রেসিপি-ঝিঙে দিয়ে রুই মাছের ঝোল🎏||

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে আমি অনেক পছন্দ করি। যখন পড়াশোনার জন্য বাসার বাহিরে ছিলাম তখন রান্নাবান্নাটা বেশ ভালোই শিখেছিলাম। এখন অবশ্য খুব একটা রান্না করা হয় না। তবে মাঝে মাঝে রান্না করার চেষ্টা করি। যেহেতু অনেকদিন পর রেসিপি পোস্ট করতে চাচ্ছিলাম তাই তো আজকে সকাল বেলায় ঝিঙে দিয়ে রুই মাছের ঝোল রান্না করার চেষ্টা করেছি। অনেকদিন পর রান্না করতে ভালোই লেগেছে। তো বন্ধুরা এবার সবাই চলুন দেখি আমি কিভাবে এই রুই মাছের রেসিপি তৈরি করেছি।

ঝিঙে দিয়ে রুই মাছের ঝোল রান্নার রেসিপি:

Picsart_24-05-09_18-57-14-503.png
Bannar made by-picsart apps.


গরমকালে মাছের ঝোল দিয়ে ভাত খেতে ভালো লাগে। ঝিঙে দিয়ে মাছের ঝোল করলে খেতেও বেশ ভালো লাগে। যেহেতু এখন রান্না বান্না খুব একটা করা হয় না তাই প্রথমে তো ভয়ে ভয়ে ছিলাম রান্না কেমন হবে এই ভেবে। এরপর অবশ্য একটু সমস্যায় পরতে হয়েছিল তরকারিতে লবণ দেয়া নিয়ে। অনেকদিন রান্না না করলে যা হয় আর কি। প্রথমে তো হালকা করে লবণ দিয়েছিলাম। যাতে লবণ কম হলে পরে দিতে পারি। নতুন নতুন রাধুনী হলে যা হয় আর কি। রান্না করাও একপ্রকারের দক্ষতার ব্যাপার। অনেকদিন রান্না করা হয়নি। তাই এখন কোন কিছুর আন্দাজ করতে পারি না। যখন এই রান্নাটা আমি করছিলাম তখন প্রথমে ভেবেছিলাম খেতে কেমন যে হবে কে জানে। এরপর যখন রান্নাটা প্রায় শেষ হয়ে এসেছিল তখন মুখে দিয়ে দেখলাম হালকা একটু লবণ কম হয়েছে। তাই আর একটু লবণ ছিটিয়ে দিলাম। আর তখন টেস্ট ঠিকঠাক ছিল।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
রুই মাছ৪ পিস
ঝিঙে৩০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৪ চামচ

IMG20240509085457.jpgCemera: Oppo-A12.
IMG20240509090902.jpgCemera: Oppo-A12.
IMG20240509091708.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে রুই মাছের ঝোল রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20240509090803.jpgCemera: Oppo-A12.
IMG20240509091011.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে রুই মাছের ঝোল তৈরি করার জন্য আমি প্রথমে ঝিঙে কেটে নিয়েছি। এরপর মাছ ভেজে নেব। মাছ ভাজার সব উপকরণগুলো দিয়েছি। হলুদ, লবণ, মরিচ দিয়েছি। আর মাখিয়ে নিয়েছি।

ধাপ-২

IMG20240509091201.jpgCemera: Oppo-A12.
IMG20240509091808.jpgCemera: Oppo-A12.


এবার মাছ ভাজার জন্য তেল গরম করে মাছগুলো ভালোভাবে গরম তেলে ভেজে নিয়েছি। মাছ ভাজা খেতেও আমার ভালো লাগে।

ধাপ-৩

IMG20240509091942.jpgCemera: Oppo-A12.
IMG20240509092004.jpgCemera: Oppo-A12.


এবার ঝোল তরকারি রান্না করার জন্য কড়াই চেঞ্জ করে নিয়েছি। অন্য একটি কড়াই এর মধ্যে তেল দিয়েছি। এরপর পরিমাণ মতো পেঁয়াজ দিয়েছি।

ধাপ-৪

IMG20240509092119.jpgCemera: Oppo-A12.
IMG20240509092140.jpgCemera: Oppo-A12.


পেঁয়াজ ভালোভাবে ভাজা হলে অন্য মসলাগুলো দিয়েছি। আগে থেকেই কিছু মসলা বাটা প্রস্তুত ছিল তাই মশলা বাটা দিয়েছি। এখানে জিরা বাটা আর রসুন বাটা ছিল। এবার হলুদ, মরিচ, লবণ দিয়েছি।

ধাপ-৫

IMG20240509092219.jpgCemera: Oppo-A12.
IMG20240509092236.jpgCemera: Oppo-A12.


সবগুলো মসলা ভুনা করে নিয়েছি। এত সুন্দর রং এসেছিল। দেখে মনে হচ্ছিল তরকারিটা খেতে ভালো লাগবে। এরপর কেটে রাখা ঝিঙে গুলো দিয়েছি।

ধাপ-৬

IMG20240509092322.jpgCemera: Oppo-A12.
IMG20240509092359.jpgCemera: Oppo-A12.


ঝিঙেগুলো মসলার মধ্যে দিয়ে মেশানোর চেষ্টা করেছি। নাড়াচাড়া করে ভালোভাবে ভুনা করেছি। এভাবে মসলা ভুনা করার পর সবজি ভুনা করে নিলে খেতে ভালো লাগে।

ধাপ-৭

IMG20240509092725.jpgCemera: Oppo-A12.
IMG20240509092743.jpgCemera: Oppo-A12.


সবজি ভালোভাবে ভুনা হলে এবার সবজিগুলো সেদ্ধ করে নেওয়ার জন্য পানি দিয়েছি।

ধাপ-৮

IMG20240509092826.jpgCemera: Oppo-A12.
IMG20240509092839.jpgCemera: Oppo-A12.


এরপর মনে হলো ভেজে রাখা মাছগুলো দিয়ে দেই। তাহলে মাছগুলো খেতে বেশি ভালো লাগবে। এবার সবজির মধ্যে মাছগুলো দিয়ে নাড়াচাড়া করেছি।

শেষ ধাপ:

IMG_20240509_180750.jpgCemera: Oppo-A12.


ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে কিছুক্ষণ সময় অপেক্ষা করার পর আমার এই রান্নাটি শেষ হয়েছে।

পরিবেশন:

IMG_20240509_190944.jpgCemera: Oppo-A12.


রুই মাছের যেকোনো রেসিপি আমার ভালো লাগে। অনেকদিন থেকে রান্না করা হয় না। অনেকদিন পর যখন নিজে নিজে এই খাবারটি রান্না করেছি তখন অনেক ভালো লেগেছিল। গরম গরম ভাত আর রুই মাছের ঝোল হলে আর কিছুই লাগে না। সাথে ছিল ঝিঙে। খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এক কথায় বলতে গেলে নিজের তৈরি করা রেসিপি নিজের কাছেই খেতে ভালো লেগেছিল। আপনারা যারা আমার মত একটু একটু রান্না করতে পারেন তারা এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন।

চেষ্টা করেছি অনেক দিন পর রেসিপি তৈরি করে শেয়ার করার। আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই জানাবেন। আপনাদের ভালো মন্তব্য আমাকে উৎসাহ দিবে।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।

Sort:  
 4 months ago 

সবজির সমন্বয়ে মাছ রান্না করে খেতে আমার খুবই ভালো লাগে। সে জায়গায় আজকে আপনি ঝিঙের সাথে রুই মাছ রান্না করে দেখিয়েছেন খুব চমৎকারভাবে। অসাধারণ হয়েছে ভাইয়া আপনার আজকের এই রেসিপি তৈরি করা। আপনার সুন্দর এই রেসিপি তৈরি করতে দেখে আমি পুরাই মুগ্ধ হয়েছি।

 4 months ago 

সবজি দিয়ে মাছ রান্না খেতে আপনার ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো আপু। আমারও সবজি দিয়ে মাছ রান্না খেতে ভালো লাগে। মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

ঝিঙে দিয়ে কখনো রুই মাছ খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

ঝিঙ্গে দিয়ে রুই মাছের রেসিপি তৈরি করে একদিন খেয়ে দেখবেন আপু। খেতে খুবই সুস্বাদু লাগে। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু।

ভাই, অনেকদিন পর আপনাকে দেখে খুবই ভালো লাগলো। খুবই আনন্দিত হলাম আপনাকে পেয়ে। যাইহোক ভাই, রুই মাছের যেকোন রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর আপনিতো ঝিঙে দিয়ে রুই মাছের মজার রেসিপি তৈরি করেছেন, দেখেই মনে হচ্ছে খেতে ভীষণ স্বাদের হয়েছিল। কালারটা খুবই লোভনীয় হয়েছে ভাই। আর হ্যাঁ অনেকদিন পর রান্না করলে, রান্নায় কিছুটা তারতম্য হতেই পারে। তবুও এই রেসিপি খেতে মজার হয়েছিল এটাই বড় পাওয়া। অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি, মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 4 months ago 

আমারও খুব ভালো লাগছে আপনাদের সাথে পুনরায় যুক্ত হতে পেরে। রুই মাছের রেসিপি আপনার পছন্দের এটা জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

আসলে আজকে আপনার রেসিপিটা দেখে আমার জিভে জল চলে এলো। আসলে এই ধরনের কম মসলা দিয়ে তৈরি খাবারগুলো অনেক বেশি সুস্বাদু হয়। আর বিশেষ করে মাছ এবং সবজি যদি তাজা পাওয়া যায় তাহলে তো সেই সব খাবারের স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

একদম ঠিক বলেছেন দাদা কম মসলা দিয়ে রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে। এছাড়া এটা স্বাস্থ্যের জন্যও ভালো। তাজা সবজি দিয়ে যেকোনো কিছু রান্না করলেই খেতে খুব ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ দাদা।

 4 months ago 

। ঝিঙে দিয়ে রুই মাছের ঝোলের রেসিপিটি খুবই সুস্বাদু ও আকর্ষণীয় মনে হচ্ছে। আপনার এই সৃজনশীলতা ও রান্নার প্রতি আন্তরিকতা সত্যিই প্রশংসনীয়। আপনার পোস্ট অন্যদের রান্না করার উৎসাহ দেবে । চমৎকার রেসিপির জন্য আপনারকে ধন্যবাদ!

 4 months ago 

জ্বী ভাইয়া ঝিঙ্গে দিয়ে রুই মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

ঝিঙ্গে দিয়ে রুই মাছের ঝোল রেসিপিটা বেশ ভালো লাগলো। আমার কাছে এটা খেতে দারুন লাগে। প্রতিটা সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার এই রেসিপি দেখে শিখতে পারলাম ও শুভেচ্ছা রইল আপনার জন্য।

 4 months ago 

ঝিঙ্গে দিয়ে রুই মাছের ঝোল আপনার খেতে ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। এই রেসিপিটা খেতে আমারও ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

সবজির সমন্বয়ে মাছের অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার এই রেসিপি প্রস্তুত করতে দেখে খুবই ভালো লেগেছে আমার। রুই মাছ আমার অনেক প্রিয়। এদিকে ঝিঙে তরকারিটাও বেশ পছন্দ করি। তাই এক কথায় চমৎকার রেসিপি শেয়ার করেছেন আপনি।

 4 months ago 

রুই মাছ আপনার অনেক প্রিয় জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। আমি সবজি দিয়ে রুই মাছ খেতে পছন্দ করি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া গরমের সময়ে ঝোলের তরকারি খেতে খুব ভালো লাগে। তাছাড়া অনেক দিন পর রান্না করলে একটু সমস্যা হয়ে থাকে। তবে চিন্তা করবেন না আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। যাই হোক রুই মাছ ও ঝিঙে দু'টোই আমার খুব পছন্দের। আপনি ঝিঙে দিয়ে রুই মাছের খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58836.39
ETH 2494.30
USDT 1.00
SBD 2.44