ডাই প্রজেক্টঃচায়ের ওয়ান টাইম কাপ দিয়ে হ্যাট তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই। আজ ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ। ১৪ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ।

h4.jfif

h7.jfif

h6.jfif

আষাঢ় মাসের আজ শেষ দিন। এক পশলা বৃষ্টির মধ্য দিয়ে শেষ হচ্ছে আষাঢ় মাস। এবার আষাঢ়ে প্রচুর বৃষ্টিপাত হয়েছে, গত কয়েক বছরের তুলনায়। ঢাকার আবহাওয়া রোদ ও মেঘের লুকোচুরি। গরম হলেও সহনীয়। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ আবারও নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম ।পোস্টের ভিন্নতা আনতে প্রতি সপ্তাহে একটি করে ডাই পোস্ট শেয়ার করার চেস্টা করি।তারই ধারাবাহিকতায় আজ নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আর তাহলো একটি হ্যাট তৈরি। এই হ্যাটটি আমি বানিয়েছি চায়ের ওয়ান টাইম কাপ দিয়ে।বানাতে বেশ সহজ যে কেউ সহজেই বানাতে পারবে। দেখতেও বেশ সুন্দর । শিশুদের পুতুলকে পরালে দেখতে বেশ সুন্দর লাগবে। এবং এটা বাচ্চারা পেলেও বেশ খুশি হবে। এই হ্যাটটি বানাতে আমি ব্যবহার করেছি চায়ের ওয়ান টাইম কাপ। সাথে আরও কিছু উপকরণ। তাহলে দেখে নেয়া যাক,হ্যাট তৈরির পদ্ধতির ধাপ সমূহ। আশাকরি, ভালো লাগবে আপনাদের।

উপকরণ

১। ওয়ান টাইম চায়ের কাপ ১টি
২।কাঁচি
৩।দু'রং এর ক্লে
৪।ক্লে টুলস

তৈরির পদ্ধতি

ধাপ-১

h20.jfif

প্রথমে একটি ওয়ান টাইম চায়ের কাপ নিয়ে নিয়েছি। এবং পেন্সিল দিয়ে দু'টো দাগ দিয়ে নিয়েছি।

ধাপ-২

h19.jfif

ওয়ান টাইম চায়ের কাপের মুখটি কেটে নিয়েছি।

ধাপ-৩

h18.jfif

এরপর কাঁচি দিয়ে চিকন চিকন দাগ বরাবর কেটে নিয়েছি।

ধাপ-৪

h17.jfif

কেটে নেয়ার পর দাগ বরাবর ছড়িয়ে নিয়েছি।

ধাপ-৫

h16.jfif

h15.jfif

h14.jfif

h13.jfif

এরপর চিকন করে কেটে নেয়া অংশ একটি বাদে দিয়ে দিয়ে গেঁথে নিয়েছি। এভাবে সম্পুর্ণটা গেঁধে নিয়েছি।

ধাপ-৬

h12.jfif

h10.jfif

এবার লাল রং এর ক্লে হাতের সাহায্যে চিকন করে হ্যাটের উপরের দিকে দু'জায়গায় লাগিয়ে নিয়েছি।

ধাপ-৭

h9.jfif

হ্যাটটিকে আরও সুন্দর করার জন্য, হলুদ রং এর ক্লে দিয়ে ফুল ও সবুজ রং এর ক্লে দিয়ে পাতা বানিয়ে হ্যাটে লাগিয়ে দিয়েছি।ব্যাস তৈরি ওয়ান টাইম চায়ের কাপ দিয়ে বানানো সুন্দর একটি হ্যাট।

উপস্থাপন

h3.jfif

h5.jfif

ha.jfif

আশাকরি, আজকে ওয়ান টাইম কাপ দিয়ে বানানো হ্যাটটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার ডাই পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ১৪ই জুলাই, ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last month 

সুন্দর একটা জিনিস তৈরী করলেন আপু। বিশেষ করে কাপ এর মাথা গুলো কেটে কেটে কিভাবে গুজিয়ে ওটা করলেন যে , সেটা বেশি সুন্দর লাগছে। বেশ সুন্দর ভাবে ধাপ গুলো তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ আপু।

 last month 

ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

বাহ্, আপু সুন্দর তো। চায়ের কাপ দিয়ে বেশ সুন্দর একটি টুপি তৈরি করেছেন। সামনে দিয়ে ফুল দেওয়াতে বেশ সুন্দর লাগছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 last month 

হ্যাটটি যাতে দেখতে সুন্দর লাগে তাই ক্লের ফুল লাগিয়েছি।মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 last month 

অনেক সুন্দর একটি ডাই পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। এমন সুন্দর একটি ডাই পোস্ট দেখে খুবই ভালো লেগেছে আমার। বেশ দারুন হয়েছে কিন্তু আপনার এই ডাই পোস্ট।

 last month 

আমি চেস্টা করেছি সুন্দর করে হ্যাটটি বানাতে।মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last month 

চায়ের ওয়ান টাইম কাপ ব্যবহার করে কিন্তু অনেক কিছুই তৈরি করা যায়। আজ আপনি এত সুন্দর একটা হ্যাট তৈরি করেছেন দেখে, তো আমার কাছে খুব ভালো লেগেছে। এই ধরনের কাজগুলো করার জন্য নিজের ভেতরে দক্ষতা থাকাটা বেশি প্রয়োজন। দক্ষতা থাকলেই আমি মনে করি এগুলো করা সম্ভব। আর অবশ্যই ধৈর্য ধরে এগুলো করতে হবে তাহলে বেশি সুন্দর হবে। আপনার তৈরি করা এই সুন্দর হ্যাট আমার তো অনেক পছন্দ হয়েছে। এটার মধ্যে ক্লে ব্যবহার করার কারণে আরো সুন্দর লাগতেছে দেখতে।

 last month 

ঠিক তাই চায়ের কাপ দিয়ে অনেক কিছুই বানানো যায়। আর এ ধরনের কাজ করতে বেশ সময় নিয়ে লাগে। আপনার আমার বানানো হ্যাটটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

চায়ের ওয়ান টাইম কাপ দিয়ে এতো সুন্দর হ্যাট তৈরি করা যায় তা আসলে আমার জানা ছিল না। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে চায়ের ওয়ান টাইম কাপ দিয়ে হ্যাট তৈরি করেছেন। আপনার তৈরি করা চায়ের কাপের হ্যাট টি দেখতে অসাধারন লাগছে। আপনি দক্ষতার সাথে এতো সুন্দর একটি হ্যাট তৈরি করেছেন।

 last month 

আমার বানানো চায়ের কাপের হ্যাটটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

চায়ের ওয়ান টাইম কাপ দিয়ে হ্যাট তৈরি করার দারুন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনি ফেলে দেওয়া একটা জিনিস দিয়ে দারুন জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই ওয়ান টাইম কাপ দিয়েছে এত সুন্দর হ্যাট তৈরি করা যাবে সেটা আমি ভাবতে পারিনি।

 last month 

ফেলে দেয়া জিনিস দিয়ে অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করা সম্ভব।তবে আমার বানানো হ্যাটটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

এই ধরনের টুপি গুলো ছোট বাচ্চাদের মাথায় দিয়ে দিলে অনেক সুন্দর লাগে দেখতে। ওয়ান টাইম কাপ দিয়ে অনেক সুন্দর ভাবে হ্যাট তৈরি করেছেন আপু। হ্যাট তৈরি প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপু।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 last month 

ওয়ান টাইম এর কাপ দিয়ে আপনি হ্যাট তৈরি করেছেন দেখতে পেয়ে ভালো লাগলো।ক্লে টুলস সাথে অনেকগুলো জিনিস ব্যবহার করে আপনি তৈরি করেছেন ডাই টি।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

জি আপু বেশ কিছু উপকরণ ব্যবহার করেছি হ্যাটটি বানাতে। মতামতের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58974.49
ETH 2666.08
USDT 1.00
SBD 2.45