আমার স্বরচিত বিরহের কবিতা -- 💔 " ভালোবাসার নীল বেদনা "

in আমার বাংলা ব্লগlast month
আসসালামু আলাইকুম


শুভ সকাল বন্ধুরা।সবাইকে নতুন আর একটি দিনের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি।

হ্যালো বন্ধুরা,

মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে বেশ ভালো আছি।

আমি@shimulakter,আমি একজন বাংলাদেশী।আমি ঢাকা থেকে আপনাদের সাথে যুক্ত আছি।"আমার বাংলা ব্লগ"এর আমি একজন নিয়মিত ইউজার। প্রতিদিনের মত আমি আজও এসেছি নতুন একটি পোস্ট নিয়ে।আমার আজকের পোস্ট স্বরচিত বিরহের কবিতা।আমার পোস্ট আপনাদের কাছে ভালো লাগে এমনটাই প্রত্যাশা করি।

আমার স্বরচিত বিরহের কবিতাঃ


আমার স্বরচিত কবিতা_20240517_222037_0000.jpg

কানভা দিয়ে বানানো

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...ZGutiKi7KVTt5nDQoetrgsGgZGNELKiF2LVTivTiw6zUbx3qr8PhoJ4RufavUzR2x51cVwfS9ebHEGz1Yoiz7SSqpLp4z6AD13BwUvTWuACAUcDbvGNfob6NSa.png

বন্ধুরা,সপ্তাহে একটি কবিতা আমি পোস্ট করে থাকি।আপনাদের অনুপ্রেরণায় প্রতিনিয়ত লিখে চলেছি।কবিতা লেখা সহজ বিষয় নয়।কবিতা লিখতে হলে গভীর মনোভাবের দরকার হয়।গভীর চিন্তা,একাগ্রতা ও সুন্দর অনুভূতি এগুলো না থাকলে আসলে কবিতা লেখা যায় না।এরপরের যে ব্যাপারটা তা হচ্ছে ছন্দ।কবিতার মধ্যে ছন্দ না হলে সেই কবিতা পড়ে আসলে আনন্দ পাওয়া যায় না।আমি খুব সামান্য একজন মানুষ।নতুন করে কবিতা লেখা শুরু করেছি বড় দাদা,ছোট দাদা ও হাফিজ ভাইয়ার কবিতা গুলো পড়ে পড়ে।নয়ত কখনও ভাবনাতেও আসেনি যে আমি কবিতা লিখবো কখনো। সবই সম্ভব হয়েছে আমার বাংলা ব্লগ এর বদৌলতে। এজন্য শুকরিয়া জানাই প্রতিনিয়ত এই কমিউনিটির সকল সদস্যদের আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য।

আমার লেখা আজকের কবিতাটির নাম ভালোবাসার নীল বেদনা।কবিতাটি মূলত বিরহের।বিরহের কবিতা লিখতে আমার ভীষণ ভালো লাগে।ভালোবাসার কবিতা লিখতে কমই ভালো লাগে।সত্যি কথা বলতে ভালোবাসা তো ভালোবাসা ই।এটা যেমন তেমন ভাবেই লেখা যায়।কিন্তু বিরহের কবিতা গুলো লিখতে একটু অনুভূতি মনে হয় বেশী ই দরকার হয়।আর এজন্য ই লিখতে ভীষন ভালো লাগে।বিরহে না থেকেও যখন বিরহটাকে কবিতার মাধ্যমে সুন্দর করে ফুটিয়ে তোলা যায়।তার মধ্যে সত্যিকারের লেখনির প্রকাশ ঘটে।

আমি সহজ সুন্দর ভাষায় কবিতা লিখতে পছন্দ করি।আমার কবিতা পড়ে আপনাদের চমৎকার চমৎকার মন্তব্য আমাকে অনেক বেশী অভিভূত করে।তাইতো প্রতিনিয়ত কবিতা লেখার আগ্রহ আমার বেড়েই চলেছে।আজকের কবিতাটির মধ্যে বিরহকে খুব বেশী প্রাধান্য দেয়া হয়েছে।আসলে আমরা যখন ভালোবাসার সম্পর্ক গড়ে তুলি তখন মনের মাঝে নানা রকমের স্বপ্ন বুনতে থাকি।প্রিয় সেই মানুষটিকে নিয়ে আমাদের ভাবনার যেনো শেষ হয়না।সেই স্বপ্ন ভেঙে গেলে মানুষটি একেবারেই নিঃস্ব হয়ে যায়।আর তাইতো সবাই ভালোবাসার কষ্টকে নীল রঙের সাথে তুলনা করে।আমরা জানি বেদনার রঙ নীল।চলুন আমরা বিরহের কবিতাটি পড়ে আসি ---

কবিতা -- ভালোবাসার নীল বেদনা


লেখা -- শিমুল আক্তার


ভালোবাসার নীল বেদনা
যন্ত্রণা দেয় মনের মাঝে
মনকে আজ হারিয়ে ফেলেছি
মন আমার নেই যে কাছে।

কতো স্বপ্ন বুনেছিলাম
ছোট এই মনের মাঝে
মনের মধ্যে দিয়েছো তুমি
যন্ত্রণার ঐ আগুন জ্বেলে।

ভালোবেসে কষ্ট পেয়েছি
মনটাকে আজ খুঁজে ফিরি
যাতনা সহে না এ মনেতে
ছটফট করে মনটা জুড়ে।

জানতাম যদি আমি আগে
কষ্ট এতো ভালোবাসায়
ভালোবেসে আপন করে
নিতাম না তো তোমায় পাশে।

ভুলে গিয়ে ভালো আছো
আজ ও আছি আমি একা
এই জীবনে আর কখনো
মন পাবে না ভালোবাসা।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYwqKrPU89ZQqREEsuPjF4nXAbdefe1QoFzVhH5rdqrXcAR9FriVZ8LQqAvmKQj...DAdJHarfLK6k1QfMwqHQ45sjyVudDzqtbRQkNn3LgLuSwWgviHLEQ5J7nD31xPzGUchgH3nnib15oMofD7qS3ugLBwMVE8G9HfKHhzLhvQ3JcGWBtiNRJgvMWn.png

আজ আর নয়।আশাকরি আমার আজকের কবিতাটি আপনাদের ভাল লেগেছে।ভাল না লেগে থাকলেও কমেন্ট করে জানাবেন। আমি প্রতিনিয়ত নতুন নতুন কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হব।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।

ধন্যবাদ সবাইকে

@shimulakter

পোস্ট বিবরন


শ্রেনিকবিতা
ফটোগ্রাফির জন্য ডিভাইসsamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থানঢাকা

আমার পরিচয়


আমি শিমুল আক্তার।আমি একজন বাংলাদেশী।বাংলাদেশ ঢাকা থেকে আমি আপনাদের সাথে যুক্ত আছি।আমি এম এস সি ( জিওগ্রাফি) কমপ্লিট করি জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। আমি বিবাহিতা।আমি একজন গৃহিণী।আমি একজন স্বাধীনচেতা মানুষ। ভালোবাসি বই পড়তে, নানা রকমের রান্না করতে আর নতুন নতুন রেসিপি করে সবাইকে খাওয়াতে ভালোবাসি।ফটোগ্রাফি করতে আমি ভীষণ পছন্দ করি।বাংলায় লিখতে আর বলতে পারার মধ্যে অনেক বেশী আনন্দ খুঁজে পাই।নিজের মধ্যে থাকা সৃজনশীলতাকে সব সময় প্রকাশ করতে পছন্দ করি।এই বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছি বলে নিজেকে অনেক ধন্য মনে করি।

7AzetLrHVAgHwGYdyYhcd6W1ZFmwPuKeayULXZvV74jWJiYdxcTDg2LhEfugT9XQiehdVjbtAbBU1XdRNXiEF84z5xvEBxaDkrUVjrn3AA...Lme7uHzhBsZNhAwjoPuur37mLpdDUuvdg1BAY5TZSuBhbAxCSvbNMhw31WQJNBoEaz5nQZwwfEzvj2CLYAoyJuR7DiEL6442cdxyPvPjEPk4inCxeffnYMCVXL.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WQrQvqP5nhp7XM51LVxoiwvG4n2SMPJqq4jr2WDgyE2QvgqfT2KbJEaeoc2UiMkyE3Lt3BykMds72QZ36oyQ.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvQjV74EiQgbJ1bHnuaQtMGJ82DmjK2jvfqXMgqNbyA8bTES8NsicPw9oefRmFaB9aZAvDYQNLHWt1W7g.png

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxeToZJatrzXJ26wyJvrfyUjWUHbwevxJfcy1wNaX2uYf5yHRjEM6kRmppRUgc...Y4qhGk41e9xshdKq7axZeLWprzfJqgtshHQPZjCGuXiyHFG1XqYcZSdGGLYKKmVtY1zvpEFteA1FrU83LMRPP7BcAne3avpKyGdHz9yne2nakYyhwHTfUardAv.png

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW...XVCPrZEiBQY3DNWnVp6gQMYW4TcQUU4y1uo3Ezg1XbNauP1DnGa1WaLqAP9WHuqV91uPvSqP1kx1PYJ64PVyuWqBr4dV3UwHGUMTVT74SoLbnwqJdiWJhDn669.gif

Sort:  
 last month 

আসলে মানুষের দেখা স্বপ্নগুলো ভেঙ্গে গেলে সত্যি তখন অনেক বেশি কষ্ট হয়। ভালোবাসার সম্পর্ক যেদিন থেকে শুরু হয়, সেইদিন থেকে ভালোবাসার মানুষটাকে নিয়ে আলাদা রকম স্বপ্ন দেখা হয়। তখন যেন স্বপ্ন দেখতে অনেক বেশি ভালো লাগতো সেই মানুষটাকে নিয়ে। কিন্তু স্বপ্ন যখন ভেঙে যায় তখন বেদনার সাথেই দিন কাটে। আপনি সেই বেদনাকে নীল রঙের সাথে তুলনা করে এত সুন্দর একটা কবিতা লিখেছেন দেখে খুব ভালো লাগলো। কবিতার প্রত্যেকটা লাইন কিন্তু অনেক সুন্দর ছিল। আমার কাছে পুরোটা পড়তে ভালো লেগেছে।

 29 days ago 

সুন্দর ও সাবলীল মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। ভালোবাসায় এত কষ্ট সবাই আগে যদি জানতো তাহলে একজন আরেক জনকে কখনও আপন করে নিত না পাশে।ভালোবাসার নীল বেদনা নিয়ে দারুন ভাবে কবিতাটি উপস্থাপন করেছেন।যা পরে ভীষণ ভালো লাগলো।সত্যি মনমুগ্ধকর একটি কবিতা লিখেছেন আপু।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 29 days ago 

অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

কবিতা লিখতে আসলেই গভীর মনোযোগের প্রয়োজন। কিন্তু আমার কেন যেন মনোযোগ দিলেই কবিতা লাইন মাথায় আসে না। তাছাড়া সহজ কবিতাগুলো আমার কাছেও লিখতে এবং পড়তে ভালো লাগে। আপনার আজকের কবিতাটি খুব সুন্দর হয়েছে। প্রতিটি লাইন খুব চমৎকারভাবে উপস্থাপন করেছেন। ভালো লাগলো পড়ে।

 29 days ago 

আমারও সেইম ব্যাপার হয় প্রায় সময়ে।মনোযোগ দিলে এক লাইন ও মাথায় আসেনা।তবে কাজ করার সময় কিংবা সকালে একা হাঁটলে তখন অনেক লাইন মাথায় আসে। আবার বাসায় এলে ভুলে ও যাই।😂সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last month 

ভালোবাসার অনেক রং আছে। কেউ বেদনার মধ্যে ডুবে থাকে কেউ সুখের জলে ভেসে যায়। আপনি আজকে ভালবাসা নীল বেদনা নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। প্রতি সপ্তাহে আপনার কবিতা গুলো পড়ে বেশ ভালো লাগে। আজকের কবিতাটাও খুবই দারুণ হয়েছে। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 29 days ago 

ধন্যবাদ মতামত প্রকাশ করার জন্য।

 last month 

আসলে ভালোবাসা এমন একটা জিনিস আপনাকে উপরে আঘাত করবে না । হৃদয়ে এমন ভাবে আঘাত করবে যেটা আপনি কখনো ভুলতে পারবেন না। প্রতিটা মানুষের জীবনে ভালোবাসা আসে সেই ভালোবাসার আঘাত কতটা কষ্টের যিনি পেয়ে থাকে তিনি উপলব্ধি করতে পারে । আপনার লেখা কবিতাটি খুবই সুন্দর ছিল অনেক ভালো লাগলো পড়ে।

 29 days ago 

সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last month 

ভালোবাসার নীল বেদনা নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এই কবিতার মাধ্যমে ভালোবাসার বেদনাময় মুহূর্ত গুলো যেন ফুটিয়ে উঠেছে। খুবই সুন্দর ভাবে আপনি এই কবিতা লিখেছেন, কবিতার ভাষাগুলো অসাধারণ ছিলো।

 29 days ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 
 last month 

আপু আপনার কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে ,প্রেমের কবিতা আমার অনেক ভালো লাগে হোক সেটা রোমান্টিক বা বেদনার। আপনার কবিতার প্রতিটা লাইন ভীষণ মিল ছিল। মনকে আজ হারিয়ে ফেলেছি মন বসে না কোন কাজে। কথাগুলো একদম ঠিক, মানুষের মন যখন ভালো থাকে না, তখন তার কোন কাজ বা কোন কিছুই ভালো লাগেনা,আপু আপনার এই কবিতার মধ্যে দিয়ে ভালোবাসার বেদনাগুলো ফুটে উঠেছে, সুন্দর বেদনাদায়ক কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 29 days ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last month 

এত সুন্দর সুন্দর কবিতা আপনি কিভাবে লিখেন। আপনার কবিতাগুলো দেখলে মনে হয় যেন প্রফেশনাল কবি লিখেছে। আমার মনে হয় আপনি অবশ্যই প্রফেশনাল একজন কবি। অনেক ভালো লাগে আপনার কবিতা গুলো পড়তে।

 29 days ago 

ভাইয়া আপনার কমেন্ট পড়ে লজ্জা পেলাম।আমি এতো ভালো লিখিনা কিন্তু চেষ্টা করি। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65021.86
ETH 3571.18
USDT 1.00
SBD 2.33