ডাই প্রজেক্টঃ কাপড়ের গাজর তৈরি।

in আমার বাংলা ব্লগ4 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। ২রা চৈত্র বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ১৬ই মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।

ca17.jpg

ca14.jpg

ca18.jpg

আগামীকাল ১৭ মার্চ। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী।বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি ডাই পোস্ট নিয়ে। আর তা হচ্ছে কাপড় দিয়ে গাজর তৈরি। আজকাল কাপড় দিয়ে বানানোএ ধরনের বিভিন্ন জিনিস সুপার শপগুলোতে দেখতে পাওয়া যায়। যা শিশুদের সফট খেলনা হিসাবে বিক্রি করা হয়। শিশুদের জ্ন্য নিরাপদ এ ধরনের খেলনা গুলো। তাই বেশ জনপ্রিয়তা পাচ্ছে এ ধরনের খেলনা। তাই আমি আজ কাপড় দিয়ে গাজরের খেলনা বানালাম। কাপড়ের গাজর বানাতে আমি ব্যবহার করেছি কমলা রং এর কাপড় ,সবুজ রং এর উল সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম, কাপড়ের গাজর। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

ca1.jpg

১।কমলা রং এর
২।সুতা
৩। সুঁই
৪।সবুজ রং এর উল
৫।কাঁচি
৬। তুলা

তৈরির প্রক্রিয়া

ধাপ-১

ca2.jpg

প্রথমে কমলা রং এর কাপড় তিন কোনা করে কেটে নিয়েছি গাজর বানানোর জন্য।

ধাপ-২

ca3.jpg

ca4.jpg

সাইড সেলাই করে নিয়েছি। এবং উল্টিয়ে নিয়েছি। ছবির মতো করে।

ধাপ-৩

ca5.jpg

ca6.jpg

তুলা ঢুকিয়ে নিয়েছি টাইট করে।

ধাপ-৪

ca7.jpg

ca9.jpg

খোলা অংশটি সেলাই করে বন্ধ করে নিয়েছি।

ধাপ-৫

ca10.jpg

এবার সবুজ রং এর উল কয়েক বার পেঁচিয়ে নিয়েছি,গাজরের পাতা বানানোর জন্য।

ধাপ-৬

ca11.jpg

ca12.jpg

সবুজ উল বানানো গাজরের সাথে সেলাই করে নিয়েছি। এবং সবুজ উল সাইজ মতো কেটে নিয়েছি। ব্যস তৈরি আমার কাপড়ের গাজর।

উপস্থাপন

ca15.jpg

ca17.jpg

ca13.jpg

আশাকরি আজ আমার কাপড় দিয়ে বানানো গাজর আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নতুন নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ডাই পোস্ট এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টডাই প্রজেক্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৬ই মার্চ, ২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 4 months ago 

বাহ্ দারুণ হয়েছে আপনার কাপরের তৈরি গাজর টি।আপনার তৈরি করা গাজর একেবারে বাস্তব মনে হচ্ছে। কাপরের তৈরি গাজর তৈরি করার ধাপ গুলো সুন্দর ভাবে উপস্থাপন করছেন। ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 4 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে তৈরি করতে। অনেক ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কাপড়ের তৈরী গাজরটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে কাগজ দিয়ে গাজরটি তৈরী করেছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

আপনার আজকে তৈরি ডাই প্রজেক্ট আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সত্যি বলতে কাপড় দিয়ে যে এরকম চমৎকার ডাই প্রজেক্ট তৈরি করা যায় সেটা আমার জানা ছিল না। আপনি খুব চমৎকারভাবে কাপড়ের গাজর তৈরি করেছেন, যা দেখতে ভীষণ সুন্দর দেখাচ্ছে। নিঃসন্দেহে এগুলো ক্রিয়েটিভিটির বহিঃপ্রকাশ। ধন্যবাদ আপু চমৎকার কাজটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এর আগেও আমি কাপড় দিয়ে স্ট্রবেরি বানিয়েছি। চেস্টা করছি পোস্টে ভিন্নতা আনার। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

বাহ বাহ আপনার তৈরিকৃত গাজর টি দেখতে অসম্ভব সুন্দর লাগছে। প্রথম দেখাতে কেউ বুঝতেই পারবে না এটা আপনি কাপড় দিয়ে তৈরি করেছেন ‌। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 4 months ago 

বাহ আপনি তো দারুন একটি ডাই প্রজেক্ট তৈরি করলেন। সত্যি এতই ভালো লেগেছে আপু প্রথমে তো রিয়েল গাজর মনে করছিলাম। এরপরেই দেখতে পেলাম আপনি কাপড় দিয়ে খুব সুন্দর ভাবে তৈরি করে নিলেন। গাজরের কালারটি খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে উপস্থাপন করলেন আপনি প্রতিটি ধাপ দেখেই ভালো লাগলো।

 4 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 4 months ago 

আমি আমার বোনকে দেখেছিলাম কাপড় কেটে স্ট্রবেরি তৈরি করতে।আর আজ আপনাকে গাজর তৈরি করতে দেখে অনেক বেশি ভালো লাগলো। আপনি উল দিয়ে গাজরের উপরের অংশ করলেন।ধন্যবাদ আপু সুন্দর এই ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একদম তাই এই কাপড়ের খেলনা গুলো আজকাল সুপার শপ এ কিনতে পাওয়া যায় এবং ভালো লাগে দেখতে । আর বাচ্চারা খেলে মজা পায় এবং নিরাপদও । আপনার কাপড় দিয়ে বানানো গাজর দুটো একেবারে অরিজিনাল গাজরের মত হয়েছে । আমি হঠাৎ করে প্রথমে দেখে সত্যিকারের মনে করেছিলাম পরে দেখলাম যে আপনি কাপড় কেটে বানিয়েছেন খুবই ভালো লাগলো ।

 4 months ago 

আজকাল বেশ জনপ্রিয় হয়েছে এ ধরনের কাপড়ের খেলনাগুলো। ধন্যবাদ আপু।

 4 months ago 

গাজরের অরিগ্যামি দেখতে তো একদম অরিজিনাল গাজরের মতো লাগছে। কাপড় দিয়ে গাজর তৈরির প্রক্রিয়া আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69