ডাই পোস্টঃ ডিমের খোসা দিয়ে জোড়া পেঙ্গুইনের শোপিস তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই।১৪ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে মে ২০২৪ খ্রিষ্টাব্দ।

d3.jpg

d10.jpg

বন্ধুরা নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি আরেকটি নতুন পোস্ট নিয়ে। আর তা হচ্ছে ডাই পোস্ট। বিভিন্ন ধরনের ডাই এর কাজ করতে আমি বেশ পছন্দ করি। আর বেশি পছন্দ করি ফেলে দেয়া জিনিস দিয়ে নতুন কোন কিছু বানাতে। যদিও এ ধরনের কাজ বেশ সময় সাপেক্ষ তবুও বানাতে বেশ ভালই লাগে। আজও তেমনই ফেলে দেয়া জিনিস দিয়ে একটি শোপিস তৈরির পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করবো।আজ আমি ডিমের খোসা দিয়ে শোপিস তৈরি করেছি। ডিমের খোসা ব্যবহার করে জোড়া পেঙ্গুইনের শোপিস তৈরি করেছি। বেশ ভালো লেগেছে আমার কাছে এই ডাইটি। বাচ্চারা বেশ পছন্দ করবে এই শোপিসটি। সেই ঘর সাজানোর জন্যও ব্যবহার করা যাবে। পেঙ্গুইনের জোড়া শোপিস তৈরিতে আমি ব্যবহার করেছি হাঁসের ডিমের খোসা,রঙ্গিন কাগজ,কাঁচি সহ আরও কিছু উপকরণ যা সবিস্তারে নিম্ন বর্ণনা করা হলো। তাহলে বন্ধুরা দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম ডিমের খোসা দিয়ে জোড়া পেঙ্গুইনের শোপিসটি। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

d1.jpg

d25.jpg

১। বিভিন্ন রং এর পোস্টার রং
২। বিভিন্ন রং কাগজ
৩।কাঁচি
৪।কার্টুন বোর্ড
৫।সাদা রং এর রেশমী সুতা
৬।গাম
৭। হাঁসের ডিমের খোসা
৮।তুলি
৯।পেন্সিল

তৈরির পদ্ধতি

ধাপ-১

d24.jpg

প্রথমে ডিমের ধুয়ে শুকিয়ে নিয়েছি ।এরপর খোসায় পেঙ্গুইনের আর্ট করে নিয়েছি পেন্সিল দিয়ে।

ধাপ-২

d23.jpg

d22.jpg

d21.jpg

এরপর কালো রং দিয়ে পেঙ্গুইনের শরীর ও চোখ এঁকে নিয়েছি। এবং হাল্কা হলুদ দিয়ে হাত এঁকে নিয়েছি পেঙ্গুইনের।

ধাপ-৩

d20.jpg

d19.jpg

কমলা রং এর কাগজ চিকন করে কেটে নিয়েছি পেঙ্গুইনের ঠোঁট বানানোর জন্য ।কেটে নেয়া কাগজের টুকরটি গাম দিয়ে ডিমের খোসায় আঁকা পেঙ্গুইনে লাগিয়ে দিয়েছি।

ধাপ-৪

d18.jpg

d16.jpg

এবার কমলা রং এর কাগজ দিয়ে পায়ের আকৃতি করে কেটে নিয়েছি পেঙ্গুইনের পা বানানোর জন্য।এবং গাম দিয়ে তা লাগিয়ে দিয়েছি আঁকা পেঙ্গুইনের সাথে।

ধাপ-৫

d14.jpg

d15.jpg

d13.jpg

এবার লাল রং এর কাগজ অর্ধবৃত্ত করে কেটে নিয়েছি টুপি বানানোর জন্য। কেটে নেয়া কাগজ কাল রং দিয়ে ডিজাইন করে নিয়েছি। এবং দু'পাশ গাম দিয়ে লাগিয়ে নিয়ে টুপি বানিয়ে নিয়েছি।

ধাপ-৬

d12.jpg

d11.jpg

বানানো টুপিটি গাম দিয়ে পেঙ্গুইনের মাথায় লাগিয়ে দিয়েছি। একইভাবে আরেকটি বানিয়ে নিয়েছি।

ধাপ-৭

d17.jpg

d9.jpg

এবার একটুকরো কার্টুন বোর্ড কেটে নিয়েছি। বোর্ডটি সাদা রং এর থাকায় আর কোন কাগজ লাগাতে হয়নি।এবার সেই বোর্ড এর উপর ডিমের খোসা দিয়ে বানানো পেঙ্গুইন দু'টো গাম দিয়ে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৮

d8.jpg

d7.jpg

d6.jpg

d4.jpg

শোপিসটিকে আরও সুন্দর করার জন্য সাদা সুতা কুচি কুচি করে কেটে নিয়েছি। এবং বোর্ড এর লাগানো পেঙ্গুইনের চারপাশে গাম দিয়ে লাগিয়ে দিয়েছি। বরফ বরফভাব আনার জন্য। আর এভাবেই তৈরি করে নিলাম ডিমের খোসা দিয়ে জোড়া পেঙ্গুইনের শোপিস।

উপস্থাপন

d3.jpg

d4.jpg

d3.jpg

আশাকরি, আজকের ডাই পোস্ট ডিমের খোসা দিয়ে তৈরি করা জোড়া পেঙ্গুইনের শোপিসটি আপনাদের ভালো লেগেছে। বানানোর পর বেশ সুন্দর লাগছে দেখতে শোপিসটি। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার ডাই পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টবিবরণ
শ্রেণীডাই
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ২৮শে মে, ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last month 

আপনার দক্ষতা বড়ই প্রশংসনীয়। অনেক সুন্দর হয়েছে আপনার এই দুইটা পাখির চিত্র তৈরি করেছেন ডিমের খোসা দিয়ে, দেখে খুবই খুশি হলাম আমি। অসাধারণ ছিল আপনার কৌশলটা। আমিও বেশ ধারণা অর্জন করলাম আপনার থেকে।

 last month 

আমি চেস্টা করি ফেলে দেয়া জিনিস দিয়ে নতুন কিছু বানাতে।তাছাড়া আমার বানানো ডাই আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 last month 

আপনার আইডিয়া দেখে মুগ্ধ হয়ে গেলাম। পেঙ্গুইনের শোপিস দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগতেছে। রঙিন কাগজ দিয়ে মাথা টুপি এবং নাক তৈরি করাতে দেখতে কিউট লাগতেছে। ভালো লাগলো আপু। ভিন্ন রকম আয়োজন উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

সুন্দর করার জন্য টুপি দিয়েছি।ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last month 

ডিমের খোসা দিয়ে জোড়া পেঙ্গুইনের শোপিস দারুন ভাবে তৈরি করে আমাদের মাঝে দেখিয়েছেন আপু। পেঙ্গুইন দুইটি দেখতে খুবই কিউট লাগছে। ডিমের খোসা দিয়ে কিভাবে পেঙ্গুইনের শোপিস তৈরি করা হয় এটা এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আমার বানানো শোপিস আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 last month 

ওয়াও! পেঙ্গুনগুলো এত কিউট যে নজর সরানো যাচ্ছে না। আমার কাছে ব্যক্তিগতভাবে পেঙ্গুইনের নাকগুলো দেখতে অনেক সুন্দর লেগেছে আর এই ধরনের ডাই পোস্টও আমি অনেক বেশি পছন্দ করি। ‌ আপনার প্রসেসটা দেখে আমার মনে হয় যে কেউ খুব সুন্দর ভাবে এই ডাইপোস্ট তৈরি করতে পারবে দারুন একটি পোস্ট।

 last month 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি ডাই পোস্ট শেয়ার করেছেন। আপনার শেয়ার করা পোস্ট দেখে খুবই ভালো লাগলো। আর আপনি দেখছি ডিমের খোসা দিয়ে খুব সুন্দর করে পেঙ্গুইন তৈরি করলেন। এছাড়াও কাগজের রং করে আরো সুন্দর কিছু আকৃতি দিলেন এটা দেখতে একদম পেঙ্গুইনের মত লাগছে। ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

উপদেশ মুলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ডিমের খোসা দিয়ে পেঙ্গুইনের শোপিস তৈরি করেছেন আর উপরের অংশের রঙিন কাগজ দিয়ে টুপি তৈরি করেছেন যেটা সৌন্দর্য আরো বাড়িয়ে তুলেছে। আপনার কাজের দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

আমার চেস্টা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 last month 

ডিমের খোসা দিয়ে জোড়া পেঙ্গুইনের শোপিস তৈরি করেছেন দেখে ভালো লাগলো। ডিমের খোসা দিয়ে সুন্দর একটি শোপিস তৈরি করেছেন আপু। আপনার পোস্ট দেখে অনেক ভালো লাগলো।

 last month 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 last month 

আসলে আপু আপনি প্রতিনিয়ত বিভিন্ন ধরনের নতুন নতুন জিনিস নিয়ে আমাদের মাঝে হাজির হন। আসলে আপনার প্রতিটা পোস্টটি আমি দেখি। বিশেষ করে এই নতুন নতুন জিনিস তৈরির পোস্টগুলো আমার অনেক বেশি ভালো। আর বিশেষ করে আজকের দিনে যে পোস্টটি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন সেটি এক কথায় দারুন ছিল। এছাড়াও ডিমের খোসা দিয়ে এত সুন্দর পেঙ্গুইন তৈরির অরিগ্যামি খুব সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আমার পোস্টগুলো আপনি দেখেন জেনে ভালো লাগলো। যাইহোক আমার বানানো পেঙ্গুইন এর শোপিস আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 last month 

নিজের চিন্তা ভাবনা কাজে লাগিয়ে সময় সাপেক্ষও কাজগুলো যখন করা হয় দেখতে দারুন লাগে। ডিমের খোসা দিয়ে একজোড়া পেঙ্গুইনের দৃশ্য খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। দেখে তো মনে হচ্ছে বাস্তবিক কোন পেঙ্গুইন দেখতে পাচ্ছি। এতটাই সুন্দর হয়েছে দেখলেই প্রশংসা করতে ইচ্ছে করে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আম চেস্টা করেছি সুন্দর করে বানাতে।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58728.31
ETH 3185.59
USDT 1.00
SBD 2.43