অরিগ্যামিঃ রঙ্গিন কাগজ দিয়ে বিন তৈরি।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন? আমিও ভালো আছি। আজ ১৫ই আশ্বিন, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ৩০ সেপ্টেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ। আমার বাংলা ব্লগে আমার নিয়মিত ব্লগিং এ আজ নিয়ে এসেছি একটি অরিগ্যামি পোস্ট। আজ আমি রঙ্গিন কাগজ দিয়ে একটি বিন তৈরীর অরিগ্যামি উপস্থাপন করবো । আপনারা জানেন, অরিগ্যামি হল কাগজকে নানা ভাবে ভাঁজে ফেলে একটি সুন্দর অবয়ব তৈরি করা। এক কথায় অরিগ্যামি হল কাগজের ভাঁজের খেলা। তাই বানানোর কৌশল বর্ণনা করা বেশ কঠিন। ভাঁজ দেখেই বুঝে নিতে হয়।তবুও চেস্টা করবো যতটা সম্ভব সহজ করে বর্ণনা করার। আজ আমি বিন তৈরীর অরিগ্যামি বানাতে কমলা রং এর কাগজ ও সাইন পেন সহ আরও কিছু উপকরণ ব্যবহার করেছি। তাহলে বন্ধুরা, আসুন ধাপে ধাপে দেখে নেই,কিভাবে তৈরি হলো আজকের বিন তৈরীর অরিগ্যামিটি। আশাকরি, আজকের বিন তৈরীর অরিগ্যামিটি ভাল লাগবে আপনাদের।

ori2.jpg

ori3.jpg

উপকরণ

ori22.jpg

১।রঙ্গিন কাগজ
২।কালো সাইন পেন
৩।গাম

তৈরির পদ্ধতি

ধাপ-১

ori19.jpg

ori21.jpg

প্রথমে ২০সেঃ মিঃX২০সেঃমিঃ সাইজের এক টুকরো কমলা রং এর কাগজ নিয়েছি বিন বানানোর জন্য। কাগজটিকে প্রথমে আড়াআড়ি ভাঁজ করে নিয়েছি।

ধাপ-২

ori18.jpg

ori17.jpg

এরপর কোনাকুনিভাবে এক পাশ মাঝ বরাবর ভাঁজ করে নিয়েছি। এবং একইভাবে অপর পাশেও ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৩

ori15.jpg

এবার উভয় পাশের কাগজ ভিতরের ঢুকিয়ে ছবির মতো করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৪

ori14.jpg

ori13.jpg

ori12.jpg

এবার ভাঁজ করা কাগজটিকে ছবির মতো করে পরপর ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৫

ori11.jpg

ori9.jpg

এবার উপরের অংশটি ছবির মতো করা চারদিকে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৬

ori7.jpg

ori6.jpg

ছবির মতো করে নিচের অংশটি ভাঁজ করে নিয়েছি। এবং ভাঁজগুলো খোলার পর একটি বিন তৈরি হয়ে গেছে।

ধাপ-

ori5.jpg

ori4.jpg

এবং বিনটিকে সুন্দর লাগার জন্য উপরের কাগজকে প্যাচিয়ে নিয়ে গাম দিয়ে লাগিয়ে নিয়েছি। এবং কালো রং এর সাইন পেন দিয়ে আমাকে ব্যবহার কর লিখে দিয়েছি।

উপস্থাপনা

ori1.jpg

ori4.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে বিন তৈরীর অরিগ্যামি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার অরিগ্যামি পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। নিজে সুস্থ্য থাকুন ও পরিবারের সকলকে সুস্থ্য রাখুন।

পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ৩০ সেপ্টম্বর২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

আপনার আজকের অরিগ্যামি পোস্ট টি কিন্তু বেশ হয়েছে সেলিনা আপু। কাগজ দিয়ে বিন বানিয়েছেন। রমন অরিগ্যামি গুলো করতে বেশ সময় লাগে, আবার সাবধানতাও লাগে। কাগজ ছিড়ে গেলেই আগের সব শ্রম পণ্ড হয়ে যায়। আপনি ধাপ গুলো বেশ ভালো করেই বর্ণনা করেছেন। আপনাকে ধন্যবাদ আপু এমন সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।
ও হ্যা, এই কাগজের বিন কিন্তু ড্রেসিং টেবিলের উপর সেইফটিপিন বা ক্লিপ অর্গানাইজেশনের কাজে লাগাতে পারেন আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

তাতো একটু সময় ও সাবধানতা অবলম্বন করতে হয়ই। অনেক ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

একদম ঠিক বলেছেন আপু অরিগ্যামি হল কাগজের ভাঁজের খেলা। আমি মাঝে মাঝে লিখতে গিয়ে ভাঁজগুলো ভুলে যাই। তবে রঙিন কাগজ দিয়ে বানানো যেকোনো অরিগ্যামি আমার কাছে অনেক ভালো লাগে। আপনার আজকের অরিগ্যামি খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ সুন্দর একটি অরিগ্যামি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে কোন কিছু বানালে বেশ সুন্দর লাগে। অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে বানানো যেকোনো অরিগামি আমার কাছে অনেক ভালো লাগে। আমারও মনে হয় রঙিন কাগজ দিয়ে যে কোনো কিছু তৈরি করা আসলেই ভাঁজের খেলা। যদিও কখনো আমি তৈরি করিনি তবে আপনাদের পোস্টগুলো দেখলে বুঝতে পারি। অসংখ্য ধন্যবাদ আপু রঙিন কাগজ দিয়ে ডাস্টবিন তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 11 months ago 

বেশ চমৎকার এবং ইউনিক একটা অরিগামি আমাদের মাঝে শেয়ার করেছেন। ডাস্টবিনটি দেখতে খুবই কিউট লেগেছে। কাগজের তৈরি অরিগাম দেখতে দেখতে খুবই ভালো লাগে আর এ ধরনের অরিগামী তৈরি করতে অনেক ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপু কাগজ দিয়ে সুন্দর একটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 months ago 

সু স্বাগতম আপু ভালো থাকবেন সব সময়।

 11 months ago 

আসলে রঙিন কাগজ ভাঁজ করে যে কোন কিছু তৈরি করতে অনেক বেশি কষ্ট হয়। তবে তৈরি করার পর সেই জিনিসটা দেখতে অনেক ভালো লাগে। আপনি আজকে রঙিন কাগজ ভাঁজ করে অনেক সুন্দর একটা বিন তৈরি করেছেন আপনি। আপনার করা এই দক্ষতা মূলক কাজ দেখে সত্যি আমি মুগ্ধ হলাম। এরকম কাজ গুলো আশা করছি পরবর্তীতেও করে আমাদের মাঝে শেয়ার করবেন। ‌

 11 months ago (edited)

জি আপু ভাঁজ করে কিছু বানাতে বেশ সাবধানতা অবলম্বন করতে হয় । তা না হলে নস্ট হওয়ার সম্ভাবনা থাকে। অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে যা কিছু বানানো হয় দেখতে খুব সুন্দর হয়।আপনি আজ একটি বিনের অরিগামি করেছেন আপু,দারুন হয়েছে দেখতে।আপনি খুব সুন্দর ভাবে এই অরিগামিটির উপস্থাপন করলেন।চমৎকার লেগেছে।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর এই অরিগামিটি শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করা যায়। আপনি রঙিন কাগজ দিয়ে বিন তৈরি করেছেন আর কাগজের ভাঁজ গুলো কিভাবে দিয়েছেন সেটাও আমাদের মাঝে পর্যায়ক্রমে তুলে ধরেছেন। আপনার দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমি চেস্টা করেছি তৈরির ধাপগুলো সহজ করে উপস্থাপন করতে। অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46