"কাউনের" স্পেশাল পায়েস রেসিপি||~~~

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।

dropshadow_1668441396199.jpg


বন্ধুরা আজ আমি একটি স্পেশাল রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আমরা যেমন ধান, গম, ভুট্টা ইত্যাদি চাষ করে থাকি। ঠিক তেমনি আগেকার দিনে আমার নানাবাড়িতে "কাউন" নামের একটি শস্য
শস্য চাষ করা হতো। এটা অবশ্য আমাদের এখানকার আঞ্চলিক নাম। তবে অন্যান্য জায়গায় আরো অন্য নাম ও হতে পারে।কাউন দিয়ে একসময় আমার মা ভাত রান্না করতেন। পায়েস বানাতেন। পিঠা বানাতেন। রুটি বানাতেন। কাউন দিয়ে আসলে অনেক কিছু তৈরি করা যায়।খেতে কিন্তু দারুন লাগে আসলে কাউনের স্বাদটা আমার কাছে মুখে লেগে থাকার মত।এই শস্যটি দেখতে ঠিক সরিষার মত,,হলুদ বর্ণের। এবং ছোট ছোট।সেই কাউন দিয়ে স্পেশাল একটি পায়েস তৈরির রেসিপি আজ আপনাদের সাথে আমি শেয়ার করব।এই পায়েস টি আসলে সিয়াম এর জন্য তৈরি করা। কারণ সিয়াম পায়েস খেতে খুব পছন্দ করে। এবং আগামীকাল ও ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে। তাই মনটা অনেক খারাপ হলেও, ওর পছন্দের খাবারগুলো ওকে তৈরি করে খাওয়ানোর চেষ্টা করছি।তো চলুন দেখে আসি পায়েস এর রেসিপি।



প্রয়োজনীয় উপকরণ

IMG_20221115_223708.jpg

♦কাউন

IMG_20221115_223905.jpg

♦চিনি

IMG_20221115_223728.jpg

♦তেজপাতা, লং, এলাচ, দারুচিনি।

IMG_20221115_221454.jpg

♦দুধ

IMG_20221115_221318.jpg

♦কিসমিস



রন্ধনপ্রণালী


IMG_20221115_221404.jpg

♦প্রথমে কাউন গুলো পরিষ্কার পানি দিয়ে ভাল ভাবে ধুয়ে নিতে হবে।

IMG_20221115_221431.jpg

♦এবার চুলার মধ্যে একটা পাতিলে দুধের সাথে তেজপাতা, লং, এলাচ, দারুচিনি এগুলো দিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিতে হবে।

IMG_20221115_221533.jpg

♦এবার ধুঁয়ে রাখা কাউন গুলো পাতিলের মধ্যে দিয়ে দিতে হবে।

IMG20221114212130.jpg

♦কাহন গুলো দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করতে হবে।

IMG20221114213049.jpg

♦এবার পরিমাণ মতো চিনি দিয়ে,, ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে। যেন নিচের দিকে পুড়ে না যায়।

IMG_20221115_221649.jpg

♦চুলার তাপ মিডিয়ামে দিয়ে,, ভালোভাবে নেড়ে চেড়ে দিতে হবে। যেন পুড়ে না যায় সেদিকে ভালো করে লক্ষ্য রাখতে হবে। এবং 10 থেকে 15 মিনিট ভালোভাবে জাল করে নিয়ে এবার চুলা থেকে নামিয়ে নিতে হবে।

dropshadow_1668441661910.jpg

♦এবার একটি পরিবেশন ডিশে পায়েস গুলো ঠেলে নিয়ে কিশমিশ দিয়ে সাজিয়ে নিব।যেহেতু পায়েস সিয়ামের জন্য রান্না করেছি। তাই কিসমিস দিয়ে সিয়ামের নামের প্রথম অক্ষর টি লেখার চেষ্টা করেছি।

dropshadow_1668441546156.jpg

♦পরবর্তীতে কিসমিস গুলো ছিটিয়ে দিলাম পায়েস গুলোর উপরে।বন্ধুরা এই পায়েসটি আমি রাতে রান্না করেছি। এবং সকালবেলা ফ্রিজে কিছুক্ষণ রেখে,, এর পরে খাবো।।এটি কিন্তু দারুণ লাগে খেতে। একবার খেয়ে দেখুন। বারবার খেতে ইচ্ছে করবে।

তো বন্ধুরা কেমন লাগলো আমার এই নতুন রেসিপি টি। যদি আপনাদের ভালো লেগে থাকে,, তবে আমার সার্থকতা। তবে সত্যি এই পায়েস খেতে কিন্তু ভারী মজাদার।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

জি আন্টি একটা সময় ছিল যখন গ্রামের মানুষ কাউন চাষ করেছিল ৷ তবে এখন কাউন চাষ খুব কম বলতে গেলে নেই বললে চলে ৷ তবে কেউ কেউ বাদাম ক্ষেতে পাশ দিয়ে সারি সারি করে চাষ করে ৷ আর এই কাউনের চাল দিয়ে ভাত পায়েস পিঠা সব খাওয়া যায় ৷
তবে আন্টি আমি অনেক দিন আগে কাউনের পায়েস খেয়েছিলাম ৷ আজকে আপনার পোষ্টটি দেখে অনেক লোভ পাচ্ছে ৷আর খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন ৷

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন কাউনের চাষ এখন আর চোখে পড়ে না। কাউনের চাষ। প্রায় বিলুপ্তির পথে। তবে কাউন খেতে সত্যিই অসাধারণ লাগে। কাউনের তৈরি তৈরি পিঠা পায়েস ভাত ইত্যাদি।♥♥

 2 years ago 

আপু আপনার পায়েস দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমি কাউন নাম শুনেছি কিন্তু কখনো দেখাও হয়নি আর খাওয়াও হয়নি। আমার মা বলতো ঐ সময় কাউন দিয়েই নাকি সব কিছু করা হতো। আমার কাছে সত্যি এই রেসিপি স্পেশাল ও ইউনিক লেগেছে। আপনার পায়েস দেখেই বোঝতে পারছি খেতে খুবই সুস্বাদু হবে।পরিবেশনটা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মা একদম ঠিক বলেছেন। কোন একসময় কাউন অনেক বেশী চাষাবাদ হত। এবং সে সময় মানুষ কাউনের ভাত এর পর রুটি, পিঠা এসব তৈরি করে খেত।♥♥

 2 years ago 

ডিস্কোর্ড এ যখন এই রেসিপির ছবি দিয়েছিলেন তখনই তো অনেক খেতে ইচ্ছে করছিলো। এখন তো পুরো রেসিপির প্রস্তুত প্রণালি দেখতে পেলাম। ভালো লাগলো খুব। কাউন চালের পায়েস খেয়েছি দুই এক বার। তবে সেটা অনেক আগে। সত্যি বলেছেন যে কাউন দিয়ে অনেক রেসিপি করা যায়। আমার আম্মু তো পোলাও রান্না করতো। সেই হতো।

 2 years ago 

ঠিকই বলেছেন কাউনের পোলাও খেতে কিন্তু অনেক বেশি মজা। অনেক ছোটবেলায় একবার খেয়েছিলাম। খুব ভালোভাবে স্বদটা মনে নেই। তবে ভালই লাগে খেতে।♥♥

 2 years ago 

কাউনের চাল আমি এই প্রথম দেখলাম। অনেকটা ডালের মতো! কাউনের পায়েসও নিশ্চয় মজা হয়েছে আপু। কিসমিসগুলো দেখেই লোভ লেগে গেল! ধাপে ধাপে সুন্দর করে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু 🌼

 2 years ago 

আসলে কিশমিশ দিয়ে পরিবেশন করলে সেটা অনেক বেশি সৌন্দর্য বর্ধিত করে তাই আমি এরকম পায়েস রান্না করলে কিসমিস দিয়ে পরিবেশন করি।
♥♥

 2 years ago 

সকাল সকাল মাথা ঘুরিয়ে দেওয়ার মত রেসিপি দেখলাম আপু, কাউনের পায়েস কতদিন হল খাইনি তা মনেই নেই। আমরা যখন ছোট ছিলাম, তখন আমার মা মাঝে মাঝেই এই কাউনের পায়েস রান্না করে দিত। কিন্তু এখন আর আগের মত কাউন চাষ হয় না। আর তাই হয়তো এই রেসিপিও খুব বেশি একটা তৈরি করা হয় না। ঘন দুধ দিয়ে স্পেশালভাবে কাউনের পায়েস তৈরি করলে খেতে সত্যি দারুন লাগে। আপনার তৈরি কাউনের পায়েস দেখে আমার পুরনো দিনের কথা মনে পড়ে গেল। কাউনের স্পেশাল পায়েস রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আবারো সেই পুরোনো দিনে ফিরে নিয়ে গেলাম। আমার বেশ ভালো লাগছে। এজন্য মাঝে মাঝে অতীতের অনেক কিছু মনে করে তৈরি করে আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করবো ইনশাআল্লাহ।♥♥

 2 years ago 

আপু পায়েস আমাদের বাসার সবারই অনেক পছন্দ,আমি মাঝে মাঝে রান্না করি। কাউনের পায়েসের মজা অনেক। অনেক দিন আগে একবার খেয়েছি। আজ সকাল সকাল কাউনের পায়স দেখে লোভ হচ্ছে, যদি আপনার বাটি থেকে কিছু নিয়ে খেতে পারতাম হা হা হা। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমাদের বাসায় সিয়াম এবং আমি খুব বেশি পছন্দ করি পায়েস। তবে শিপু খুব একটা খেতে চায় না। ওকে খুব কষ্ট করে হলেও এক চামচের বেশি খাওয়া তে পারিনা।♥♥

 2 years ago 
পায়েস আমার ভিষণ পছন্দের একটি খাবার।আসলে বাসায় কোন মেহমান বা কোন উপলক্ষ ছাড়া পায়েস খুব একটা করা হয় না।তবে কখনও কাউনের পায়েস খাওয়া হয়নি।কিন্তু কাউনের বৌয়া ছোটবেলায় অনেক খেতাম খুব ভালো লাগতো।আর আমার কাছে এই রেসিপি ইউনিক লাগছে।পরিবেশনটা খুব দারুণ হয়েছে।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল আপু।
 2 years ago 

আমার এই রেসিপিটি আপনার কাছে ভাল লেগেছে। জেনে খুশী হলাম। আর পরিবেশনটা আপনার কাছে চমৎকার লেগেছে, এজন্য আরো বেশী খুশী হলাম। এভাবেই সব সময় সুন্দর মন্তব্য করে উৎসাহ দেবেন, প্রত্যাশা রাখছি।♥♥

 2 years ago 

কাউনের পায়েস কয়েকবার খেয়েছি। ভীষণ সুস্বাদু হয় এটি। মা তৈরি করতেন যা অমৃত স্বাদের হতো। আপনার পায়েস দেখে হঠাৎ মনে পরলো মায়ের পায়েসের কথা।
ধন্যবাদ আপু আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিকই বলেছেন। কাউনের পায়েস মানে অমৃতের মত। একবার খেলে মুখে লেগে থাকার মত।♥♥

 2 years ago 

কাউন, সবজির সাথে আমি একদমই পরিচিত নয়। তারপর আবার আপনার থেকে ছবিটা দেখেও ভালোভাবে চেনার চেষ্টা করলাম। কিন্তু তারপরেও চিনতে পারলাম না। কিন্তু এটা দিয়ে অনেক কিছু তৈরি করা যায় জেনে ভীষণ ভালো লাগবে। বিশেষ করে পায়েস তৈরি করেছেন দেখে মনে হচ্ছে ভিষন সুস্বাদু হবে। খেতে কি রকম হবে আমার আসলে আইডিয়া নেই। কিন্তু দেখে ভালই লাগলো।

 2 years ago 

আসলে কাউন হচ্ছে -ধান, গম, ভুট্টা এরকমই একটি শস্য। যা এখন প্রায় বিলুপ্তির পথে। আগে বেশ চাষ হতো। তবে আপনার মা কিংবা দাদা-দাদী কেউ থাকলে, তাদেরকে জিজ্ঞেস করলে হয়তো বলতে পারবে।♥♥

 2 years ago 

আমার এর আগে কখনো কাউনের পায়েস খাওয়া হয়নি।যেহেতু মিষ্টান্ন জাতীয় খাবার আমার বেশি পছন্দের তাই আমার বাসায় প্রায় পায়েস খাওয়া হয় কিন্তু সেটা সুগন্ধি চালের।বেশ ইউনিক একটি রেসিপি দেখতে পেলাম।ধন্যবাদ আপনাকে আপু আপনি সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন এবং শেয়ার করেছেন।

 2 years ago 

সুগন্ধি চালের পায়েস তো আমরা বরাবরই খেয়ে থাকি। এবং বাসায় প্রায়ই এটা রান্না হয়। তবে কাউনের পায়েস এমন একটি বিষয়, যেটি সচরাচর কেউ করেনা। একদিন করে খাবেন। মুখে লেগে থাকবে।♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66