ভাষা শহীদ এর স্মরনে কুইলিং এর কার্ড তৈরি ।

in আমার বাংলা ব্লগ5 months ago

শুভেচ্ছা সবাইকে।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,কেমন আছেন?আশাকরি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি । প্রত্যাশা করি সবাই ভালো থাকুন সবসময়। আজ ৮ই ফাল্গুন,বসন্তকাল ১৪৩০ বঙ্গাব্দ। ২১শে ফেব্রুয়ারি,২০২৪ খ্রীস্টাব্দ।

D1.jpg

d5.jpg

আজ ২১শে ফেব্রুয়ারি। ১৯৫২ সালে এই দিনে মাতৃভাষা বাংলার জন্য শহীদ হয়েছিলেন রফিক,জব্বর সালাম সহ নাম না অনেকে। তাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় মাতৃভাষা বাংলা। মায়ের ভাষা। একুশ আমাদের অহংকার। একুশ মানে মাথা নত না করা। মাতৃভাষার জন্য সেই সকল শহীদ প্রতি শ্রদ্ধা জানিয়ে, আমি আজ একটি কার্ড তৈরির পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি এই কার্ডটি তৈরি করেছি কুইলিং পদ্ধতিতে। যদিও সময় লাগে কুইলিং এর মাধ্যমে কিছু বানাতে।কিন্তু বানানোর পর বেশ ভালো লাগে। কুইলিং এক বিশেষ ধরনের কাগজ ব্যবহার করা হয়।কিন্তু আমার কাছে সেই কাগজ না থাকায় সাধারন রঙ্গিন কাগজ কেটে আমি এই কার্ডটি বানিয়াছি। এই কার্ডটি তৈরিতে আমি ব্যবহার করেছি বিভিন্ন রং এর কাগজ,গাম,কাঁচি সহ অন্যান্য আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নিয়ে কার্ড বানানো ধাপ সমূহ। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

21o.jpg

21p.jpg

১।বিভিন্ন রং এর কাগজ
২।গাম
৩।কাঁচি
৪।সাদা পোস্টার রং
৫।তুলি
৬।লাল রং এর সাইন পেন
৭।স্কেল

তৈরির পদ্ধতি

ধাপ-১

21l.jpg

প্রথমে A4 সাইজের এক টুকরো কালো রং এর কাগজকে দু'ভাঁজ করে নিয়েছি। কার্ড বানানোর জন্য।

ধাপ-২

21k.jpg

ভাঁজ করা কালো রং এর কাগজের উপর লাল রং এর সাইন পেন দিয়ে শহীদ মিনার এঁকে নিয়েছি।

ধাপ-৩

21n.jpg

বিভিন্ন রং এর কাগজ চিকন চিকন করে কেটে নিয়েছি।

ধাপ-৪

21j.jpg

21i.jpg

এরপর লাল রং এর চিকন করে কেটে কাগজ তিনটি এক সাথে প্যাচিয়ে দুই ও এক বানিয়ে নিয়েছি। তা গাম দিয়ে আঁকা শহীদ মিনারের উপর লাগিয়ে নিয়েছি।

ধাপ-৫

21h.jpg

21g.jpg

21f.jpg

এবার তিন রং তিনটি কাগজ দু দিকে প্যাচিয়ে নিয়েছি। এভাবে কয়েকটি বানিয়ে নিয়েছি।এবং তা কার্ড এর চারপাশে গাম দিয়ে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৬

21c.jpg

এবার সাদা পোস্টার রং দিয়ে ২১শে ফেব্রুয়ারি লিখে নিয়েছি। এবং কিছু ডট ডট দিয়ে নিয়েছি।

ধাপ-৭

21a.jpg

এবার লাল রং এর কাগজ কার্ড এর চারদিকে লাগিয়ে নিয়ে কার্ড বানানো শেষ করেছি।

উপস্থাপন

d2.jpg

d5.jpg

d2.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে শহীদ দের স্মরনে কুইলিং পদ্ধতিতে বানানো কার্ডটি আপনাদের ভাল লেগেছে।এই পরিবর্তিত আবহাওয়ায় পরিবারের সকলের যত্ন নিন। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের।সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার ডাই পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন।এই কামনা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ২১শে ফেব্রুয়ারি ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

রঙিন কাগজকে ব্যবহার করে ভাষা শহীদদের স্মরণে একুশে ফেব্রুয়ারি যে জিনিসটা তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন তা দেখে খুবই ভালো লেগেছে। কোন জিনিস তৈরি করার জন্য অনেক বেশি পরিমাণে দক্ষতার প্রয়োজন হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

কুইলিং এর কাজ করতে সময় লাগে একটু বেশি। তবুও করতে পছন্দ করি। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

কুইলিং এর মাধ্যমে কিছু বানাতে অনেক সময় লাগে তারপরেও আপনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারি উপলক্ষে খুবই সুন্দর এই কার্ড তৈরি করেছেন। আর কার্ডটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আসলে একুশ আমাদের অহংকার ২১ আমাদের হার না মানা শেখায়। তাই আপনার খুবই সুন্দর ডাই পোস্ট দেখে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

কুইলিং করে যাই বানানো হোক না কেন, সময় বেশি লাগে। তবুও আমি মাঝে মাঝে বানাই । ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

কুইলিং পদ্ধতিতে কিছু করা বেশ কষ্টকর বিষয়। আপনি আজ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ২১ শে ফেব্রুয়ারি লেখা একটি কার্ড তৈরি করেছেন কুইলিং পদ্ধতিতে। আপনার তৈরি করা কার্ডটি এতই ভালো লেগেছে যে আমি বেশ মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম বেশ কতক্ষণ। আর আপনার দক্ষতা অবশ্যই প্রশংসা পাওয়ার যোগ্য আপু৷ আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন দারুণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার করা কার্ডটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 5 months ago 

আপনি কুইলিং পদ্ধতি‌ ব্যাবহার করে চমৎকার একটি একটি কার্ড তৈরি করেছেন। দেখতে জাস্ট অসাধারণ হয়েছে। একুশে ফেব্রুয়ারি আমরা বাঙালিদের গৌরব ময় দিন। এই বিশেষ দিনে ভাষা শহীদদের স্মরণে এতো সুন্দর একটি কার্ড তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 5 months ago 

আপনিতো খুব সুন্দর করে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে খুব সুন্দর করে কুইলিং এর কার্ড তৈরি করেছেন। আপনার কার্ড অসাধারণ হয়েছে। এই কার্ড যে দেখবে সে অনেক পছন্দ করবে। সত্যি বলতে আপনার কুইলিং এর কার্ড দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত কুইলিং এর কার্ড আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

আমি মাঝে মাঝে কুইলিং এর জিনিস বানাই। বেশ ভালো লাগে করতে। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি কার্ড তৈরি করেছেন। এ বিশেষ দিনে আপনি এত সুন্দর একটি কার্ড তৈরি করেছেন দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। কিভাবে তৈরি করেছেন কার্ড সেটি খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 5 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে বানাতে । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 5 months ago 

কুইলিং পদ্ধতির দিয়ে কিছু তৈরি করলে খুব সুন্দর লাগে দেখতে। মাঝেমধ্যে মনে হয় এগুলো দিয়ে কিছু বানাই। কিন্তু খুব কঠিন মনে হয়। আপনার আজকে কুইলিং পদ্ধতিতে শহীদদের স্মরণে কার্ড তৈরি কিন্তু খুব সুন্দর হয়েছে। আসলে এই দিনটি আমাদের জন্য খুব স্পেশাল। কিন্তু বেশিরভাগ মানুষের আনন্দের উৎসব হিসেবে পালন করে যা দেখতে খুব খারাপ লাগে।

 5 months ago 

কুইলিং এর কাজ কঠিন হলেও করতে বেশ ভালো লাগে। নতুন ধরনের কাজতো আমার কাছে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43