আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্বরচিত কবিতা||~~

in আমার বাংলা ব্লগ2 months ago

hr>


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁:স্বরচিত কবিতা :꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻 "নারী" ꧂

কবি আমি ছবি আমি
আমি সেলিনা সাথী
আঁধার ঘরে জ্বলে ওঠা
নিয়ন আলোর বাতি।

IMG-20240305-WA0055.jpg

সকলকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালোই আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।


IMG20240224123733.jpg

বন্ধুরা, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আমার আজকের একটি স্বরচিত কবিতা, আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি আপনাদের মন্দ লাগবে না।
আমার জ্ঞান হওয়ার পর থেকে নারীদের নিয়ে কিছু অদ্ভুত শব্দের সাথে পরিচিত হয়ে আসছি। কিছু কিছু মানুষ বলে নারী নাকি অবলা। নারীর বুদ্ধি নাকি হাটুর নিচে। নারীরা নাকি সিদ্ধান্ত নিতে অপারক।
সমাজের বেশিরভাগ মানুষ এই নারীর কথার কোন মূল্যায়ন করে না।খুবই চমৎকার করে মুখ ভেঁচকে বলে ও মহিলাদের কথা,আর কলা গাছের কথা সমান কথা ওরা কি সিদ্ধান্ত নিতে পারে।কেউ কেউ আবার বলে মহিলা মানুষের কথা বাদ দেন।ওদের মুখে যা আসে তাই বলে। এবং কিছু কিছু পুরুষ সারা জীবন নারীদেরকে দাসী ভেবে এসেছে। কিছু কিছু পুরুষের কাছে বউ হলো শুধু নির্যাতনের।কারণে-অকারণে মারধর করা এটা যেন তার স্বভাবজাত কাজ।যৌতুকের দায়ে আজ পর্যন্ত যত নারীর প্রতি অত্যাচার অবিচার, সহিংসতা, হয়েছে এগুলো আমাদের সমাজের কারো অজানা নয়। নারীদেরকে ন্যায্য মজুরি থেকেও বঞ্চিত করা হতো।এত এত নির্যাতন করত নারীদের প্রতি যার ধরণ বদলে গেল বর্তমানে ধরনটা বদলে গেছে অন্যভাবে। যাইহোক আজ আর সেদিকে যাচ্ছি না।তবে সেই সমস্ত পুরুষের প্রতি লক্ষ্য কোটি সালাম এবং কৃতজ্ঞতা জানাই যারা নারীর হাত ধরে নারীর পাশে থেকে এগিয়ে নেয়ার জন্য সহযোগিতা সহমর্মিতা করেছেন। জুলুম এবং অত্যাচারের বিরুদ্ধে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে পাশে থাকছেন।বন্ধুরা আজ আর পিছন ফিরে না থাকাই চলুন সামনের দিকে এগিয়ে যাই।পড়ে আসি আজকের কবিতা "নারী"।

received_783492913647167.jpeg

"নারী "


🥀সেলিনা সাথী🥀

নারী বলে থাকব না আর
বদ্ধ ঘরে বসে
অজ্ঞতার ঘর কাটিয়ে
দেখব জগৎটাকে

এই সমাজের কুসংস্কার
দূরে ঠেলে দিয়ে
নারী-পুরুষের ন্যায্য অধিকার
বোঝাবো সমাজটাকে।

এই সমাজে চলবে না আর
নারীর অপমান
নারী ছাড়া জগত সংসারে
পুরুষের কি দাম-?

পুরুষ হলো আদি পিতা
শ্রদ্ধা তাঁর তরে
নারী হল মা জননী
বেহেস্ত তারই পদতলে।

শিশু আমি কন্যা আমি
আমি হলাম নারী,
গোটা বিশ্বে দেখিয়ে দিব
আমিও যে পারি।

তাইতো আজ সুযোগ চাই
সুশিক্ষা চাই, চাই অধিকার
নারী বলে হেলা করে দিও না ধিক্কার।

পুরুষ তুমি বন্ধু হয়ে
হাতটি রাখো নারীর হাতে
মিলেমিশে করব কাজ
একত্রে সর্বাগ্রে।

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: (অনুভুতি ও কবিতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

নারী দিবস উপলক্ষে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলে নারীরা এখন অনেক এগিয়ে।তারা এখন সমাজে অনেক বড় অবদান রাখছে। আর এই নারীদের সম্মান করতে হবে এবং মর্যাদা করতে হবে। নারীদের নিয়ে খুবই সুন্দর এই কবিতাটি লিখেছেন। পড়ে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 2 months ago 

প্রথমে আমাদের নারীদেরকে আরো স্বচ্ছ হতে হবে। আর ও উদার হতে হবে। আমরা নারীরা যদি নারীদেরকে,সম্মান সূচক কথা বলি, তাহলে আমাদের দেখে দেখে যেসব পুরুষরা আমাদেরকে অবহেলা করে, তারাও একদিন সংশোধিত হবে। এটা আমার বিশ্বাস।।

 2 months ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আমাদের সকলের উচিত সবার সমান অধিকার বজায় রাখা। যদি পুরুষের পাশাপাশি নারীরাও সঠিক নিয়ম মেনে কাজে অংশগ্রহণ করতে পারে আর সে সুযোগ পায় অবশ্যই একটি জাতি উন্নতির দিকে এগিয়ে যাবে। ভালো লাগলো আপনার লেখা সুন্দর কবিতা আবৃত্তি করে।

 2 months ago 

আপনার সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।

 2 months ago 

নারী দিবসে নারীদের নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলে প্রত্যেকটা সফলতার পেছনে নারীদের অবদান অপরিসীম। আর এই নারীদের নিয়ে এত সুন্দর একটি কবিতা লেখার জন্য অসংখ্য ধন্যবাদ। সমাজে নারীদের অনেক অবহেলা করা হয়। আসলে নারীরা এই অবহেলিত নয়। তারাও যেন পুরুষের মতোই সমাজে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এটা ঠিক যে নারীর সফলতার পেছনে যেমন পুরুষের অবদান থাকে। ঠিক পুরুষের সফলতার পেছনেও কোনো না কোনো নারীর অবদান থাকে। কারণ নারী এবং পুরুষ একে অপরের পরিপূরক।

 2 months ago 

আপু আপনার নারী কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ।আপনি কবিতার মাধ্যমে নারীর অধিকার তুলে ধরেছেন ।আসলেই আগেকার যুগে নারীদের তেমন অধিকার দেওয়া হতো না। কিন্তু যুগের সাথে সাথে আস্তে আস্তে পাল্টে গিয়েছে ।ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

প্রথমে আন্তর্জাতিক নারী দিবসের অনাবিল শুভেচ্ছা আপনাকে। আমার নারী কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আপু নারী দিবস উপলক্ষে বেশ দারুন একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। নারীরা এখন অনেক এগিয়ে আছে।একটি সময় তাদের কোন সম্মান ও মর্যাদা দেওয়া হতো না। কিন্তু আজ সেদিন আর নেই। আজ নারীরা মর্যাদার উঁচু পর্যায়ে জায়গা করে নিচ্ছে কোন বাধা নেই। ধন্যবাদ আপু দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

নারী দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে।নারী দিবস উপলক্ষে কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম প্রিয় আপু।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63122.79
ETH 3119.97
USDT 1.00
SBD 3.86