রেসিপিঃ আম পোড়া শরবত।

in আমার বাংলা ব্লগlast month

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন।সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ৩০ শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ। ১৩ই জুন ২০২৪ খ্রিষ্টাব্দ। বন্ধুরা, আজও নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। আর তা হলো রেসিপি ব্লগ।

m8.jfif

m12.jfif

গত কয়েকদিনের তপ্ত আবহাওয়া, আজ বিকালের বৃষ্টিতে স্বস্তি নিয়ে এলো ঢাকাবাসির জন্য। গরমে হাঁসফাঁস অবস্থা ছিল মানুষের তার থেকে আপাত স্বস্তি। বৃষ্টির সাথে ছিল বাতাস আর মেঘের তর্জন-গর্জন। অফিস ফেরত ও ঈদ যাত্রার মানুষরা পড়েছিল সাময়িক বিড়ম্বনায়।এছাড়া ঢাকার রাজপথের অনেক জায়গায় বৃষ্টির পানি জমে যাওয়ায় হওয়াও মানুষের বিড়ম্বনার কারণ। তারপরেও স্বস্তি আবহাওয়াটা এখন শীতল। বন্ধুরা আজ আবার নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আর তাহলো একটি রেসিপি পোস্ট। আজ আমি আম পোড়া শরবত এর রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। কাঁচা আমের শরবত বানাতে আমি উপকরণ হিসাবে ব্যবহার করেছি,কাঁচা আম,চিনি,লবন সহ আরো কিছু উপকরণ। যা সবিস্তারে নিম্নে বর্ণনা করা হলো। তাহলে চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি করলাম আজকের পোড়া আমের শরবতটি। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

m2.jfif

m1.jfif

|উপকরণ| পরিমাণ|
|কাঁচা আম |৩টি|
|চিনি| স্বাদ মতো|
|লবন |পরিমাণ মতো|
|বিট লবন| পরিমাণ মতো|
|পুদিনা পাতা| ২০-৩০টি পাত|
|পানি |১ কাপ|
|জিরা গুড়া|পরিমাণ মতো|

আম পোড়া শরবত তৈরির ধাপ সমূহ

ধাপ-১

m2.jfif

m3.jfif

প্রথমে আমগুলোকে ধুয়ে চুলায় পুড়িয়ে নিয়েছি। আম পোড়া হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে নিয়েছি।

ধাপ-২

m4.jfif

ঠান্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিয়েছি। এবং আটি থেকে আমের শাঁস ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-৩

ma.jpg

এরপর একটি ব্লেন্ডার জারে আম গুলো নিয়ে নিয়েছি।

ধাপ-৪

m5.jfif

লবন,বিট লবন,চিনি,পুদিনা পাতা,ভাজা জিরার গুড়া ব্লেন্ডারে দিয়ে দিয়েছি।

ধাপ-৫

m7.jfif

এরপর তাতে এক কাপ পানি দিয়ে দিয়েছি। এবং ভালোভাবে সকল উপকরণ ব্লেন্ড করে নিয়েছি।

ধাপ-৬

m8.jfif

এরপর একটি গ্লাসে ঢেলে নিয়েছি। পুদিনা পাতা দিয়ে পরিবেশন করেছি। আর এভাবেই বানিয়ে নিলাম আম পোড়া শরবত।

উপস্থাপন

m9.jfif

m10.jfif

m11.jfif

আশাকরি আজ আমার বানানো আম পোড়া শরবতের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। আমি প্রতিনিয়ত চেষ্টা করি নতুন নতুন রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের রেসিপি ব্লগটি এখানেই শেষ করছি। সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

|পোস্ট| রেসিপি|

পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৩ই জুন, ২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last month 

খুবই আনকমন একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমি কখনো আম পোড়া শরবত খাইনি। রেসিপিটি দেখে ভালো লেগেছে। আশা করছি আগামীতে আপনার রেসিপিটি আমি নিজে তৈরি করার চেষ্টা করব। অসংখ্য ধন্যবাদ এমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

অবশ্যই ভাইয়া বানিয়ে খাবেন একদিন। অনেক মজা। মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ইউনিকে একটি রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আম অনেক খেয়েছি জীবনে কিন্তু এভাবে কোনদিন খাওয়া হয়নি। আপনার সুন্দর এ রেসিপি দেখে আমি মুগ্ধ হয়েছি। বেশ ইউনিক একটি রেসিপি সাথে পরিচয় লাভ করলাম। এত সুন্দর ভাবে একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

একদিন বানিয়ে খাবেন।বেশ মজা খেতে। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপু আপনারা তো অবশেষে বৃষ্টি পেয়েছেন কিন্তু আমরা তো সেটাও পাচ্ছিনা। আজ প্রায় ১০-১৫ দিনের মধ্যে কোন বৃষ্টি নেই। অসহনশীল গরম পড়ে যাচ্ছে। সব মিলে খুবই খারাপ অবস্থা চলছে। যাইহোক আপনি আম পুড়িয়ে শরবত তৈরি করেছেন। যদিও এভাবে কখনো শরবত তৈরি করে খাওয়া হয়নি। তবে আয়োজনটা দেখে বোঝা যাচ্ছে বেশ দারুন একটি শরবত তৈরি করেছেন। সময় পেলে একদিন এভাবে খেয়ে দেখব ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 last month 

জি বৃষ্টি হওয়াতে আবহাওয়া কিছুটা ঠান্ডা। শরবতটি একদিন বানিয়ে খাবেন ।বেশ মজা খেতে। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last month 

আম পোড়া শরবত রেসিপি দেখতেই এতো সুন্দর লাগছে আপু।না জানি খেতে কতো ভালো ছিল।সব মিলিয়ে দারুন একটি রেসিপি উপস্থাপন করেছেন আপু।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

বেশ মজার ছিল শরবতটি। ধন্যবাদ আপু।

 last month 

খুব সুন্দর লাগছে আম পোড়ার শরবত টি দেখতে। এই গরমে এরকম ঠান্ডা আম পোড়া শরবত হলে আর কি চাই। খুব সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপনা করেছেন। আম পোড়ার শরবত খেতে আমার ভীষণ ভালো লাগে। টক, ঝাল, মিষ্টি হালকা নুনটা সব মিলিয়ে দারুন টেস্ট লাগে। ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ঠিক তাই এ গরমে এ রকম এক গ্লাস শরবত হলে আর কিছুই লাগে না। ধন্যবাদ আপু।

 last month 

কাঁচা আমের শরবত অনেকবার খেয়েছি তবে আম পোড়া শরবত কখনো খাওয়া হয়নি আপু। আপনার আজকের রেসিপিটি আমার কাছে বেশ ইউনিক লেগেছে। গরমের ভেতরে এ ধরনের শরবত খেতে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

বেশ মজা হয় আম পোড়া শরবতটি। খেয়ে দেখবেন একদিন। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last month 

আম পোড়া শরবত এটা বেশ অন‍্যরকম এবং ইউনিক একটা শরবত। আমি কখনও খাইনি তবে দেখে বোঝা যায়। আম পোড়া শরবত টা বেশ চমৎকার তৈরি করেছেন আপু। খুবই সুন্দর উপস্থাপন করেছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার পোস্ট টা। প্রতিটা ধাপ খুবই চমৎকার উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 last month 

বেশ মজা খেতে শরবতটি। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last month 

কখনো এভাবে আম পুড়ে শরবত তৈরি করে খাওয়া হয়নি।তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। আপনার তৈরি রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক লেগেছে।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য

 last month 

জি আপু আম পোড়া শরবত খেতে বেশ মজা। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67975.29
ETH 3240.67
USDT 1.00
SBD 2.66