রঙ্গিন কাগজ দিয়ে হাতি তৈরি।

in আমার বাংলা ব্লগ6 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন।সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি। আজ ২১ ই পৌষ, শীতকাল,১৪৩০ বঙ্গাব্দ। ০৫ জানুয়ারি, ২০২৪ খ্রীস্টাব্দ।

pa26.jpg

বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি ডাই পোস্ট নিয়ে। আমার পছন্দের কাজের মধ্যে একটি হল ক্রেফটিং । তাই আজ আমি একটি কাগজের ক্রেফটিং শেয়ার করব। আর তা হচ্ছে রঙ্গিন কাগজ দিয়ে হাতির ক্রেফটিং।আশাকরি, আপনাদের ভালো লাগবে। আজকের হাতি তৈরি করার জন্য প্রধান উপকরণ হিসাবে ব্যবহার করেছি রঙ্গিন কাগজ সহ আরও কিছু উপকরণ । তাহলে চলুন দেখে নেয়া যাক, আমার আজকের ডাই পোস্ট তৈরির বিভিন্ন ধাপ সমূহ।

উপকরণ

pa9.jpg

১।সাদা ,কাল ও সবুজ রং এর কাগজ
২।দু'সাইজের চুড়ি
৩।পেন্সিল
৪।কাঁচি
৫।গাম
৬।কালো রং এর সাইন পেন

ডাই প্রজেক্ট তৈরির ধাপ সমূহ

ধাপ-১

pa8.jpg

pa7.jpg

প্রথমে কালো রং এর কাগজে চুড়ির মাপ অনুযায়ী দুটো বৃত্ত এঁকে নিয়েছি। এবং কাঁচি দিয়ে কেটে নিয়েছি।

ধাপ-২

pa3.jpg

pa1.jpg

এক টুকরো সাদা কাগজের উপর কেটে নেয়া কাগজের টুকরো দু'টি গাম দিয়ে লাগিয়ে নিয়েছি একটির উপর একটি হাতি বানানর জন্য।

ধাপ-৩

pa13.jpg

pa12.jpg

কালো রং এর কাগজের উপর সাদা কাগজ গাম দিয়ে লাগিয়ে হাতির কান তৈরি করে নিয়েছি। এবং ছবির মতো করে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৪

pa15.jpg

pa16.jpg

pa18.jpg

হাতির পা তৈরি করার জন্য কালো রং এর কাগজ ২"x১" করে কেটে নিয়েছি। এবং সাদা কাগজ বাঁকা বাঁকা করে কেটে নিয়েছি নখ বানানোর জন্য। বানানো পা গাম দিয়ে তৈরি করা হাতির শরীরের সাথে লাগিয়ে দিয়েছি।

ধাপ-৫

pa17.jpg

pa20.jpg

pa10.jpg

pa21.jpg

pa22.jpg

সাদা কাগজ চিকন করে কেটে হাতির ভ্রু কেটে নিয়েছি। এবং সাদা ও কালো কাগজ গোল করে কেটে চোখ বানিয়ে নিয়েছি। এবং কালো কাগজ চিকন করে কেটে শুর বানিয়ে নিয়েছি। সাদা কাগজ দিয়ে হাতির দাঁত বানিয়ে নিয়েছি। গাম দিয়ে তৈরি করা ভ্রু ,চোখ,শুর ও দাঁত এক এক করে হাতির শরীরের সাথে লাগিয়ে নিয়েছি। আর এভাবেই কাগজ তৈরি করে নিলাম একটি হাতি।

ধাপ-৬

pa23.jpg

pa24.jpg

এবার সবুজ রং এর কাগজ চিকন চিকন করে কেটে ঘাস তৈরি করে নিয়েছি। এবং তা গাম দিয়ে লাগিয়ে নিয়েছি যাতে দেখতে সুন্দর লাগে।

উপস্থাপন

pa25.jpg

pa26.jpg

আশাকরি আজ আমার রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা হাতির ক্আরেফটিংটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ব্লগ আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টডাই পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ৫ জানুয়ারী, ২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 6 months ago 

আপনি রঙিন কাগজ দিয়ে হাতি তৈরি করেছেন। দেখতে ভীষণ সুন্দর লাগছে। আসলে রঙিন কাগজের জিনিস গুলো দেখতে একটু বেশি সুন্দর হয়। বিশেষ করে হাতির দাঁত ও কান গুলো আমার কাছে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 6 months ago 

বেশ সময় লেগেছে কাগজ দিয়ে হাতি বানাতে। ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

কাগজ দিয়ে হাতি তৈরি করেছেন দেখে সত্যি ভালো লাগলো আপু। এত সুন্দর আইডিয়া সত্যি বেশ ভালো লেগেছে। নতুন আইডিয়ায় আপনি নতুন কিছু করার চেষ্টা করেছেন দেখে ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 6 months ago 

আমি চেস্টা করি নতুন নতুন কিছু করতে । ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সময় লাগলেও দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। কাগজ দিয়ে সুন্দর একটি হাতি তৈরি করেছেন। কালার কম্বিনেশন আমার কাছে বেশ ভালো লেগেছে। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ও সহজভাবে দেখিয়েছেন। এত সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

ঠিক বলেছেন আপু কাগজ দিয়ে কোন কিছু বানাতে সময় লাগলেও বেশ ভালো লাগে। ধন্যবাদ আপু।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে হাতি তৈরি করেছেন আর হাতির কান দুইটা তো অনেক বেশি লম্বা। আবার সাদা দাঁত দুইটি ও সুন্দর লাগছে।সব মিলিয়ে অনেক সুন্দর লাগছে আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হাতির কানতো তাই লম্বা।ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ডাই পোস্ট আমাদের সাথে শেয়ার করলেন। এই পোস্টটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আসলে রঙিন কাগজ দিয়ে হাতি তৈরি করা এই প্রথম দেখলাম।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

আসলে রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমাদের কাছে বেশ ভালই লাগে ।আজ আপনি রঙিন কাগজের হাতী তৈরি করেছেন দেখতে বেশ ভালো লাগলো। প্রতিটি ধাপের উপস্থাপন ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আমার বেশ পছন্দের কাজের মধ্যে একটি হলো কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা। ধন্যবাদ আপু।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক কিছুই তৈরি করা যায়। আজকে আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটা হাতি তৈরি করে ফেলেছেন৷ একদম অসাধারণভাবে এটি তৈরি করেছেন৷ রঙিন কাগজ দিয়ে হাতি তৈরি করতে আপনি অনেক কষ্ট করেছেন এবং এটি একদম ইউনিক হয়েছে৷ রঙিন কাগজ দিয়ে তৈরি হাতি কখনো দেখিনি৷

 6 months ago 

বেশ সময় লেগেছে হাতিটি তৈরি করতে।অনেক ছোট ছোট কাজতো। ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করলে দেখতে খুবই সুন্দর লাগে। আপনার রঙিন কাগজে হাতিটি খুবই কিউট লাগছে দেখতে। বিশেষ করে কান দুটি খুব ভালো লেগেছে আমার কাছে। অনেক সময় নিয়ে এই হাতিটি তৈরি করেছেন দেখেই বোঝা যাচ্ছে। যার জন্য এত সুন্দর লাগছে দেখতে।

 6 months ago 

জি আপু অনেক ছোট ছোট কাজতো,তাই সময় লেগেছে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43