এসো নিজে করি সপ্তাহ( তৃতীয় দিন)ঃপলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরি।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন? সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ২০শে বৈশাখ, গ্রীষ্মকাল,১৪৩১বঙ্গাব্দ।৩রা মে,২০২৪ খ্রীস্টাব্দ।

f3.jpg

f2.jpg

f6.jpg

আজ এসো নিজে করি সপ্তাহের তৃতীয় দিনে নতুন একটি ডাই নিয়ে হাজির হয়েছি।আর তা হচ্ছে একটি ফুলের স্টিক তৈরির ডাই।ফেলে দেয়া পলিথিন ব্যাগ দিয়ে আমি একটি ফুলের স্টিক তৈরি করেছি।যখন পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরির চিন্তা মাথায় এলো,তখন মনে হয়েছিল বেশ সহজ হবে বানাতে ।কিন্তু বানানোর সময় বেশ সমস্যা হয়েছি। কিন্তু শেষ পর্যন্ত বানাতে পেরেছি দেখে বেশ ভালো লাগলো। বেশ সময় নিয়ে বানাতে হয়েছে ফুলের স্টিকটি। এই স্টিকটি বানাতে প্রধান উপকরণ হিসাবে আমি ব্যবহার করেছি বিভিন্ন রং এর পুরাতন পলিথিন ব্যাগ ,তার,সুতা। এছাড়া আনুসঙ্গিক অন্যান্য উপকরণ কি ব্যবহার করেছি এবং কিভাবে তৈরি করেছি ,তা নিম্নে সবিস্তারে বর্ণনা করেছি। চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি করলাম পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিকটি। আশাকরি, আজকের ডাই প্রজেক্টটি ভালো লাগবে আপনাদের।

প্রয়োজনীয় উপকরণ

f21.jpg

f5.jpg

১।বিভিন্ন রং এর পলিথিন ব্যাগ
২। গ্লু
৩। কাঁচি
৪।তার
৫।সবুজ রং ক্রেপ পেপার
৬।ঔষুধের কাপ
৭।সুতা

ধাপ সমূহ

ধাপ-১

f120.jpg

f22.jpg

f23.jpg

প্রথমে এক টুকরো তার ঔষুধের কাপের সাথে প্যাচিয়ে রিং তৈরি করে নিয়েছি। এভাবে বেশ কয়েকটি তৈরি করে নিয়েছি।

ধাপ-২

f19.jpg

f18.jpg

এবার তৈরি করা তারের রিং পলিথিন দিয়ে প্যাচিয়ে সুতা দিয়ে বেঁধে নিয়েছি। একইভাবে বিভিন্ন রং এর পলিথিন দিয়ে বেশ কয়েকটি তৈরি করে নিয়েছি। ফুলের পাপড়ি অ পাতা বানানোর জন্য

ধাপ-৩

f14.jpg

এবার একটি তারে কয়েক পরত পলিথিন দিয়ে সুতা দিয়ে প্যাচিয়ে বলের মতো বানিয়ে নিয়েছি।

ধাপ-৪

f17.jpg

f16.jpg

f15.jpg

এবার পলিথিন গোল করে কেটে নিয়েছি।এবং দু'ভাঁজ করে একটি তারে সুতা দিয়ে বেঁধে কলির মতো বানিয়ে নিয়েছি।

ধাপ-৫

f13.jpg

পলিথিন দিয়ে বানানো বলটি মাঝখানে রেখে তার দিয়ে বানানো পাপড়িগুলো পর পর সাজিয়ে সুতা দিয়ে প্যাচিয়ে নিয়েছি। এভাবে একটি ফুল তৈরি করে নিয়েছি। একইভাবে আরেকটি ফুল বানিয়ে নিয়েছি।

ধাপ-৬

f10.jpg

এবার সবুজ রং এর ক্রেপ কাগজ চিকন করে কেটে নিয়েছি।

ধাপ-৭

f9.jpg

f8.jpg

এবার চিকন করে কেটে নেয়া কাগজটি গাম দিয়ে বানানো ফুল ও পাতার তারগুলো প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৮

f2.jpg

এবার বানানো ফুল,পাতা ও কলিগুলো একটি তারের সাথে সেট করে নিয়ে একটি ফুলের স্টিক বানিয়ে নিয়েছি। ব্যস তৈরি পলিথিন দিয়ে ফুলের স্টিক।

উপস্থাপন

f3.jpg

f6.jpg

f4.jpg

বন্ধুরা,আশাকরি, আজ আমার ডাই প্রজেক্টঃ পুরাতন পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরি আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ব্লগ আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে, আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টডাই পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ৩ রা মে,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরি। আসলে আপনার তৈরি পোস্ট দেখতে আমার কাছে বেশ অসাধারণ লেগেছে আপু। এত দারুণ কিছু আইডিয়া আপনাদের মাথায় কিভাবে আসে আমি নিজেও বুঝে উঠতে পারিনা। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে প্রত্যেকটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

যেহেতু এ ধরনের কাজ করতে পছন্দ করি ,তাই আইডিয়াগুলো এসে যায়। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 2 months ago 

পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরি আমার কাছে বেশ দারুন লাগলো। আপনার কাজটি বেশ সুন্দর ছিল। কালার কম্বিনেশনটি অত্যন্ত সুন্দর ছিল। বেশ চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। দেখতেও ভীষণ দারুন লাগছে। শুভেচ্ছা রইল আপু, দারুন কাজটি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার বানানো পলিথিন ব্যাগ এর ফুলের স্টিক আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 2 months ago 

পলিথিন ব্যাগ দিয়ে এত সুন্দর করে ফুল তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো আপু। আপনার আইডিয়াগুলো সব সময় আমার ভালো লাগে। আর সব সময় ক্রিয়েটিভ কিছু তৈরি করার চেষ্টা করেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমি সবসময় চেস্টা করি নতুন কিছু তৈরি করতে। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরি অসাধারণ হয়েছে। দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর ভাবে আপনি ডাই পোস্টটি তৈরি করেছেন। আপনার ধাপে ধাপে দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আমিও শিখে নিলাম।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু আপনি আজ পলিথিন ব্যাগ দিয়ে চমৎকার একটি ফুলের স্টিক তৈরি করে দেখালেন।আপনার সৃজনশীলতার প্রশংসা করতেই হয়।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে ফুল বানানোর প্রক্রিয়াগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে চমৎকার এই ফুলের স্টিকটি শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপু।

 2 months ago 

আপনি আজকে পলিথিন ব্যাগ দিয়ে বেশ সুন্দর দেখতে একটি ফুলের স্টিক তৈরি করে দেখিয়েছেন। প্রথমে দেখে তো আমি বুঝতেই পারছিলাম না যে এটা এভাবে পলিথিন দিয়ে তৈরি করা। যাই হোক আইডিয়াটা বেশ ইউনিক লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপনাকে সুন্দর দেখতে ফুলের স্টিক তৈরি করার প্রসেসটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার বানানো ফুলের স্টিকটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আপনার বু্দ্ধি দেখে সত্যি আমরা সবাই মুগ্ধ। আপনার ডাই গুলো সবসময় অনেক সুন্দর হয়ে থাকে। আজকের পলিথিন ব্যাগ দিয়ে ফুলের স্টিক তৈরিটা অসাধারন হয়েছে। এগুলো আনকমন বিষয় দেখে ভালোই লাগে। ধন্যবাদ।

 2 months ago 

উৎসবমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61760.04
ETH 3379.87
USDT 1.00
SBD 2.52