꧁তিন বছর পর বাবার বাড়িতে ꧂☆

in আমার বাংলা ব্লগ6 days ago (edited)

আসসালামু আলাইকুম/আদাব

☆꧁তিন বছর পর বাবার বাড়িতে ꧂☆


1000012922.jpg



বন্ধুরা সকলকে ঈদুল আযহার অনাবিল শুভেচ্ছা। ত্যাগের মহিমায় ঈদ আনন্দে, হাসিখুশিতে ভরে উঠেছে সবার মন। এটাই আমার বিশ্বাস। আর সকলেই ঈদ খুব ভালোভাবে উদযাপন করুন। এই শুভকামনা সবার তরে।
বন্ধুরা প্রায় তিন বছর পর আজ বাবার বাড়িতে গিয়েছিলাম। যে বাড়িতে আমার শৈশব কেটেছে। চিরচেনা চিরজানা সেই বাড়িটা যেটা ছিল আমাদের বাড়ি। সেই বাড়িটার নাম দিতে হয় এখন বাবার বাড়ি। মেয়েদের জীবনটা কতটা কষ্টের একবার ভাবুন। নিজের বলতে যা থাকে সবকিছুকেই পর করে দিতে হয়। চিরচেনা সেই বাড়িটা আজ খুব অচেনা মনে হল। বাড়িটা দেয়ালগুলোর পরিবর্তন হয়েছে। ঘর গুলোর পরিবর্তন হয়েছে। দরজা এবং গেট গুলো পরিবর্তন হয়েছে বৃহৎ। যে বাড়িতে জন্ম যে বাড়িতে বেড়ে ওঠা যে বাড়িতে কান্না হাসি দুষ্টুমি ছন্দে ছন্দে বেড়ে উঠেছিলাম। ঠিক সেই বাড়িটাতে গিয়ে আজ অনেক ছন্দপতন দেখে আসলাম।

1000012919.jpg

আমার বাবা মারা গেছেন প্রায় ১৯ বছর হয়ে গেল। বাবা মারা যাওয়ার পর যখন আমি এতিম হয়ে গেলাম। ঠিক তখন থেকেই ওই বাড়িরতে আর যেতে মন চায় না। কারণ বাবার সাথে জড়িয়ে আছে নানা রকমের স্মৃতি। বাবার আদর যত্ন ভালোবাসা খুব বেশি মনে পড়ছে। জীবন আসলেই বৈচিত্র্যময়। জীবনের প্রতিটি অধ্যায় যেন নতুন নতুন কিছু বয়ে আনে। এটাই স্বাভাবিক বিষয়।

প্রায় তিন থেকে চার বছর আমি আমার বাবার বাড়িতে যাই না। কোন একটা বিষয় নিয়ে আমার ভীষণ মন খারাপ হয়েছিল। আর সেই অভিমান থেকেই যাওয়া হয়নি, এত বছর।

কিন্তু গতকাল ছিল ঈদের দিন। আমার মেজ ভাই এসে আমাকে হাত ধরে অনেক অনুনয় বিনয় করেছেন বলেই আজকে গিয়েছিলাম। আমি এটা মনে প্রাণে বিশ্বাস করি রাগ করে থাকা হারাম।। আর ধৈর্য এবং ক্ষমা হচ্ছে মহৎ গুণ। সে কারণে নিজের মনে লুকিয়ে থাকা অভিমানের পাপড়ি গুলো ফু দিয়ে উড়িয়ে দিয়ে। সেই বাড়িতে গিয়েছি আজ। সত্যি বলতে সেই বাড়িতে গিয়ে এত বেশি কষ্ট পেয়েছি, অতীত স্মৃতিগুলো মনে করে। যা একান্তই আমার মনে গহীনে বিষাদ ছড়িয়েছে।

অপরদিকে আমার ভাই ভাবী ভাইয়ের সন্তানেরা সকলেই এত বেশ আদর যত্ন করেছে যে, ওদের প্রশংসার না করলে, বড় বেশি অন্যায় হয়ে যাবে।ছোটবেলা থেকেই আমাকে সবাই বেশ আদর করত। আমি মা বাবা ভাই বোন সকলের কাছে অনেক আদরের ছিলাম।
সে কারণে মনের ভেতর কারণে অকারনে আনন্দ এবং বেদনার ঢেউ গুলো তোলপাড় করে মাঝে মাঝে।
তবে এটি মেয়েদের এমন জ্বালা-যন্ত্রনা যে, শুধু এতিমরাই বুঝবে।

পরিশেষে বলবো আজকে যেটুকু সময় বাবার বাড়িতে ছিলাম আমরা সকলেই অনেক আনন্দে কাটিয়েছি। সময় গুলো চিরস্মরণীয় হয়ে থাকবে। সকলে খুব বেশি ভালো থাকবেন আজকের মত এখানেই।

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়:

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

তিন বছর পর বাবার বাড়িতে গিয়েছিলেন জেনে ভালো লাগলো আপু। আসলে অনেক সময় অভিমান করে আমরা আমাদের আপন মানুষগুলোর থেকে অনেক দূরে সরে যাই। সব অভিমান ভেঙে গেছে জেনে অনেক ভালো লাগলো। আশা করছি সময়টা অনেক ভালো কাটিয়েছেন আপু।

 5 days ago 

ওই যে একটা কথা আছে না দেয়ালে পিঠ ঠেকে গেলে যেমন হয়। আমি স্বশরাচর সহজে কারো সাথে রাগ কিংবা অভিমান করি না। ছোট্ট একটা অভিমান ছিল সেটাও ভেঙে দিয়েছি গতকাল। 💕

 6 days ago 

দীর্ঘদিন পর আপনি নিজের বাবার বাড়িতে গিয়েছেন শুনে খুশি হলাম আপু। আপনার বাবা যেহেতু অনেক দিন আগেই মারা গিয়েছেন তাই হয়তো বাবার কথা ভেবে আপনার অনেক বেশি খারাপ লেগেছে। আপন মানুষদের হারানোর কষ্ট অনেক বেশি। আপনার পোস্ট পড়ে সত্যিই অনেক ভালো লাগলো আপু। শুভকামনা রইলো আপনার জন্য।

 5 days ago 

ঠিক বলেছেন দীর্ঘ দিন পর বাবার বাড়িতে গিয়ে যতটা ভালো লেগেছে ততটা কষ্ট পেয়েছি। বাবার সাথে কাটানো সুন্দর মুহূর্ত গুলো মনে করে। 💕

 6 days ago 

বাবার বাড়িতে তিন বছর পর গিয়ে কতটা ভালোলাগার অনুভূতি কাজ করছে আপনার ভেতরে তা স্পষ্ট বুঝতে পারলাম। আসলে বাবা না থাকলে সবকিছু পরিবর্তন হয়ে যায়। আর পরিবারের ভেতরে ভেতরে এমন কিছু মনোমালিন্য তৈরি হয় তা অনেক সময় মেনে নেয়া সম্ভব হয় না। যাইহোক আবারো আপনার পরিবারে আনন্দ ফিরে আসুক এই কামনা করছি। দোয়া রইল।

 5 days ago 

যে নারীদের ছোটবেলা থেকেই বাবা হারিয়ে যায় এতিম হওয়ার যন্ত্রণা তারা খুব ভালোভাবে অনুধাবন করে। আর নিজের জন্ম নেয়া বাড়িটা যখন পর হয়ে যায় তখন ব্যথাটা অন্যরকমের। 💕

 5 days ago 

আমরা মেয়েরা হলাম গিয়ে নার্সারির গাছ। আমাদের আসলেই কোন বাড়ি নেই৷ তাও থাকি, তাও বলি আমার বাড়ি৷

অনেকদিন পর অভিমানের পাহাড় টপকে যে গেলে এতেই তোমার ভেতর নদী জন্মালো। ঠিকই বলেছ ক্ষমাই পরম ধর্ম। ভুল মানুষ মাত্রই হয়। তাই বলব সেগুলোকে বেশি গুরুত্ব না দিয়ে এই যে গেলে আনন্দ করলে এভাবেই থেকো। তোমায় যেন এগুলোই মানায়। ভালো থেকো বন্ধু। এক আকাশ ভালোবাসা দিলাম।

 5 days ago 

দিদি আমি সাধারণত তেমন কোনো সাধারণ বিষয়কে পাত্তাই দেয় না। কারো দিয়া আঘাত কটাক্ষ বেশ কিছুদিন পর ভুলে যাই। কিন্তু মানুষের দ্বারা আঘাত প্রতি নিয়ত পেতেই থাকি। 💕

 5 days ago 

এটা তো একদম বাস্তব কথা বলেছেন আপু, মেয়েদের জীবন আসলেই অনেক কষ্টের। নিজের বলতে সবকিছুই পর করে দিতে হয় বিয়ের মাধ্যমে। নিজের বাবার বাড়ি ছেড়ে শ্বশুর বাড়ি চলে যেতে হয়। তবে আমাদের সমাজ ব্যবস্থাই এরকম আপু। যাইহোক, তিন বছর পর আপনি বাবার বাড়ি ঘুরতে গিয়ে সকলে মিলে অনেক আনন্দ করে সময় কাটিয়েছেন, এটা জেনে খুব ভালো লাগলো আমার। আপনি যে নিজের ভিতরে লুকিয়ে থাকা অভিমানগুলো ভুলে গিয়ে এতদিন পর আবার বাবার বাড়িতে গেছিলেন, এটা খুবই ভালো ব্যাপার । আর তাছাড়া রাগ বা অভিমান করে থাকাটা ভালো কথা না আপু।

 5 days ago 

আসলে নারীদেরকে ইচ্ছা বা অনিচ্ছাকৃত অনেক কিছুই মেনে নিয়ে মানিয়ে চলতে হয় তারপরেও,,,,,

 4 days ago 

এডজাস্টমেন্টটা নারীদের ক্ষেত্রেই বেশি করতে হয়। আমাদের সমাজ ব্যবস্থাটাই এভাবে সাজানো আপু।

 5 days ago 

খুব সুন্দর করে অনুভূতি প্রকাশ করলে। এতো বছর পরে বাবার বাড়ি যাবার যে আনন্দ তা তোমার প্রতিটা কথায় স্পষ্ট হয়ে উঠলো। একটা কথা খুব সুন্দর বললে। "ক্ষমাই পরম গুণ"। সত্যিই তাই৷ আর তুমি মনে কষ্ট থাকা সত্ত্বেও যেভাবে সেখানে গিয়ে সকলকে আবার কাছে টেনে নিলে তাতে তোমার উচ্চ মানসিকতার প্রমাণ পাওয়া যায়৷ তুমি নিশ্চয় এই কাজের ইনাম এই জীবনেই পাবে৷ সকলের সাথে সম্পর্ক খুব মসৃণ হয়ে উঠুক এই কামনাই করলাম।

 5 days ago 

আমি খুব ছোটবেলা থেকেই ক্ষমা করতে শিখেছি। ধৈর্য ধারণ করতে শিখেছি। অন্য কারুর সুখ কিংবা ভালোর জন্য ত্যাগ করতে শিখেছি। মেনে নিয়ে মানিয়ে নিতে শিখেছি। সেই ছোটবেলা থেকেই খুব বেশি সচেতন থাকার চেষ্টা করি আমার আচরণে অন্য কেউ যেন কষ্ট না পায় বিন্দুমাত্র। ভালবাসতে শিখেছি বিশ্বাস করতে শিখেছি। এটাই আমি💕

 5 days ago 

মানুষের জীবনে ছন্দপতন সবসময়ই হঠাৎ করে আসে, তার জন্য ক্ষনিকের মন খারাপ সবারই হয় কিন্তু সময়ের সাথে তা ঠিকঠাক হয়ে যায়।
আপনার বাবার বাড়িতে গিয়ে যে সময়টা উপভোগ করেছেন, আপনজনের সান্নিধ্যলাভ আর অতীতের কিছু অভিমান কাটিয়ে নতুন করে শুরু করে সামনের পথচলায় এগিয়ে চলেছেন - এই সিদ্ধান্ত নেওয়ার জন্য ধন্যবাদ জানাই।
আর মানুষের সামগ্রিক জীবনে চ্যালেন্জ আর প্রতিকূলতাকে অতিক্রম করে এগিয়ে যাওয়ার মধ্যেই অর্থ নিহিত থাকে। মহান জীবন স্রোতের দিকের ধারায় বেড়ে ওঠে না, ঝড়ের মুখে আর সংগ্রামে তা পূর্ণতা পায়।

 5 days ago 

খুবই চমৎকার গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। 🙏

 4 days ago 

প্রথমেই আপনার বাবার জন্য দোয়া করি আল্লাহ ওনাকে যেনো জান্নাতুল ফেরদাউস দান করেন। জীবন আসলেই বৈচিত্র্যময় একদমই ঠিক বলেছেন। অভিমান করে বাবার বাড়ি যেতেন না। আপনার ভাই এসে আপনাকে বাড়িতে নিয়ে গিয়েছেন জেনে খুশি হলাম। আপনার লেখা গুলো পড়ে ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 3 days ago 

আমার লেখাগুলো পড়ে আপনাকে ভীষণ ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। সেই সাথে অনেক বেশি অনুপ্রাণিত হলাম ধন্যবাদ আপনাকে। 💕

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62435.23
ETH 3369.42
USDT 1.00
SBD 2.45