স্বরচিত দুটি কবিতা||~~

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/আদাব

স্বরচিত দুটি কবিতা



সকলকে শুভেচ্ছা। আশা করি সকলেই ভালো আছেন। আলহামদুলিল্লাহ হঠাৎ করে আসা,কিছু কালো রাত্রি পেরিয়ে ঠোঁটে মুখে বিষণ্ণতার প্রলেপ মেখে, আমিও বেশ ভালো আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।

1000014618.jpg



বন্ধুরা আজ আবারো নিজের লেখা দুটি গদ্য কবিতা নিয়ে হাজির হলাম। সমসাময়িক বিষয়ের উপর লেখা। আমি জানিনা আপনাদের কেমন লাগবে কবিতাদুটি। মনুষত্ব শিরোনামে। আমার একান্ত অনুভূতি থেকে লেখা।

" মনুষত্ব"

কলমে- সেলিনা সাথী

💞-

কবিতা -১

জীবনের কোলাহলে হঠাৎ
করে থমকে দাঁড়াই,
মনুষত্বের থমকে যাওয়া অনুভূতি
আমাকে গ্রাস করে,
আশেপাশের হাহাকার,
মুখগুলোতে বিষণ্নতার ছাপ,
আমার হৃদয়ের গভীরে জমে থাকা
এক অন্তহীন বিষাদ।

শিশির ভেজা সকালে
ফুটে ওঠা রোদের মত,
আমার মনেও কিছুটা
আশার আলো ছিল,
কিন্তু সময়ের কঠিন থাবা
সে আলোকে নিভিয়ে দিয়েছে,
মনুষত্ব থমকে গেছে।

রাতের নীরবতায় শুনি
হৃদয়ের বেদনার সুর,
নির্বাক চিৎকার, অশ্রু গড়িয়ে পড়ে
আমার অবাধ্য দুটি চোখে,
আমার সত্ত্বার গভীরে ছায়া ফেলে,
মনুষত্ব থমকে গেছে।

আমার অনুভূতি জমে আছে
এক সমুদ্রের গভীরে,
কিন্তু সেই সমুদ্রের ঢেউগুলো
এখন আর তীর স্পর্শ করে না,
তারা হারিয়ে গেছে অতল গহ্বরে,
মনুষত্ব থমকে গেছে।

কিন্তু এই থমকে যাওয়া
একান্ত অনুভূতির মাঝে,
একটা ক্ষীণ আলো জ্বলে ওঠে,
আমাদের ভেতরের শক্তি,
ভালবাসা, ও মানবিকতার আলো,
যা কখনো নিভে যেতে পারে না।

এই থমকে যাওয়া অনুভূতির মাঝে,
আমরা খুঁজে পাই নতুন উদ্দীপনা,
জীবনের প্রতি নতুন দৃষ্টিভঙ্গি,
যা আমাদের মনুষত্বকে আবার
জীবন্ত করে তোলে।

তাই, অনুভূতির এই স্থবিরতায়
আমরা বুঝতে পারি,
মনুষত্ব কখনো থেমে থাকে না,
শুধু মাঝে মাঝে আমাদের মনে হয়
যে তা থেমে গেছে,
কিন্তু প্রকৃতপক্ষে, তা আমাদের
ভেতরে বেঁচে থাকে,
আমাদের ভালোবাসা,
সম্মান, ও সাহসের মধ্যে।

চলুন তাহলে ২য় কবিতাটি পড়ে আসা যাক,,


কবিতা- "মনুষত্ব থমকে গেছে বলে"

কলমে- সেলিনা সাথী

💞-


যেন থেমে গেছে সময়ের কাঁটা,
এক অন্তহীন নীরবতার মাঝে,
চারপাশে এক গভীর সুনসান,
নিঃশব্দের চাপা কান্না।
আমাদের ভেতরের আলো
যেন নিভে গেছে,
মনুষত্ব থমকে গেছে বলে!

নির্লজ্জ সভ্যতার প্রাচীরে
বেঁধে রাখা আত্মার চিৎকার,
চোখের সামনে ন্যায়- অন্যায়ের
বিভাজন মুছে গেছে,
মানবিকতার সংকেত হারিয়ে গেছে
কোলাহলের ভিড়ে,
মনুষত্ব থমকে গেছে বলে!

শক্তির অপব্যবহার, অবিচার,
নির্যাতনের কালে,
কত নিষ্পাপ মুখ হারিয়ে গেলো চিরতরে
নির্বিকার চোখে আমরা দেখি,
কথা বলার সাহস হারিয়ে গেছে,
মনুষত্ব থমকে গেছে বলে!

বিনা অপরাধে কারাগারের
জীর্ণ শিকলে বন্দি,
কত স্বপ্ন ভেঙে যায় রক্তের বন্যায়,
আমাদের মানবিকতা আজ প্রশ্নবিদ্ধ,
আমাদের চেতনা ক্ষতবিক্ষত,
মনুষত্ব থমকে গেছে বলে।

কিন্তু থমকে যাওয়ার মানে
থেমে যাওয়া নয়,
আলোর জন্য লড়াই অব্যাহত,
একদিন ন্যায়বিচারের আলো জ্বলবে,
মানবিকতা আবার জাগ্রত হবে,
মনুষত্ব থমকে গেলেও, হারিয়ে যায়নি।

তাই, উঠো দাঁড়াও, কথা বলো,
চোখের পানিকে সাহসের রূপ দাও,
প্রতিবাদে গর্জে ওঠো,
কারণ থমকে যাওয়া সময়ের
বাধাকে ভেঙে মনুষত্বকে আবার
জীবন্ত করে তোলা আমাদের দায়িত্ব।




1000015338.jpg

বন্ধুরা আমার আজকের কবিতদুটি, নিশ্চয়ই আপনাদের কাছে ভালো লেগেছে। আর আপনাদের ভালোলাগাই আমার সার্থকতা ও পরম পাওয়া। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। পরবর্তীতে আবারো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হব।

আমি সেলিনা সাথী
💞

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। ছন্দের রাজ্যে, ছন্দরাণী কাব্যময়ী-কাব্যকন্যা বর্তমান প্রজন্মের নান্দনিক ও দুই বাংলার জনপ্রিয় কবি সেলিনা সাথী। একধারে লেখক, কবি, বাচিক শিল্পী, সংগঠক, প্রেজেন্টার, ট্রেইনার, মোটিভেটর ও সফল নারী উদ্যোক্তা তার পুরো নাম সেলিনা আক্তার সাথী। আর কাব্যিক নাম সেলিনা সাথী। আমি নীলফামারী সদর উপজেলায় ১৮ মার্চ জন্মগ্রহণ করেন। আমার বাবা পিতা মরহুম শহিদুল ইসলাম ও মাতা রওশনারা বেগম। ছড়া কবিতা, ছোট গল্প, গান, প্রবন্ধ, ব্লগ ও উপন্যাস ইত্যাদি আমার লেখার মূল উপজীব্য। আমার লেখনীর সমৃদ্ধ একক এবং যৌথ কাব্যগ্রন্থের সংখ্যা ১৫ টি। আমার প্রথম প্রকাশিত কবিতার বই অশ্রু ভেজা রাত, উপন্যাস মিষ্টি প্রেম, যৌথ কাব্যগ্রন্থ একুশের বুকে প্রেম। জীবন যখন যেমন। সম্পাদিত বই 'ত্রিধারার মাঝি' 'নারীকণ্ঠ' 'কাব্যকলি'সহ আরো বেশ কয়েকটি বই পাঠকহমলে বেশ সমাদৃত। আমি তৃণমূল নারী নেতৃত্ব সংঘ বাংলাদেশ-এর নির্বাচিত সভাপতি। সাথী পাঠাগার, নারী সংসদ, সাথী প্রকাশন ও নীলফামারী সাহিত্য ও সংস্কৃতি একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও আমি জেলা শাখার সভাপতি উত্তোরন পাবনা ও বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার পরিষদ নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছি। তিনি মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২০১৪ সালে নীলফামারী জেলা ও রংপুর বিভাগীয় পর্যায়ে সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য শ্রেষ্ঠ জয়িতা অ্যাওয়ার্ড অর্জন করেছি। এছাড়াও সাহিত্যের বিভিন্ন শাখায় ও সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় আমি বহু সম্মামনা পদক অর্জন করেছি। যেমন সাহিত্যে খান মইনুদ্দিন পদক ২০১২। কবি আব্দুল হাকিম পদক ২০১৩। শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র কর্তৃক সম্ভাবনা স্মারক ২০১৩। সিনসা কাব্য সম্ভাবনা ২০১৩। বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে সম্মামনা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭ তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে সম্মাননা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫ তম জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষে ২০১৪। দৈনিক মানববার্তার সম্মামনার স্মারক ২০২৩। চাতক পুরস্কার চাতক অনন্যা নারী সম্মাননা ২০২৩ ওপার বাংলা মুর্শিদাবাদ থেকে মনোনীত হয়েছি।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: ক্রিয়েটিভ রাইটিং

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আজ একটা অদ্ভুত বিষয় শুনবে? আজ আমরা প্রায় সকলেই কবিতা পোস্ট করেছি। @neelamsamanta ও তাই করেছে৷ এই বিষয়টা বেশ ভালো লাগলো। অথচ না জেনেই এই মিল। তোমার কবিতাদুটি পড়লাম। অসাধারণ লিখেছো। গদ্য কবিতা হিসাবে একেবারে যথাযথ। ছোট ছোট পংক্তিভাগ কবিতাটির শরীরকে বড় যত্ন করে ধরে রেখেছে। শুভেচ্ছা নিও।

 last month 

অনেক সুন্দর কবিতা লিখেছেন আপু। আপনার কবিতাগুলো আবৃত্তি করতে আমার খুব ভালো লাগে। এর আগে অনেকগুলো আপনার লেখা কবিতা আবৃত্তি করেছি। আজকে কবিতা দুইটা অনেক ভালো ছিল, নিখুঁতভাবে লেখার চেষ্টা করেছেন।

 last month 

দুটি গদ্য কবিতাই ভালো লিখেছ বন্ধু৷ প্রতিটি দিনই নতুন। প্রতিদিন নতুন জীবন নতুন ভাবনা৷ শুরু থেকে শুরু করাই যায়। কিন্তু হয় না। গতকালের রেশ ঠিক থেকেই যায়৷

আবার দ্বিতীয় কবিতায় লিখেছ মনুষ্যত্বহীনতার কথা। সত্যিই তোমাদের দেশে যা চলছে কিছু বলার ভাষা নেই৷ কি নির্মম সভ্যতা৷

Hi, @selinasathi1,

Thank you for your contribution to the Steem ecosystem.


- Explore Steem using our Steem Blockchain Explorer
- Easily create accounts on Steem using JoinSteem
- Delegate to @ecosynthesizer and wtiness vote @symbionts to support us.

 last month 

আপু, আপনার শেয়ার করা কবিতাগুলো আমার কাছে সব সময় অনেক ভালো লাগে। আপনার আজকের শেয়ার করা গদ্য দুটি কবিতা পড়েও অনেক ভালো লাগলো আমার। মানুষের মনুষ্যত্ব নিয়ে বেশ কিছু সুন্দর লাইন দেখতে পেলাম আপনার এই কবিতায়। মানুষের ভিতরের মনুষ্যত্ব যদি থমকে যায়, তাহলে তা আমাদের সবাইকেই গ্রাস করে নেয় আপু। যাইহোক, এত সুন্দর দুটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 last month 

মনুষত্ব নাই,আপু যদি বিন্দু মাত্র মনুষত্ব থাকতো তাহলে এমন করতো না। তারা ক্ষমতার লোভে পাগল হয়ে গেছে। তারা অন্ধ হয়ে গেছে। দুইটি কবিতাই বাস্তবতার সাথে মিল আছে। পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57912.63
ETH 2348.79
USDT 1.00
SBD 2.37