ভাসমান কিউবের থ্রিডি আর্ট ।

in আমার বাংলা ব্লগ2 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি।আমিও ভাল আছি। আজ । ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে ২০২৪ খ্রিষ্টাব্দ

T-18.jpg

t15.jpg

বিশ্বে বিভিন্ন দিবস পালিত হয়। মানুষকে সচেতন করার জন্যই দিবস পালনের প্রচলন। কত শত দিবস যে আছে, আমরা সব জানিনা। মৌমাছি দিবস যে আছে, সেটা অজানা ছিল আমার। আজ জানলাম মৌমাছি দিবসের কথা। আজ বিশ্ব মৌমাছি দিবস। মৌমাছি চাষীরা মুলত দিবসটি পালন করে থাকে। মৌমাছি কিন্তু মানুষের পরম বন্ধু। মৌচাকে ঢিল না মেরে আমাদের যত্ন নেওয়া উচিত। আর হ্যাঁ ঢিল মারলে মৌমাছির কামড় খেতে প্রস্তুত থাকুন! বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ একটি ভাসমান কিউবের থ্রিডি আর্ট উপস্থাপন করবো। আমি চেষ্টা করি মাঝে মধ্যে থ্রিডি আর্ট আপনাদের সাথে শেয়ার করতে। এর আগে কয়েকটি ছোট ছোট থ্রিডি এঁকে আপনাদের সাথে শেয়ার করেছি। তারেই ধারাবাহিকতায় আজও একটি ভাসমান কিউবের থ্রিডি আর্ট আপনাদের সাথে শেয়ার করবো। এই থ্রিডি আঁকতে বেশ সময় লেগেছে আমার। থ্রিডি আর্টের চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে সঠিকভাবে ফটোগ্রাফি করা। কেননা ফটোগ্রাফির উপর নির্ভর করে থ্রিডি আর্ট এর সৌন্দর্য্য। তারপরেও অনেক কষ্টে ফটোগ্রাফি মোটা্মুটি করতে সক্ষম হয়েছি।বাকিটা আপনারাই বলবেন, কেমন হয়েছ! কিন্তু আঁকার পর বেশ ভালই লেগেছে। আমি ভাসমান কিউবের থ্রিডি আর্টটি করতে ব্যবহার করেছি কালো রঙ এর সাইন পেন ও পেন্সিল সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক ভাসমান কিউবের থ্রিডি আর্টের বিভিন্ন ধাপ গুলো । আমি চেষ্টা করি নিত্য নতুন আর্ট আপনাদের উপহার দিতে। আশাকরি ভাল লাগবে আপনাদের।

উপকরণ

১। সাদা কাগজ
২। কালো রং এর ্সাইন পেন
৩।স্কেল
৪।পেন্সিল
৫।এন্টি কাটার

থ্রিডি আর্ট অংকনের বিভিন্ন ধাপ সমূহ

ধাপ-১

t1.jpg

প্রথমে কাগজের মাঝ বরাবর একটি খাঁড়া রেখে এঁকে নিয়েছি ৫ইঞ্চি লম্বা।

ধাপ-২

t2.jpg

রেখাটিকে মাঝখানে রেখে চারটি রেখা এঁকে একটি কিউব তৈরি করে নিয়েছি।

ধাপ-৩

t3.jpg

t4.jpg

t6.jpg

কিউবের দু;পাশের বিন্দুকে কেন্দ্র করে দু'টো রেখা এঁকে নিয়েছি। এবং তিনটি রেখে যুক্ত করে নিয়েছি।

ধাপ-৪

t6.jpg

t7.jpg

পেন্সিল দিয়ে কিছু সমান্তরাল রেখা এঁকে নিয়েছি। এবং কিউবের ছায়া এঁকে নিয়েছি।

ধাপ-৫

t10.jpg

t11.jpg

এবং কিউবের এক পাশে ডিপ কালো করে নিয়েছি এবং কিউবের অপর পাশে হালকা শেড দিয়ে নিয়েছি পেন্সিল দিয়ে। এবং সাইন পেন দিয়ে রেখাগুলো ডিপ করে নিয়েছি।

ধাপ-৬

t12.jpg

এরপর নিজের স্টিমিট আইডি সিগনেচার করেছি।

শেষ ধাপ

t13.jpg

এবার এন্টিকাটার দিয়ে সমান্তরাল রেখার উপর পর্যন্ত কেটে নিয়েছি।সাথে কিছু ফটোগ্রাফি করে ভাসমান কিউবের থ্রিডি অংকন শেষ করেছি।

উপস্থাপনা

t14.jpg

T-18.jpg

আশাকরি আজ আমার ভাসমান কিউবের থ্রিডি আর্টটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের থ্রিডি আর্ট অংকন এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টথ্রিডি আর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ২০শে মে,২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 months ago 

মৌমাছি দিবসের কথা আমারও অজানা। আজকে আপনার মাধ্যমে জানতে পারলাম আপু। এর আগে কখনো এরকম দিবসের কথা শুনিনি। বেশ ভালো লাগলো আপনার থ্রিডি আর্ট দেখে। এগুলো ভালোভাবে আর্ট করার পর ফটোগ্রাফির মাধ্যমে ফুটিয়ে তুলতে পারাটাই মুখ্য বিষয়। আপনি সবকিছু একদম পারফেক্টলি করেছেন। শুভেচ্ছা রইলো আপু।

 2 months ago 

অনেক দিবস রয়েছে যা আমরা জানি না। আমিও জানতাম না এই মৌমাছি দিবস। তবে আমার আঁকা থ্রিডি আর্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 2 months ago 

ভাসমান কিউবের থ্রিডি আর্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। থ্রিডি আর্ট করা আসলেই অনেক কঠিন কাজ। আপনি অনেক সুন্দর ভাবে এটা অংকন করতে পেরেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর জিনিস অংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার থ্রিডি আর্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

ঠিকই বলেছেন পৃথিবীতে দিবসের কোন শেষ নেই আর মৌমাছি দিবসের কথা আমিও আজকে আপনি মাধ্যমে প্রথম জানলাম । কেন যে এই দিনটি পালন করা হয় সেটাই তো বুঝলাম না । আমারও মৌমাছি কামড় খাওয়ার ইচ্ছা নেই ঢিল মারারও ইচ্ছা নেই । থ্রিডি আর্ট টি কিন্তু অনেক ভালো এঁকেছেন খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন দেখে ভালো লাগছে ।

 2 months ago 

আমিও আজ প্রথম জানলাম মৌমাছি দিবস। তাই শেয়ার করলাম। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 2 months ago 

আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর একটি আর্ট করে দেখানোর চেষ্টা করেছেন আপু। আপনার চমৎকার এই আর্ট দেখে আমি মুগ্ধ হয়েছি। আসলে এই জাতীয় থ্রিডি আর্টগুলো আমার কাছে অনেক অনেক ভালো লাগে। সুন্দর এক দক্ষতার পরিচয় তুলে ধরেছেন আমাদের মাঝে। এই আর্ট দেখার মধ্য দিয়ে বুঝতে পারলাম আপনার এই বিষয়ে কেমন সুন্দর দক্ষতা সৃষ্টি হয়ে গেছে। আশা করবো পরবর্তীতে ঠিক আমাদের সুন্দর আরও আর্ট নিয়ে উপস্থিত হবেন।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

বিশ্ব মৌমাছি দিবসের কথা আজ প্রথম শুনলাম আপু। প্রতিদিন কোন না কোন দিবস পালিত হয়। ভাসমান কিউবের থ্রিডি আর্ট অসাধারণ হয়েছে। আপনার দক্ষতা দেখে মুগ্ধ হয়েছি আপু। খুবই সুন্দর লাগছে আপনার এই আর্ট।

 2 months ago 

আমিও প্রথম জানলাম মৌমাছি দিবস। তাই আপনাদের সাথে শেয়ার করলাম।যাইহোক আমার আঁকা থ্রিডি আর্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু আপনার কাছ থেকে আমিও প্রথম মৌমাছি দিবসের কথা জানতে পারবেন। মৌমাছি দিবস রয়েছে,মধু দিবস নেই। যাই হোক আপনি আজ খুব সুন্দর একটি থ্রিডি আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। থ্রিডি আর্ট করতে আমিও খুব পছন্দ করি। এই আর্ট গুলো করা যতটা কঠিন ফটোগ্রাফির মাধ্যমে থ্রিডি ভাব ফুটিয়ে তোলা আরও বেশি কঠিন। ধন্যবাদ আপু এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

মধু দিবস সম্পর্কে জানলে জানাবো। তবে আমার আঁকা থ্রিডি আর্ট আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 2 months ago 

মৌমাছি হচ্ছে আমাদের পরম বন্ধু একদমই ঠিক বলেছেন। থ্রিডি আর্ট গুলো দেখতে ভীষণ ভালো লাগে। ভাসমান আর্ট বাহ্ দারুন হয়েছে। সব মিলিয়ে চমৎকার ফুটে উঠেছে আপু। এধরনের আর্ট গুলো দেখার অপেক্ষায় রইলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74