ফটোগ্রাফিঃ বিভিন্ন ফুলের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ8 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, সবাই ভাল ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি । আমিও ভাল আছি। আজ ০৫ই অগ্রহায়ণ, হেমন্তকাল, ১৪৩০ বঙ্গাব্দ। ২০ নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ। গ্রাম-গঞ্জে শীত চলে এসেছে। বিশেষ করে দেশের উত্তরের জেলা গুলোতে। ঢাকায় সেভাবে শীত না আসলেও শীতের আমেজ পাওয়া যাচ্ছে। বন্ধুরা, আজ আমি একটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে হাজির হয়েছি।বেশ কয়েকটি ফুলের ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করবো আজ। যেখানেই যাই চিন্তা থাকে, আমার বাংলা ব্লগের বন্ধুদের সাথে, শেয়ার করার মত কিছু সংগ্রহ করার। এবারও তার ব্যতিক্রম হয়নি।কাজ শেষে ফেরার পথে এক নার্সারিতে ঢুকেছিলাম। আগারগাওয়ের নার্সারীতে আজকের ফটোগ্রাফি গুলো করা। আশাকরি, ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের।

প্রথম ফটোগ্রাফি

f6.jpg

বেশ সুন্দর না ফুলটির রং? ফুলটি আমাদের সবার পরিচিত গোলাপ ফুল। গোলাপকে ফুলের রানী বলে হয়। পৃথিবিতে প্রায় ৩০০ প্রজাতির গোলাপ রয়েছে। গোলাপ সাধারনত গ্রীষ্ম কালে চাষ করা হয়। গোলাপের পাপড়ি বিভিন্ন পারফিউম তৈরিতে ব্যবহার করা হয়। গোলাপ গাছ সাধারণত কলম পদ্ধতিতে করা হয়।

দ্বিতীয় ফটোগ্রাফি

f9.jpg

এই ফুলটিঅ আমাদের সবার পরিচিত। এই ফুলের নাম হল কাঠগোলাপ। বিভিন্ন রং এর হয় এই ফুল। তবে সাদা রং এর কাঠগোলাপ দেখতে বেশি ভালো লাগে আমার। তবে এই রংটিও দেখতে বেশ সুন্দর। এই ফুল থোকা থোকা ফুটে। সাধারনত ডাল থেকেই এই গাছের চারা করা হয়।

তৃতীয় ফটোগ্রাফি

f3.jpg

এই ফুলটি সবাই চেনেন। হ্যা এই ফুলটি হচ্ছে আমাদের সবার পরিচিত গাদা ফুল। শীত কালে প্রায় সর্বত্র এই ফুল দেখা যায়। গাদা বিভিন্ন জাতের দেখা যায়। এই ফুলের পাতা ঔষধি গুন সম্পন্ন। কাটা জায়গায় এ ফুলের পাতার রস লাগিয়ে দিলে বেশ উপকার পাওয়া যায়। এ ফুলের গাছ ফুলের বীচ থেকে উৎপন্ন করা হয়।

চতুর্থ ফটোগ্রাফি

f7.jpg

এই ফুলটিও দেখতে বেশ সুন্দর। হালকা কমলা রং এর। অনেকটা গোলাপের মত দেখতে। কিন্তু এই ফুলটিরও নাম জানিনা। কেউ নাম জেনে থাকলে কমেন্ট করে জানালে বাধিত হবো।

পঞ্চম ফটোগ্রাফি

f8.jpg

ফুলটির কি নাম তা আমি জানি না। কেউ জানলে কমেন্ট করে জানালে খুশি হবো। দেখতে বেশ সুন্দর ফুলটি। থোকা থোকা হয়ে ফুটে বলে দেখতে বেশ সুন্দর লাগে। অনেকটা মাইক ফুলের মতো দেখতে। বিভিন্ন অফিসের সামনে এ ফুল এখন বেশ দেখা যাচ্ছে।

ষষ্ঠ ফটোগ্রাফি

f1.jpg

এই ফুলটিও সবাই চেনেন। এটি হল সন্ধ্যামালতি ফুল। সন্ধ্যার আগে ফোটে বলে একে সন্ধ্যা মালতি বলে। প্রায় সারা বছর এ ফুল ফোটে তবে বর্ষা ও শরতে বেশি ফোটে। বিভিন্ন রং এর সন্ধ্যা মালতি দেখা যায়। তবে গোলাপি রং এর সন্ধ্যা মালতি বেশি দেখা যায়। সন্ধ্যা মালতির পাতা খাবার রং তৈরিতে ব্যবহার করা হয়। এই গাছ এর চারা বীচ থেকে যেমন কর হয়, তেমন কলম থেকেও করা হয়।
আশাকরি আজকের নার্সারি থেকে করা ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ফটোগ্রাফি ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে । সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টফটোগ্রাফি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসSamsung A10
তারিখ২০ নভেম্বর২০২৩ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 8 months ago 

নার্সারিতে গিয়ে চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করলেন আপু।সবগুলো ফুলের ফটোগ্রাফি দেখতে দারুন লাগছে।আপনি সুন্দর বর্ননার মাধ্যমে তুলে ধরেছেন । বেশকিছু তথ্য জালা হলো নানা ফুল বিষয়ে।ধন্যবাদ আপু চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 8 months ago 

ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 8 months ago 

আপু গো চিন্তা তো আমার থাকে। কিন্তু সময়ের জন্য অনেক সময় আর ফটোগ্রাফি করে উঠা হয় না। তবে আপনার এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি দেখে কিন্তু আমি অনেক অনেক মুগ্ধ হলাম। এমন সুন্দর করে ফটোগ্রাফি করেছেন যে প্রতিটি ফুল দেখতে বেশ সু্ন্দর লাগছে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

আমিও ভালো ফটোগ্রাফি করতে পারি না।তবে চেস্টা করি।ধন্যবাদ আপু।

 8 months ago 

ফুল পছন্দ করে না বা ভালোবাসে না এমন মানুষ মনে হয় না আছে কেউ। আপনি তো বেশ কয়েকটি দারুন দারুন ফুলের ফটোগ্রাফি নিয়ে আজকে হাজির হয়েছেন। আপনি যে দুটি ফুলের নাম বলতে পারেন নি আমার কাছেও সে দুটি ফুল অচেনা। তবে অনেকদিন পর পোষ্টের মাধ্যমে সাদা সন্ধ্যা মালতি ফুল দেখলাম। আপনাকে ধন্যবাদ সেলিনা আপু।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জি আপু আমিও অনেকদিন পর সাদা সন্ধ্যা মালতি ফুল দেখলাম।ধন্যবাদ আপু।

 8 months ago 

আপু আপনি চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সব গুলো ফটোগ্রাফি দারুণ হয়েছে। বিশেষ করে গোলাপ ফুল এবং সন্ধ্যামালতি ফুল টি।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 8 months ago 

আমার ও সন্ধ্যা মালতি ফুলের ফটোগ্রাফিটি বেশ পছন্দ।ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে বিভিন্ন ধরনের ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে বেশ অসাধারণ লেগেছে। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে গাঁদা ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 8 months ago 

আপু "সন্ধ্যামালতি" ফুলটি দেখে আমি নিজেই মুগ্ধ হয়ে গেছি। সত্যি আপনার ফটোগ্রাফি কোন জবাব নেই, এক কথায় অসাধারণ এবং প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ ছিল। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 8 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

আপু নার্সারি থেকে করা আপনার ফুলের ফটোগ্রাফি গুলো সত্যি চমৎকার হয়েছে ।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। তবে যে ফুলগুলোর নাম আপনি জানেন না সেই ফুলগুলো নাম আমিও জানি না ।তাই দুঃখিত জানাতে পারলাম না ।তবে কাঠগোলাপের কালারটা বেশ চমৎকার। ভালো লাগলো ফুলগুলো দেখে ।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ মুগ্ধ হলাম। এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64153.02
ETH 3205.80
USDT 1.00
SBD 2.63