর্তে এমন সুন্দর রেসিপি গুলো আমাদের একান্ত প্রয়োজন।

 2 months ago 

একদম ঠিক আপু এই গরমের মুহূর্তে এরকম শরবতের রেসিপি আমাদের জন্য একান্ত প্রয়োজন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52