স্বরচিত কবিতা//কষ্টের লীলাভূমি

in আমার বাংলা ব্লগ4 months ago

২৪ মার্চ ২০২৪ রোজ:রবিবার

আমি @shahid540 বাংলাদেশ থেকে।

Green Modern Online Business Webinar Banner_20240324_161208_0000.png

Source

আসসালামু আলাইকুম

হ্যালো আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুরা আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি। বন্ধুরা আজকে আমার ব্লগের বিষয় হচ্ছে স্বরচিত কবিতা। কবিতার নাম হচ্ছে "কষ্টের লীলা ভূমি" ।চলুন শুরু করা যাক।

কবিতাটি নিয়ে কিছু কথা

বন্ধুরা আমি আসলে প্রফেশনাল কোন কবি না। প্রতিনিয়ত আমি কবিতা লিখি এরকম কিছুই না। আর কবিতা আমি যেকোনো সময় যেকোনো মুহূর্তে লিখতে অভ্যস্ত নই। কেননা তাতে কবিতার মূলভাব ফুটিয়ে তুলে ধরা সম্ভব হয় না। কবিতা লিখতে গেলে আমি যেটা মনে করি একটি সুন্দর মুহূর্ত এবং নিজের মস্তিষ্কের চিন্তা মননকে স্থির করতে হয়। আজকের লেখা কবিতাটির মাধ্যমে আমি বেশ কিছু অনুভূতিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। জানিনা কতটুকু ভালো করতে পেরেছি। তবে চেষ্টা করেছি নিজের সাধ্যমত সৌন্দর্যপূর্ণভাবে কবিতার মূলভাব তুলে ধরার জন্য। আমাদের দৈনন্দিন জীবনে আমরা কত বাধার সম্মুখীন হই। কিন্তু সেই বাধাগুলোকে সর্বদা আমাদের কাটিয়ে ওঠার শক্তি এবং দৃঢ়তা থাকতে হবে তাহলে সে বাধাকে উপেক্ষা করে সফলতার দিকে অগ্রসর হওয়া সম্ভব হবে। কষ্ট আমাদের জীবনে সুখের পাশাপাশি অবশ্যই থাকবেই। বন্ধুরা আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে। চলুন তাহলে দেখে নিই আমার লেখা কবিতা লাইনগুলি।

কষ্টের লীলা ভূমি

ই টি শাহিদ ইসলাম


দুঃখ অনলে পড়েছে যে জন
সেই তো জানে এই অনল কত বিভীষিকাময়,
কতজন হলো যে ঘর ছাড়া ,সুখকে করতে আপন
বিনিময়ে পাবে শুধু কষ্ট,সে তো গুণীজনে কয়।

ওগো কবি,
তাহলে কি কষ্টই সর্বস্থানে বিরাজমান
না গো না পথিকবর, মনে রেখো
যেথায় থাকিবে কষ্ট,
সেথায় লুকায়িত থাকে সুখের দৃষ্টান্ত।

হৃদয় আজ ঢেকে গেছে কষ্টের আধারে,
মনে হয় নশ্বর হয়ে যাব কষ্টের পিড়াতে।

ওগো পথিকবর,
কিসের এত কষ্ট গো তোমার?
যাতে হচ্ছ তুমি পীড়িত,
হারিয়ে ফেলছো সুখের সাজঘর!

হ্যাঁ গো কবি,
আমি আজ সব হারিয়ে বড়ই একা,
জীবনের লীলাভূমিতে শুধু যে
দুঃখ,কষ্টরাই করছে খেলা।

খুঁজেছি শুধু পাই যেন একটু সুখ
ফল রূপে পেলাম,
কষ্টের এক চিরাচরিত রূপ।

বন্ধুরা আজকের মত আমার ব্লগটি এখানেই শেষ করছি।আশা করি আপনাদের ভালো লেগেছে।দেখা হবে আবারো আপনাদের সাথে নতুন কোনো পর্বে।আল্লাহ হাফেজ।

🥰পোস্ট টি ভিজিট করার জন্যে অসংখ্য ধন্যবাদ🥰

DeviceRedmi 9A
Camera13 MP
CountryBangladesh
LocationRangpur, Bangladesh

received_150935148111922.jpeg

received_6740871932674823.jpeg

vote@bangla.witness as a witness

received_686410693469029.jpeg

or

Set@rme as your proxy

received_1423949511668636.jpeg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা আমার আগে তেমন একটা পড়া হয়নি। ‌ খুব কমই পড়া হয়েছে হয়তো। তবে সত্যিই আপনি দারুন লেখেন। কবিতার প্রতিটি লাইনে অনেক গুরুত্বপূর্ণ অর্থ রয়েছে। খুবই ভালো লাগলো আপনার স্বরচিত কবিতাটি পড়ে। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 4 months ago 

আপনি আজকে দারুন একটি কবিতা শেয়ার করেছেন। আসলে কবিতা পড়তে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার লেখা কষ্টের লীলা ভূমি কবিতার প্রতিটি লাইন অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন। এজন্য কবিতা পড়ে অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ এতো সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য।

 4 months ago 

কবিতা হলো মনের একটা আর্ট। কবিতা লিখতে গেলে অনেকটা চিন্তা-ভাবনা করতে হয়। আপনি আজকে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপনার লেখা কষ্টের নীলাভূমি কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রতিটা লাইন আপনি খুবই চমৎকারভাবে লিখেছেন এবং আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার লেখা কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে শুনে বেশ অনুপ্রাণিত হলাম ভাইয়া ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66779.99
ETH 3503.24
USDT 1.00
SBD 2.70