রেসিপিঃবেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল।

in আমার বাংলা ব্লগ7 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, সবাই ভাল ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি । আমিও ভাল আছি।আজ ৬ই পৌষ, শীতকাল,১৪৩০ বঙ্গাব্দ। ২১ ডিসেম্বর, ২০২৩ খ্রীস্টাব্দ।।

f5.jpg

নিয়মিত ব্লগিং এ হাজির হয়েছি একটি রেসিপি ব্লগ নিয়ে। আর তা হচ্ছে বেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল। চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি হলো আমার আজকের বেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল রেসিপিটি। আশাকরি ভালো লাগবে আপনাদের।

রান্নার উপকরণ

fi27.jpg

fi29.jpg

o21.jpg

r24.jpg

উপকরণপরিমাণ
টেংরা মাছ২৫০ গ্রাম
পিয়াজ২টি
আদা১/৪ইঞ্চি
বেগুন৫টি
আলু২টি
হলুদ গুড়া১ চাঃ চামচ
ধনে গুড়া১চাঃ চামচ
জিরা গুড়া১/২ চাঃ চামচ
রসুন৬ কোয়া
কাঁচা মরিচ৫-৬টি
লবনস্বাদ মতো
ধনেপাতাপরিমাণ মত
তেল২ টেঃ চামচ

রন্ধণ প্রনালী

ধাপ-১

f25.jpg

f24.jpg

প্রথমে পিঁয়াজ,রসুন,আদা ও কাঁচামরিচ বেটে নিয়েছি।

ধাপ-২

f27.jpg

f23.jpg

বেগুন ও আলু কেটে ধুয়ে নিয়েছি। এবং মাছগুলো ভালোভাবে কেটে ধুঁয়ে নিয়েছি।

ধাপ-৩

f22.jpg

f21.jpg

চুলায় আর একটি হাড়ি বসিয়ে দিয়েছি। হাড়ি গরম হয়ে এলে তাতে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে এলে তাতে বেটে নেয়া মশলা দিয়ে দিয়েছি।

ধাপ-৪

f20.jpg

f17.jpg

f18.jpg

f19.jpg

f16.jpg

পিঁয়াজ বাটা ভাজা ভাজা হয়ে এলে তাতে সকল মশলা দিয়ে দিয়েছি। মশলা যাতে পুড়ে না যায় সেজন্য সামা্ন্য পানি দিয়ে দিয়েছি। এবং মশলা ভালোভাবে কষিয়ে নিয়েছি।

ধাপ-৫

f15.jpg

f12.jpg

মশলা যখন তেল ছেড়ে আসবে তখন ধুয়ে রাখা মাছগুলো দিয়ে দিবো এবং ভালোভাবে কষিয়ে নেবো। মাছ কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে নিয়েছি।

ধাপ-৬

f14.jpg

f13.jpg

f11.jpg

মাছ কষিয়ে তুলে নেয়ার পর সেই মশলায় কেটে নেয়া বেগুন ও আলু দিয়ে দিয়েছি। এবং মশলার সাথে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এবং পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ১০-১৫ মিঃ জ্বাল দিয়ে নিয়েছি।

ধাপ-৭

f9.jpg

f7.jpg

আলু ও বেগুল মোটামুটি সিদ্ধ হয়ে এলে তাতে কষিয়ে উঠে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি। আরো ১০-১২মিঃ জ্বাল দিয়ে নিয়েছি।

ধাপ-৮

f6.jpg

যখন তরকারীর তেল উপরে উঠে আসবে এবং ঝোল কমে আসবে তখন ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিয়েছি। ব্যস তৈরি আমার বেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল।

পরিবেষণ

f4.jpg

f2.jpg

f5.jpg

এরপর একটি বাটিতে তুলে নিয়ে সাজিয়ে পরিবেষণ করেছি।

আশাকরি আজকের বেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি । আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টরেসিপি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note 5A
তারিখ২১ ডিসেম্বর২০২৩ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 7 months ago 

আপনি অনেক সুন্দর করে বেগুন এবং আলু দিয়ে টেংরা মাছের রেসিপি করেছেন। টেংরা মাছ খেতে আমার কাছে অনেক ভালো লাগে। যদিও শীতকালে বেগুন এবং আলু খাওয়ার মজাই আলাদা। টেংরা মাছ দিয়ে যেকোনো রেসিপি করলে খেতে এমনিতে বেশ ভালো লাগে। এবং রেসিপির উপস্থাপনা বেশ চমৎকার হয়েছে। সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

বেগুন আলু দিয়ে মাছের তরকারি আমার খুব পছন্দের। আপনি দেখছি বেগুন আলু দিয়ে টেংরা মাছের রেসিপি তৈরি করেছেন দেখতে অনেক বেশি লোভনীয় সুস্বাদু লাগছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

টেংরা মাছ আমার খুবই প্রিয়। যেকোনো সবজি দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। বেগুন ও আলু দিয়ে টেংরা মাছের দারুন একটি রেসিপি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 7 months ago 

শীতকালরে তো টেংরা মাছ খেতে আমার খুবই ভালো লাগে। আপনি আলু বেগুন দিয়ে বেশ মজার করে টেংরা মাছ রান্না করলেন। দেখে তো লোভ সামলানো যাচ্ছে না। আশা করি খেতে খুবই ভালো লাগছিল।

 7 months ago 

টেংরা মাছ আমার খুব পছন্দের। বেগুন,আলু দিয়ে টেংরা মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন ‌। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। আলু বেগুনের সমন্বয়ে এইভাবে মাছ রান্না করলে খেতে বেশ মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। আপনার রন্ধন প্রক্রিয়া দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 7 months ago 

অনেকদিন পর টেংরা মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো। বেগুন আলু দিয়ে টেংরা মাছের রেসিপিটা তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন তা দেখেই আবার খেতে ইচ্ছা করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66930.79
ETH 3268.09
USDT 1.00
SBD 2.64