(এসো নিজে করি" সপ্তাহ- ৭ম দিন) পুরাতন কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস।

in আমার বাংলা ব্লগ7 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন।সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ২৬ শে ফাল্গুন। বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ১০ মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।বন্ধুরা, আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটি ভিন্ন ধরনের পেইন্টিং।

a3.jpg

বন্ধুরা, একদিন পরেই শুরু হচ্ছে সংযমের মাস, সবচেয়ে পবিত্র মাস, রমজান মাস। মুসলিম উম্মাহর কাঙ্খিত মাস। প্রত্যেক সুস্থ্য ও সবল মুসলমান ব্যক্তির জন্য পবিত্র রমজান মাসে রোজা পালন করা ফরয। রোজা আমাদের সংযম শিক্ষা দেয়। যে কোন অনাচার থেকে বিরত রাখে। আশাকরি সাধারণ মানুষ, ব্যবসায়ি সবাই সব ধরণের অনাচার থেকে বিরত থাকবেন। বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস নিয়ে। আমি নতুন নতুন ধরনের কাজ করতে পছন্দ করি। তাই আমি চেস্টা করি নতুন নতুন কাজ আপনাদের সাথে শেয়ার করতে। তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি পুরাতন কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস। কাঁচের প্লেটে পছন্দমত পেইণ্টিং করে ঘরে শোপিস হিসেবে রাখলে যে কেউ পছন্দ না করে থাকতে পারবে না। ঘরের সৌন্দর্য্য বর্ধণে এ ধরণের পেইণ্টিং শোপিসের জুরি মেলা ভার। তবে এ ধরণের কাজ করতে বেশ সময় ও ধৈর্যের প্রয়োজন। বেশ সময় নিয়ে কাজটি করতে হয়েছে। কিন্তু কাজটি শেষ করার পর আমার বেশ পছন্দ হয়েছে।স্টান্ডে করে ঘরের যে কোন জায়গায় সাজিয়ে রাখলে দেখতে সুন্দর লা্গবে। কিন্তু কাজটি করার পর মনে হয়েছে আরো কয়েকটি করলে বেশি ভালো লাগবে। সময় ও সুযোগ করে আরো কয়েকটি কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস করার ইচ্ছে আছে। কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস তৈরি করার জন্য উপকরণ হিসেবে ব্যবহার করেছি কাঁচের প্লেট,পোস্টার রং সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আঁকলাম কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিসটি। আশাকরি আপনাদের ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

a5.jpg

a1.jpg

১। পুরাতন কাঁচের প্লেট
২।পোস্টার রং
৩। বিভিন্ন সাইজের তুলি
৪।স্ট্যান্ড

অংকনের ধাপ সমূহ

ধাপ-১

a17.jpg

a16.jpg

প্রথমে কাঁচের প্লেটটি মুছে সাদা রং করে নিয়েছি।

ধাপ-২

a14.jpg

a15.jpg

এরপর রং করা প্লেটে পেন্সিল দিয়ে হাল্কা করে একটি গ্রামের দৃশ্য এঁকে নিয়েছি।

ধাপ-৩

a13.jpg

প্লেটের উপরের দিকের অংশ নীল রং করে নিয়েছি আকাশ বুঝানোর জন্য।

ধাপ-৪

a12.jpg

a11.jpg

দূরে গ্রাম বুঝানোর জন্য সবুজ রং দিয়ে কিছু অংশ রং করে নিয়েছি। এবং রাস্তা খয়েরী রং করে নিয়েছি।

ধাপ-৫

a10.jpg

সবুজ রং দিয়ে কিছু অংশ রং করে নিয়েছি ধান ক্ষেত বোঝানোর জন্য।

ধাপ-৬

a9.jpg

a7.jpg

এরপর দু'টো ঘর ও গাছ এঁকে নিয়েছি। এবং আরো কিছু কাজ করে নিয়েছি।

ধাপ-৭

a8.jpg

সব শেষে নিজের স্টিমিট আইডি লিখে পেন্টিংটি শেষ করেছি। এবং স্ট্যান্ডে সাজিয়ে নিয়ে কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

উপস্থাপন

a6.jpg

a3.jpg

বন্ধুরা,আশাকরি আজ আমার তৈরি করা পুরাতন কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিসটি আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের কাঁচের প্লেটে পেইন্টিং এর শোপিস তৈরির ব্লগ এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টওয়াল পেইন্টিং
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১০ মার্চ,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 7 months ago 

আপু আপনার এই আইডিয়া খুবই ইউনিক ছিল।পুরাতন কাঁচের প্লেটে খুব সুন্দর একটি গ্ৰামীণ দৃশ্যের পেইন্টিং করেছেন। আপনার এই পেইন্টিং আমার কাছে অনেক ভালো লেগেছে। পেইন্টিং করতে আমিও পছন্দ করি। প্লেটের মধ্যে এত সুন্দর পেইন্টিং করা যায় জানা ছিল না। পেইন্টিং এর কালার কম্বিনেশন অসাধারণ হয়েছে। প্রথমে পেন্সিল দিয়ে এঁকে নিয়েছেন বলে আরো বেশি সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর পেইন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমি চেস্টা করেছি সুন্দর করে আঁকতে। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

পুরাতন কাঁচের প্লেটে অসাধারণ একটি পেইন্টিং করছেন আপু।আপনার পেইন্টিং টি খুবই সুন্দর হয়েছে।এই প্রথমবার আমি কাঁচের প্লেটে কোনো পেইন্টিং করা দেখলাম।আপনার পেইন্টিং দেখে খুব ভালো লাগলো আপু।ধন্যবাদ আপু কাঁচের প্লেটে সুন্দর একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার করা পেইন্টিংটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 7 months ago (edited)

পুরাতন কাঁচের প্লেটে এত সুন্দর করে পেইন্টিং করেছেন দেখে, আমার কাছে দেখতে খুবই সুন্দর লেগেছে। আবার এই পেইন্টিংটা করার পর এটাকে শোপিস হিসেবে ভালোভাবেই সাজিয়ে রেখেছেন। শোপিস হিসেবে সাজিয়ে রাখার পর কিন্তু দেখতে খুব সুন্দর লাগতেছে। আপনার এত সুন্দর একটা আইডিয়া দেখে আমার কাছে তো অসম্ভব ভালো লাগলো। অনেক সুন্দর হয়েছে আপনার করা কাঁচের প্লেটের উপরে এই পেইন্টিং।

 7 months ago 

আমার আইডিয়াটি আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

প্লেটে পেইন্টিং করে খুব সুন্দর একটি শোপিস তৈরি করেছেন আপু। কাচের প্লেটে যে এভাবে দৃশ্য অংকন করা যায় সত্যি এটা মাথায় আসেনি। আপনার পোস্টের মাধ্যমে খুব সুন্দর জিনিস দেখতে পেলাম।এত সুন্দর একটি ইউনিক আইডিয়া শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

বাপরে বাপ আপনাদের এক একজনের ক্রিয়েটিভিটি যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই। কি মাথাটাই না আল্লাহ আপনাদেরকে দিয়েছে। দারুন ছিল আজকে প্লেটের উপর গ্রামের দৃশ্যের অংকনটি আপু। এভাবেই এগিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

উৎসাহমুলক মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 7 months ago 

আপু আপনার আইডিয়া টা তো দারুন। কাচের প্লেটের ওপর পোস্টার রং দিয়ে দারুন পেইন্টিং করেছেন। আপনার দক্ষতা দেখে সত্যি আমি মুগ্ধ হয়ে গেলাম। তবে এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনার এরকম কয়েকটি শোপিস তৈরি করার ইচ্ছে রয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 7 months ago 

আমি আরও কিছু করবো এ রকম পেইন্টিং। ধন্যবাদ আপু।

 7 months ago 

আপনার আইডিয়াটা একেবারে দারুণ ছিল। ইউনিক আইডিয়া নিয়ে কোন কিছু করতে পারলে নিজের কাছেও খুব ভালো লাগে। আপনার এই কাজ দেখলে অনেকেই উৎসাহিত হবে। খুবই নিখুঁতভাবে আপনি পেইন্টিংটা করেছেন, তাও আবার পুরাতন কাঁচের প্লেটের উপরে। গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য ফুটে উঠেছে এই পেইন্টিং এর মাধ্যমে। কালারটা একেবারে চোখ জুড়ানো ছিল।

 7 months ago 

ঠিক বলেছেন আপু নতুন কিছু করতে বেশ ভালো লাগে।ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67724.53
ETH 2606.51
USDT 1.00
SBD 2.72