সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻. তোমার বহু ঋণ ꧂

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁:স্বরচিত কবিতা :꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻. তোমার বহু ঋণ ꧂

IMG20240224124435.jpg

কবি আমি ছবি আমি
আমি সেলিনা সাথী
আঁধার ঘরে জ্বলে ওঠা
নিয়ন আলোর বাতি।

IMG20240309161124(1)~2.jpg

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালোই আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।


বন্ধুরা, আমাদের সমাজে এক ধরনের লম্পট বসবাস করে। তারা কোন গুণী সুন্দরী নারী দেখলেই প্রেম করার অফার দেয়। এবং পটিয়ে পাঠিয়ে বিয়ে করার মতো অবস্থা তৈরি করে ফেলে। এবং সু কৌশলে বিয়ে করেও নেয়।নিজে তেমন কিছুই করেনা বউয়ের ইনকাম দিয়ে চলতে চায়।বহির ইনকাম দিয়ে চলতে চলতে যখন সে একটু সাবলম্বী হয় কিংবা নিজের একটি পথ হয়ে যায়।তখন বউটাকে আর তার ভালো লাগেনা। তখন তার একাধিক দোষ। সে যত ভালো কাজ এই করুক না কেন।বউটা কষ্ট করে যখন ঘরের আসবাবপত্র সব কিছু করে নেয়। তখন বউটাকে সুকৌশলে ডিভোর্স দিয়ে দেয়।পরকীয়ায় আসক্ত হয়ে।পরকে আসক্ত হয়ে যখন নিজের বউটাকে ডিভোর্স দেয়।তখন তার প্রাপ্য অধিকার কোনটাই সে বুঝে দেয় না।বড় পরকীয়া প্রেমের সাথে নতুন করে ঘর বাঁধে।সেই ঘরে ঘর বাঁধে যেখানে তার আগের বউ ছিল।সেই বিছানা সেই ডেসিন টেবিল সেই ওয়ারড্রব।সংসারে যাবতীয় আসবাবপত্র ছিল আগের বউয়ের।অথচ সেখানে অন্য কেউ এসে ঘর করছে।এমত অবস্থায় তার বউয়ের যে মনের অবস্থা সেটাই এই কবিতার মধ্যে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আবার আজকের কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।চলুন তাহলে কথা না বাড়িয়ে কবিতাটি পড়ে আসি।

"তোমার বহু ঋণ "


🥀সেলিনা সাথী🥀

তুমি তো বেশ ভালোই আছো
এই আমাকে ভুলে
অন্য কারো সাথে কথা
বলছ প্রাণ খুলে।

আমার দেয়া মাটির থালায়
কেমন করে খাও
অন্য কারো কোলে বসে
আমায় বলে যাও।

আমার কেনা ডেসিন টেবিলে
কেমনে দেখো মুখ,
কেমন করে পর নারীতে
খুঁজো এত সুখ।

যে বিছানায় শুয়ে শুয়ে
করছো আলিঙ্গন,
সেই বিছানায় ছড়িয়ে আছে
আমার দেহের প্রাণ।

থালা-বাসন আর ওয়ারড্রব
সবকিছুতেই আমি,
অথচ,আজ অন্য নারী
তোমার কাছে দামী।

সাবলেটে আজ বউয়ের সাথে
সুখে কাটাও দিন,
মনে রেখ আমার কাছে
তোমার বহু খণ।।

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: (অনুভুতি ও কবিতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে একজন প্রিয় মানুষকে ভুলে অন্য কারো সাথে মন খুলে কথা বলাটা সত্যি সহজ বিষয় নয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এটা ঠিক প্রিয় মানুষকে ভুলে থাকার যন্ত্রণা একমাত্র প্রিয় মানুষরাই অনুভব করতে পারে।
যাই হোক কবিতাটি আপনারা ভালো লেগেছে জেনে অনেক ভাল লাগল উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আপু আপনি বরাবরই বেশ সুন্দর কবিতা আমাদেরকে উপহার দেন আজকের কবিতাটি পড়েও অনেক ভালো লাগলো। আপনার কবিতাগুলো বাস্তবকে কেন্দ্র করে লিখেন এজন্য আরও বেশি ভালো লাগে। এটা ঠিক যে এই ধরনের সুবিধাবাদী লোক এখনো আমাদের সমাজে রয়েছে।অসহায় নারীরা তা মুখ বুঝে সহ্য করছে। বেশ ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে। ধন্যবাদ আপু দারুন একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ।

 6 months ago 

আমি এটা খুব ভালো করেই জানি আমার কবিতা বরাবরই আপনি অনেক বেশি পছন্দ করেন।। তবে এটাও সত্যি আপনিও এখন বেশ ভালো লিখেন।

 6 months ago 

হুমমম আপু একদম বাস্তবিক কিছু তুলে ধরেছেন ৷ আমাদের সমাজের কিছু মানুষ এমন আছে ৷ তবে এরা প্রকৃত অর্থে বীরপুরুষ নয় কাপুরুষ যার জন্য এমন করে ৷
তবে প্রেম ভালোবাসার ক্ষেত্রে এমন ঘটনা মেয়েরাও করে বলতে গেলে নারী পুরুষ উভয় করে থাকে ৷ যা হোক সেদিকে না যাই ৷ আমাদের সমাজ ভালো স্বচ্ছ থাকুক এমনটাই প্রত্যাশা করি ৷ সেই সাথে কবিতাটি অনেক সুন্দর ছিল ৷ প্রতিটি লাইন বেশ ভালোই লেগেছে ৷ অসংখ্য ধন্যবাদ আপু

 6 months ago 

এটা ঠিক বলেছ নারী পুরুষ উভয়ই এমনটা করে তবে পুরুষেরা একটু বেশি করে।সাথীর শত কবিতা কি পড়া হয়েছে-?কোন কবিতাটি বেশি ভালো লেগেছে সেটা জানাইও।

 6 months ago 

আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতাটি একদম সমাজের বাস্তবতাকে ফুটিয়ে তুলেছে। সমাজ এরকম ঘটনা প্রতিনিধি ঘটে যাচ্ছে মআসলে পরকীয়ার কারণে ভালো ভালো সংসার ভেঙে যাচ্ছে এবং যে স্ত্রী কঠোর পরিশ্রম করে আসবাবপত্র করল, তাকে ডিভোর্স দেওয়ার পরে অন্য একজন এসে সেইগুলো ব্যবহার করছে। এটা আসলে খুবই কষ্টকর। এই অনুভূতি নেই আপনার কবিতাটি লিখেছেন কবিতাটি পড়ে ভালো লাগলো তাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে আমি বাস্তবতা নিয়েই বেশি লিখি। আমার চোখের সামনে যা ঘটে যায়, সেটাকেই উপলব্ধি করে নিজের মতো করে লেখার চেষ্টা করি।। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 6 months ago 

আপু আজকে আপনার কবি পড়ে একটি কষ্টের কথা মনে পড়ে গেল। এবারের বই মেলায় যাওয়ার উদ্দেশ্যই ছিল শুধুমাত্র আপনার একটি কবিতার বই নিজের সংগ্রহে রাখা। কিন্তু আমি এমনই অভাগা সেই বই আর আমার কপারে জুটলো না। কি আর করার দুধের স্বাদ ঘোলে মেটানো। তাই আপনার পোস্ট করা কবিতার পড়েই সেই ইচ্চা গুলো পূরন করছি। আজকের কবিতাটিও অসাধারণ।

 6 months ago 

আসলে আপু প্রতারক মানুষ গুলো এমনই হয়। এরমধ্যে ছেলে মেয়ে কোন বিষয় থাকে না। আপনি যেমন একটা ছেলের কথা বললেন ঐরকম মেয়েও কিন্তু আছে। তবে এটা ঠিক এমন লম্পট প্রতারক ছেলের সংখ‍্যা কম নয়। আপনার কবিতা টাও আপনার লেখার পূণরাবৃওি ছিল। চমৎকার ছিল কবিতা টা আপু। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে আপু প্রতারক মানুষ গুলো এমনই হয়। এরমধ্যে ছেলে মেয়ে কোন বিষয় থাকে না। আপনি যেমন একটা ছেলের কথা বললেন ঐরকম মেয়েও কিন্তু আছে। তবে এটা ঠিক এমন লম্পট প্রতারক ছেলের সংখ‍্যা কম নয়। আপনার কবিতা টাও আপনার লেখার পূণরাবৃওি ছিল। চমৎকার ছিল কবিতা টা আপু। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার সাথে সহমত পোষণ করছি। আসলে এরকম ছেলে যেমন আছে। এরকম মেয়েরাও আছে। আমাদের তাদের থেকে সাবধান থাকতে। হবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88