রঙ্গিন কাগজ দিয়ে বানানো টেবিল এর অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন? আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই। ৩ রা চৈত্র বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ১৭ই মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।

o10.jpg

আজ ১৭ মার্চ। স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। বঙ্গবন্ধুর জন্মদিনের এই দিনটিকে প্রতি বছর রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা করা হয়ে থাকে। বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন ব্যাপক উদ্দীপনার মধ্যদিয়ে আজ দিনটি পালন করেছেন। এবারের জাতীয় শিশু দিবসের প্রতিপাদ্য ছিল," বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে"। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি, একটি অরিগ্যামি পোস্ট নিয়ে। আজ আমি রঙ্গিন কাগজ দিয়ে একটি টেবিল এর অরিগ্যামি উপস্থাপন করবো। বরাবরের মতই আমার চেষ্টা থাকে,যে কাজেই করি তা মনোযোগের সাথে করতে। আজকের অরিগ্যামিটিও মনোযোগের ফসল। আপনারা জানেন, অরিগ্যামি হল কাগজকে নানা ভাবে ভাঁজে ফেলে একটি সুন্দর অবয়ব তৈরি করা।কাগজ না কেটে দৃশ্যমান করা। তাই অরিগ্যামি হল কাগজে ভাঁজের খেলা। যে কোন অরিগ্যামি বানানোর কৌশল বর্ণনা করা বেশ কঠিন। ভাঁজ দেখেই বুঝে নিতে হয়। তবুও চেস্টা করেছি,,যতটা সম্ভব সহজ করে বর্ণনা করার। কিন্তু টেবিলের অরিগ্যামি তৈরির বর্ননা করে বেশ কঠিন মনে হয়েছে আমার কাছে। আজ আমি টেবিলের অরিগ্যামি তৈরিতে রঙ্গিন কাগজ উপকরণ হিসাবে ব্যবহার করেছি। অনেক কথা হলো বন্ধুরা, আসুন ধাপে ধাপে দেখে নেই, ,কিভাবে তৈরি হলো আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো টেবিল এর অরিগ্যামিটি। আশাকরি, আজকের টেবিল এর অরিগ্যামিটি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

o1.jpg

১। রঙ্গিন কাগজ
২।গ্লু
৩।কাঁচি

তৈরির পদ্ধতি

ধাপ-১

o9.jpg

o15.jpg

o16.jpg

প্রথমে ২০ সেঃ মিঃX২০সেঃমিঃ সাইজের রঙ্গিন কাগজ নিয়েছি টেবিল এর অরিগ্যামি বানানোর জন্য। এরপর কাগজটিকে উভয় পাশে মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি।

ধাপ-২

o17.jpg

o18.jpg

o20.jpg

এরপর দু'পাশের কাগজ মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি। যা দেখতে ছবির মত হয়েছে।

ধাপ-৩

o22.jpg

o23.jpg

o24.jpg

এরপর কাগজটিকে ছবির মতো করে পরপর ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৪

o25.jpg

o26.jpg

একইভাবে ছবির মত করে পরপর ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৫

o27.jpg

o28.jpg

o29.jpg

একই ভাবে চারকোন ছবির মতো করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৬

o30.jpg

o31.jpg

o32.jpg

o33.jpg

এবার ভাঁজ করা কাগজের অংশগুলো খুলে টেবিলের পা দাড় করিয়ে দিয়েছি।

ধাপ-৭

o4.jpg

o3.jpg

o2.jpg

o8.jpg

এবার লাল ও সবুজ রং এর কাগজ গোল করে কেটে নিয়েছি টেবিলের উপর ডিজাইন করার জন্য। এরপর সবুজ রং এর কাগজের উপর লাল রং এর কাগজটি গাম দিয়ে লাগিয়ে নিয়েছি। এবং তা টেবিলের উপর লাগিয়ে নিয়ে টেবিলের অরিগ্যামি বানানো শেষ করেছি।

উপস্থাপন

o11.jpg

o6.jpg

o11.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো টেবিল এর অরিগ্যামিটি আপনাদের ভাল লেগেছে।এই পরিবর্তিত আবহাওয়ায় পরিবারের সকলের যত্ন নিন। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের।সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার অরিগ্যামি পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন।এই কামনা করি।

পোস্ট বিবরণ

পোস্টবিবরণ
শ্রেণীঅরিগ্যামি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ১৭ই মার্চ ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 months ago 

১৭ ই মার্চ উপলক্ষে রঙিন কাগজ দিয়ে দারুন একটি টেবিল তৈরি করেছেন আর টেবিলের উপরের অংশে লাল সবুজের সমন্বয়ে সৌন্দর্যটা ফুটিয়ে তুলেছেন। সত্যি বলতে টেবিলের সৌন্দর্য টা আমার কাছে বেশ ভালো লেগেছে কাগজের ভাঁজে ভাঁজে আপনার কাজের দক্ষতা তুলে ধরেছেন।

Posted using SteemPro Mobile

 last month 

আমার বানানো টেবিল আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

রঙিন কাগজের ডাই পোস্ট গুলো দেখলে আমার খুবই ভালো লাগে। আপনি খুবই দক্ষতার সাথে আজকে এই রঙিন কাগজ দিয়ে টেবিল তৈরি করেছেন। টেবিলের কালারটা অসাধারণ ছিল। এত সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আমিও বেশ পছন্দ করি রঙ্গিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানাতে। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

প্রথম দেখাতে আমি ভেবেছিলাম যে এটি বাংলাদেশের একটি পতাকা। আসলে কাগজ দিয়ে এত সুন্দর একটি টেবিল আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার এই টেবিল তৈরির প্রতিটি প্রক্রিয়া সুস্পষ্ট ছিল আমাদের কাছে। কাগজ দিয়ে এত সুন্দর জিনিস তৈরি করা যায় তা আপনার আজকের আপনার পোষ্টের অন্যতম একটি উদাহরণ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

এসব ক্রিয়েটিভ পোস্ট গুলো দেখতে আসলেই অনেক ভালো লাগে। আপনি রঙ্গিন কাগজ দিয়ে এই টেবিলের অরিগমিটা একদম প্রফেশনাল ভাবে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন এটা আসলেই প্রশংসনীয়।

 2 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে তৈরি করতে।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি টেবিলের অরিগ্যামি করেছেন ৷ দেখতে কিন্তু অসম্ভব সুন্দর হয়েছে ৷ আসলে রঙিন কাগজের তৈরি জিনিস দেখতে আমার কাছে খুবই ভালো লাগে ৷ আপনার এমন সুন্দর দক্ষতা দেখে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া রঙ্গিন কাগজ দিয়ে কোন কিছু বানালে দেখতে বেশ সুন্দর লাগে। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

কাগজ দিয়ে বানানো টেবিল দেখতে বেশ কিউট লাগছে। বিশেষ করে কালার কম্বিনেশন টা আমার কাছে বেশি ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 last month 

আপনার জন্যও অনেক অনেক শুভ কামনা। ধন্যবাদ মতামতের জন্য।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে কত কি তৈরি করা যায় তা আপনাদের দ্বারা প্রমাণিত হয়। খুবই সুন্দর একটি টেবিল তৈরি করেছেন দেখতে দারুণ লাগছে আপু । এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। ভিন্ন ভিন্ন কিছু তৈরি দেখতে অনেক ভালো লাগে । যেটা আপনার চিন্তাভাবনা কাজে লাগিয়ে তৈরি করেছেন ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 last month 

ঠিক বলেছেন কাগজ দিয়ে কতকিছুই না বানানো যায়। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর টেবিল তৈরি করেছেন।টেবিলের কালার গুলো খুবই সুন্দর ভাবে আপনি সিলেক্ট করেছেন। দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। টেবিলটির কালার খুবই সুন্দর লাগছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.12
JST 0.033
BTC 63849.10
ETH 3132.18
USDT 1.00
SBD 3.89