ডাই প্রজেক্টঃ বাহো ডিজাইন এর বুক মার্ক।

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন। সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে ২০২৪ খ্রিষ্টাব্দ

b3.jpg

b21.jpg

প্রচন্ড তাপদাহ চলছে সমগ্র দেশ জুড়ে। আবহাওয়াবিদরা বলছেন আরও কিছুদিন চলবে এই তাপদাহ। এই গরমে নিজেকে সুস্থ রাখতে সবার বেশি করে তরল খাবার খাওয়া দরকার। বাহিরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। সেই সাথে ভাজাপড়া খাবার পরিহার করতে হবে। দরকারী কাজ ছাড়া বাহিরে বের না হওয়াই ভাল। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়েছি। আর তা হচ্ছে বাহো ডিজাইন এর বুক মার্ক তৈরির ডাই।এই ধরনের বুক মার্ক আমি প্রথম বানালাম।যদিও এন্টিকাটার দিয়ে কাগজ কাটতে বেশ কস্ট হয়েছে,তবুও কাজটি শেষ করার পর বেশ ভালই লাগছিলো দেখতে। বুক মার্কটি বানাতে প্রধান উপকরণ হিসাবে আমি ব্যবহার করেছি বিভিন্ন রং এর সাইন পেন ও মোটা সাদা কাগজ । এছাড়া আনুসঙ্গিক অন্যান্য উপকরণ কি ব্যবহার করেছি এবং কিভাবে তৈরি করেছি ,তা নিম্নে সবিস্তারে বর্ণনা করেছি। চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি করলাম বাহো ডিজাইনের বুক মার্কটি। আশাকরি, আজকের ডাই প্রজেক্টটি ভালো লাগবে আপনাদের।

প্রয়োজনীয় উপকরণ

b19.jpg

b18.jpg

১।বিভিন রং এর সাইন পেন
২।মোটা সাদা কাগজ
৩।এন্টিকাটার
৪।পুথি
৫।২ ইঞ্চি চওড়া স্কচ টেপ
৬।টারসেল
৭।পেন্সিল

বাহো ডিজাইন এর বুক মার্ক বানানোর ধাপ সমূহ

ধাপ-১

b17.jpg

প্রথমে ২ ইঞ্চিX৪ ইঞ্চি সাইজের একটুকরো সাদা কাগজ কেটে নিয়েছি।

ধাপ-২

b16.jpg

বিভিন্ন রং এর সাইন পেন দিয়ে কাগজটিতে বিভিন্ন শেপ এঁকে রং করে নিয়েছি।

ধাপ-৩

b15.jpg

b14.jpg

কালো রং এর জেল পেন দিয়ে ফুলের ডিজাইন এঁকে নিয়েছি।এবং কালো রং এর সাইন পেন দিয়ে ডিপ করে নিয়েছি।

ধাপ-৪

b13.jpg

b12.jpg

এন্টিকাটার দিয়ে সাদা অংশগুলো কেটে বাদ দিয়ে দিয়েছি।

ধাপ-৫

b11.jpg

b10.jpg

এবার কেটে নেয়া কাগজটি মাঝখানে রেখে দু'পাশে স্কচটেপ লাগিয়ে নিয়েছি।

ধাপ-৬

b9.jpg

b8.jpg

b7.jpg

টারসেলটিতে পুথি ঢুকিয়ে নিয়েছি। বুক মার্কটিকে আরও সুন্দর করার জন্য ডিজাইন করা কাগজটির এক মাথায় ছিদ্র করে নিয়েছি । এবার ছিদ্রটিতে টারসেল লাগিয়ে আমার বুক মার্ক বানানো শেষ করেছি।

উপস্থাপন

b6.jpg

b3.jpg

b3.jpg

বন্ধুরা,আশাকরি, আজ আমার ডাই প্রজেক্টঃবাহো ডিজাইন এর বুক মার্ক তৈরি আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ব্লগ আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। নিজেকে সুস্থ রাখতে এ গরমে বেশি করে তরল খাবার গ্রহন করুন।সবার সুস্বাস্থ্য কামনা করে, আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টডাই পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৭ই মে,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

অসাধারণ হয়েছে আপু আপনার করা ডাই প্রজেক্ট টা।খুব সুন্দর ভাবে গুছিয়ে আপনি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন।সব কিছু মিলিয়ে দারুন ছিলো অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আমার বানানো বুক মার্কটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আজকে বেশি দারুণভাবে বাহু ডিজাইনের বুকমার্ক তৈরি করেছেন। দেখতে বেশ সুন্দর লাগছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার হাতের কাজ অনেক। সুন্দর শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 months ago 

বাহো ডিজাইন এর বুক মার্কটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বাহো ডিজাইন এর বুক মার্ক দেখে খুব ভালো লাগলো। প্রাইমারি স্কুলে থাকতে অনেক রকম বুক মার্ক তৈরি করতাম। আপনার বাহো ডিজাইন এর বুক মার্ক তৈরি খুবই দুর্দান্ত হয়েছে। বুক মার্ক দেখতে খুব সুন্দর লাগছে। এতো অসাধারণ বাহো ডিজাইন এর বুক মার্ক আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 months ago 

যারা বই পড়তে পছন্দ করেন তাদের জন্য পারফেক্ট বই মার্ক এটি।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বাহো ডিজাইনের দারুন একটি বুকমার্ক তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা বুকমার্কটি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে।খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। যা দেখে ভীষণ ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে বুক মার্কটি তৈরি করতে।ধন্যবাদ আপু।

 2 months ago 

কালকে বাইরে গিয়ে বুঝতে পেরেছিলাম যে কি পরিমাণে গরম পরছে। একেবারে অস্থির হয়ে গিয়েছিলাম। আজকে যদিও সকাল থেকে ওয়েদার খুব ভালো। বৃষ্টি হবে মনে হচ্ছে। যাইহোক আপু বাহো ডিজাইন এর আগেও দেখেছি। আজকে আপনি খুব চমৎকার করে বাহো ডিজাইনের বুকমার্ক তৈরি করেছেন। আমার খুবই পছন্দের বুকমার্ক। বইয়ের মাঝে রাখার পর খুব ভালো লাগছে দেখতে।

 2 months ago 

বই পড়ুয়াদের বেশ পছন্দ হবে এই বুক মার্কটি আশাকরি।ধন্যবাদ আপু।

 2 months ago 

ছোটবেলায় বুকমার্ক তৈরি করা হতো অনেক। তবে বড় হওয়ার সাথে সাথে বই পড়ার অভ্যাস যেমন কমে গেছে তেমনি এখন আর বুকমার্ক প্রয়োজন পড়ে না। যারা বই পড়তে পছন্দ করে তাদের জন্য বুক মার্ক অনেক প্রয়োজনীয় একটি জিনিস। বাহো ডিজাইন এর বুক মার্ক খুবই সুন্দর হয়েছে আপু।

 2 months ago 

আমার বানানো বাহো ডিজাইন এর বুক মার্ক আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলে। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57800.38
ETH 3127.30
USDT 1.00
SBD 2.40