বিষয় - রেসিপি - ৩৬ | | " কাচকি মাছের শুঁটকি রান্না " | | @shimulakter | | ২৫ । ০৯ .২০২২ ইং | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম, আদাব
আজ ২৫ শে সেপ্টেম্বর , রোজ রবিবার

“আমার বাংলা ব্লগ” এর সকল ভাই ও বোনেরা কেমন আছেন সবাই ? সবাই ভাল আছেন আশাকরি । আমিও আপনাদের শুভকামনায় ভাল আছি । বন্ধুরা আমি @shimulakter বাংলাদেশ ঢাকা থেকে আপনাদের সাথে আছি । আপনাদের সবার সহযোগিতায় প্রতিনিয়ত কাজ করার উৎসাহ পাচ্ছি । তাইতো প্রতিদিন ই কিছু না কিছু ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হচ্ছি ।

Add a heading (13).jpg

বন্ধুরা , আমি আজ রেসিপি ব্লগ নিয়ে আবার চলে এলাম । আমার আজকের রেসিপি “ কাচকি মাছের শুঁটকি রান্না “। মাছ যেমন উপকার শরীরের জন্য ,তেমনি শুঁটকি মাছ ও অনেক উপকার আমাদের শরীরের জন্য । তবে এটাও ঠিক , শুঁটকি মাছের গন্ধের কারনে অনেকে তা পছন্দ করেন না ।

আমি কিন্তু বন্ধুরা , শুঁটকি মাছ অনেক পছন্দ করি । আগের একটি ব্লগে আমি বলেছিলাম ,আমার বাড়ির কেউ পছন্দ করে না । তাই সবাই যেদিন বাইরে থাকে ,সেই সুযোগে আমি আমার এই শুঁটকি রান্না শেষ করে ফেলি । আর ফ্যান ছেড়ে দরজা জানালা সব খুলে দেই । এত ঝামেলা করে কি কিছু খেতে মন চায় ,বলেন ত বন্ধুরা ? তাও করি মাঝে মাঝে পছন্দের এই জিনিসটি রান্না ।

WhatsApp Image 2022-09-25 at 5.30.36 PM.jpeg

আজকের রেসিপি “ কাচকি মাছের শুঁটকি রান্না “ করতে যে যে উপকরন আমি নিয়েছি তা আগে তুলে ধরছি --

উপকরনপরিমান
কাচকি মাছের শুঁটকি২৫০ গ্রাম
আলুবড় ১ টি
টমেটো১ টি
পেঁয়াজ৩/৪ টি
হলুদ গুঁড়াপরিমান মত
মরিচের গুঁড়াপরিমান মত
তেলযতটা পছন্দ
লবনপরিমান মত
রসুন পেস্টসামান্য
কাঁচা মরিচ৬/৭ টি

প্রস্তুত প্রণালী

রেসিপিটি ধাপে ধাপে আমি তুলে ধরছি ।আশাকরি আমার রেসিপিটি আপনাদের ভালো লাগবে ।

প্রথম ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.30.29 PM.jpeg

প্রথমে শুঁটকি মাছগুলো প্যানে ভেজে নিলাম ।এরপর পানি দিয়ে ধুয়ে ভাল করে ধুয়ে ঝরিয়ে নেব ।

দ্বিতীয় ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.30.16 PM.jpeg

প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে নেব ।এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিয়ে পরিমান মত লবণ দেব ।

তৃতীয় ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.30.13 PM.jpeg

এবার হাফ চামচ রসুন পেস্ট , হাফ চামচ হলুদের গুঁড়া ও এক চামচ মরিচের গুঁড়া দিয়ে ভালমত ভুনতে থাকব ।

চতুর্থ ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.30.07 PM.jpeg

মসলাগুলো ভালমত ভুনা হয়ে এলে ,তাতে ভেজে ধুয়ে রাখা শুঁটকি গুলো দিয়ে ভুনা ভুনা করে আলু কুচি দিয়ে দেব ।

পঞ্চম ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.30.02 PM.jpeg

এরপর ভালমত ভুনা হয়ে এলে ,তাতে সামান্য পানি দেব আলু কুচি সিদ্ধ হওয়ার জন্য । এরপর তাতে টমেটো কুচি দিয়ে রান্না করতে থাকব ।

ষষ্ঠ ধাপ

WhatsApp Image 2022-09-25 at 5.29.59 PM.jpeg

এই ধাপে এসে কাঁচা মরিচ দিয়ে ভাজা ভাজা হলে নামিয়ে নেব ।

WhatsApp Image 2022-09-25 at 3.37.07 PM.jpeg

আমার রান্না শেষ হল । এখন রেসিপিটি প্লেটে নিয়ে পরিবেশনের পালা । আশাকরি আমার আজকের রেসিপি আপনাদের ভাল লেগেছে । ভাল লেগে থাকলেই আমার সার্থকতা ।

আমার রেসিপির ফটোগ্রাফির তথ্য সমূহ নীচে তুলে ধরছি --

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

আজ এ পর্যন্তই । আবার কোন নতুন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব সে পর্যন্ত সবাই ভাল থাকবেন ,সুস্থ থাকবেন ।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

WhatsApp Image 2022-09-13 at 9.15.00 AM.jpeg

Sort:  
 2 years ago 

শুটকি মাছ আমারও ভীষণ পছন্দের। আপনি কাচকি মাছের শুটকি রান্না খুবই মর্যাদার ভাবে তৈরি করেছেন। অসম্ভব ভালো ছিল আপনার আজকের এই রেসিপিটি। এই মাছগুলো রান্না করলে খুবই সুস্বাদু হয়ে থাকে যা আমার কাছে ভীষণ ভালো লাগে খেতে।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। সত্যিই অনেক মজার খেতে। অনেক অভিনন্দন আপনাকে ভাইয়া।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

শুটকি আমার ও বেশ পছন্দের ,কিন্তু আপনার মতো ঝামেলা করে খেতে হয় না।কারন বাসার সবাই শুটকি মাছ বেশ মজা করে খায়। আপনার রান্না দেখেই বোঝা যাচ্ছে খেতে বেশ মজা হয়েছে।ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। খেতে ত মজাই হয়েছে। কিন্তু শান্তিতে কি আর খেতে পারি। 😥 একা একা বসে খেতে হয়। 😅আমার সাথে টেবিলে বসে কেউ খাবেও না। 😰মন্তব্য পেয়ে ভাল লাগলো আপু ।

 2 years ago 

কাচকি মাছের শুঁটকি রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। সত্যিই আপনার রেসিপির পরিবেশন আমার অনেক বেশি ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম।শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।সত্যি ই খুব মজার ছিল খেতে। আর এসব খাবার সবাই মিলে খেলে ভাল লাগে। অনেক অভিনন্দন আপনাকে।

 2 years ago 

কাঁচকি মাছ আমার খুবই প্রিয় একটা মাছ, এই মাছের শুঁটকি খেতেও খুব মজাদার, আপু আপনি আলু,টমেটো পেঁয়াজ দিয়ে খুব সুন্দর করে রান্না করেছেন। আমি শুঁটকি মাছ গরম জলে ভিজিয়ে তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেই, কিন্তু আপনি মাছ গুলো ভেজে ধুয়ে নিয়েছেন, এটা নতুন একটা পদ্ধতি শিখে নিলাম। সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। সত্যিই খুব মজার এ মাছের শুঁটকি। আমি আসলে এ শুঁটকি সুন্দর করে বেছে, ভেজে নিয়ে ধুয়ে নিয়েছি ঠান্ডা পানিতে। কারন এ শুঁটকিতে তেমন ময়লা থাকে না। কিন্তু লইট্টা শুটকি গরম পানিতে ভিজিয়ে রাখি। কারন অনেক ময়লা থাকে। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

শুটকি মাছের নাম শুনলেই তো জিভে দ জল চলে আসে। আর শুটকি রান্না দেখে আর লোভ সামলাতে পারছিনা। নাকে যেন গন্ধ পাচ্ছি। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। ব্লগটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক অভিনন্দন আপু আপনাকে।

 2 years ago 

আপু আমিও কিন্তু আপনার মত শুটকি মাছ অনেক পছন্দ করি। শুটকি মাছের গন্ধ কিন্তু আমার কাছে ভালই লাগে। যাই হোক আপনি খুব সুন্দর করে কাচকি শুটকির চচ্চড়ি করেছেন। শুটকি মাছের চচ্চড়ি দেখতে খুবই লোভনীয় লাগছে আপু।

 2 years ago 

শুঁটকি মাছ আপনার পছন্দ জেনে ভাল লাগলো আপু।আমার ঘরের কেউ পছন্দ করে না। 😪 তাই আমার তেমন খাওয়া হয় না। মায়ের বাসায় গেলে অবশ্য খাই। আম্মুই আমার জন্য নিয়ে আসে। অনেক ভাল লাগলো আপনার মন্তব্য পেয়ে। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও অসাধারণ কাচকি মাছের শুঁটকি রান্না রেসিপি করেছেন। খুব লোভনীয় পোস্ট। শুটকি আমার খুব প্রিয় খাবার। রেসিপি কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ এবং অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। মন্তব্য পেয়ে ভাল লাগলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শুঁটকি মাছের গন্ধ আছে তারপরও খাওয়া যায়। আর কাচকি মাছের শুঁটকি হলে তো আর কিছু লাগে না। আপনার বুদ্ধির প্রশংসা করতে হয়। অনেক বুদ্ধি করে পছন্দের রেসিপিটা খান। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা আপনার জন্য।

Hi, @shimulakter,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @rex-sumon.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59403.33
ETH 2607.28
USDT 1.00
SBD 2.38