অরিগ্যামিঃ ডিজাইনার এনভেলাপ ।

in আমার বাংলা ব্লগ5 days ago

শুভেচ্ছা সবাইকে।

আছেন সবাই?আশাকরি ভালো আছেন। বাংলাদেশ ভালো নেই, আমি ভালো থাকি কি করে? তারপরেও প্রত্যাশা করি সবাই ভালো থাকেন,নিরাপদে থাকেন। আজ ৯ই ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ, শরৎ-কাল.। আজ একটি অরিগ্যামি পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো।

o9.jfif

![o30.jfif](https://cdn.steemitimages.com/DQmdS5kP5KSSysJepJpfAcFPgzHBsMo8rBAzLgKTD2tiTeS/o30.jfif

বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ একটি অরিগ্যামি পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো। প্রতি সপ্তাহে একটি অরিগ্যামি পোস্ট শেয়ার করার চেষ্টা করি পোস্ট এর ভিন্নতা আনার জন্য।আজ আমি ডিজাইনার এনভেলাপে এর অরিগ্যামি তৈরির পদ্ধতি শেয়ার করবো। আমরা সবাই জানি, কাগজের ভাঁজের খেলা অরিগ্যামি। কাগজকে বিভিন্ন ভাবে ভাঁজ করে একটি নির্দিষ্ট অবয়ব তৈরি করা।তাই আমিও কাগজকে বিভিন্ন ভাবে ভাঁজ করে একটি ডিজাইনার এনভেলাপ তৈরি করেছি। বানানোর পর দেখতে বেশ সুন্দর লাগছিলো। আগে দু,তিনটি জিনিস এর অরিগ্যামি বানাতে পারতাম। আমার বা্ংলা ব্লগে যুক্ত হবার পর থেকে সকলের পোস্ট দেখে নতুন নতুন অনেক কিছুই শিখছি। সেই সাথে ভলে যাওয়া অনেক কিছুই নতুনভাবে আবার চর্চা করছি। আর এই সুযোগটি করে দেয়ার জন্য বাংলা ব্লগের কাছে কৃতজ্ঞ। ডিজাইনার এনভেলাপটি তৈরি করতে আমি লাল রং এর কাগজ ব্যবহার করেছি সাথে আরও কিছু উপকরণও আছে। তাহলে চলুন দেখে নেয়া যাক ডিজাইনার এনভেলাপ এর অরিগ্যামি তৈরির বিভিন্ন ধাপ সমূহ।

উপকরণ

o24.jfif

o25.jfif

১।রঙ্গিন কাগজ।
২।গাম
৩।সাদা পুথি

ডিজাইনার এনভেলাপ এর অরিগ্যামি তৈরির ধাপ সমূহ

১ম ধাপ

o23.jfif

প্রথমে A4 সাইজের এক টুকরো রঙ্গিন কাগজ নিয়ে নিয়েছি ডিজাইনার এনভেলাপ তৈরি করার জন্য। এবং তা কোনাকুনি ভাবে ভাঁজ করে নিয়েছি এক পাশে।

২য় ধাপ

o22.jfif

কাগজের অতিরিক্ত অংশ কোনা করে ভাঁজ করে নিয়েছি। ছবিতে যেভাবে দেখানো হয়েছে।

৩য় ধাপ

o21.jfif

o20.jfif

o19.jfif

কাগজের ভাঁজের দাগ বরাবর ভাঁজ করে নিয়েছি।ছবির মতো পরপর করে।

৪র্থ ধাপ

o18.jfif

o17.jfif

কাগজতিকে খুলে উল্টিয়ে নিয়েছি। এবং এক কোনা মাঝ দাগ বরাবর ভাঁজ করে নিয়েছি।

৫ম ধাপ

o16.jfif

ভাঁজ করা কোনা অংশটি জিকজাকভাবে ভাঁজ করে নিয়েছি।

৬ষ্ঠ ধাপ

o15.jfif

o14.jfif

পুনরায় কাগজটিকে কোনাকুনিভাবে ভাঁজ করে নিয়েছি।ফলে জিকজাক করে ভাজ করা কাগজটি একটি পাতার মতো দেখতে হয়েছে।

৭ম ধাপ

o13.jfif

o12.jfif

o11.jfif

o10.jfif

এবার কাগজের যে দিকে পাতা তৈরি হয়েছে তার বিপরীত পাশের কাগজ পাতার দাগের বরাবরা ভাঁজ করে নিয়েছি। এবং পাতার নিজের দিকে গাম লাগিয়ে ভাঁজ করা কাগজের উপর লাগিয়ে দিয়েছি। আর এভাবেই তৈরি করে নিলাম একটি ডিজাইনার এনভেলাপ এর অরিগ্যামি।

৮ম ধাপ

o9.jfif

এনভেলাপটিকে আরও সুন্দর করার জন্য কিছু সাদা পুথি গাম দিয়ে লাগিয়ে নিলাম কিছু দূর পরপর। সাথে কিছু ফটোগ্রাফি করে নিলাম

উপস্থাপন

o26.jfif

o27.jfif

o28.jfif

আশাকরি আমার বানানো ডিজাইনার এনভেলাপ এর অরিগ্যামিটি আপনাদের ভালো লেগেছে।আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। যার যার অবস্থান থেকে আমরা সবাই সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের সহায়তা করি।

পোস্ট বিবরণ

পোস্টঅরিগ্যামি
পোস্ট তৈরি@selina 75
মোবাইলRedmi A-5
তারিখ২৪ই আগস্ট,২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে রঙিন কাগজ দিয়ে বেশ অসাধারণ ভাবে ডিজাইনার এনভেলাপ তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি অরিগ্যামি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন ধরনের পোস্ট তৈরি করতে হলে অনেক ধৈর্যের প্রয়োজন হয়। এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 days ago 

বিভিন্ন ধরনের অরিগ্যামি তোইরি করতে আমি বেশ পছন্দ করি। তাইতো আজ এই এনভেলাপের অরিগ্যামিটি শেয়ার করলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 5 days ago 

অনেক সুন্দর হয় যদি রঙিন কাগজ দিয়ে এভাবে কোনো কিছু তৈরি করা হয় তাহলে। আপনি অনেক সুন্দর করে ডিজাইনার এনভেলাপ তৈরি করেছেন। এটি তৈরি করার পরে সাদা পুঁতি গুলো উপরে দেওয়ার কারণে আরো ভালো লাগছে দেখতে। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার এই কাজটা। সুন্দর করে সবার মাঝে শেয়ার করেছেন দেখে তো ভালো লাগলো।

 3 days ago 

সুন্দর করার জন্য সাদা পুথি ব্যবহার করেছি। আপনার কাছে ভালো লেগেছে যেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 5 days ago 

সত্যি আপনি অনেক সুন্দর একটি ডিজাইনের ইনভেলপ এর অরিগাম তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ডিজাইনটি আমার কাছে বেশ সুন্দর লাগছে। অরিগামটি বানানোর পদ্ধতি অনেক সুন্দর করে আমাদের শেয়ার করেছেন।

 3 days ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 days ago 

আপু আপনার দক্ষতা দেখে মুগ্ধ হয়েছি। সত্যি আপু প্রশংসা করার ভাষা খুঁজে পাচ্ছি না। অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন। কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলেই দেখতে অসাধারণ লাগে। ধন্যবাদ আপনাকে আপু চমৎকার একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 days ago 

ঠিক বলেছেন ভাইয়া রঙ্গিন কাগজ দিয়ে কোন কিছু বানালে দেখতে বেশ সুন্দর লাগে। আমি চেস্টা করেছি সুন্দরভাবে অরিগ্যামিটি বানাতে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 5 days ago 

এই ধরনের অরিগ্যামি গুলো দেখতে আমার কাছে অনেক সুন্দর লাগে। অনেক বেশি সুন্দর ভাবে আপনি রঙিন কাগজ দিয়ে এটা তৈরি করে নিয়েছেন। অনেক সুন্দর করে পাতাটা হয়েছে। পাতাটার কারণে এবং পুঁতির কারণে এটা দেখতে আরো বেশী সুন্দর লাগছে। দক্ষতার সাথে পুরোটা শেয়ার করেছেন, এজন্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

আমি চেস্টা করেছি যাতে অরিগ্যামিটি সুন্দর হয়। অনেক ধন্যবাদ ভাইয়া।

 4 days ago 

রঙিন কাগজের অরিগ্যামি গুলো দেখতে বেশ ভালোলাগে আমার কাছে। আজকে আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে ডিজাইনার এনভেলাপ বানিয়েছেন। তবে আপনার ডিজাইনার এনভেলাপ এর মাঝে পাতা এবং পুঁথি দেওয়ার কারণে দেখতে বেশ ভালই লাগতেছে। ধৈর্য ধরে অরিগ্যামি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

আপনাকে অনেক ধন্যবাদ পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59216.84
ETH 2526.42
USDT 1.00
SBD 2.52