আলু, খাসির কলিজা ভুনা রেসিপি❤️

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমিও সৃষ্টি কর্তার কৃপায় ভালো আছি।আমি শাপলা দত্ত, বাংলাদেশ থেকে আজ আপনাদের মাঝে শেয়ার করবো খাসির কলিজা ভুনা রেসিপি।আশা করছি আপনাদের ভালো লাগবে।

InShot_20240315_113733728.jpg

খাসির মাংস আমাদের সবারই খুব পছন্দের। আমি যেহেতু মুরগির মাংস খাইনা তাই খাসির মাংস খেয়ে থাকি মাঝে মাঝেই।ভাইয়ের বিয়েতে ১৬০কেজি মাংস দিয়েছিল খাসির। আর এই সব গুলো মাংস বাড়িতে খাসি এনে কেটে দিয়ে গেছে। আর যতোগুলো কলিজা ছিলো সব গুলোই আলাদা করে নিয়েছিল এবং কিছু আমার পিসাত ভাই এর বউ এর বাচ্চা হবে তাই তাকে পাঠিয়েছে। কিছু আমার ছোট পিসিকে দিয়েছে আর কিছু আমাদের কে।খাসির চর্বিও আলাদা রেখেছে কিন্তু আমরা নেইনি ক্ষতিকর জন্য। আমি আজ সেই খাসির কলিজা ভুনা আপনাদের সাথে শেয়ার করবো।
আশা করছি আপনাদের ভালো লাগবে।

তো চলুন দেখা যাক রেসিপিটি কেমন

IMG_20240311_114135.png

১.খাসির কলিজা
২.আলু
৩.জিরা আাটা
৪.পেঁয়াজ কুচি
৫.রসুন বাটা
৬.আদা বাটা
৭.গোটা জিরে
৮.ভোজ্য তেল
৯.লবন
১০.হলুদ
১১.মরিচের গুড়া

PhotoCollage_1710480465076.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি কলিজা গুলো কেটে ছোট করে নিয়েছি ও আলু কেটে কেটে ছোট করে নিয়েছি।

PhotoCollage_1710480919470.jpg

দ্বিতীয় ধাপ

চুলায় একটি কড়াই বসিয়েছি ও তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম করে নিয়েছি। গরম তেলে জিরা ফোঁড়ন দিয়েছি।
IMG_20240315_114017.jpg

তৃতীয় ধাপ

এখন আলু গুলো দিয়েছি ও আলুতে লবন হলুদ,মরিচের গুড়া দিয়েছি।

PhotoCollage_1710481499686.jpg

চতুর্থ ধাপ

এখন আলু গুলে ভালো করে ভেজে নিয়েছি ও নামিয়ে রেখেছি।

PhotoCollage_1710481601813.jpg

পঞ্চম ধাপ

এখন আবার চুলায় কড়াইয়ে তেল দিয়েছি। তেল গরম করে নিয়ে বাটা মসলা গুলো সব দিয়েছি খুব ভালো করে কষিয়ে নিয়েছি।
PhotoCollage_1710481805613.jpg

ষষ্ঠ ধাপ

খুব ভালো করে মসলা গুলো কষানোর পর তাতে কেটে রাখা কলিজা গুলো দিয়েছি ও মসলা সহ আবারও কষিয়ে নিয়েছি।
PhotoCollage_1710482011449.jpg

সপ্তম ধাপ

এখন কষানো কলিজায় আগে থেকে ভেজে রাখা আলু গুলো দিয়েছি ও নারাচারা করে কষিয়ে নিয়েছি।
PhotoCollage_1710482147511.jpg

অষ্টম ধাপ

এখন কষানোর পর পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়েছি।

PhotoCollage_1710482319410.jpg

নবম ধাপ

এখন সিদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করেছি ও সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিয়েছি।

PhotoCollage_1710484080170.jpg

পরিবেশ ধাপ

InShot_20240315_113733728.jpg

InShot_20240315_123232094.jpg

IMG_20240315_123219.jpg
এই ছিলো আমার আজকের মজাদার রেসিপি।কলিজাও আলুর ভুনা।এভাবে ভাতের সাথে কিংবা রুটি,পরোটার সাথে খেতে অসম্ভব রকমের সুন্দর লাগে।আশা করছি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।আবারও দেখা হবে অন্যকোন রেসিপির মাধ্যমে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। নিরাপদ থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
লোকেশনগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240309_081304.jpg

Sort:  
 5 months ago 

আলু দিয়ে খাসির কলিজা এভাবে মাখা মাখা করে ভুনা করলে খেতে ভীষণ মজার হয়!সাথে বুটের ডাল থাকলে খাওয়া একেবারে জমে ক্ষীর!! এটা ভাত বা রুটি/পরোটা সবকিছুর সাথেই খুব ভালো যায়। তবে খাসির কলিজা আমার বাসায় রান্না করলে সেটা আমি আগে গরম জলে কিছুটা ফুটিয়ে নেই। অনেক ময়লা বের হয় সেই জলে! একদিন ট্রায় করে দেখো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি ঠিকই বলেছেন আপু চর্বি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। ভাইয়ের বিয়েতে ১৬০ কেজি মাংস দিয়েছিল খাসির তার মধ্যে কলিজা কিছুটা আপনার দিয়েছিল সেটা রেসিপি আজকে তৈরি করেছেন। কলিজা এভাবে আলু দিয়ে রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপিটা দেখে তো মনে হয়েছে ভীষণ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু চর্বি ভীষণ ক্ষতিকর।ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 5 months ago 

বাহ আপু বেশ লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আমার খুব পছন্দের এই আলু মহাশয়। আর খাসির কলিজা দিয়ে ভুনা রেসিপি দারুণ হয়েছে। খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল।কালার টা কিন্তু আপু দারুণ লাগছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ অনেক সুস্বাদু হয়েছিলো।আমারও পছন্দের আলু।

 5 months ago 

ভাইয়ের বিয়ে উপলক্ষে অনেকগুলো খাসি জবাই করেছিল দেখছি। কলিজা গুলো আলাদা করে আপনাদের ভাগাভাগি করে দিয়েছে। আপনি আজকে আলু দিয়ে খাসির কলিজা গুলো দারুন রেসিপি তৈরি করেছেন । এই ধরনের রেসিপি দেখলে না খেয়ে থাকা যায় না। অনেক ভালো লাগলো সুন্দর করে রেসিপি করে তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাইয়া কলিজা গুলো সবাই ভাগাভাগি করে দিয়েছে আর আমি সেই কলিজা মজাদার করে ভুনা করে আপনাদের সাথে শেয়ার করেছি।

 5 months ago 

আপু এমন মজাদার রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। আহ কি মজাদার রেসিপি শেয়ার করেছেন দেখেই খিদা লেগে গিয়েছে। খাসির কলিজা খেতে দারুণ লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 5 months ago 

আলু দিয়ে খাসির কলিজা এভাবে মাখা মাখা করে ভুনা করলে খেতে ভীষণ মজার হয়!সাথে বুটের ডাল থাকলে খাওয়া একেবারে জমে ক্ষীর!! এটা ভাত বা রুটি/পরোটা সবকিছুর সাথেই খুব ভালো যায়। তবে খাসির কলিজা আমার বাসায় রান্না করলে সেটা আমি আগে গরম জলে কিছুটা ফুটিয়ে নেই। অনেক ময়লা বের হয় সেই জলে! একদিন ট্রায় করে দেখো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এটা তো জানি না যে গরম জলে সিদ্ধ করে নিলে ময়লা বের হয় আমি তো ভাবি যে ভিটামিন বের হয়ে যায়।তবে অবশ্যই এখন থেকে তোমার মতো আমিও কলিজা ফুটিয়ে নেব।

 5 months ago 

খাসির কলিজা ভুনা রেসিপি দেখে ভীষণ লোভনীয় লাগছে। খাসির কলিজা আমার কাছে খেতে ভীষণ ভালো লাগে। রেসিপির কালার দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিলো। তাছাড়া গরম ভাতের সাথে এধরনের রেসেপি খেতে দারুন মজা লাগে। তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

সত্যি খেতে ভীষণ মজাদার হয়েছিল।

 5 months ago 

মুরগির মাংস না খাওয়ার কারণে মাঝে মাঝেই খাসির মাংস খেয়ে থাকেন শুনে ভালো লাগলো। আজকে তো দেখছি খাসির কলিজা ভুনা রেসিপি তৈরি করেছেন আলু দিয়ে। যেটা দেখে আমার তো একেবারে লোভ লেগে গিয়েছে। খাসির মাংস খেতে আমি খুব পছন্দ করি, আর খাসির কলিজা ভুনা ও আমার কাছে ভালো লাগে। এটা ঠিক আপু চর্বি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর এই জন্য চর্বি না খাওয়াই ভালো। রুটি অথবা গরম ভাতের সাথে এই রেসিপিটা একেবারে জমে যাবে। আমার তো দেখেই এখন খেতে ইচ্ছে করতেছে।

 5 months ago 

হ্যাঁ ভাইয়া রুটি,গরম ভাতের সাথে ভীষণ চমৎকার লাগে খেতে এই কলিজা ভুনা।

 5 months ago 

খাসির মাংস যেমন খেতে খুবই সুস্বাদু তার কলিজাও অনেক সুস্বাদু। তবে আমাদের জন্য চর্বি খুবই ক্ষতিকর।যাইহোক আপনি দারুণ ভাবে খাসির কলিজা ভূরা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার রান্না দেখে বুঝা যাচ্ছে খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আলু দিয়ে খাসির কলিজা ভুনা অসাধারণ একটি রেসিপি আজকে তৈরি করেছেন। রেসিপি পরিবেশন দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আসলে খাসির কলিজা ভুনা কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটা দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খেয়ে দেখবেন এভাবে রান্না করে বেশ ভালো লাগবে খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38