"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৩ || তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপি।

in আমার বাংলা ব্লগ4 months ago

সবাইকে শুভেছা।

বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন।সবসময় সবাই ভালো থাকুন এইপ্রত্যাশা করি। আমিও ভালো আছি। আজ ২১ শে ফাল্গুণ। বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ০৫ মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।

p-4.jpg

চলছে বসন্ত কাল। আবহাওয়া রুপ বদলাচ্ছে। প্রকৃতি তার রুদ্র রুপ আস্তে আস্তে জানান দিচ্ছে। তীব্র গরম না হলেও সহনীয় গরম আবহাওয়া শুরু হয়েছে।প্রকৃতির এই পালা বদলে মানুষ জ্বর-সর্দিতে আক্রান্ত হচ্ছে। এই সময়টাতে আমাদের সতর্ক থাকতে হবে, যেন শারীরিক ভাবে অসুস্থ্য হয়ে না যাই।এই সময়ে গরমকালীন সবজি বাজারে পাওয়া যাচ্ছে। তবে দাম বেশ চড়া। তবে শুধু গরমের সবজি নয়, বেশ অনেক দিন ধরেই নিত্য পণ্যের বাজার চড়া। কোন ভাবেই নিয়ন্ত্রনে আসছে না বাজার। দিন কয়েক পরেই রোজা।আর আমাদের দেশের ব্যবসায়ীদের ঐতিহ্য রোজা আসলেই বাজারে আগুণ লাগিয়ে দেয়। কোন পণ্যেই আগুনের আঁচে হাত দেয়া যায় না। আশাকরি কর্তা ব্যক্তিরা বাজার নিয়ন্ত্রনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি রেসিপি পোস্ট নিয়ে। আর আজকের রেসিপি পোস্টটি হচ্ছে, আমার বাংলা ব্লগের প্রতিযোগিতায় অংশগ্রহণ মূলক ব্লগ। আমি একজন প্রতিযোগী হিসেবে "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৩ তে শেয়ার করবো আমার ইউনিক তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপি |

p-3.jpg

শুক্তো একটি প্রাচীন খাবার । আদীকাল থেকেই এই খাবারের প্রচলন শুরু হলেও বর্তমানে এই খাবারের প্রচলন খুব কম। তবে বয়স্ক মানুষেরা এই খাবার টিকিয়ে রেখেছে। আমাদের দেশে এই খাবার কম প্রচলিত কিন্ত ইন্ডিয়ার পশ্চিমবঙ্গে এই শুক্তো এখনো কোথাও কোথাও বেশ জনপ্রিয়। আমি প্রথম কোলকাতায় এই খারারটি খাই। আমার খুব ভালো লেগেছিল। এরপর নেট ঘেটে এর রেসিপি সম্পর্কে জেনেও রান্না করা হয়নি কখনো। এবার রান্নার সেই সুযোগ করে দিলো প্রিয় আমার বাংলা ব্লগ। এজন্য আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ।

আমি আজকে শুক্তোর যে রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো তা অনেকটা প্রাচীন রান্নার রীতি ফলো করে তৈরি করেছি। আপনারা জানেন শুক্তো মানে তিক্ত ব্যঞ্জন বিশেষ।তিতা ও মিস্টি মিশ্রণ যুক্ত একটি খাবার। তিতার ফ্লেভারের জন্য আমি উচ্ছে ব্যবহার করেছি। উচ্ছে সহ মোট নয়টি সবজি দিয়ে আমার আজকের তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপি। এছাড়া অন্যান্য প্রয়োজনীয় উপকরণ তো আছেই। আমি চেষ্টা করেছি। বাকীটা আপনারা ও বিচারকরা বিচার করবেন। আসুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে তৈরি হলো প্রতিযোগীতা-৫৩ র জন্য আমার আজকের তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপি। আশাকরি আপনাদের ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

p-43.jpg

p-40.jpg

p-39.jpg

p-38.jpg

o17.jpg

উপকরণপরিমাণ
বেগুন১টি
কাচ কলা১টি
মিস্টি আলু১টি
সজনে২টি
পেপে৫০০ গ্রাম
গাজর১টি
উচ্ছে২টি
মিস্টি কুমড়া৫০ গ্রাম
আলু২টি
ডালের বড়ি১০-১৫টি
দুধ১ বাটি
চিনিস্বাদ মতো
লবনস্বাদ মতো
পোস্ত বাটা১টেঃ চামচ
রাধুনী,মেথি,মিস্টি জিরা,সরিষাপরিমাণ মতো
ঘি৩ টেঃ চামচ
সরিষার তেল১/২কাপ
আদা বাটা১ চাঃ চামচ
তেজপাতা২টি

রন্ধন প্রণালী

ধাপ-১

p-42.jpg

p-41.jpg

প্রথমে সকল সব্জি লম্বা লম্বা করে কেটে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

p-32.jpg

রাধুনী,মেথি ও মিস্টি জিরা শুকনো খোলায় ভেজে গুরা করে নিয়েছি।

ধাপ-৩

p-35.jpg

পোস্ত,আদা ও সরিষা বাটায় বেটে নিয়েছি।

ধাপ-৪

p-34.jpg

p-33.jpg

p-31.jpg

p-30.jpg

চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি। কড়াই গরম হয়ে এলে পরিমান মত সরিষার তেল দিয়ে দিয়েছি। গরম তেলে সকল সব্জি একে একে ভেজে নিয়েছি। সাথে ডালের বড়ি ভেজে একটি পাত্রে তুলে নিয়েছি।

ধাপ-৫

p-22.jpg

p-37.jpg

p-36.jpg

p-24.jpg

p-26.jpg

p-27.jpg

পুনরায় চুলায় কড়াই বসিয়ে দিয়েছি। কড়াই গরম হয়ে এলে তাতে ২ টেঃ চামচ ঘি দিয়ে দিয়েছি। এরপর রাধুনী,সরিষা,মিস্টি জিরা,তেজপাতা ও মেথি ফোড়ন দিয়ে দিয়েছি। এরপর একে একে আদা বাটা ও পোস্ত বাটা দিয়ে দিয়েছি। মশলা যাতে পুড়ে না যায় সেজন্য সামান্য পানি দিয়ে কষিয়ে দিয়েছি।

ধাপ-৬

p-29.jpg

p-28.jpg

p-11.jpg

এরপর বেগুন ,উচ্ছে ও ডালের বড়ি বাদে সকল সব্জি দিয়ে ভালভাবে কষিয়ে নিয়েছি।কষানো হয়ে এলে দুধ দিয়ে দিয়েছি। এবং ৪-৫ মিঃ জ্বাল দিয়ে নিয়েছি।

ধাপ-৭

p-9.jpg

p-7.jpg

p-17.jpg

সব্জি কিছুটা সিদ্ধ হয়ে এলে তাতে ভেজে নেয়া ডালের বড়ি ,বেগুন ও উচ্ছে দিয়ে আরো ৩-৪ মিনিট জ্বাল দিয়ে নিয়েছি।এবং ১ টেঃ চামচ সরিষা বাটা দিয়ে দিয়েছি।

ধাপ-৮

p-15.jpg

p-14.jpg

p-12.jpg

নামানোর আগে পরিমাণ মতো চিনি,ভাজা মশলার গুড়া ও ১ চামচ ঘিয়ে দিয়ে চুলা বন্ধ করে ২-৩ মিঃ দমে রেখে দিয়েছি। ব্যস তৈরি তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো।

উপস্থাপনা

ne1.jpg

p-2.jpg

p-6.jpg

আশাকরি, আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৫৩ তে অংশগ্রহণের জন্য আমার করা তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। আমার বাংলা ব্লগকে আবারো ধন্যবাদ, প্রতিযোগিতার এই সুন্দর আইডিয়ার জন্য। সেই সাথে ধন্যবাদ সকল অংশগ্রহণকারি বন্ধুদের। সবাই ভালো থাকুন। আজ এই পর্যন্তই। আবার দেখা হবে অন্য কোন ব্লগ নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টরেসিপি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ০৫ মার্চ, ২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

আপু প্রথমেই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি। তিতা মিষ্টি স্বাদের দুধ শুক্ত রেসিপি কিভাবে তৈরি করতে হয় তার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন, যা দেখে আমরা খুব সহজেই রেসিপি তৈরি করতে পারব। আপু আপনার তৈরি রেসিপি দেখে বেশ বোঝা যাচ্ছে খেতে ভীষণ স্বাদের হয়েছিল। অনেক অনেক ধন্যবাদ আপু, খুবই সুস্বাদু ও মজার একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 4 months ago 

অনেজ মজা হয়েছিল ভাইয়া খেতে। মিস্টি তিতা স্বাদের শুক্তো। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

প্রথমেই আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটির একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আজকে আপনার পোস্টের মাধ্যমে তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপি দেখতে পারলাম। আপনি খুবই সুন্দর একটি শুক্তো রেসিপি আমাদের সকল কে উপহার দিয়েছেন। আপনি খুবই যত্ন সহকারে রেসিপি টি তৈরি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 4 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ।

 4 months ago 

আপু দারুন একটি রেসিপি নিয়ে আপনি প্রতিযোগিতায় অংশ গ্রহন করেছেন। আর আপনার করা রেসিপিটি কিন্তু বেশ সুন্দর হয়েছে। আপনি প্রতিটি ধাপ বেশ সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে যে রেসিপিটি বেশ দারুন হয়েছে। শুভ কামনা রইল আপনার জন্য।

 4 months ago 

জি আপু খেতে বেশ মজা লেগেছে ।তিতা মিস্টি স্বাদের। ধন্যবাদ আপু।

 4 months ago 

এই রেসিপিটা আগে কখনো খাওয়া হয়নি তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি আপনি তৈরি করেছেন আমি আজকে প্রথম শুনলাম এই রেসিপিটার নাম তবে যাই হোক এটা সত্যি অনেক সুন্দর ছিল।

 4 months ago 

আমি প্রথম ইন্ডিয়ায় খেয়েছিলাম। খেতে বেশ মজা হয়েছিল। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

কনটেস্টে অংশগ্রহণ করার জন্য প্রথমে জানাই ধন্যবাদ। খুব সুন্দর ভাবে আপনি অংশগ্রহণ করেছেন। দারুন রান্নার কার্যক্রম দেখিয়েছেন দেখছি। শুরু থেকে শেষ পর্যন্ত রান্নার বিস্তারিত বিষয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধাপে ধাপে। সব মিলিয়ে অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি।

 4 months ago 

আমি চেস্টা করেছি সুন্দর করে উপস্থাপন করার। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

প্রথমে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। বেশ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাইয়া খেতে বেশ মজা হয়েছিল। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

তিতা মিস্টি স্বাদের দুধ শুক্তো রেসিপিটি বেশ ইউনিক একটি রেসিপি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি বেশ চমৎকারভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া মতামত দিয়ে উৎসাহ দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44