"বসন্ত নয় অবহেলা"// কবিতা আবৃতি//সেলিনা সাথী// ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম

♥♥


সকলকে শুভেচ্ছা আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


received_941308839920531.webp



আপনারা অনেকেই আমার কবিতা আবৃত্তি অনেক পছন্দ করেন।এবং অনেকেই আমাকে অনেক রিকুয়েস্ট করেছেন পরবর্তীতে আবারও যেন নতুন কবিতা আবৃত্তি নিয়ে আসি।এবং কবিতা আবৃতি করতে আমারও অনেক ভালো লাগে।তাই আজকের নতুন একটি কবিতা নিয়ে এসেছি আপনাদের মাঝে।আশা করি ভালো লাগবে।ভালো লাগলে মন্তব্য করে উৎসাহ দেবেন এটাই আপনাদের কাছে আমার প্রাণপণে চাওয়া।আগামীতে আরো নতুন নতুন কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হব।আমি সেলিনা সাথী♥♥


কবিতার শিরোনাম

"বসন্ত নয় অবহেলা"

কবিঃ দর্পন কবির


ভিডিও লিংক



received_941308839920531.webp



বসন্ত নয়, আমার দরজায় প্রথম কড়া নেড়েছিলো অবহেলা
ভেবেছিলাম, অনেকগুলো বর্ষা শেষে শরতের উষ্ণতা মিশে এলো বুঝি বসন্ত!
দরজা খুলে দেখি আমাকে ভালোবেসে এসেছে অবহেলা
মধ্য দুপুরের তির্যক রোদের মতো
অনেকটা নির্লজ্জভাবে আমাকে আলিঙ্গন করে নিয়েছিলো অনাকাঙ্ক্ষিত অবহেলা
আমি চারপাশে তাকিয়ে দেখেছিলাম
আমার দীনদশায় কারো করুণা বা আর্তিব পেখম ছড়িয়ে আছে কি না
ছিলো নাবৃষ্টিহীন জনপদে খড়খড়ে রোদ যেমন দস্যুর মতো অদমনীয়
তেমনি অবহেলাও আমাকে আগলে রেখেছিলো নির্মোহ নিঃসংকোচিতআমি অবহেলাকে পেছনে ফেলে একবার ভোঁ-দৌড় দিয়ে এগিয়ে গিয়েছিলাম
তখন দেখি আমার সামনে কলহাস্যে দাঁড়িয়েছে উপেক্ষা
উপেক্ষার সঙ্গেও একবার কানামাছি খেলে এগিয়ে গিয়েছিলাম তোমাদের কোলাহল মুখর আনন্দ সভায়
কি মিলেছিলো?
ঠোঁট উল্টানো ভৎসনা আর অভিশপ্ত অনূঢ়ার মতো এক তাল অবজ্ঞা
তাও সয়ে গিয়েছিলো একটা সময়
ধরেই নিয়েছিলাম আমার কোনো কালেই হবে না রাবেন্দ্রিক প্রেম
তোমাদের জয়গানে করতালিতে নতজানু থেকেছিলো আমার চাপা আক্ষেপ লজ্জা
বুঝে গিয়েছিলাম জীবনানন্দময় স্বপ্ন আমাকে ছোঁবে না
জয়নুলের রঙ নিয়ে কল্পনার বেসাতি
হারানো দিনের গানের ঐন্দ্রালিক তন্ময়তা
বা ফুল, পাখি, নদীর কাব্যালাপে কারা মশগুল হলো, এ নিয়ে কৌতূহল দেখাবার দুঃসাহস আমি দেখাইনি কখনো
এত কিছু নেই জেনেও নজরুলের মতো বিদ্রোহী হবো, সেই অমিত শক্তিও আমার ছিলো না
মেনে নেয়ার বিনয়টুকু ছাড়া আসলে আমার কিছুই ছিলো না
শুধু ছিলো অবহেলা, উপেক্ষা আর অবজ্ঞা
হ্যাঁ, একবার তুমি বা তোমরা যেন দয়া করে বাঁকা চোখে তাকিয়েছিলে আমার দিকে
তাচ্ছিল্য নয়, একটু মায়াই যেন ছিলো
হতে পারে কাঁপা আবেগও মিশ্রিত ছিলো তোমার দৃষ্টিতে
ওইটুকুই আমার যা পাওয়া
আমি ঝড়ে যাওয়া পাতা, তুমি ছিলে আকস্মিক দমকা হাওয়া
তারপরও অবহেলার চাদর ছাড়িয়ে
উপেক্ষার দেয়াল ডিঙিয়ে
ও অবজ্ঞার লাল দাগ মুছে জীবনের কোনো সীমারেখা ভাঙতে পারিনি আমি
এ কথা জানে শুধু অন্তর্যামী
অনেক স্বপ্নপ্রবণ হয়ে একবার ভেবেছিলাম
এই অবহেলা তুষারপাতের মুখচ্ছবি, উপেক্ষা কাচের দেওয়াল, অবজ্ঞা কুচকুচে অন্ধকার
এর কিছুই থাকবে না একটি বসন্তের ফুঁৎকারে
একটি ঝলমলে পোশাক গায়ে চড়িয়ে হাতের মুঠোয় বসন্ত নিয়ে অন্তত একটি সন্ধ্যাকে উজ্জ্বল করে নেবো
এমন ভাবাবেগও ছিলো আকাশের কার্নিশে লেপ্টে থাকা পেঁজা মেঘের মতো
ঐ মেঘ কখনো বৃষ্টি হয়ে নামেনি
তোমার বা তোমাদের নাগরিক কোলাহল কখনো থামেনি
অর্ধেক জীবন ফেলে এসে দেখি অনেক কিছু বদলে গেছে
সেকি!
কোথায় হারালো কৈশোরের দিনলিপি বিপন্ন করা অবহেলা
স্বপ্নকে অবদমনের স্বরলিপিতে আটকে ফেলা উপেক্ষা
আর তারুণ্যকে ম্রিয়মাণ করে রাখার অবজ্ঞা
ওরা আমাকে চোখ রাঙাতে পারে না ঠিক, তবে এখনো পোড় খাওয়া দিন বড্ড রঙিন
আমি আজ সমুদ্র জলে হাত রেখে বলে দিতে পারি
কোন ঢেউয়ে ভেসে বেড়াচ্ছে তোমাদের গোপন অশ্রুকণা
আকাশ পানে তাকিয়ে বুঝতে পারি কার দীর্ঘশ্বাসে ঝড়ে পড়ছে নক্ষত্র
এমনকি তুমি যে সম্রাজ্ঞীর বেশের আড়ালের মিহিন কষ্ট চেপে হয়েছো লাবণ্যময় পাষাণ, পাথর
এটাও দেখতে পাই অন্তরদৃষ্টি দিয়ে
আমি জানি, দীর্ঘশ্বাসে ভরা এ আখ্যান যদি পেতো কবিতার রূপ
সেই অবহেলা হতো বসন্ত স্বরুপ



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

দর্পন কবির লেখা "বসন্ত নয় অবহেলা" কবিতাটি অসাধারণ।আপনার কণ্ঠে সেটি সুন্দরভাবে ফুটে উঠেছে।আমি তো ভেবেছিলাম এটি আপনি লিখেছেন।প্রত্যেকটি বাক্যের মাঝে একটি করে কাহিনী লুকিয়ে রয়েছে যেন।ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি কবিতাটি অনেক সুন্দর আর এই সুন্দর কবিতাটি আপনার কন্ঠে আরো সুন্দর হয়ে উঠেছে। আপনার গলার কন্ঠ বরাবরের মত অসম্ভব সুন্দর।শুভকামনা আপনার জন্য এবং কবিতার জন্য

 2 years ago 

ওয়াও আপু অসাধারন একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে খুবই ভালো লাগে আপু। আপনি এত সুন্দর করে আবৃত্তি করেন মনের মধ্যে যেন কেমন করে ওঠে। আপনার কবিতা আবৃত্তি শুনে যেন মন মুগ্ধ হয়ে যাই শুধু বারবার শুনতে ইচ্ছে করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা আবৃত্তি আমাদের সাথে শেয়ার করার জন্য। অবশ্যই সামনে আরো কবিতা আবৃত্তি শুনতে চাই আপনার কাছ থেকে। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা।

 2 years ago 
অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি চমৎকার উৎসাহমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য♥♥
 2 years ago 

আপু আপনার কবিতা আবৃত্তি শুনে আমি মুগ্ধ। আপনার এই কবিতা আবৃত্তি শুনে যেন বারবার শুনতে ইচ্ছা করছে। আপনার কবিতা আবৃত্তির গলাটা খুবই মিষ্টি তার সাথে কবিতার এই লাইন গুলো এক কথায় অসাধারণ। এরকম আরো কবিতা শুনতে চাই আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
নিশ্চয়ই আরো কবিতা নিয়ে আসবো বেঁচে থাকলে আপনার উৎসাহ মূলক মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করেছে এ জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভালো থাকবেন♥♥
 2 years ago 

ভিডিওটি দেখে সত্যিই আপু মুগ্ধ হয়েছে । বিশেষ করে আপনার ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিক টা বেশ চমৎকার ছিল। আপনার কবিতাগুলো যতই শুনি ততই যেন মুগ্ধ হয়ে যাই আপনি সত্যিই একজন প্রফেশনাল কবি। পোস্টটি পড়ে যতটা আনন্দ পেয়েছি তার চেয়ে বেশি আনন্দ পেয়েছি ভিডিওটি দেখে । ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বসন্ত নয়, আমার দরজায় প্রথম কড়া নেড়েছিলো অবহেলা
ভেবেছিলাম, অনেকগুলো বর্ষা শেষে শরতের উষ্ণতা মিশে এলো বুঝি বসন্ত!
দরজা খুলে দেখি আমাকে ভালোবেসে এসেছে অবহেলা

আমরা যখন বসন্তের অপেক্ষায় বসে থাকি আর সে সময় যখন জীবনে নেমে আসে অবহেলা সে কষ্ট ভুলার মতো নয়। আপু এর আগেও আপনার প্রতিটি কবিতার প্রমে পড়ে গিয়েছিলাম এবার আবার নতুন করে পড়েছি। আমার কবিতা লেখা আপনার কাছ থেকে শেখা। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছিল বলে নিজেও চেষ্টা করি ছোট ছোট কিছু কবিতা লেখার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 
আপু মনি আমি নিজেকে ধন্য মনে করছি এইজন্য যে,আমায় দেখে কবিতা লেখার চেষ্টা করছেন। আমি চাই কবিতার লেখার চর্চা টি আমরা সবাই মিলে করি। তাহলে অনেক ভালো লাগবে আমার।♥♥
 2 years ago 

সত্যিই অসাধারণ হয়েছে আপু। আপনার কবিতা আবৃতি আমার খুবই পছন্দ। আমার অনেক ভালো লাগে আপনার কন্ঠে কবিতা গুলো শুনতে। আজকের এই কবিতাটি যখন আমি শুনছিলাম তখন মনে হচ্ছে একদম কবিতার মধ্যে চলে গিয়েছি। কবিতার প্রতিটি লাইন মনে হচ্ছিল আমি অনুভব করতে পারছি। সত্যিই ভালো লেগেছে আমার কাছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। অনেক শুভকামনা রইল 🤗🥰

 2 years ago 

আপনাদের এত চমৎকার মন্তব্যের আমি অনেক অনুপ্রাণিত হই তাই আরো ভালো কবিতা করতে পারবো বলে আমার বিশ্বাস অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা চমৎকার মন্তব্যের জন্য।
♥♥

দারুন পঙক্তি সম্বৃদ্ধ একটি কবিতা মিষ্টি কন্ঠে উপাস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক শুভকামনা দিতে আমার কোন কুটিলতা থাকলনা। সুন্দর ছিল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য অনেক অনেক কৃতজ্ঞতা। এবং ভালোবাসা ভালো থাকবেন সব সময় পাশে থাকবেন।♥♥

♥️🌹এগিয়ে যান এই কামনা

 2 years ago 

আপনার কন্ঠ শুনে মনটা ভরে গেল। বরাবরের মতো আপনার সাবলীল এবং সে স্পষ্ট উচ্চারণে খুব সুমধুর আবৃতি। খুবই সুন্দর হয়েছে আপু কবিতাটি যেমন সুন্দর ছিল আপনারা আবৃত্তি এটিকে আরো বহুগুণে সুন্দর করে তুলেছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি আবৃতি আমাদের মাঝে পরিবেশন করার জন্য।

 2 years ago 

বরাবরের মতই আপনার মন্তব্যে অনেক বেশি অনুপ্রাণিত হই আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এত চমৎকার করে আমাকে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আপু, প্রথমেই আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি কবিতা আবৃত্তির জন্য। আপনার কবিতা আবৃত্তি যখনি শুনি তখনই মুগ্ধ হয়ে যাই। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি করা শুনতে ভীষণ ভালো লাগে। আপনার কবিতাটি আমি বেশ কয়েকবার মনোযোগের সাথে শুনেছি এবং আপনার কবিতা আমার হৃদয়কে প্রশান্তি দান করেছে। এতটাই ভাল লেগেছে যে তা কি ভাষায় প্রকাশ করব ভেবে পাচ্ছি না। আপু, আপনার কন্ঠে জাদু আছে আর তাই আপনি এতো সুন্দর করে কবিতা আবৃত্তি করতে পারেন। পরবর্তী সময়েও এরকম সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপন করবেন এই প্রত্যাশা করছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি নিজেকে ধন্য মনে করছি যে আমার কবিতা শুনে আপনার মনে প্রশান্তি আসে সত্যিই আমি নিজেকে ভাগ্যবতী মনে করছি ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33