কালো জিরা দিয়ে পটল ভর্তার মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ9 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি ভালো আছেন। আমিও ভালো আছি। প্রত্যাশা করি সবসময় ভাল থাকেন। আজ ১৮ই কার্তিক হেমন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ।৩রা নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।

v14.jpg

আমার বাংলা ব্লগে নিয়মিত ব্লগিং এ আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি একটি ভর্তার রেসিপি নিয়ে।ভর্তা কম বেশি সকলেই পছন্দ করেন। আমার বেশ পছন্দ বিভিন্ন ধরনের ভর্তা ।মাছ মাংস দিয়ে যত না ভাত খাওয়া যায় ভর্তা দিয়ে তার থেকে বেশি ভাত বেশি খাওয়া যায়। আমার ক্ষেত্রে তাই হয়। আজ আমি কালো জিরা দিয়ে পটল ভর্তার রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। কালো জিরা বেশ উপকারী ।দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও রোগ প্রতিরোধ করতে বেশ কার্যকর এই কালো জিরা। তাছাড়া কালো জিরা ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রনে বেশ কার্যকর। তবে চলুন দেখে নেয়া যাক আমার আজকের ভর্তার রেসিপিটি। এই ভর্তার প্রধান উপকরণ হিসাবে ব্যবহার করেছি পটল ও কালো জিরা। সাথে অন্যান্য উপকরণতো আছেই। আশাকরি ভাল লাগবে আপনাদের আমার আজকের রেসিপিটি।

রান্নার উপকরণ

v1.jpg

to 3.jpg

উপকরণপরিমাণ
পটল৫টি
পিয়াজ২টি
কালো জিরা২টেঃ চামচ
রসুন১টি
কাঁচা মরিচ৭-৮টি
লবনপরিমাণ মত
সরিষার তেল২ টেঃ চামচ

রন্ধণ প্রনালী

ধাপ-১

v2.jpg

প্রথমে পটল ছিলে পাতলা পাতলা করে কেটে ধুয়ে নিয়েছি। এবং রসুন ও পিয়াজ ছিলে কুচি করে নিয়েছি। সেই সাথে কালো জিরা ভালোভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

v3.jpg

এবার চুলায় একটি হাড়ি বাসিয়ে দিয়েছি।হাড়ি গরম হয়ে এলে তাতে ১ টে; চামচ তেল দিয়ে দিয়েছি।

ধাপ-৩

v4.jpg

তেল গরম হয়ে এলে তাতে কালো জিরা দিয়ে দিয়েছি।

ধাপ-৪

v5.jpg

v6.jpg

v7.jpg

v8.jpg

কালো জিরা ভাজা ভাজা হয়ে এলে তাতে একে একে রসুন,কাঁচা মরিচ, পটল কুচি ও লবন দিয়ে দিয়েছি। এবং সকল উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিয়েছি । এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য।

ধাপ-৫

v9.jpg

যখন সকল উপকরণ ভালোভাবে সিদ্ধ হয়ে যাবে এবং পানি শুকিয়ে আসবে তখন তা চুলা থেকে নামিয়ে নিয়েছি।

ধাপ-৬

v10.jpg

v11.jpg

v12.jpg

v13.jpg

ভেজে নেয়া সকল উপকরণ পাটায় মিহি করে বেটে একটি পাত্রে তুলে নিয়েছি। এবং কাঁচা পিয়াজ ও সামান্য সরিষার তেল দিয়ে ভালোভাবে মেখে নিয়েছি। আর এভাবেই তৈরি করে নিলাম কালো জিরা দিয়ে পটল ভর্তার মজাদার রেসিপি।

পরিবেষণ

v16.jpg

v15.jpg

এরপর একটি প্লেটে তুলে নিয়ে সাজিয়ে পরিবেষণ করেছি।

আশাকরি আজকের কালো জিরা দিয়ে পটল ভর্তার মজাদার রেসিপি আপনাদের ভাল লেগেছে।আমার কাছে বেশ ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ৩রা নভেম্বর,২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 9 months ago 

শুধু কালো জিরা ভর্তা খেয়েছি কিন্তু এভাবে কালো জিরা দিয়ে পটল ভর্তা কখনো খাওয়া হয়নি। যেই ভর্তাই হোক না কেন ভর্তা খেতে আমি খুব পছন্দ করি। মাঝে মাঝেই ভর্তা বানানো হয়। আপনার ভর্তা দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 9 months ago 

যে কোন ভর্তার কাছেই আমি দূর্বল।কালো জিরা দিয়ে হলে তো আর কথায় নাই।কালোজিরে এমনিতেও খুব ভালো শরীরের জন্য আর খেতও মুখরোচক। আপনার কালো জিরা দিয়ে পটল ভর্তা রেসিপিটি খুব লোভনীয় হয়েছে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 

ভর্তা রেসিপি আমিও অনেক পছন্দ করে থাকি এবং সকল মানুষই কম বেশি পছন্দ করে থাকেন। একটা কথা ঠিক মাছ মাংস দিয়ে আমারও বেশি ভাত খেতে পারিনা কিন্তু ভর্তা দিয়ে তার বেশি ভাত খাওয়া যায়। অনেক ভালো লাগতেছে যে আপনি কালো জিরা দিয়ে পটল ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আর কালোজিরা তো খুবই উপকারী আমাদের দেহের জন্য। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক ভাবে তুলে ধরেছেন এবং আপনারা পোস্টটি আমার ভীষণ ভালো লাগলো। উপস্থাপনা মাশাআল্লাহ 😇🥰

 9 months ago 

জি ভাইয়া কালো জিরা প্রতিদিন সকালে খেলে শরীরের জন্য বেশ উপকার। ধন্যবাদ ভাইয়া।

 9 months ago 

এ জাতীয় ভর্তা রেসিপি গুলো আমার খুবই প্রিয়। চমৎকারভাবে আপনি এ রেসিপি করে আমাদের মাঝে শেয়ার করছেন। আপনার রেসিপির মাধ্যমে নতুন কিছু ধারণা ওজন করতে পারলাম এবং শিখলাম।

 9 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 9 months ago 

আপনি তো অনেক সুন্দর করে কালোজিরা দিয়ে পটল ভর্তার রেসিপি করেছেন। তবে ভর্তা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। ভর্তা দিয়ে গরম ভাত এবং গরম ডাল দিয়ে খেতে অনেক মজা লাগে। তবে এটি ঠিক কালোজিরা শরীরের জন্য অনেক উপকার খেলে। তবে আপনি খুব চমৎকারভাবে ভর্তার রেসিপিটি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কালোজিরা এবং পটল দিয়ে ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

আমিও ডাল ,ভর্তা আর ভাত একসাথে খাই। অনেক ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago 

কালো জিরা খেলে আমাদের শরীরের জন্য অনেক উপকার হয়। কালো জিরা রক্তচাপ কমায় শরীরের। তবে আজকে আপনি খুব সুন্দর করে কালো জিরা এবং পটল দিয়ে ভর্তা রেসিপি করেছেন। তবে ভর্তা খেতে আমি অনেক পছন্দ করি। এ ধরনের ভর্তা দিয়ে গরম ভাত এবং গরম ডাল দিয়ে খেতে অনেক মজা লাগে। তবে আপনার ভর্তার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে ভর্তার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

জি ভাইয়া কালোজিরা শরীরের জন্য বেশ উপকারী। অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 9 months ago 

যেকোনো ধরনের ভর্তা খেতে আমি খুব পছন্দ করি। পটল ভর্তা অনেকবার খেয়েছি। কিন্তু কালোজিরা দিয়ে পটল ভর্তা খাওয়া হয়নি কখনো।আপনার ভর্তার রেসিপি দেখে মনে হচ্ছে গরম ভাতের সাথে খেতে খুবই মজা লাগবে। ধন্যবাদ চমৎকার এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার রেসিপি ফলো করে বাসায় একদিন অবশ্যই ট্রাই করবো।

 9 months ago 

একদিন ট্রাই করবেন অবশ্যই । আশাকরি ভালো লাগবে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67978.59
ETH 3270.89
USDT 1.00
SBD 2.65